somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"মুক্তিযোদ্ধা প্রজন্মে যোগদানের আহবান" ও আমার কিছু প্রশ্ন।

২৯ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা পড়বেন নিরপেক্ষ মানসিকতা নিয়ে পড়বেন। কথা পছন্দ না হলেই "রাজাকার", "ভারতের দালাল" প্রভৃতি উপাধিতে ভূষিত করা আবার ব্লগীয় কালচারে পরিনত হয়েছে। যা হোক, আমার এই পোস্টের অবতারনার কারন অমি পিয়ালের একটি পোস্ট।

পোস্টটিতে উনি রাজাকার প্রজন্মকে আমন্ত্রন জানিয়েছেন মুক্তিযোদ্ধা প্রজন্মে যোগদানের। উনার আমন্ত্রনের মাহাত্ব্য নিয়ে আমার কোন কথা নাই। শুধু আমার না, আমার মনে হয় কোন সচেতন যুব বা যুবার ই কোন আপত্তি নেই। তার এই আমন্ত্রনের কারনও আছে। সত্যিই এমন অনেক ছেলে আছেন, যাদের বাবা ১৯৭১ এ স্বাধীনতার বিরোধীতায় যুদ্ধাপরাধ করেছে। তারা অনেকেই শুধু মাত্র তাদের বাবার দিকে তাকিয়ে যুদ্ধাপরাধ এর স্বপক্ষে নানা কথা বলেন। আমার খুব কষ্ট লাগে এটা দেখলে যে, কেউ কেউ বলেন, ৩০লক্ষ বাঙালী আসলেই শহীদ হয়েছিলেন কিন!! অদ্ভুত কথা। ভাই ৩০লক্ষ না হোক ৩০জন বাঙালীকেও যদি তারা মেরে থাকেন তাতে কি তাদের অপরাধ বিন্দুমাত্র কমে যাবে? যা হোক, বাদ দেই। তাদের প্রতি অমি পিয়ালের আজকের এই আহবান অত্যন্ত তাৎপর্যপূর্ণও। যারা রাজাকার প্রজন্ম তাদের ব্যাপার তারা অমি পিয়াল এর এই আমন্ত্রনকে কিভাবে ওয়েলকাম করবেন, এ ব্যাপারে আমার কোন কথা নেই।

বাট আমার অন্য একটা কথা আছে। এই কথাটা বলা কারন "মুক্তিযুদ্ধ" বা "মুক্তিযোদ্ধা" শব্দটার প্রকৃতঅর্থ নিয়ে। কাইন্ডলী কোন দলের দিক থেকে চিন্তা না করে নিরপেক্ষভাবে আমার কথাগুলো খেয়াল করুন।

আনেক মানুষের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীন বাংলার কোন নাগরিকের ই অধিকার নেই যারা স্বাধীনতার বিরোধিতা করেন তাদের সাপোর্ট করার, তা সে যে দল এ ই হোক।

তবে আমার আপত্তি তার যোগদানের নির্দেশিত পথের ব্যাপারে।

সবার কাছে আমার প্রশ্ন, মুক্তিযোদ্ধা প্রজন্মে যোগদান বলতে আমাদের কি বোঝানো হচ্ছে?

মুক্তিযুদ্ধ প্রজন্ম হতে গেলে কি আমাকে ছাত্রলীগ করতে হবে?

মুক্তিযুদ্ধ প্রজন্ম হতে গেলে কি আমাকে টেন্ডারবাজদের সমালোচনা করা হতে বিরত থাকতে হবে?

মুক্তিযুদ্ধ প্রজন্ম হতে গেলে কি আমাকে ক্যাম্পাসে ক্যাম্পসে ছাত্রলীগের সেঞ্চুরীয়ান ধর্ষনকারীদের মত দলবাজী করতে হবে?

মুক্তিযুদ্ধ প্রজন্ম হতে গেলে কি আমাকে জোরপূর্বকপর্ণ মুভি বানিয়ে বাজারে ছেড়ে দেয়াটাকে সমর্থন করতে হবে?

মুক্তিযুদ্ধ প্রজন্ম হতে গেলে কি আমাকে মিথ্যা আশ্বাস দিয়ে দিনের পর দিন ৬০টাকা কেজি করে খাওয়ানো মন্ত্রীর গুনগান গাইতে হবে?


যে আওয়ামীলীগ নিজেদের মনে করে মুক্তিযুদ্ধের ধারক আর বাহক, যে ছাত্রলীগ মনে করে নিজেদের মুক্তিযুদ্ধের প্রজন্ম, সেই দলের ই লোক এক সময় করেছে ধর্ষনের সেঞ্চুরী। আর আজ করছে আমার-আপনার বোনকে জোর করে ধর্ষন করে পর্ণমুভি বানিয়ে তার ব্যবসা।

সংশ্লিষ্টরা, দয়া করে বলবেন কি আপনি কি মুক্তিযুদ্ধের প্রজন্ম বলতে এই ধর্ষনকারীদের দলে ঢুকতে বলছেন? নাকি অন্য কোন প্লাটফর্মের কথা বলছেন?


প্লিজ অন্য একটা প্ল্যাটফর্ম তৈরী করুন, যে প্লাটফর্মে গেলে কোন ধর্ষনকারীকে সাপোর্ট করতে হবে না, কোন পর্ণ মুভি নির্মাতাকে সাপোর্ট করতে হবে না, কোন টেন্ডারবাজকে সাপোর্ট করতে হবে না।


আমরা, আবার বলছি, আমরা(আমি না), রাজাকার সাপোর্ট করিনা। এই দেশের মাটিতে প্রতিটা রাজাকারের বিচার চাই। চাইই চাই। এই দেশকে ভালোবাসে এমন সৎ মানুষের গাড়িতে জাতীয় পতাকা দেখতে চাই।

কোন যুদ্ধপরাধীর গাড়িতে না।

আবার মুক্তিযুদ্ধে অগ্রগামী কোন রাজনৈতিক দলের ব্যানারে নির্বাচিত আমার-আপনার ই কোন এক অজানা বোনের ধর্ষনকারীদের গাড়ীতেও না।

মুখে মুক্তিযুদ্ধ-মুক্তিযুদ্ধ বলতে বলতে ফ্যানা তুলে ফেলে, মুক্তিযুদ্ধের চেতনাধারী দলের কোন এলাকার সাধারন সম্পাদক,অথচ ধর্ষন করে গোপনে ছবি তুলে তার ব্যবসা করে (প্রকান্তরে একজন পর্ন মুভি মেকার), এমন কারো গাড়িতেও না।


আপনার যারা আমাদের বলছেন, বা আমাদের ভোটব্যাংককে ব্যবহার করছেন, তারা কি তৈরী করেছেন কোন আলাদা প্লাটফর্ম? আমরা তো বি.এন.পি. করতে পারবো না, কারন তারা জামাত এর সাথে আছে। আমরা তো এরশাদকে সাপোর্ট করতে পারবো না কারন আওয়ামী, বি.এন.পি. এই জাতির সাথে বেইমানি করতে পারে, বাট আমরা এই প্রজন্ম তা করতে পারি না। আমরা তো বাম রাজনীতিকেও সাপোর্ট করতে পারছিনা তাদের সমাজতান্ত্রিক মানসিকতার কারনে। তাহলে আমরা কি করব? আপনারা কি দেখিয়েছেন পথ? পথ দেখাচ্ছেন না অথচ "মুক্তিযোদ্ধা প্রজন্ম" টার্ম টা ব্যবহার করছেন যখন ইচ্ছা। নাকি আমাকে ছাত্রলীগ ই করতে ইনফ্লুয়েন্স করছেন?

জনাব, দেশ এর প্রতি ভালোবাসা শুধু আপনাদের পৈত্রিক সম্পত্তি না। আমি নাহিদও দেশকে ভালোবাসি। আমিও চাই এই বাংলার বুকে সব যুদ্ধাপরাধীদের ই বিচার হোক। হতেই হবে। আমিও চাই শেখ মুজিব হত্যার বিচার হোক। সাথে আমি জিয়া হত্যারও বিচার চাই। চাই ডঃ মিলন হত্যারও বিচার।

সুতরাং "মুক্তিযুদ্ধ প্রজন্ম" এর জন্য আলাদা একটা রাজনৈতিক পথ তৈরী করুন। আলাদা একটা রাজনৈতিক প্লাটফর্ম তৈরী করুন। যেখানে যেমন নেই কোন যুদ্ধাপরাধী, তেমনি নেই কোন ধর্ষনকারীও।

আমরা যেমন একজন যুদ্ধাপরাধীকে ঘৃনা করি ঠিক তেমনি মুক্তিযুদ্ধের চেতনাধারী দলের কোন এলাকার সাধারন সম্পাদক বা বিশ্ববিদ্যালয় নেতার ধর্ষন করে গোপনে ছবি তুলে তার ব্যাবসার মানসিকতাকেও সমান ঘৃনা করি।


ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ৩০ শে অক্টোবর, ২০০৯ রাত ৩:৫২
২৯টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×