somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কল্পবিলাসী স্বপ্ন
সব কিছু চলে যাবে নস্টদের হাতে

এরিক মারিয়া রেমার্ক এক কিংবদন্তী যুদ্ধবিরোধী কলম যোদ্ধা

২৭ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ২:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের মধ্যে অনেকেই আছে , যাদের কাছে “যুদ্ধ” শব্দটি খুব প্রিয় । যুদ্ধের কথা শুনলেই আমরা অনেকেই রোমাঞ্চিত হই , সৈনিকদের দেখলে ঈর্ষান্বিত হই ,কি সাহসী ওরা ,কত সুন্দর হাসতে হাসতে জীবন উৎসর্গ করে । কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেন না একজন সাধারণ সৈনিকের জীবনের আসল কথা , জীবন বিলিয়ে দেয়ার সময় শুধু তার মুখের হাসি টুকুর কথা জানতে পারি ,কিন্তু জানতে পারিনা তার মনের আসল কথা।
একটা যুদ্ধক্ষেত্র কতটা বিভীষিকাময় হতে পারে , তা কখনোই এক সাধারণ মানুষ জানতে পারেনা। কিন্তু আজ আমি কিছুটা হলেও অনুভব করতে পারি। এবং তা একজনের জন্য যিনি একসময় রাইফেল হাতে যুদ্ধ করেছেন এবং পরবর্তীতে যুদ্ধের বিরুদ্ধে আবার যুদ্ধ করেছেন তার কলম দিয়ে , তার নাম এরিক মারিয়া রেমার্ক



যারা আমার মত গল্পের বই পড়তে ভালোবাসেন , আশা করি তারা অবশ্যই এই লেখকের লেখা অল কোয়ায়েট অন দ্যা ওয়েস্টার্ন ফ্রন্ট পড়ে থাকবেন।
১৮৯৮ সালের ২২ শে জুন ,জার্মানিতে জন্ম গ্রহণ করেন এই লেখক । তার জীবনের লক্ষ্য ছিলো একজন শিক্ষক হওয়া , কিন্তু ১ম বিশ্বযুদ্ধের শেষের দিকে তাকে বাধ্যতামূলক ভাবে যুদ্ধে পাঠানো হয়। এবং যুদ্ধ চলাকালীন সময় তিনি আহত হন। যুদ্ধের বীভৎসতা তার মনে এক গভীর দাগ কেটে যায়। আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় তিনি রচনা করেন তার প্রথম উপন্যাস “the dream room”.।
তবে তিনি মূলত অল কোয়ায়েট অন দ্যা ওয়েস্টার্ন ফ্রন্ট বইটির মাধ্যমে পাঠক সমাজে পরিচিতি পান। এর বাইরেও তিনি আরো অসংখ্য উপন্যাস রচনা করেন
এবার চলুন পরিচিত হয়ে নেই তার বিখ্যাত কিছু কাজের সাথে

অল কোয়ায়েট অন দ্যা ওয়েস্টার্ন ফ্রন্ট ঃ আমার পড়া শ্রেষ্ঠ উপন্যাস , কি বলবো ক্লাস নাইনে থাকতে বইটি আমি যখন প্রথম পড়ি তখন অনেক কস্টে নিজের চোখের জল আটকে রেখেছিলাম। বইটির কেন্দ্রীয় চরিত্র ছিলো পল বোমার নামের এক জার্মান কিশোর । ১ম বিশ্বযুদ্ধের সময় তাকে সহ তার অনেক সহপাঠীকে বাধ্যতামূলকভাবে যুদ্ধে পাঠানো হয়। যুদ্ধক্ষেত্রের বীভৎসতা ,উপরওয়ালাদের অপরিসীম খারাপ ব্যবহার তার হৃদয়কে নাড়া দেয়। এবং বুঝতে পারে মানুষের হাজার বছরের সভ্যতা নিমিষেই ভূলন্ঠিত হয়ে যায় , কিছু স্বার্থান্বেষী মানুষের জন্য। পল একে একে হারান তার যুদ্ধক্ষেত্রের সাথী ঘনিষ্ঠ বন্ধুদের। শেষ পর্যন্ত পলকেও নিতে হয় মৃত্যুর সাধ । এই বইটির উপর ভিত্তি করে সিনেমাও বানানো হয়েছে , দেখতে চাইলে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।
বইটি আমি অসংখ্য বার পড়েছি , একাধিক অনুবাদকের , তবে সেবার অনুবাদটাই আমার কাছে সব থেকে ভালো লেগেছে। যারা বই পড়তে ভালোবাসেন অথচ এই বইটি এখনো পড়েন নাই ,তাদের বলবো এই বইটি কিনে আপনি কোনদিন ঠকবেন না। বইটি ডাউনলোড করতে চাইলে এখান থেকে করতে পারেন (এই অনুবাদটা বেশী ভালো লাগে নাই , সেবারটাই বেস্ট)


দ্যা রোড ব্যাক: অনেক সাহিত্য সমালোচকের মতে যুদ্ধফেরত সৈনিকদের নিয়ে রচিত শ্রেষ্ঠ উপন্যাস এটি। যুদ্ধ একজন সৈনিকদের কাছ থেকে প্রায় সবকিছুই কেড়ে নেয় । সমাজ তাদের বিচ্ছিন্ন করে দেয় । অথবা এই সমাজটাকেই তারা ঠিক আগের মত করে গ্রহণ করতে পারেনা । এই বইটি মূলত অল কোয়ায়েট অন দ্যা ওয়েস্টার্ন ফ্রন্টের সিকুয়েল ।
স্বপ্ন মৃত্যু ভালোবাসা ( A time to Die and A time to Love): এরিক মারিয়া রেমার্কের আরেকটি মাস্টার পিস । যুদ্ধ এবং ভালোবাসার এক করুন পরিণতি গল্পের মূল চরিত্র আর্নস্ট গ্রেবার । টানা দু বছর রাশিয়ান ফ্রন্টে যুদ্ধ করার পর তার তিন সপ্তাহের ছুটি মেলে । কিন্তু সেই ছুটিও পরে স্থগিত করা হয় , তারপরো গ্রেবার তার বাসায় এই কথাটা জানায় না ,কারন সে চাইছিলোনা কারো আশা ভঙ্গ হোক । অবশেষে একদিন গ্রেবারের ছুটি মেলে । ছুটিতে সে যখন তার শহরে ফিরে যায় , তখন দেখে তার শহর একটা ধ্বংস স্তূপে পরিণত হয়েছে , তার বাড়ি ধ্বংস হয়ে গেছে । ছুটিতে গিয়ে পরিচিত হয় এক নারীর সাথে (নামটা ঠিক মনে নেই) , সেই মেয়েটির বাবাও আবার নাৎসি ক্যাম্পে বন্দী । মেয়েটিকে সাথে পেয়ে গ্রেবার আবার নতুন করে স্বপ্ন দেখতে থাকে ,স্বপ্ন দেখে এক নতুন পৃথিবীর । কিন্তু যুদ্ধ তার স্বপ্নের এক বেদনাদায়ক ফল নিয়ে আসে।
থ্রী কমরেডসঃ ১ম বিশ্বযুদ্ধ পরবর্তী জার্মানীর অস্থির রাজনৈতিক পরিস্থিতিই এই উপন্যাসের পটভূমি। এই অস্থির পরিস্থিতি ফুটিয়ে তোলা হয়েছে ,তিন যুদ্ধফেরত সৈনিকদের জীবন নিয়ে , রবার্ট লোক্যাম্প , কস্টার এবং অটো লেঞ্জ ।
একটা সময় ছিলো(এখনো আছে) যখন তিন বন্ধু একসাথে হলে বলতো আমাদের বন্ধুত্ব যেন আমিরের খানের “দিল চাতা হাই” সিনেমার মত হয়। কিন্তু আমি বলবো যারা এই বইটি পড়বে তারা বলবে আমাদের বন্ধুত্ব যেন লোক্যাম্প , কস্টার আর লেঞ্জের মত হয়। সত্যি কথা বলতে বন্ধুত্ব এমনই হওয়া উচিত।
ব্লাক অবিলিস্ক ঃ যুদ্ধের ব্যাপকতা এবং ধংসযজ্ঞ নিয়ে রচিত এই বই ।
উপরে যে কয়টা বইয়ের কথা বললাম আমার জানামতে রেমার্কের এই বইগুলিই কেবল বাংলাদেশে পাওয়া যায়। সেবা প্রকাশনীর যে কোন শাখায় আপনি এই বইগুলি পেতে পারেন।
এর বাইরেও তিনি আরো অনেক উপন্যাস লিখেছেন । তার মধ্যে উল্লেখযোগ্য হলো
The Dream Room
Station at the Horizon
The Road Back
Flotsam
Arch of Triumph
The Spark of Life
A Time to Love and a Time to Die
Heaven Has No Favorites
The Night in Lisbon
The Promised Land
Shadows in Paradise
উল্লেখ্য যে স্বপ্ন মৃত্যু ভালোবাসা এবং থ্রী কমরেডস বই দুটি জার্মানিতে নিষিদ্ধ করা হয় , এবং সাথে লেখককেও । পরবর্তীতে নাৎসি সরকারের তোপের মুখে তিনি দেশ ছাড়তে বাধ্য হন । দেশ ছেড়ে প্রথমে সুইজারল্যান্ড এবং পরবর্তীতে আমেরিকায় বসবাস করেন ।
১৯৭০ সালের ২৫ শে সেপ্টেম্বর তিনি সুইজারল্যান্ডে মৃত্যু বরন করেন । তার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা
(এই লেখাটি দুই দিন আগে পোস্ট করার উদ্দেশ্যে লিখেছিলাম , কিন্তু কেনো জানি আর দেয়া হইনি, তাই আজ দিলাম)



সর্বশেষ এডিট : ২১ শে ডিসেম্বর, ২০১২ বিকাল ৪:২৫
৪৬টি মন্তব্য ৪৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের সেরা কিছু নাটক, তালিকায় থাকছে “বিশ্বাস”

লিখেছেন মি. বিকেল, ২২ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৫৩



বাংলাদেশী নাটকের জয়-জয়কার ছিলো ঠিক যেন এর সূচনালগ্ন থেকেই। বর্তমান প্রজন্মের আমার মত এই অজ্ঞাত ব্যক্তিকে জিজ্ঞেস করে হয়তো সে সম্পর্কে বিশেষ তথ্য পাওয়া যাবে না। কিন্তু আমি যখন একটি... ...বাকিটুকু পড়ুন

নিজে ম্যানেজ কর তুই শালা!

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২২ শে অক্টোবর, ২০২১ রাত ৩:০৯

এপার্টমেন্টে নতুন ভাড়াটে এসেছে। তরুণ তরুণী। আমার এপার্টমেন্টের সামনে যেখানে গাড়ি পার্ক করি, সেটা ট্রাক দিয়ে ব্লক করে মালপত্র আনলোড করছে।
আমার বৌ জিজ্ঞেস করলো ওটা সরবে কতক্ষনে। বলল, পাঁচ... ...বাকিটুকু পড়ুন

মনের বিভিন্ন রূপ.....

লিখেছেন জুল ভার্ন, ২২ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:৪৬

মনের বিভিন্ন রূপ.....

মনকে স্পর্শ করা যায় না, দেখা যায় না কিন্তু এটা মানুষের শরীরের বিভিন্ন অংশের মত কার্যকরী অংশ।মানুষের সমস্ত উপলব্ধির জগৎ জুড়ে আছে মনের অস্তিত্ব। তার চিন্তা চেতনা ধ্যান-... ...বাকিটুকু পড়ুন

ক বর্ণের কু

লিখেছেন এম. বোরহান উদ্দিন রতন, ২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:১৪

সমসাময়িক টক অব দ্যা কান্ট্রি নিয়ে প্রতিটি শব্দ ক বর্ণ দিয়ে লিখেছি...
কষ্টের কথা কি কমু?
কহিলে কুলাঙ্গারা ক্রমশ কা কা করিবে...
কাল কুমিল্লা কে কাকি কহিল কু-তে কুমিল্লা। কু কহনে কলঙ্কের কালিতে... ...বাকিটুকু পড়ুন

জীবনানন্দের উইকিপিডিয়া.......

লিখেছেন জুল ভার্ন, ২২ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৫৮

অক্টোবর-১৪, ১৯৫৪সাল৷

চুনিলাল নামের এক চা বিক্রেতা তাঁর দোকানের সামনে ট্রামের ধাক্কায় একজন পথচারীকে আহত দেখতে পান৷ প্রথমবার নিজেকে সামলাতে পারলেও দ্বিতীয় ধাক্কাটায় তিনি ট্রাম লাইনে পড়ে যান! তাঁর হাতে... ...বাকিটুকু পড়ুন

×