somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বায়োগ্রাফি পর্ব ৬: একজন কমেডিয়ান -মি .বিন খ্যাত রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন :) :) :) :) :)

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
শুভ জন্মদিন মি .বিন খ্যাত রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন



রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন এ নামের অভিনয়জগতের কাউকে সহজে বাংলাদেশের প্রায় মানুষই চিনবেনা , তবে মি. বিন বললে মধ্যবয়সী থেকে শুরু করে শিশু কিশোর তরুণ সবাই চিনবে । একজন জোকার একজন কমেডিয়ান সবসময় মানুষের কাছে হাসির পাত্র কিন্তু রোয়ান এটকিনসন সম্পূর্ণ ভিন্ন একটি নাম । নিজের বাবা – মার রাখা নামের চেয়েও এ মানুষটি শুধুমাত্র একটি টিভি সিরিজের একটি চরিত্রের নামেই সারা বিশ্বে যে ব্যাপক পরিচিতি লাভ করেছেন তা খুব কম অভিনয়শিল্পীদের ভাগ্যে জুটে । খুব কম কথা বলা এই মানুষটিই সারা বিশ্ব কাপিয়ে দিয়েছেন নির্বাক অভিনয় করে । চার্লি চ্যাপলিন পরবর্তী কোন অভিনয়শিল্পীর মধ্যে মনে হয় মি.বিন ই সেই শিল্পী যিনি সমাজ দেশের গণ্ডি পেরিয়ে গেছেন শুধুমাত্র একটি চরিত্র দিয়ে । অথচ সিরিয়াস টাইপ একজন ছাত্র ছিলেন রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন ।



অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন ইলেকট্রিক ইঞ্জিনিয়ার যে এরকম সিরিয়াস টাইপ কমেডিয়ান হিসেবে স্বীকৃতি লাভ করবে তা নিজে কি কোনদিন ভাবতে পেরেছিলেন রোয়ান এটকিনসন । কিন্তু এমনটাই হয়েছে । ব্রিটেন এর ডারহাম ক্যাথেড্রাল স্কুল থেকে দুইজন বন্ধু একদিন এই পৃথিবীর বুকে বিখ্যাত হয়ে উঠলেন , একজন হলেন ব্রিটেন এর প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার আরেকজন হয়ে উঠলেন বিশ্ব কাঁপানো কমেডিয়ান মি .বিন । স্কুলের ফিল্ম সোসাইটিতে যুক্ত ছিলেন তিনি এবং তার অভিনয় দেখে তার শিক্ষক বলেছিলেন অভিনয়কে সিরিয়াসলি নিও । সেই দিনের সেই ছেলেটা অভিনয়কে আর ছাড়লেন না । স্কুল কলেজ পেরিয়ে বিশ্ববিদ্যালয় জীবনেও ধরে রাখলেন সেই অভিনয় সেই মঞ্চ নিজের ভেতর , এরপর বাকিটা ইতিহাস । কিন্তু মজার ব্যাপার ১২ বছর বয়স পর্যন্ত রোয়ান এটকিনসন কখনো টেলিভিশন দেখেননি । চার্লি চ্যাপলিন এর অভিনয় খুব পছন্দ করতেন আর মনের অজান্তেই সেই মানুষটার মতন নিজের ভেতর একটা সত্তা গড়ে তোলার চেষ্টায় থাকতেন ।




নিউ ক্যাসেল এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর মতন জায়গায় লেখাপড়া করা সিরিয়াস টাইপ ছাত্রটি তবু আজ বিশ্বের সেরা কমেডিয়ানদের আসনে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন । ১৯৭৯ থেকে ১৯৮২ সালে প্রচারিত হওয়া “নট দ্য নাইন ও'ক্লক নিউজ” টিভি সিরিজ করে প্রথম খ্যাতি অর্জন করেন রোয়ান এটকিনসন । “দ্য ব্ল্যাক এডর” সিরিজ এ অভিনয় করেন , সিরিজটির জনপ্রিয়তার কারণে নির্মাতারা নতুন আরও সিরিজ করে এই নামে । ১৯৮২ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত এই “দ্য ব্ল্যাক এডর” এর চারটি সিরিজ প্রচারিত হয় এবং রোয়ান এটকিনসন’র জনপ্রিয়তা অনেকগুন বেড়ে যায় । রিচার্ড কার্টিস এর সাথে ভালো সখ্যতা রয়েছে রোয়ান এর, তার সাথে বেশকিছু কাজ করেছেন রোয়ান । “বিন” এবং “ মি.বিন’স হলিডে” নামক দুটি চলচ্চিত্রে যৌথভাবে গল্পকার ছিলেন দুজন । আর বিখ্যাত “মি.বিন” নামক সিরিজের লেখকতো আরও কয়েকজনের সাথে তারাই ছিলেন । এই সখ্যতা এই জুটির মাধ্যমে কমেডি সিরিজের জনপ্রিয়তার স্থান আজ আকাশ ছুঁয়েছে । ১৯৭৯ সালের বিবিসি’ রেডিও ‘র কমেডি শো “দ্য এটকিনসন পিপল” এটকিনসন এর করা এবং গল্প সেই রিচার্ড কার্টিস এবং এটকিনসন । সেই থেকে সৃষ্টির অপেক্ষায় ছিল নতুন এক টিভি কমেডি চরিত্র মি.বিন ।



মি.বিন সিরিজটি শুরু হয় নব্বই দশকের শুরুর দিকে । ২০ বছর একটানা চলা এই নির্বাক সিরিজে রোয়ান এটকিনসন অভিনয় করেন এবং হয়ে উঠেন নিজের ছাড়িয়ে মি.বিন । ১৯৫৫ সালের ৬ জানুয়ারি ব্রিটেনে কাউন্ট্রি ডারহামে জন্ম নেয়া রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন ব্রিটেনের সেরা পঞ্চাশ কমেডিয়ানদের মধ্যে একজন হিসেবে স্বীকৃতি পান ব্রিটেনে । চার ভাইয়ের মধ্যে কনিষ্ঠতম ছিলেন । মি.বিন চরিত্রটিকে ঘিরে নির্মাণ করা চলচ্চিত্রগুলোও সফলতার মুখ দেখে তার অভিনয়ে “বিন” ও “ মি.বিন’স হলিডে” নামে দুইটি চলচ্চিত্র যথাক্রমে ১৯৯৭ এবং ২০০৭ সালে মুক্তি পায় ,এবং ব্যবসা সফল হয় । আর এই দুই চলচ্চিত্রে অভিনেতা নামের পাশাপাশি গল্পকার হিসেবে যৌথভাবে লেখক ছিলেন রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন । এছাড়া ২০০১ সালে তার মুক্তি “জনি ইংলিশ” চলচ্চিত্রটিও ভালো ব্যবসা সফল হয় এবং এর পরবর্তী ছবি ২০১১ সালের “জনি ইংলিশ রিবোন” ও ভালো ব্যবসা সফল চলচ্চিত্র , যাতে তার সহশিল্পী ছিল “দ্য এক্সফাইলস” অভিনেত্রী জুলিয়ান এন্ডারসন এবং অভিনেত্রী Rosamund pike । আর “কিপিং মাম” এর মতন জনপ্রিয়তা পাওয়া কমেডি চলচ্চিত্রও রয়েছে তার । মানুষকে আনন্দ দিয়ে যাওয়া অভিনেতা পরিচয়ের বাহিরেও লেখক ও প্রোডিউসার পরিচয় থাকলেও সবকিছু ছাপিয়ে তিনি ছেলে-বুড়ো সবার প্রিয় মি.বিন ।




বায়োগ্রাফি পর্বসমূহ

বায়োগ্রাফি পর্ব ৫:কিম কি দুক । দক্ষিণ কোরিয়ান এক কাব্যিক চলচ্চিত্র নির্মাতার গল্প

বায়োগ্রাফি পর্ব-৪: শুভ জন্মদিন মরগান ফ্রিম্যান

বায়োগ্রাফি পর্ব -৩: হলিউড অভিনেত্রী কেট উইন্সলেট

বায়োগ্রাফি পর্ব-২: হারিয়ে যাওয়া : বাংলাদেশের চলচ্চিত্র জগতের প্রবাদ পুরুষ -জহির রায়হান( ৩০ জানুয়ারি তার ৪৩ তম মৃত্যুবার্ষিকীতে সশ্রদ্ধ সালাম)

বায়োগ্রাফি পর্ব-১:আলফ্রেড হিচকক -“দ্য মাস্টার অফ সাসপেন্স”

সর্বশেষ এডিট : ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০১
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×