somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্রেডিট কার্ড কিভাবে ভাবের বস্তু হয়?

২৪ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

২০১০ সালে একটি ব্যাংকের সেলস ডিপার্টমেন্টে পার্টটাইম কাজ করেছিলাম। মূল কাজ হচ্ছে ব্যাংক একাউন্ট খোলানো। পরে দেখলাম ব্যাংক একাউন্টের থেকে ক্রেডিট কার্ড বিক্রিতে লাভ বেশী।



ব্যাংক থেকে ক্রেডিট কার্ড দেওয়ার সময় ভাবটাই এমন দেওয়া হয় যে এটা একটা বিশাল 'ক্রেডিট এর বিষয়'! আপনার হাতে একটা ক্রেডিট কার্ড আছে মানে আপনি অন্য মানুষদের থেকে একটু উচা লেভেলের। আপনার বিশাল পারচেজ পাওয়ার আছে, ব্লা ব্লা ব্লা.....!

বেশ অনেক প্রতিষ্ঠান আছে যেখানে জয়ন করা মাত্রই ব্যাংক থেকে লোক হাজির হয়ে যায় ক্রেডিট কার্ড দেওয়ার জন্য। জনতাও তাতে লাফিয়ে পড়ে।

আসুন, ক্রেডিট কার্ড থাকার কিছু সহজ অর্থ লিষ্ট করিঃ

১. সাধারণ জীবনে আপনার পারজেচ পাওয়ার একেবারেই নেই বললেই চলে; তাই ধারের টাকায় প্রোডাক্ট কিনতে হয়।
২. আপনার পকেটে টাকা নাই; কিন্তু প্রোডাক্ট কেনার সময় ভাব লইলেন আপনি কত্ত টাকার মালিক!
৩. আপনি এটা পছন্দ করেন না যে কেউ আপনার থেকে টাকা নিয়ে ধীরে ধীরে শোধ করলো, কিন্তু আপনি এভাবেই দেনা শোধ করতে পছন্দ করেন।
৪. আপনার সব সময় একটা না একটা দেনা লেগেই আছে (ইন্সটলমেন্ট)।
৫. আপনি অল্প টাকা নিয়ে বেশী টাকা দেওয়ার জন্য ব্যস্ত!
৬. আপনি দিন নাই রাত নাই ব্যাংকের কাছে হাত পাততে আগ্রহী!
ইত্যাদি ইত্যাদি...............

আমার ক্লাসমেট রুবায়েত। ও চাকরীতে জয়েন করবার পর পর দেখি বউ নিয়া খালি ট্যুর দেয়। তাও দেশে না; বিদেশেই বেশী। সে যেহেতু ফটোগ্রাফার, আমরা চোখের শান্তি পাইতাম সুন্দর সুন্দর ছবি দেখে।

হঠাৎ একদিন রুবায়েত ফোন দিলো, ২লাখ টাকা ধার দরকার। আমার ঐ অবস্থা ছিলো না; ৫০হাজারের মত দিলাম। জানতে পারলাম বউকে খুশি করতে ক্রেডিট কার্ড ব্যবহার করেই সব ঘোরাঘুরি করেছে; এখন আর টাকা দিয়ে পারছে না। তার উপর চাকরীটাও চলে গেছে একটা সমস্যার কারণে।

আমার অফিসের কলিগ, এক তুর্কি ভদ্রলোক। ক্রেডিট কার্ড ব্যবহার করে নিজের ও স্ত্রীর জন্য আইফোন, বাচ্চাদের জন্য আইপ্যাড, ঘরে ব্যবহারের জন্য ম্যাক আর কিস্তিতে এসইউভি গাড়ি কিনেছেন। এখন করুন দশা। প্রতি মাসে বেতনের প্রায় ৫০%ই চলে যায় কিস্তি দিতে। মরার উপরে খাড়ার ঘা পড়েছে বাচ্চাদের স্কুলে ভর্তি করতে গিয়ে। অফিস থেকে লোন নিয়ে নামীদামী স্কুলে ভর্তি করেছেন। এখন সারাদিন সুযোগ খুঁজতে থাকেন কিভাবে একটু ওভারটাইম বাগানো যায়।

ক্রেডিট কার্ডের একটা সুবিধা আমি পেয়েছি; একটাই, দুইটা না। সেটা হলো, রাত ২টায় হঠাৎ আপনার টাকা দরকার, আপনাকে কারও কাছে চাইতে হবে না। বুথে গিয়ে টাকা তুলে নিলেই হলো।

কিন্তু বেশীর ভাগ মানুষ এই সুবিধাটাকে মিসইউজ করে। আমাদের অফিসে প্রায় ৫০জন ক্রেডিটকার্ড হোল্ডার আছেন। গতকাল এনাদের মধ্যে ৭জন একটা রেষ্টুরেন্টে আরও ৬/৭জনের সাথে উপস্থিত ছিলো। আমার এক নতুন কলিগ হঠাৎ জিজ্ঞাসা করলো যে ক্রেডিকার্ড নিতে হলে কি করতে হবে? ঐ ৭জনই হা-হা করে উঠে ক্রেডিট কার্ড কেন খারাপ সেটা বোঝাতে লেগে গেলেন।

পরে ঐ আড্ডা থেকে বের হয়ে ঐ নতুন কলিগ আমাকে বলছিলো যে ঐ লোক গুলা বদ! তারা চায় না যে নতুন কেউ 'ক্রেডিট কার্ড হোল্ডার স্ট্যাটাস' এ যাক! তাই তারা উল্টা সিধা বোঝানোর চেষ্টা করছে!
সর্বশেষ এডিট : ২৪ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:১৭
১৯টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×