somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অলৌকিক ভাবে জন্মগ্রহন, অতি প্রাচীন কাল থেকেই বিখ্যাত মানুষের ব্যাপারে অনেক অলৌকিক ঘটনার কাহিনি প্রচলিত হয়ে আসছে।

০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৩:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বত`মানে যদি কোন কুমারী মেয়ে বলে যে সে স্বপ্নে দেখেছে তার পেটে উজ্জল আলো বা আকাশের তারা ছুটে এসে পড়েছে এবং সে মা হতে চলেছে কতজন সেটা বিশ্বাস করবেন? সমাজে কেউই বিশ্বাস করবেনা না যে দেবদূত এসে কোন নারীকে ঈশ্বরের আশীবাদে গভ`বতী হওয়ার খবর দিয়েছেন। কিন্তু ইতিহাসে এমন কয়েকজন বিখ্যাত মানুষ আছে যাদের জন্মের পেছন এমনই অলৌকিক কাহিনি আছে এবং এখনো অনেক মানুষ সেটা বিশ্বাস করে।

অলৌকিকতা আমাদের বিশ্বাস,ধম`,মিথ,কাহিনির গভীরে মিশে আছে। প্রাচীন মিশরের দেব,দেবী, প্রাচীন গ্রীকদের দেবতাদের মাঝে এই অলৌকিক জন্মগ্রহের কাহিনি দেখতে পাওয়া যায়। আমাদের ধমগুরুদের জন্মনিয়েও এই রকমের অলৌকিক কাহিনির কথা তাদের অনুসারীরা বিশ্বাস করে। গৌতম বুদ্ধ, ইসা আ:/ যীষু খৃস্ট এদের জন্মে সম্পকে কাহিনি সবাই কম বেশী আমরা জানি।

আজ আমরা দেখবো এই রকমের অলৌকিক ভাবে জন্মগ্রহনের কাহিনি হাজার বছরের পুরানো। অতি প্রাচীন কালথেকেই এই রকমের বিশ্বাস বিশ্বের বিভিন্ন সভ্যতায়, বিভিন্ন ধমের মানুষের মাঝে ছিলো।

নিচে কয়েকজন বিখ্যাত চরিত্রের অলৌকিক জন্মগ্রহনের কাহিনির কথা শুনি:-

প্রাচীন মিশরের রাজা এফাসেস, তার জন্মও হয়েছিলো অলৌকিক ভাবে, এফাসেস অথ` ছোয়া, জিউসের হাতের ছোয়াতেই তার মত`বাসী মানবী লো গভ`বতী হয়েছিলো। তার জন্মের পরে জিউসের স্ত্রী হেরার নিদে`শে্ কিউরেটসের মানুষেরা এফাসেসকে লুকিয়ে ফেলে কিন্তু তার মা লো তাকে খুজে পায়, তিনি মিশরের মেমফিস শহরের গড়াপত্তন করেন এবং পরবতীতে এফাসেস মিশরের রাজাও হয়েছিলো।


* Perseus ইতিহাসে প্রেসিড বংসের শুরু করেন এবং মাইসিনির স্থপতি হিসেবে তার নাম আসে:- তিনিও অলৌকিক ভাবে জন্মগ্রহন করেছিলেন। তার মা ছিলো কুমারী এবং তাকে পবিত্র রাখার জন্য একটা টাউয়ারে আটকিয়ে রাখা হয়েছিলো। তখন দেবতাদের রাজা জিউস সেখানে স্ব`নের বৃস্টি হয়ে কুমারী ডানেই এর উপরে ঝরে ছিলো এবং এই স্বন`এর ছোয়া্য় পা`সিয়াসের জন্ম হয়েছিলো।


* প্রাচীন মিশরের সূয` দেবতা হোরাস/ হেরু প্রাচীন মিশরের খুবই গুরুত্বপূন` একজন চরিত্র। তার বাবা ওসাইরিস এবং মা আইসিস এবং মামা সেথ। সেথ তার ওসাইরাস কে হত্যা করে ক্ষমতার জন্য। তার দেহ ১২ টুকরা করে সারা মিশরে ছড়িয়ে দেয়। তখন তার স্ত্রী সব টুকরো খুজে এনে একত্র করে মমি বানায় কিন্তু পরুষঅঙ্গটি খুজে পায়না কারন নীলনদে ফেলে দিয়েছিলো। তখন একটা স্বনে`র পুরুষঅঙ্গ বানিয়ে আইসিস পাখি হয়ে ওসাইরাসের দেহের উপরে ডানা ঝাপটায় এবং সেখান থেকেই তিনি গভ`বতী হয়ে ওসাইরাসের জন্ম দেন।



* গ্রীক যুদ্ধ এবং প্রজ্ঞার দেবী এথিনা: জিউসের মেয়ে এথিনার কোন মা ছিলো না। বলা হয়ে থাকে সে জিউসের মাথা ফুড়ে বের হয়েছিলো পূনাঙ্গ মানুষ হিসেবে এবং যুদ্ধ বম` সহ। :)



* হেফেস্টাস গ্রীক দেবতা : জিউসের স্ত্রী হেরা তখনো কুমারী কিন্তু যখন সে খবর পায় যে জিউসের মেয়ে এথিনা হয়েছে তখন হেরাও স্বামী ছাড়া সন্তান লাভ করতে চায় এবং তখন হেফেস্টাসের জন্ম দেন কোন পুরুষ ছাড়াই।



* আলেকজান্ডার দি গ্রেট:- তার জন্ম নিয়েও এমন কিছু কাহিনি আছে, গ্রীক জীবনীকার প্লটারস এর লেখা মতে অলেম্পিয়াস তার বিয়ের পরে এবং বাসরের আগে স্বপ্নে দেখেন যে তার গভে` বজ`পাতের আলো আঘাত করেছে এবং তার আলো এবং আগুন অনেকদুর পযন্ত ছড়িয়ে পরেছে এবং তার ফলেই আলেকজান্ডারের মা গভ`বতী হয়ন এবং আলেকজান্ডারের জন্ম দেন।



* যীষুখৃস্ট অথবা ঈসা আ: আজ থেকে ২০২৪ বছর আগে কুমারী ম্যারীর গভে` যীষুখৃস্ট জন্মগহন করেন। কুমারী ম্যারী এবং যোসেফের সাথে বিয়ের কথা হয়েছিলো কিন্তু বিয়ের আগেই একদিন একজন দেবদূত ম্যারীকে বলেন যে তিনি মা হতে যাচ্ছেন এবং এই সন্তানের কথা সারা বিশ্ব জানবে।



যদিও দুনিয়াতে অলৌকিক বা অযৌক্তিক কিছু ঘটেনা কিন্তু অনেক সময় কিছু ঘটনার ব্যখ্যা তখনকার মানুষের কাছে থাকেনা তাই তারা সেটাকে অলৌকিক বলে মনে করে। আগের সময়ে এই রকমের অলৌকিক ঘটনা মানুষ বিশ্বাস করতো কিন্তু আজকের সময়ে এই রকমের ঘটনা কেউই দাবি করেনা কারন মানুষ এখন বিশ্বাস করবেনা।


Parthenogenesis: Virgin Births
https://www.youtube.com/watch?v=T3bmbpBPR3U
https://en.wikipedia.org/wiki/Alexander_the_Great
https://www.youtube.com/watch?v=2NisfS4x1R
https://www.youtube.com/watch?v=ql2HPVSAiog
সর্বশেষ এডিট : ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৩:৫০
৪৬টি মন্তব্য ৪৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×