somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বইমেলায় তথ্যপ্রযুক্তির বই..

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বাংলা একাডেমি চত্বর এবং সোওরাওয়ার্দী উদ্যানে চলছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৪। নানা ধরনের বই রয়েছে বইমেলায় এবং প্রতিদিন যোগ হচ্ছে নতুন নতুন বই। বিভিন্ন বিষয়ের পাশাপাশি বর্তমানে জনপ্রিয় হচ্ছে তথ্যপ্রযুক্তি বইও..একুশে বইমেলা ২০১৪ তে আমার দুটি বই প্রকাশিত হয়েছে..বইগুলোর সব খবর একসাথে পাওয়া যাবে এবং ঘরে বসে কেনা যাবে নুরুন্নবী চৌধুরী হাছিব-এর বই ঠিকানা থেকে।

একটি হচ্ছে কাজের যত মোবাইল অ্যাপস । সত্যিকার অর্থেই স্মার্টফোনে প্রতিদিন আমরা যেসব অ্যাপস ব্যবহার করি বা কাজে লাগে সেসব অ্যাপস নিয়েই বইটি। বইটি প্রকাশিত হয়েছে তাম্রলিপি থেকে (স্টল নং-স্টল নং- ১৭৯,১৮০,১৮১)। বইটির দাম ১৩৫ টাকা। প্রচ্ছদ করেছেন জুনায়েদ আজীম চৌধুরী। এ বইতে যেসব অ্যাপস রয়েছে সেগুলো প্রায় সব প্ল্যাটফর্মেই (অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ) ব্যবহার করা যাবে। এবং প্রতিটি অ্যাপসই বিনামূল্যে পাওয়া যাবে। প্রতিটি অ্যাপসের বিস্তারিত বর্ণনার পাশাপাশি রয়েছে ডাউনলোডের ঠিকানা..



আরেকটি বই হচ্ছে কম্পিউটার ব্যবহারের ৫৫৫ টিপস । এটি আমার সম্পাদিত প্রথম বই। কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে কিছু সমস্যা পড়ে থাকেন অনেকেই..প্রতিদিনের এমন প্রয়োজনীয় নানা বিষয় নিয়ে বইটি..এতে কম্পিউটার, ল্যাপটপসহ গুরুত্বপূর্ণ বিষয়ে ৫৫৫ টি টিপস রয়েছে যা অনেকেরই কাজে লাগবে। বইটি প্রকাশিত হয়েছে ভাষাচিত্র (স্টল নং- ৩৭৯-৩৮০) থেকে। বইটির দাম ৪৫০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। প্রতিদিনের কম্পিউটার সংক্রান্ত কাজে লাগবে বইটি..



দুটি বই তথ্যপ্রযুক্তি বিষয়ে এবং কাজের বই..এ বই দুটি আমার তৃতীয় এবং চতুর্থ বই..তথ্যপ্রযুক্তি নিয়ে লেখালেখি করতে ভালোবাসি তাই বইও লিখেছি তথ্যপ্রযুক্তি নিয়ে..এর আগে আমার আরো দুটি বই বইমেলা ২০১২ এবং বইমেলা ২০১৩ তে প্রকাশিত হয়েছে..আশা করছি সবার কাজে লাগবে বইগুলো..

আমার লেখা বইমেলা ২০১৩তে প্রকাশিত বই হচ্ছে বাংলা উইকিপিডিয়া কী এবং কেন । বাংলা উইকিপিডিয়া হলো বাংলা ভাষায় একটি পূর্ণাঙ্গ বিশ্বকোষ গড়ে তোলার এক মহাপ্রয়াস। বাংলা উইকিপিডিয়া তৈরির কাজ করছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ। প্রতিদিনই চলছে নতুন নতুন নিবন্ধ তৈরি করার কাজ এবং নিবন্ধের মান উন্নয়ন। আর উইকিপিডিয়ার বিভিন্ন বিষয়ের কথা তুলে ধরা হয়েছে এ বইয়ে। কীভাবে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখা যাবে, কীভাবে নিবন্ধ যোগ করা যাবে, কীভাবে ছবি যোগ করা যাবে এসব বিষয়ে এ বইতে রয়েছে বিস্তারিত বর্ণনা। বইটি প্রকাশিত করেছে তাম্রলিপি থেকে (স্টল নং-স্টল নং- ১৭৯,১৮০,১৮১) থেকে। এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে বইটি। বইয়ের প্রচ্ছদ করেছেন মাহফুর রহমান। বইটির দাম ১২০ টাকা।



আমার প্রথম লেখা বই বইমেলা ২০১২ তে প্রকাশিত হয়েছে। বইটি হচ্ছে নানা কাজের মুক্ত সফটওয়্যার। বর্তমানে কাজের ক্ষেত্রে খুব সহজেই ব্যবহার করা যায় মুক্ত সফটওয়্যার। নির্দিষ্ট ভাবে পুরো অপারেটিং সিস্টেম ছাড়াই বেশ কিছু জনপ্রিয় মুক্ত সফটওয়্যার রয়েছে যা যে কেউ ব্যবহার করতে পারেন। বিভিন্ন সুবিধার মুক্ত সফটওয়্যার নিজের ভাষায়ও ব্যবহার করা যায়। নানা কাজের এ ধরনের একগুচ্ছ মুক্ত সফটওয়্যারের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে এ বইতে। শুধুমাত্র নির্দিষ্ট মুক্ত অপারেটিং সিস্টেমগুলোর জন্য নয় সফটওয়্যারগুলো প্রায় সব ধরনের অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যাবে। বইটি প্রকাশিত হয়েছে তাম্রলিপি থেকে (স্টল নং-স্টল নং- ১৭৯,১৮০,১৮১) থেকে। বইয়ের প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটির দাম ১০০ টাকা।



নুরুন্নবী চৌধুরী হাছিব
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×