somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাণী চিরন্তনী ১ঃ বিয়ে করেছেন! আসুন এটাকে নিয়ে সেলিব্রেট করি!!!

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




শাদী দিল্লি কা লাড্ডু হ্যায়, খায়ে ভি আচ্ছা, নেহি খায়ে গি ভি আচ্ছা। আপনি কি বিয়ে করেছেন? সত্যই। দারূন। আপনি আপনার লাইফের সবচেয়ে বড় মাইলষ্টোন ফলক আপনি স্পর্শ করে ফেলেছেন। এরপর আর কিছু নেই! ;) আসুন বিয়ে নিয়ে মজার মজার কিছু উক্তি পড়ি। মানুষের মুখের ভাষার সৃষ্টি থেকে আজ পর্যন্ত বিয়ে, বিবাহিত জীবন নিয়ে অনেক অনেক বানী, অনেক কথা উঠে এসেছে তার সবগুলি যদি লিখতে হয় তাহলে আমার সময় ফুরিয়ে যাবে তবুও লিখা শেষ হবেনা। বিয়ে সম্পর্কে এই উক্তি গুলোর অনেকগুলোই করেছেন বিখ্যাত মানুষেরা। যদিও তাদের নাম এখানে উল্লেখ করা হল (যেখানে সম্ভব) তবে এগুলো আসলে বিশ্বের কোটি কোটি মানুষেরই মনের কথা, প্রাণের কথা। আর এই কথা গুলোকেই আমি বাণী চিরন্তনী বলে আখ্যায়িত করেছি। চলুন কিছু বাণী চিরন্তনী শুনি:-

- In the beginning, God created earth and rested. Then God created man and rested. Then God created woman. Since then, neither God nor man has rested.

- ভালবাসা হচ্ছে একটি মিষ্টি স্বপ্ন আর বিয়ে হচ্ছে ঘুম ভান্গার এলার্ম ক্লক।

- The secret of a happy marriage always remains a secret.

- সেক্সপিয়ার বলেছেন বিয়েটা একটা রোমাঞ্ছকর উপন্যাস, যার প্রথম পরিচ্ছেদেই নায়কের মৃত্যু হয়ে থাকে।

- সক্রেটিস বলেছেন অবশ্যই বিয়ে করো। যদি ভাল স্ত্রী পাও, তা হলে তোমার নিজের লাভ কারন তখন তুমি সুখী হতে পারবে। কিন্তু যদি খারাপ স্ত্রী পাও তা হলে দেশের লাভ, কারন তখন তুমি দার্শনিক হতে পারবে।

- শুপেনহাওয়ার বলেছেন বিয়ে করার অর্থ হচ্ছে নিজের অধিকারকে অর্ধেক করে নেওয়া এবং কর্তব্যকে দ্বিগুণ করা।

- পোলিশ প্রবাদ: মেয়েরা বিয়ের আগে কান্নাকাটি করে আর ছেলেরা বিয়ের পর।

- আগাথা ক্রিস্টি বলেছেন স্বামী হিসেবে প্রত্নতত্ত্ববিদরাই সবচেয়ে আদর্শ। পুরনো জিনিসের প্রতিই তাদের আগ্রহ বেশি। যতই বুড়ো হবেন, আপনার প্রতি তাঁর আগ্রহ ততই বাড়বে!

- মেয়েরা সত্যিই unpredictable. বিয়ের আগে তারা একজন পুরুষকে expect করে, বিয়ের পরে তাকে suspect করে, আর তার মৃত্যুর পরে তাকে respect করে।

- মেয়েরা আশা করে ছেলেরা বিয়ের পরে বদলাবে, কিন্তু তা হয় না। আর ছেলেরা আশা করে মেয়েরা বিয়ের পরেও একই রকম থাকবে, কিন্তু তারা বদলে যায়।

- সব বিয়েই সুখের হয়। তবে পরবর্তী সময়ে একসঙ্গে থাকতে গিয়েই যত ঝামেলা সৃষ্টি হয়!

- একটি মেয়ে তার ভবিষ্যৎ সম্পর্কে চিন্তিত থাকে যতদিন তার বিয়ে না হয়। ছেলেদের চিন্তাটা বিয়ের পরে শুরু হয়। এটা সত্যি যে ভালোবাসা অন্ধ, তবে বিয়ের পর সবার চোখ খুলে দেয়।

- অনেকেই আমাদের দীর্ঘ দাম্পত্য জীবনের রহস্য নিয়ে প্রশ্ন করে। তাদেরকে বলি, সপ্তাহে দুদিন ভালো রেস্তোঁরায় ডিনার, মৃদু আলোতে সফ্ট মিউজিক, একটুক্ষণ নাচ – এই তো। তবে আমি যাই বিষ্যুদবারে, আমার স্ত্রী সোমবারে।

- মেয়েটি তার মাকে গিয়ে বলল, ‘আমি এমন একটি ছেলেকে খুঁজে পেয়েছি যে ঠিক বাবার মত’ মা বললেন, ‘এখন তুমি আমার কাছে কি চাও? সান্ত্বনা?’

- একজন নব বিবাহিত দম্পতি যখন বলে তারা সুখি, আমরা জানি, কেন। একজন ১০ বছরের বিবাহিত মানুষ যখন বলে সে সুখি, আমরা ভাবি, কেন?

- Three rings of marriage are the engagement ring, the wedding ring, and the suffering.

- আমি আর আমার স্ত্রী জীবনের প্রথম ২৫টা বছর বড়োই আনন্দে কাটিয়েছি। তারপর আমাদের পরিচয় হল!

- বিয়ে করার একটা সুবিধা হচ্ছে, তোমার ভুলত্রূটিগুলো আর তোমার কষ্ট করে মনে রাখার দরকার নেই। এক কাজ দুজনের করার অর্থ কি?

- প্রথম বিয়ে হচ্ছে বুদ্ধিমত্তার বিরুদ্ধে কল্পনার জয়। আর দ্বিতীয় বিয়ে হচ্ছে অভিজ্ঞতার বিপক্ষে আশাবাদের জয়।

- বিয়ে একটি বৈধ ও ধর্মসম্মত অনুষ্ঠান যেখানে দুজন বিপরীত (সাধারণত) লিঙ্গের মানুষ পরস্পরকে জ্বালাতন করা এবং পরস্পরের ওপর গুপ্তচরবৃত্তি করার শপথ নেয় ততদিনের জন্য যতদিন না মৃত্যু এসে তাদেরকে আলাদা করে।

- সন্ধ্যায় ঘরে ফিরে একটু ভালোবাসা, একটু আদর, একটু কোমলতা পাওয়া – একে এক কথায় কি বলে বলতে পারেন? একে বলে আপনি ভুল বাসায় এসেছেন।

- বিষয়টি বেশ মজার যে একটি ছেলের জীবনে যখন কোন ধরনের দুশ্চিন্তা থাকে না, সে তখন বিয়ে করে। এটা অনেকটা সুখে থাকতে ভূতে কিলানোর মত।

- একজন পুরুষের সাথে সুখে থাকার মন্ত্র কি? You must understand him a lot and love him a little. একটি মেয়ের সাথে সুখে থাকতে হলে you must love her a lot and not try to understand her at all.

- একজন সফল পুরুষ সে-ই যে এত টাকা আয় করতে পারে যা তার বউ খরচ করে শেষ করতে পারে না। একজন মেয়ের ক্ষেত্রে সাফল্য হচ্ছে এরকম একজন পুরুষকে খুঁজে বের করতে পারা।

- এটা সত্যি যে কেউ পরাধীন হয়ে জন্মায় না, কিন্তু দেশে পরাধীন মানুষের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। কারন অনেকেই বিয়ে করে ফেলে।

- মেয়েরা কেমন পুরুষ চায়? সুদর্শন, বিত্তবান এবং নির্বোধ। আর বিয়ে না করলে ছেলেরা সারাজীবন ধরে ভাবত, তাদের জীবনে কোন ভুল নেই।

- বিয়ের আগে পর্যন্ত আমি জানতাম না সত্যিকারের সুখ কাকে বলে। যখন জানলাম তখন বড্ড দেরি হয়ে গেছে।

- স্বামী আর স্ত্রী হল একটি মুদ্রার এপিঠ-ওপিঠ, একসাথে থাকলেও তারা কখনো মুখোমুখি হতে পারে না।

- ছেলেটি বলেছিল মেয়েটির জন্য সে নরক পর্যন্ত যেতে রাজি। ঈশ্বর তাকে সেই সুযোগ করে দিয়েছেন। তাদের বিয়ে হয়েছে।

- বিয়ের আগে ছেলেটি যখন মেয়েটির হাত ধরে, সেটি হচ্ছে ভালোবাসা। আর বিয়ের পরে যখন ধরে, সেটি হচ্ছে আত্মরক্ষা।

- বিবাহিত পুরুষেরা চিরকুমারদের চেয়ে বেশি দিন বাঁচে। মানুষ যা চায় তা কখনোই পায় না।

- সুখি দাম্পত্য জীবনের জন্য একজন পুরুষের উচিত তার মুখ বন্ধ রাখা আর চেকবই খোলা রাখা

- সংসারের চাপে কখন বিয়ে করেছেন সেটা ভূলে গেছেন? সমস্যা নেই। ১৯ থেকে ২০ হলেই আপনার সাথে বিয়ে হয়ে যে তার জীবনে সব চেয়ে বড় ভূলটা কবে করেছে সেটা ২৪ ঘন্টায় অন্ত:ত একবার মনে করিয়ে দিবে। তবে সে ছাড়া আর কোন মেয়ে যে আপনার সাথে সংসার করতো না সেটা প্রতি সেকেন্ডে সেকেন্ডে মনে করিয়ে দিবে।

- সিংহের বিয়ে হবে, ভেড়া খুব লাফাচ্ছে। সিংহের বিয়ে, দাওয়াতে যেতে হবে। একজন বলল, ‘সিংহের বিয়ে তো তুই ভেড়া লাফাচ্ছিস কেন?’ ভেড়া বলল, ‘আরে, বিয়ের আগে আমিও তো সিংহ ছিলাম, বিয়ের পরে না ভেড়া হয়ে গেছি!’


@ কষ্ট করে এত দূর পযন্ত এসেছেনে। সেলিব্রেশন টা কি পছন্দ হয়নি? নিন আপনার জন্য কিছু বিয়ে নিয়ে কিছু কৌতুক তুলে দিলাম। আশা করি এবার আপনার সেলিব্রেশন পারফেক্ট হবে।

কৌতুক ১।
শিক্ষক এবং ছাত্রের মধ্যে জীবনে Aim in life নিয়ে কথা হচ্ছে..............
স্যার : আমি জানতে চাচ্ছি বড় হয়ে তুমি কি করবে?
ছাত্র : বিয়ে
স্যার : আমি বুঝাতে চাচ্ছি বড় হয়ে তুমি কি হবে?
ছাত্র : জামাই
স্যার : আরে আমি বলতে চাচ্ছি তুমি বড় হয়ে কি পেতে চাও?
ছাত্র : বউ
স্যার : গাধা,তুমি বড় হয়ে মা বাবার জন্য কি করবে?
ছাত্র : বউ নিয়ে আসবো
স্যার : গর্দভ, তোমার বাবা মা তোমার কাছে কি চায়?
ছাত্র : নাতী নাতনী
স্যার : ইয়া খোদা…তোমার জীবনের লক্ষ্য কি?
ছাত্র : বিয়ে
স্যার অজ্ঞান।

কৌতুক ২।
এক মেয়ের বিয়ে হচ্ছে। সেখানে তার প্রাক্তন প্রেমিকও এসেছে !!
তাদের ব্রেকাঅপ সম্পর্কে অজ্ঞ এক লোক এসে জিজ্ঞেস করল...
ইয়ে, আপনিই কি বর ?
প্রাক্তন প্রেমিকঃ না রে ভাই !!
আমি তো সেমিফাইনালেই বাদ হয়ে গেছি, ফাইনাল দেখতে আসছি !

কৌতুক ৩।
দুই বন্ধু রঞ্জু আর সঞ্জুর মধ্যে কথা হচ্ছে—
রঞ্জু: বল তো, ঘটা করে বিয়ে আর প্রেম করে বিয়ের মধ্যে পার্থক্য কী?
সঞ্জু: এটা তো খুবই সোজা।
রঞ্জু: আহা বল না।
সঞ্জু: শোন, পার্থক্যটা খুবই সাধারণ। প্রেম করে বিয়ে করলে নিজের প্রেমিকাকে বিয়ে করতে হয়, আর ঘটা করে বিয়েতে অন্যের প্রেমিকাকে বিয়ে করতে হয়।

কৌতুক ৪।
স্বামী টিভি দেখছিল….
হঠাৎ চিৎকার করে উঠলঃ কবুল বলিস না! কবুল বলিস না!! কবুল বলিস না!!!
রান্নাঘর থেকে স্ত্রী জিজ্ঞেস করলোঃ টিভিতে কি দেখছ?……
স্বামীঃ আমাদের বিয়ের ভিডিও।

কৌতুক ৫।
এক নব-বিবাহিত দম্পতি এক হোটেল এ রুম ভাড়া নিতে গিয়েছে ।
হোটেল ম্যানেজার: “দেখুন, আমাদের খাট-গুলো বেশ পুরাতন । এগুলো নষ্ট হয়ে যাচ্ছে। তো , স্বামী–স্ত্রী দের আমরা খাট দেই না । আপনারা কষ্ট করে ফ্লোর এ থাকবেন। “
এই বলে ম্যানেজার রুম-বয় কে ডেকে বলল : এই খাট গুলা সরা ।
স্বামী: দেখুন ভাই, আমরা নব বিবাহিত …
ম্যানেজার (রুম বয়কে ডেকে): এই, চেয়ার গুলাও সরা।

কৌতুক ৬।
স্যার উইন্সটন চার্চিলের তর্ক হচ্ছিল নারী নেত্রী ন্যান্সি অ্যাস্টয়ের সাথে। তর্ক একসময় রীতিমতো ঝগড়ার পর্যায়ে চলে যায়। গলা উচিয়ে ন্যান্সি বলেন - তোমার সাথে বিয়ে হলে কফিতে বিষ মিশিয়ে আমি তোমাকে খুন করতাম।
চার্চিল উত্তর দেন - তোমার মত বউ হলে বিষ খেয়ে মরতে আমার কোনও আপত্তি থাকত না।

কৌতুক ৭।
স্বামী তাঁর স্ত্রীকে তালাক দিতে আদালতে গেছেন—
স্বামী: আমি আমার বিয়ে আজকেই ভাংতে চাই। আমি আমার স্ত্রীকে আজই তালাক দিতে চাই। আপনি একটু ব্যবস্থা করুন।
আইনজীবী: কেন, সমস্যা কী আপনাদের?
স্বামী: আমার স্ত্রী প্রায় ছয় মাস ধরে আমার সঙ্গে কথা বলে না।
আইনজীবী: আরেকবার ভেবে দেখুন। এমন স্ত্রী পাওয়া কিন্তু ভাগ্যের ব্যাপার।

কৌতুক ৮।
বাবুর বিয়ের ৮ বছর পূর্ণ হলো আজ। এটি মধ্যেই বাবুর চারটা বাচ্চা। একদিন কাগজে বাবু দেখলো যে সরকার ঘোষনা করেছে, যার পাঁচটা বা তার বেশী বাচ্চা আছে, তাকে প্রতি মাসে সরকার ২০,০০০ টাকা করে বাচ্চা ভাতা দেবে।
বাবু তখন খুশীতে গদগদ হয়ে তার বউকে খবরটা দেখালো আর বললো, তুমি যদি কিছু মনে না করো তো একটা কথা বলবো?
বৌ: বলো, কিছু মনে করবো না।
বাবু: দেখো, আমার প্রেমিকার কাছে আমার একটা বাচ্চা আছে। তুমি বললে আমি নিয়ে আসবো আর তখন আমাদের পাঁচটা বাচ্চা হয়ে যাবে এবং আমরা মাসে মাসে ২০,০০০.০০ টাকা করে পাবো। অর্ধেক তোমার অর্ধেক আমার!
বউ বললো: যাও। বাবু বাচ্চা নিয়ে ফিরে এসে দেখলো তার ঘরের দুটো বাচ্চা গায়েব।
বাবু বৌকে জিজ্ঞাসা করলো ব্যাপার কি?
বৌ বললো যার বাচ্চা সে নিয়ে গেছে, খবরের কাগজে কি এই নিউজ তুমি একাই পড়েছো?

কৌতুক ৯।
বউঃ এই আজতো আমাদের ১ম বিবাহ বর্ষিকী। আমরা আজ কি করব?
বরঃ আস প্রথমে আমরা দুই মিনিট দাড়িয়ে নিরবতা পালন করি।

কৌতুক ১০।
স্ত্রী: একটি কথা তোমাকে জানাতে চাই। আমার খুব অস্বস্তি লাগে ব্যাপারটা নিয়ে।
স্বামী: বলো দেখি, কী এমন ঘটনা।
স্ত্রী: তুমি আবার রাগ করো না যেন। আমাকে ভুল বুইঝো না, জানু।
স্বামী: আরে কও না, কী এমন কথা!
স্ত্রী: আমার বয়স ৫০ বছর হয়ে গেছে। তারপরও তোমার এক বন্ধু খুব প্রশংসা করে। সুযোগ পেলেই বলে, ‘ভাবি, আপনি যা সুন্দরী না, আপনার হাসি…’
স্বামী মোটেই রাগলো না। খুব স্বাভাবিক কণ্ঠে বললো-
স্বামী: বুঝছি, ও তো পলাশ। ওর স্বভাবই…
স্ত্রী: হায় আল্লাহ! তুমি চিনে ফেলেছো?
স্বামী: ব্যাটা তো ভাঙ্গারি ব্যবসায়ী, চিনবো না! পুরনো-বাতিল জিনিসপত্রের কদর ওর চেয়ে ভালো কে বোঝে!

কৌতুক ১১।
অন্ধকার রাত…লোডশেডিং চলছে। এক নববিবাহিত দম্পতি তাদের বেডরূমে বসে আছে।
জানালা দিয়ে দখিনা বাতাস আসছে। বাতাসে স্ত্রীর ঘনকালো চুল এলোমেলো হয়ে যাচ্ছে।
চাঁদের আবছা আলোতে তারা একে অপরের দিকে গভীর দৃষ্টিতে তাকিয়ে আছে…
বুঝতেই পারছেন খুব রোমান্টিক পরিবেশ।
এমন একটা মুহূর্তে স্ত্রী স্বামীর খুব কাছে এসে খুব ক্ষীণকন্ঠে বলল,
“তুমি কি বুঝতে পারছো, আমি এখন তোমার কাছে কী চাইতে পারি?”
স্বামী বলল, “হ্যা, বুঝতে পারছি।
স্ত্রীর কন্ঠস্বর আরো গাঢ় হল, সে আগের চেয়েও ক্ষীণ কন্ঠে বলল,”কি?”
স্বামী বলল, একটা “IPS”

কৌতুক ১২।
এক নবদম্পতির মাঝে তুমল ঝগড়া হয়েছে।
স্ত্রী : আমি বাপের বাড়ি চলে যাচ্ছি।
স্বামী : এই নাও ভাড়া। . . . . . . . . . . . . .
স্ত্রী : কত দিচ্ছ? এতে তো ফেরার ভাড়া হবে না

কৌতুক ১৩।
নাদিয়ার বিয়ের পরদিন তার বান্ধবী শিল্পীর সাথে দেখা…
শিল্পীঃ কিরে তোর বাসর রাত কেমন হল?
নাদিয়াঃ আর বলিস না প্রথম কয়েকবার মিসকল দিলো…তারপর যখন কল ঢুকলো তখন ব্যালেন্স শেষ…

কৌতুক ১৪।
এক ব্যক্তি ভাগ্যের সন্ধানে জ্যাতিষীর কাছে হাত দেখাতে গিয়েছে।
সেই ব্যক্তির হাত দেখে জ্যোতিষী বলছে……………
জ্যোতিষী: আপনার জীবনে ১৩ নারীর আগমন ঘটবে।
ব্যক্তি: (মহাখুশিতে) তাই নাকি??? কী কপাল নিয়া যে জন্মাইছিলাম !!! cool man!!!!
জ্যোতিষী: বেশি খুশি হইয়েন না।
ব্যক্তি: কেন?
জ্যোতিষী: কারন ১৩ নারীর একজন আপনার বিয়ে করা বিবি আর বাকিগুলা আপনার কন্যা।

কৌতুক ১৫।
ব্যাংকে টাকা জমা দেয়ার লাইনে দাঁড়িয়ে আছি, পেছনে এক ভদ্রলোক একটা পৈশাচিক হাসি মুখে নিয়ে আমার দিকে তাকিয়ে আছেন। আমি একটু ইতস্তত হয়ে পাশ ফিরে চলে যাচ্ছিলাম।
উনি আমাকে ডেকে বললেন: "জানেন ভাই আমি কেন হাসছি?"
স্বভাবতই বললাম, “আমি কিভাবে জানব, ভাই ?”
সে আবারো সেই ঐচ্ছিক হাসিটা রেখে হাত উচিয়ে বললো : “ঐ দেখতেছেন না ক্যাশ কাঊন্টারের মেয়েটা, উনি আমার এক্স গার্লফ্রেন্ড”
আমি বললাম: “তাহলেতো কষ্ট পাওয়ার কথা ছিল, কিন্তু আপনিতো খুশি দেখতেছি?”
সে বলে: “আমার ভালোবাসার প্রত্যাখ্যান করে চলে গেছিলো, বছর খানেক আগে, পরে টাকা পয়সার অভাবে শুনি এই খানে চাকুরী নিছে, তারপর থেকে প্রতি মাসে ওর কাছে এসেই আমার বঊ এর নামের একাউন্টে টাকা জমা দিয়ে যাই”
বলে আবারো সেই হাসি......।

আমার মন্তব্য: সূত্র উল্লেখ করার জন্য একবার চেষ্টা করেছিলাম। উস্তাদের চেয়ে সাগরেদ বড় এই অবস্থা। :| গুগল মামা কে দায়িত্ব দিলে সব চেয়ে ভালো হয়। কারন সব গুলিই গুগল কি দিয়েই বের করেছি। কাটা ছেঁড়া/এডিট তো কিছু লাগেই! লেখা গুলি কারো সাথে মিলে গেলে গুগল দায়ী। বাণীর গুলি মধ্যে একটা আমার। কোন টা বললাম না। পাঠকদের দায়িত্ব দিলাম খুঁজে বের করার

পরের পর্ব পড়ে আসুন এখান থেকে বানী চিরন্তনী - ভালোবাসা নিয়ে কিছু কথা!!!

সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইল।
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, সেপ্টেম্বর, ২০১৮

সর্বশেষ এডিট : ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:১৪
৩০টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×