somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সেন্সরশীপ : প্রতিবাদ এবং ব্লগ বিরতি

০২ রা জুন, ২০১০ রাত ১২:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ দুপুরে যথারীতি বাজে স্পিড এবং সম্ভবত বাগজনিত সমস্যার মাঝেও একটি দুটি মন্তব্য করছিলাম সামুতে। কখনো কোনো লিংকে ক্লিক করা মাত্রই সাদাপাতা। অথবা ৫০২ ব্যাড রিকোয়েস্ট। আবার কখনো কোনো কমেন্ট করলাম তা তিন থেকে চারবার সাবমিট বা রিলোড দিয়ে পাঠাতে হচ্ছিলো। এভাবে বেশি হলে ১০টির মতো হয়তো মন্তব্য করেছি।


এভাবেই জনৈক ডিস্কো ঘোড়া নামক ব্লগারের Click This Link একটি দু'তিন লাইনের পোস্টে একটি ছোটো মন্তব্য রাখি। পরে আবার অনেকক্ষণ পরে ভিজিট করে দেখি আমার সেই ক্ষুদ্র মন্তব্যকেই চ্যালেঞ্জ করা হয়েছে। আমি গুছিয়ে আমার বক্তব্য পয়েন্ট আকারে দিলাম। আমার সেই মন্তব্যকে অকথ্য গালিগালাজ, আমি কেনো সে অফলাইনে গেলেই মন্তব্য করেছি তারও উত্তর জিজ্ঞেস করে। তার প্রতিলাইন মন্তব্যে আমার প্রতি গালি তো আছেই সেই সাথে আমাকে কেউ একজন না বুঝেই সমর্থন দিয়েছেন(তিনি হয়তো সামুর ব্যাপার স্যাপার বোঝেন না) তাকেও ছাগুবান্ধব গালি! তো স্বভাবতই তার পোস্টের উত্তর দেবার আমার আর রুচি হয়নি।

আলাদা একটি পোস্ট করি। তবে পোস্টটি সাবমিট করতে প্রায় ১০বার রিফ্রেশ এবং রিসেন্ড করতে হয়। যখন তা পোস্ট হয় দেখি তার বিষয়বস্তু হারিয়ে গেছে কেবল শিরোনামটিই আছে। এর কারণ আর কিছুই না, আমার জিপি লাইন খুবই ঝামেলা করছিলো এবং বারবার রিফ্রেশের চেষ্টাতে কোন ভাবে কন্টেন্ট হারিয়ে যায়। আমার পোস্ট দেবার উদ্দেশ্য অন্যান্য ফেলো ব্লগারদের উস্কে দেয়া নয় বরং এই ছিলো যে তারা এধরণের পরিস্থিতিতে কী করতেন। এতোদিন ব্লগিং করছি আমাকে নিশ্চিতভাবে 'ছাগু' উপাধিতে কাউকে সম্বোধন করতে দেখিনি।

তো, পোস্টটি বহুকষ্টে এডিট করে আগে যা যা লিখেছিলাম তা মনে করে যোগ করে দেবার চেষ্টা করলাম। দু একজন এসে আমার সমর্থনও করলেন। সেই ব্লগার অর্থাৎ ডিস্কো ঘোড়া সেই পোস্টে এসেও আমাকে যথারীতি গালি। তার ঔদ্ধত্যের জবাবে আমি বিনীতভাবেই উত্তর দেই। প্রায় ২০/৩০মিনিট পর অন্য একজনের মন্তব্যের উত্তর দিতে গিয়ে দেখি পোস্ট হাওয়া। আমাকে দু'দুটো নোটিস পাঠানো হয়েছে। আমাকে প্রথম পাতা থেকেও সরিয়ে দেয়া হয়েছে। অর্থাৎ জেনারেল। এখানে যোগ দেবার পর থেকে এটাই প্রথম আমার কোনো প্রকারের িডমোশন। আমার পোস্টটি সাময়িক এমন কথাও শিরোনামে লেখা ছিলো।

২ঘ. অন্য কোন পোস্টের বক্তব্য নিয়ে নতুন পোস্ট কিংবা ব্যক্তিগত আক্রমনাত্মক পোস্ট আমরা প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারি । আমরা কোন পোস্টের প্রত্যুত্তরে নতুন পোস্ট না লিখে মূল পোস্টে মন্তব্যকেই উৎসাহিত করতে চাই।

৩ঘ. যেকোন ধরণের কল্পিত বা মিথ্যা পোস্ট বিশৃঙ্খলা তৈরীর উদ্দেশ্যে খবরের আকারে প্রকাশ করা হলে ।

এদুটি কারণ উল্লেখ করেছেন মডারেটর। আমার পোস্টটিতে,
১. অন্য পোস্টের বক্তব্য নিয়ে পোস্ট ছিলো না। বরং বিশৃঙ্খলা সৃষ্টিকারি ছদ্মনামধারি ভার্চুয়াল সন্দেহজনক চরিত্রের বিষয়ে সবাইকেও সাবধান করা।
২. কারো প্রতি ব্যক্তিগত আক্রমণও তার বিষয় ছিলোনা। আমাকেই বরং আক্রমণ করা হয়েছে নগ্নভাবে।
৩. সেই পোস্ট যে কেউ পড়ে আমাকে জানান সেখানে আমার কী ভাষায় মন্তব্য করতে হতো?
৪. কোন কল্পিত বা মিথ্যা কিছুই আমার পোস্টের বিষয়বস্তু ছিলোনা।
৫. বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে নয় তাও বলেছি।

এখন যে ব্যাপারটি আমার মাথায় কাজ করছে, তা হলো। কেনো এই তিন লাইন পোস্টের দুস্কৃতকারি ব্লগার আমাকে আক্রমণ করলো? তার প্রতি মডারেটর কেনো ব্যবস্থা নিলো না? সে কি ব্লগের/মডু সংশ্লিষ্ট কেউ যে কিনা অন্য কোন বিশেষ উদ্দেশ্য চরিতার্থ করে যাচ্ছে?

ইদানিং আমার পোস্টগুলো সরকারের বিভিন্ন পদক্ষেপ বিরোধি। ব্লগ কর্তৃপক্ষও সরকারের সেন্সরশীপের প্রক্রিয়ায় ভীত তা জীবনান্দদাশের ছায়া নামক মডু(তার পোস্ট এবং মন্তব্যে তাছাড়া অন্যকিছু ভাবার অবকাশ নেই)'র বক্তব্য থেকেই বোঝা যায়। তাহলে কি ব্লগারদের সাবলীলতায় হস্তক্ষেপ করে তাদের স্বাভাবিক মতামত প্রদান থেকে বিরত বা নিষ্ক্রিয় রাখতেই এধরণের হীন প্রচেষ্টা?

অমি আজাদের টুইটে দেখলাম Click This Link সরকারি গোয়েন্দারা নাকি ফেসবুক ব্যবহার করা হচ্ছে কেনো বিকল্প উপায়ে তা নিয়েও একে ওকে প্রশ্ন করে যাচ্ছে। ফেসবুকে সেন্সরশীপ, ব্লগেও তাই, সংবাদপত্র বন্ধ হচ্ছে, টিভি চ্যানেল বন্ধ হচ্ছে, পরিশেষে ব্লগেও তাই ঘটে চলেছে। তাহলে কী দরকার ব্লগিং করে?

ডিস্কোঘোড়া'র পরিচয় কি?
এই ডিস্কোঘোড়া'কে অনুসন্ধানে ব্লগেরই রাতমজুর নামের আরেক ব্লগার হিসেবে পাওয়া গেলো।

উপরের স্ক্রীনশটটি দেখতে ক্লিক করুন।
সর্বশেষ এডিট : ২৯ শে জুন, ২০১০ সন্ধ্যা ৭:২৭
৭২টি মন্তব্য ৬৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×