somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টিপাইমুখ বাঁধ : একি বললেন অর্থমন্ত্রী...

২২ শে ডিসেম্বর, ২০১১ রাত ৯:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নোমান বিন আরমান : টিপাইমুখ বাঁধ নিয়ে সারা দেশসহ সিলেটের মানুষ এখন উদ্বিগ্ন-উৎকণ্ঠায় । বাঁধ বিরোধী প্রতিবাদ-বিােভ হচ্ছে সর্বত্র। খোদ ভারতের আসাম ও মিজোরামেও এর বিরুদ্ধে আন্দোলনে শামিল হচ্ছে সাধারণ মানুষ। এমন সময় টিপাইমুখ বাঁধ নিয়ে আওয়ামীলীগের দুইমন্ত্রী একই মঞ্চে দিলেন পরস্পর বিরোধী বক্তব্য। অর্থমন্ত্রীর বক্তব্যে অনেকেই হতবাক হয়েছন। আবার রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এমপির বক্তবে আশান্বিত হয়েছেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বললেন, টিপাইমুখ বাঁধ নিয়ে যৌথ সমীা করে প্রয়োজনে বিনিয়োগ করবে বাংলাদেশ। না হয় ভারত থেকে হিস্যা নেওয়া হবে। রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এর আগে বলেন, টিপাইমুখে বাঁধ হলে বৃহত্তর সিলেটের মানুষ তিগ্রহস্ত হবেন। গতকাল বৃহস্পতিবার সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ আয়োজিত সিটি পয়েন্টের জনসভায় তারা পরষ্পর বিরোধী এসব কথা বলেন।
আওয়ামীলীগের এই দুই মন্ত্রীর বক্তব্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে সিলেটবাসীর মধ্যে। তারা হতবাক হয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বক্তব্যে। মন্ত্রীর বক্তব্য চলাকালেই উপস্থিত কয়েক শ্রোতা এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা শুরু করেন। তারা ােভপ্রকাশ করেন টিপাইমুখ বাঁধ নিয়ে সিলেটবাসীর স্পষ্ট আশঙ্কা ও উদ্বেগ থাকার পরও এই বাঁধে বিনিয়োগে অর্থমন্ত্রীর ঘোষণায়। অর্থমন্ত্রী স্পষ্ট করে দিয়েছেন টিপাইমুখে বাঁধ হবে। এবং এতে বাংলাদেশ বিনিয়োগ করবে, না হয় ভারত থেকে হিস্যা নেবে।
বিনিয়োগ না করলে কেন বা কীসের হিস্যা ভারত থেকে নেওয়া হবে এর সম্পষ্ট কোনো ব্যখ্যা তার বক্তব্যে পাওয়া যায়নি। তবে তিনি বেশ জোরের সাথেই টিপাইমুখ বাঁধ নিয়ে তার অতীত অবস্থানের কথা উলেখ করে বলেন, টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে আমিই প্রথম সোচ্চার হয়েছিলাম। ২০০২ সালে তিনিই প্রথম টিপাই বাঁধের বিরুদ্ধে কথা বলেন বলে জানান। তার এই বক্তব্যকেও স্ব-বিরোধী বলে মনে করছেন সিলেটের সাধারণ মানুষ। তারা বলেছেন, অর্থমন্ত্রী এখন যেখানে বিনিয়োগ বা হিস্যা নেওয়ার কথা বলছেন, সেখানে তিনি কেন বা কীসের স্বার্থে ২০০২ সালে টিপাইবাঁধের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। এছাড়া তিনি তার বক্তৃতায় উলেখ করেন, টিপাইমুখ বাঁধের ব্যাপারে তার সরকার সজাগ রয়েছে। এই বাঁধ হলে তি হতে পারে বাংলাদেশের এমন আশঙ্কার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে তুলে ধরার পর, ‘বাংলাদেশের তি হয় এমন কিছু টিপাইমুখে করা হবে না’ ভারতের প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্র“তির কথা তুলে ধরেন। এখানেও সিলেটবাসীর প্রশ্ন তিই যদি না হবে, তাহলে শেখ হাসিনা মনমোহনের কাছ থেকে কেন প্রতিশ্র“তি নিয়েছিলেন।
এতসব কিছুর পরও যখন মন্ত্রী বললেন, টিপাইমুখ বাঁধের ব্যাপারে যৌথ সমীা করে বিনিয়োগ বা হিস্যা নেওয়া হবে। তখন সিলেটবাসী ধরে নিয়েছেন, এই বাঁধের ব্যাপারে আওয়ামীলীগের কোনো প্রশ্ন নেই।
অর্থমন্ত্রী টিপাইমুখ বাঁধের ব্যাপারে এমন খোলাখোলি অবস্থান নিলেও তার ঠিক পূর্বে একই মঞ্চে আওয়ামীলীগের উপদেষ্টামন্ডলীর সদস্য রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে অবস্থান নিলেও স্ববিরোধী বক্তব্য দেন। তিনি বলেন, টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালিয়ে বিএনপি মানুষের মনজয়ের চেষ্টা করছে। এ ইস্যুতে বিএনপির হরতাল ও ভারতের প্রধানমন্ত্রী মনমোহনের কাছে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপার্সন খালেদার চিঠি নিয়েও ব্যঙ্গ ও ইঙ্গিপূর্ণ ভাষায় তিনি বলেন, এদিকে তিনি (খালেদা) আপনাদের দিয়ে হরতাল করায়, অন্যদিকে এই বয়সে এসেও তিনি তলে তলে চিঠি লিখেন।
টিপাইস্যুতে আন্দোলনের সমালোচনা করে তিনি বলেন, এই বাঁধ হলে সুরমা-কুমিয়া ও বৃহত্তর সিলেটের তি হবে। তিনি বলেন, লংমার্চ-শর্টমার্চ করে এই বাঁধ বন্ধ করা যাবে না। যদি যায়, তাহলে আমাদেরও বলুন কোথায় পর্যন্ত মার্চ করতে হবে আমরাও সঙ্গী হব। টিপাইমুখ ইস্যুতে সিলেটবাসীর আন্দোলনের সাথে তার সমর্থনের কথাও তিনি ব্যক্ত করেন।

নোমান বিন আরমান : স্টাফ রিপোর্টার, দৈনিক সবুজ সিলেট
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×