somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জনতার নির্বাচনী ইসতেহার

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


জনতার নির্বাচনী ইসতেহার

প্রিয় ব্লগবাসী,
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রক্কালে ব্লগার কাল্পনিক ভালোবাসার আহ্বানে আমি সংক্ষিপ্ত আকারে আমার দল "জনতা"র ইশতেহার ঘোষণ করছি। অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা এবং চিকিৎসা এই পাঁচটি জিনিস রাষ্ট্রের একজন নাগরিক হিসাবে আমার মৌলিক চাহিদা। এই মৌলিক চাহিদা পূরণে প্রতিটি মুহুর্ত্বে সংগ্রাম করতে হয়। এমন মানুষও আছে যারা খুদার যন্ত্রণায় আবর্জনায় পড়ে থাকা খাবার ও খেয়ে থাকে। দেহকে ঢাকার জন্য থাকে এক টুকরো কাপড়। বাসস্থান বলতে খোলা আকাশ বা ফুটপাত। শিক্ষা তাদের কাছে শুধুই একটি স্বপ্ন। আর চিকিৎসা বলতে গেলে সরকারি হসপিটালের অবহেলা এবং পশু সাদৃশ্য ব্যাবহার। আমার দলের প্রতীক আম জনতা মার্কায় আপনাদের মূল্যবান ভোটে দিয়ে আমার দলের ৫ দফা বাস্তবায়নের সুযোগ দিন। আমরা এই মৌলিক চাহিদা পূরণে প্রতিশ্রুতিবদ্ধ।

ভূমিকাঃ বাংলাদেশকে একটি আধুনিক দেশ গড়ার প্রত্যয়ে জনগণের মৌলিক চাহিদা যথা খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার অঙ্গীকারে জনতার ৫ দফার ইশতেহার। পৃথিবীর এই সুখ সম্ভারে কোনো কিছুরই অভাব নেই। অবারিত সম্পদে ভরপুর পৃথিবী। তবুও ‘কেউ খায় দুধ-চিনি, কারো পাতে শাক-বালি। কারো আছে কাড়ি কাড়ি টাকা। কারো হাত খালি।’ জনতা এই নীতিতে বিশ্বাসী নয়। বরং এই নীতিকে চ্যালেঞ্জ করে জনগণের মৌলিক চাহিদা পূরণে জনতার ইসতেহার দারিদ্রে মূলোৎপাটন ও সামাজিক সমতা আনয়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রদ্ধি সুসংহত করে। জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে প্রতিটি নাগরিকের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাসহ সবধরনের মৌলিক চাহিদা পূরণের নিশ্চয়তা রয়েছে এখানে।

১। নিরাপদ খাদ্যঃ দীর্ঘমেয়াদি স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশ। তাই খাদ্যে ভেজাল ও দুষন প্রতিরোধে সামাজিক আন্দোলন ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরা আমার দলের প্রধান ও প্রথম লক্ষ্য।

২। বস্ত্রঃ বস্ত্র বলতে শরীরের বিভিন্ন অংশের কৃত্রিম আচ্ছাদনকে বোঝায়। পৃথিবীর সব সমাজেই বস্ত্রের প্রচলন আছে। মানুষেরা কাজের সুবিধার জন্য, আবহাওয়ার বৈরিতা থেকে রক্ষা পেতে, এবং সামাজিক ও সাংস্কৃতিক কারণে বিভিন্ন ধরণের বস্ত্র পরিধান করে থাকে। মানব সভ্যতা বিকাশে বস্ত্রের বিকল্প নাই। সবার জন্য সুলভে বস্ত্র নিশ্চিত করা আমার দলের দ্বিতীয় লক্ষ্য।

৩। বাসস্থানঃ বাসস্থান মানুষের মৌলিক চাহিদা গুলোর মধ্যে অন্যতম। প্রতিটি মানুষের আজন্ম আকাঙ্খা তার একটি নিজস্ব আবাসন, যেখানে পরিবারের সকলকে নিয়ে নিরাপদে, শান্তিতে বসবাস করা যায়। যেখানে থাকবেনা বাড়িওয়ালার বাড়াবাড়ি, বাড়ি ভাড়ার দুশ্চিন্তা। থাকবে শুধু সুখ আর সুখ। দেশের সব শ্রেণির মানুষের জন্য নিরাপদ আবাসন ব্যবস্থা নিশ্চিত করা হবে। সে জন্য গরিবদের পাশে ধনীদের এসে দাঁড়াতে হবে। তাহলেই সবার নিরাপত্তা নিশ্চিত হবে।

৪। শিক্ষাঃ বলা হয়ে থাকে শিক্ষা মানুষকে মানুষ বানায় এবং একজন প্রকৃত শিক্ষিত মানুষ দেশের সম্পদ। কিন্তু বর্তমানে শিক্ষা মানুষকে শিক্ষিত মূর্খ হওয়া শিক্ষা দিচ্ছে। তাছাড়া শিক্ষা শুধুই নাম্বার অর্জন করা পর্যন্তই সিমাবদ্ধ এবং তা চাকরি বা অর্থ উপার্জনের সার্টিফিকেট। আমরা পৃকৃত শিক্ষা নিশ্চিত করবো।

৫। চিকিৎসাঃ চিকিৎসা মানুষের একটি মৌলিক অধিকার।অসুস্থ ব্যাক্তির সুস্থতার জন্য চিকিৎসার প্রয়োজন হয়। এক কথায় জীবনকে বিপন্ন হওয়া থেকে বাঁচাতে এবং শারীরিক ও মানসিক ভাবে মানুষকে পূর্বের ন্যায় সচ্ছলতা ফিরিয়ে দেয়াই হল চিকিৎসার মুল উদ্দেশ্য । কিন্তু বর্তমানে নামি ডাক্তার এবং দামি হসপিটাল না হলে সুস্থ মানুষও অসুস্থ হয়ে পরে। আমার দল নির্বাচনে জয়ী হলে জনগণের জন্য সহজলভ্য চিকিৎসা নিশ্চিত করবো।

অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মৌলিক চাহিদার সাথে যুক্ত করতে হচ্ছে আরো কিছু চাহিদা; যা বর্তমানে বিপন্ন প্রায়। জান-মালের নিরাপত্তা, সম্মান-সম্ভ্রমের নিরাপত্তা। আমার দল নির্বাচনে জয়ী হলে আমরা এই চাহিদাগুলো বাস্তবায়ন করবো ইনসাআল্লাহ। জনাগণের এই ৫টি মৌলিক চাহিদা নিশ্চিত করতে পারলেই আমারা হাতে নেবো আমাদের পরবর্তী কর্মসূচী। আমাদের ইসতেহার বাস্তবায়নে আপনার মূল্যবান ভোট দিয়ে আমাদের সহয়তা করুন। জয় আমাদের সুনিশ্চিত।

নূর মোহাম্মদ নূরু
সভাপতি
আমজনতা পার্টি
সর্বশেষ এডিট : ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫
৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×