somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এবছর রমজানের শেষ ইফতার করে ফেললাম, পরের রোজা পাবো তো!

২১ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রোজার মাসের একটা আলাদা আবেদন রয়েছে । প্রতিবার যখন শুরু হয়, রোজা রাখা যখন শুরু করি তখন মনে হয় রোজার মাসটা কখন শেষ হবে কিন্তু যখনই রোজার মাসটা শেষ হতে চলে তখন মনে হয় এতো জলদি শেষ হয়ে যাচ্ছে ! আর কয়েকদিন থাকলে ভাল হত । কয়েক বছর ধরেই রোজার মাসটা পুরো ত্রিশ দিনেরই হয় । কিন্তু এইবার অনেক দিন পরে ২৯টা রোজা হল ।

অনেক কয় বছর আগের কথা । তখন স্কুলে পড়ি সম্ভবত । রোজা ২৯ রোজার দিন সন্ধ্যা বেলা আমরা চাঁদ দেখতে পেলাম না । তখন সংবাদের জন্য এতো ফেসবুক আর অনলাইন পত্রিকা ছিল না । এমন কি তখন বেসরকারি চ্যানেলও ছিল না খুব একটা । ডিস সংযোগ ছিল অনেক বড় কিছু । তখন সংবাদের জন্য সব থেকে বিশ্বাসযোগ্য মাধ্যম ছিল বিটিভির রাত আটটার সংবাদ । আমাদের এলাকায় আমরা কোথাও চাঁদ দেখতে পেলাম না । এমন কি রাত আটটার সংবাদেও জানালো হল যে কোথাও ঈদের চাঁদ দেখা যায় নি । পরের দিন ঈদ হবে না ।

আমরা যারা ছোট ছিলাম তাদের একটু মন খারাপ হল । ঈদের জন্য আরও একটা দিন আমাদের অপেক্ষা করতে হবে । আমরা যথারীতি তারাবির নামাজ পরতে চলে গেলাম । নামাজ শেষ করে বাসায় এলাম খাওয়া দাওয়া করলাম । রাত দশটার ইংরেজি সংবাদেও জানালো যে ঈদ হবে না । তবে এগারোটার দিকে একটা বিশেষ বুলেটিন চালানো হল । সেখানে জানালো হল যে কোন জায়গাতে নাকি চাঁদ দেখা গেছে । কাল কে ঈদ হবে । আমরা ছোটরা এবার হইহই করে উঠলাম । আবারও হঠাৎ করে সব কিছু যেন কর্ম ব্যস্ত হয়ে উঠলো । ঈদের সকালের রান্নার অনেক কিছুই আমাদের মা খালারা চাঁদ রাতের দিন ব্যবস্থা করে রাখেন অথচ সেইবার করা হয় নি চাঁদ দেখা যায় নি বলে । এগারোটার সময় আবারও সবাই নিজেদের কাজ নিয়ে ব্যস্ত হয়ে গেলেন । অনেকে ছোট মামাকে দেখলাম আবারও বাজারের দিকে দৌড়াতে । তার নাকি কী কেনা বাকি আছে তখনও ।

আগে এই ২৯ রোজার দিন এলেই আমাদের মাঝে একটা উৎকন্ঠা কাজ করতো ! তখন বহিঃবিশ্বে কী হচ্ছে সেবস তাৎক্ষণিক জানার কোন উপায় ছিল না । একমাত্র উপায় চিল পত্রিকা আর বিটিভির সংবাদ । তাই সৌদিতে ঈদ হল কিনা সেটা সাথে সাথে জানার কোন উপায় ছিল না । আর আমাদের মত মফস্বল শহরের বেলাতে সেটা ছিল আরো সত্য । আমরা তখন সবার আগে নিজেরা ঈদের চাঁদ দেখার চেষ্টা করতাম । ইফতারের পরপরই আমরা বের হয়ে আকাশে চাঁদ দেখার চেষ্টা করতাম । কেউ বা দুরবিন দিয়ে আকাশে চাঁদ খুজে বের করতে চাইতো ! কেউ দেখলে অন্যকে হাতের ইশারাতে সেই চাঁদ দেখাতো । আমরা সেই চাঁদ দেখে আনন্দ করতাম । এখন অবশ্য সেই সব আর হয় না । চাঁদ এখন ফেসবুকেই দেখা যায় । কত বছর আমি নিজ চোখে চাঁদ দেখি নি সেই হিসাবও আমি ভুলে গেছি ।

প্রতিবার ২৮ রমজানে আমরা স্কুল বন্ধুরা মিলে একটা ইফতারের আয়োজন করি । গতকাল সেই আয়োজন ছিল । তখন যারা আমাদের সাথে স্কুলে পড়তো তাদের অনেকেই এসে হাজির হল গতকাল । একজনের সাথে দেখা হল প্রায় ১৭ বছর পরে । আরেকজনের সাথে ১৪/১৫ বছর পরে । ওদের চেহারার আমূল পরিবর্তন হয়েছে । একজন সিঙ্গাপুর থাকে । এই ঈদে বাসায় এসেছে । সেই স্কুল পাশ করেই চলে গিয়েছিলো । এইবারই প্রথম এল সে ইফতারে ।

আমি এই ইফতারটা খুব বেশি উপভোগ করি সব সময় । কারণটা হচ্ছে এই যে আমাদের এই স্কুলের বন্ধুরা, তাদের সাথে সেই স্কুলের সময়ে আমাদের ঠিক যেমন সম্পর্ক ছিল, আজকে এটো গুলো বছর পরে ঠিক সেই রকম সম্পর্কই রয়েছে । আমরা যেমন ভাবে একে অন্যের সাথে ইয়ার্কি ঠোট্টা করতাম প্রতিবার আমরা এই একই রকম আচরণ করি । আমাদের মাঝে সবার পজিশন ভিন্ন কিন্তু এই পজিশন আমাদের আচরণ বদলাতে পারে নি । কিন্তু বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধুদের বেলাতে দেখি যারা আমাদের থেকে একটু ভাল পজিশনে চলে গেছে, তাদের আচরনও আলাদা হয়ে গেছে । সবার সাথে যে এমনটা হয়েছে তেমন নয় তবে বেশির ভাগের সাথেই এমন হয়েছে । তবে স্কুল বন্ধুদের সাথে এমনটা হয় নি এখন । সম্ভবত সামনেও আর হবে না ।

এবারের রোজাতে ঘুমানোর রুটিনের একটা পরিবর্তন এসেছিলো । আবার আশা করি আগের রুটিনে ফিরে যেতে পারবো । একেবারে সকাল সকাল ঘুমিয়ে পড়া আর ভোর বেলা ঘুম থেকে ওঠা । আজকে আর যেহেতু ভোর রাতে উঠতে হবে না তাই আজ থেকেই সেই রুটিন শুরু হোক আবার ।

রাত পোহালেই কাল ঈদ । ঈদ মানে সকালে ঘুম থেকে উঠে গোসল করে ঈদের নামাজ পড়তে যাওয়া । ঈদের পাঞ্জাবীটা ঢাকাতে রেখে এসেছি । নতুন করে আর পাঞ্জাবী কেনা হয় নি ।


সবাইকে ঈদ মোবারক । আপনাদের সকলের ঈদ আনন্দে কাটুক এই কামনা করি ।


সর্বশেষ এডিট : ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:১৪
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×