somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোন ডাটা খরচ ছাড়াই মাত্র কয়েক ক্লিকে আপনার ফেসবুকের ছবিগুলো ব্যাকআপ রাখুন ফ্লিকার, ইন্সটাগ্রাম ও গুগল প্লাসে- টেকি পুষ্ট B:-) :#)

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজকের জামানায় চলার পথের অন্যতম অপরিহার্য একটি অংশ হয়ে দাড়িয়েছে ফেসবুক! নিজের তাৎক্ষনিক অবস্থা জানানোর এর জন্য ও সামাজিক যোগাযোগ রক্ষার মাধ্যম হিসেবে ফেসবুকের জুড়ি নেই।স্ট্যাটাস হালনাগাদের পাশাপাশি প্রতিনিয়ত ফেসবুকে আপলোড করা হচ্ছে ছবি , ভিডিও, গানসহ কোটি কোটি কন্টেন্ট। ছবি শেয়ারিং এর জন্য ফ্লিকার বা ইনস্টাগ্রামএর মতো সাইট থাকলেও অধিকাংশ মানুষের প্রথম পছন্দ 'ফেসবুক'। নিজের তোলা ছবি তাৎক্ষনিকভাবে সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার জন্য বর্তমানে পছন্দের শীর্ষে রয়েছে ফেসবুক।

কাজের কথায় আসা যাক! আমরা যখন কোন ছবি ফেসবুকে শেয়ার করছি তা কিন্তু শুধু আমাদের ফেসবুক একাউন্টেই সংরক্ষিত হচ্ছে।অন্য কোন ওয়েবসাইটে তা সংরক্ষিত হচ্ছেনা। কোন কারনে যদি ফেসবুক একাউন্টটি হ্যাকড হয় ,অথবা দুর্ঘটনাবশত ফেসবুক একাউন্টের এক্সেস হারিয়ে ফেলি তাহলে সাধের ছবিগুলো আর পাওয়া যাবেনা ! যদি ছবিগুলো কোন মেমোরী ডিক্সে অথবা কম্পিউটারে সংরক্ষণ না রাখা হয় তাহলে ফেসবুক একাউন্টের সাথে সাথে ছবিগুলোও চিরতরে হারিয়ে যাবে ! কিন্তু, ছবিগুলো যদি ফেসবুকের পাশাপাশি অন্যান্য ফটো শেয়ারিং সাইটে ( যেমনঃ ফ্লিকার/ইনস্টাগ্রাম/গুগল প্লাস) সংরক্ষন (Back up) করে রাখা হয়, তাহলে ছবি হারানোর সম্ভাবনা নাই বললে চলে।একটা সাইটে এক্সেস হারালেও অন্যান্য সাইটে ছবিগুলো সংরক্ষিত থাকবে। কিন্তু একটা ছবি একসাথে কয়েকটি সাইটে আপলোড করা সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য ব্যাপার। তাছাড়া অনেক ইন্টারনেট ডাটাও দরকার এই কাজে। তাই সবার পক্ষে এই ছবি ব্যাকআপ রাখা সম্ভবপর নয়।

আজ আমরা দেখবো কিভাবে কোনরকম ডাটা খরচ করা ছাড়াই ফেসবুক একাউন্টের সব ছবি মাত্র কয়েক ক্লিকে ফ্লিকার/ইন্সটাগ্রাম/ গুগল প্লাস/ ব্যাকআপ রাখা যাবে। এই ব্যাকআপ রাখার জন্য আমরা যে পদ্ধতি ব্যবহার করবো তার নাম 'রিমোট আপলোড' । আর যে ওয়েবসাইটের মাধ্যমে ব্যাকআপের কাজ করবো সেটি হলো social photos। ব্যাকআপ রাখার সম্পূর্ন পদ্ধতিটা নীচে তুলে ধরা হলোঃ


১) সর্বপ্রথম এই সাইটে প্রবেশ করুনঃ
socialphotos.net

২)নীচের মতো একটা পেজ আসবে যার দুপাশে দুটো বক্স বা প্যান আছে।



৩)বামপাশের প্যানের 'Choose a social network' বাটনে ক্লিক করুন।এরপর যে মেন্যু লিস্ট আসবে সেটার 'Facebook' আইটেমে ক্লিক করুন।



৪)এরপর ডানদিকের প্যানেরও 'Choose a social network' বাটনে ক্লিক করুন।এরপর যে মেন্যু লিস্ট আসবে সেটা থেকে আপনি যে সাইটে ছবি পাঠাতে বা ব্যাকআপ রাখতে চান সেটাতে ক্লিক করুন। আমি ব্যাকআপ রাখার জন্য ফ্লিকার বেঁছে নিয়েছি Flicker আইটেমে ক্লিক করেছি।



৫)বামদিকের প্যান থেকে যে ফেসবুক একাউন্টের ছবি ব্যাকআপ রাখবেন সেটিতে লগইন করুন। আর ডান দিকের প্যান থেকে ফ্লিকার বা অন্যান্য যে সাইটের একাউন্টে ব্যাকআপ রাখবেন সেটিতে লগইন করুন।





৬)খেয়াল করুন বামদিকের প্যানে আপনার ফেসবুক একাউন্টের সবগুলো এ্যালবাম দেখা যাচ্ছে। আর ডানদিকের প্যানে আপনার ব্যাকআপ সাইটের একাউন্ট প্রিভিউ দেখা যাচ্ছে।





৭)এবার আপনি আপনার যে ফেসবুক এ্যালবাম বা ছবি ব্যাকআপ রাখবেন তা বামদিকের প্যান থেকে ড্র্যাগ(Drag) করে ডান দিকের প্যানে ছেড়ে দিন।



৮) ব্যাস কাজ শেষ। এবার আপনার ফেসবুক এলবামের ছবি রিমোটলি আপনার কাঙ্খিত সাইটে আপলোড হতে থাকবে। এই আপলোডে আপনার কোন ইন্টারনেট ডাটা খরচ করতে হবেনা।















৯)এভাবে আপনার বাদবাকী অন্যান্য এ্যালবামগুলোও ড্র্যাগ করে ডানদিকের প্যানে নিয়ে যান।







১০) সর্বশেষে যে সাইটে ছবি রিমোট আপলোড বা ব্যাকআপ রেখেছেন সেটিতে লগ-ইন করে চেক করে নিন সব ছবি ঠিকভাবে আপলোড হয়েছে কিনা।

একই প্রক্রিয়ার মাধ্যমে আপনি আপনার ফেসবুক একাউন্টের সব ছবি বিনা খরচে , বিনা কষ্টে গুগল প্লাস ও ইন্সটাগ্রামে ব্যাকআপ রাখতে পারবেন। গুগল প্লাস/ ফ্লিকার/ ইন্সটাগ্রামের ছবিও ফেসবুকে আনতে পারা যাবে এই সাইটের মাধ্যমে একইভাবে।

এডভান্সড ইউজারদের জন্য দুটো কথা বলে রাখছি- এই রিমোট আপলোড সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি ব্যাকআপের কাজ করবেন তাদেরকে কোন প্রকার ফী দিতে হবেনা। এটি একটি ওপেনসোর্স প্রজেক্ট। আর সিকিউরিটি নিয়েও ভাবতে হবেনা। কারন এক্রিপশনের মাধ্যমে ডাটা আদান প্রদান হওয়ায় আপনার লগইন পাসওয়ার্ড বা ছবি কেউ হাতিয়ে নিতে পারবেনা।

আমার ফেসবুক একাউন্টের সবগুলো ছবি ফ্লিকার একাউন্টের ব্যাকআপ রেখেছি এই সাইটের মাধ্যমে। চাইলে ঘুরে আসতে পারেনঃ
আমার ফ্লিকার এ্যালবাম
ফেসবুকে আমি


সবাই ভালো থাকুন। হ্যাপী ব্লগিং।
সর্বশেষ এডিট : ১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৪১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×