somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দ্বাদশ পর্ব - ফটুক তোলা শিখতে চাইলে আমার শিষ্যত্ব গ্রহন করো....

১২ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই পর্বটা তিন অংশে লিখিত হইয়াছিল - এক করিয়া দিলাম
"নারী হয় লজ্জাতে লাল,
ফাল্গুনে লাল শিমুল বন,
এ কোন রঙে রঙ্গীন হলো
বাউল মন"



হে বৎসগন আজিকে এই সুন্দর মধাহ্নে রঙের খেলা নিয়া আলোচনয় ব্রত হই। আমরা সাদা-কালো পৃথিবীতে বাস করি না, আমাদের ভুবন জুড়িয়া রহিয়াছে বাহারী রঙের বিচিত্র লীলা খেলা। তাকিয়ে দেখ বৎসগন - নীল আকাশ, সবুজ প্রান্তর, সাদা মেঘ, সেনালী বোদ্দুর, লাল গোলাপ, নীল অপরাজিতা, কাল কোকিল সবই তোমার দৃষ্টি আকর্ষনে চেষ্টা করিতেছে। কথনও কি ভেবেছো ? সবুজ বৃন্তে লাল গোলাপ অথবা নীল আকেশর নীচে হলুদ-কমলা সূর্যমুখী কেন বেশী ভালো লাগে? কেন ?


আলোক উৎস হইতে নিক্ষিপ্ত আলো যখন বস্তুর উপর পতিত হয় তখন এর কিছু তরঙ্গ বস্তু কর্তৃক শোষিত হয় এবং অবিশিস্ট অংশ প্রতিফলিত হয় । এই এই প্রতিফলিত আলো আমাদের চোখে বিভিন্ন রঙের অনুভুতির সৃষ্টি করে। ফলশ্রুতিতে একেক বস্তুর একের রঙে দেখতে পাই।

ফটোগ্রাফার হিসেবে এই রঙ বিষয়ে জ্ঞান জ্ঞান থাকটা অতীব জরুরী বিষয়। ফটোগ্রাফিতে এই রঙ একটা গুরুত্বপূর্ণ শক্তিশালী উপাদান। নীচের দুইটা ছবি দেখ শুধু রঙের পরিবর্তন -


বিভিন্ন রং আমাদের মনে বিভিন্ন অনুভুতির সৃষ্টি করে, রঙ এবং এর ব্যবহারে হতে হবে সতর্ক ।

রঙ নিয়ে আলোচনার প্রথমে চলে আসে কালার হুইল - আমারা সবাই রঙধনুর সাথে পরিচিত - বে নি আ স হ ক লা এই সাত রঙ যথাক্রমে - বেগুনী , নীল, আসমানী, সবুজ, হলুদ, কমলা এবং লাল। এই রঙগুলি চক্রকারে সাজানো হলে তাকে বলে কারাল হুইল।



রং নিয়ে আলোচনায় আর একটি বিষয় চলে আসে সেটি হলো প্রাইমারি কালার বা মৌলিক রং। প্রাইমারী কালার বা মৌলিক রং হইতেছে সেই সব রং যা অন্য রঙের মিশ্রনে তৈরী হয় না। লাল, নীল এবং হলুদ এই তিনটি রং যা অন্য কোন রঙের মিশ্রনে তৈরী নয়। বাকী অন্যরং গুলি একে অপরের মিশ্রনে তৈরী।


তিন ধরনের মিশ্রন পদ্ধতি অনুসারিত হইতে দেখা যায়। একটি হইলো
RGB color mode ( লাল, সবুজ, নীল)- তিন আলো প্রক্ষেপনে দেখ অন্য রং তৈরী হইতেছে।


আলোর প্রক্ষেপন সম্পৃক্ত ইলেকট্রনিক যন্ত্রপাতিতে এই মিশ্রন পদ্ধতি অনুসরণ করে।

CMYK color mode (cyan, magenta, yellow and key (black)


প্রিন্টিং - এ এই পদ্ধতি ব্যবহৃত হয়।

RYB color mode ( Red, Yellow, blue)


চিত্রকর দ্বারা ব্যবহৃত হয়।

আদিকার হইতে লাল, হলুদ এবং নীল এই তিন রং কে মৌলিক রং বলিয়া ধরিয়া আসিতেছে। রংকে আবার ভাগ করা হইয়াছে এই ভাবে -

১) First Order Colours
২)Second Order Colours
৩)Third-Order Colours

First Order Colours- এই রঙ গুলি হইলো Red, Yellow, blue লাল, হলুদ এবং নীল অন্য কোন রং মিশ্রনে তৈরী করা যায় না।

Second Order Colours - এই রংগুলি হইলো যা Red, Yellow, blue লাল, হলুদ এবং নীল এই তিন রঙের মিশ্রনে তৈরী হয়। যেমন - কমলা, সবুজ, বেগুনী।

Third-Order Colours- যা Second Order Colours এবং মৌলিক রং এর মিশ্রনে তৈরী হয়।

প্রতিটি রং - আমাদের মানসিক ভাবে প্রভাবিত বরে।

ফটোগ্রাফিতে রঙ এর জন্য কয়েকটা শব্দ বেশী ব্যবহৃত হয় - hue, saturation এবং lightness.

Hue- হইলো আলোর একটি উপাদান যা বস্তুর রঙ কি হবে ( লাল, হলুদ, সবুজ, নীল) তা নির্দেশ করে। কালার হুইল কে যদি বিভিন্ন রং এ ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে ভাগ করতে থাকি তাহলে তা অসীম পর্যন্ত করা যাইতে পার। বলা যায় কালার হুইলে Hue এর সংখ্যা অসীম এবং Hue একটি সতন্ত্র রং নির্দেশ করে।

Saturation - এটি রঙের পরিমান নির্দেশ করে। যদি বলা হয় কোন রং ০ Saturation তাহলে সেটা shade of black, সাদা বা ধুসর কোন রং ছাড়া। আবার অনেক Saturation যুক্ত রং হবে impurity of black, white or gray এবং এই সীমাকে tints" or "tones" এককে ভাগ করা হয়েছে। যদি লাল রঙের সাথে সাদা রঙ মিশালে গোলাপী তৈরী হবে। সুতরাং এই গোলাপী হবে লালের tints" or "tones"।

Lightness - বলা যায় কোন রং এর tints" or "tones" এর কালো হইতে সাদা বা ধুসরের সীমানা । হলো সেই সক্ষমতা যা বস্তুর উপর পতিত আলো কম অথবা বেশী প্রতিফলিত করে।


ফটোগ্রাফিতে রং নিয়া খেলা করতে চাইলে আরও কিছু বিষয়ের প্রতি নজর দেওয়া লাগবো। সেই গুলা হইতেছে -

১.Complementary Colours
২.Simultaneous Contrast
৩.Complementary Ratios
৪. Harmonizing Colours.



Complementary Colours এবং Simultaneous Contrast
উপরের কালার হুইলের দিকে তাকাও প্রতিটি রঙের বিপরীতে আরেকটি রং রহিয়াছে। যেমন লালের বিপরীতে রহিয়াছে সবুজ অর্থাৎ কালার হুইলের বিপরীত দুইটি রং হইতেছে একে অপরের পরিপূরক রং বা Complementary Colours । এই Complementary Colour ফটোগ্রাফিতে গুরুত্বপূর্ণ। কখনও কি লক্ষ্য করেছো একটি সবুজ বৃন্তে লাল গেলাপ কেন এতো মনোরম মনে হয়? কারণ একটাই Complementary Colours। আর যে কারণে দুইটি Complementary Colours এর পরস্পরের মিলিত আবেদন একটি ফটোগ্রাফের গ্রহনযোগ্যতা বাড়িয়ে তোরে তাকে বলা হয় Simultaneous Contrast .


ফটোগ্রাফিতে Complementary Colours এর গুরুত্ব অপরিসীম তাই এর যথাযথ প্রয়োগে হতে হবে সর্তক।

Complementary Ratios:
একটা পরীক্ষা করে দেখতে পারে - ফটোশপ বা অন্য কোন গ্রাফিক্স প্রোগ্রামে। নীচের চিত্রঅনুযায় চতুর্ভূজ বনাইয়া পরিপূরক রং দিয়ে। দেখবে সেখানে লাল ও সবুজ অর্ধেক যে আবেদন সৃষ্ট করে যেখানে কমলা ও নীল ৩:১ এবং হলুদ ও বেগুনীর প্রয়োজন ৫:১ অনুপাত ( হয়তো তোমার ক্ষেত্রে এটি পরবর্তন যোগ্য) ।


সুতরাং এখানে বলা যাইতে পারে বাংলার লাল সবুজ পতাকা কালার কম্পোজিশানে অতি উত্তম হইয়াছে । :)




Harmonizing Colours -
Harmonic Colours কালার বলতে আমার বুঝবো দুই বা ততোধিক রং যা কালার যাদের মিলিত রূপ আমাদের চোখে আরামদায়ক গ্রহনযোগ্যতা তৈরী করে। সাধারন ভাবে কইলে কালার হুইলে মধ্যে -নীচের চিত্র দেখ - বিভিন্ন Harmonic Colours এর টেমপ্লেট দেখানো হইয়াছে।



Harmonic Colours এর গ্রহন করা হইতেছে।



Harmonic Colours এর প্রয়োগ-



নিজে নিজে ছবিতে - তোমার কালার কম্পোজিশন চেক করো এবং আনন্দে থাকো।

অন্যান্য পর্ব

সেন্টার অব ইন্টারেষ্ট Center of Interest

আলো Light

সিমিট্রি Symmetry

স্পেস Space

Texture বা বুনট

প‌্যাটার্ণ বা নকশা Pettern

আবয়ব বা Form

আকৃতি বা shape

গোল্ডেন রেশিও Golden Ratio

রেখাকৃতি বিষয় বা Line

রুল অব থার্ড Rule of Third

Balance

Angle of view

Get Closer

Fill the frame

ক্যামেরা কেমনে ধরা হয়
সর্বশেষ এডিট : ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩৭
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×