somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভোজন বিলাস

২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফেসবুকে হুট করে চোখ পড়লো একটা গ্রুপ "CSEDU FOOD LOVERS". হঠাত মনে হলো লিখে ফেলি আমাদের নষ্টালজিক খাওয়া-দাওয়ার কাহিনী। আমাদের মধ্যে খাওয়া-দাওয়ার ব্যাপারে সবচেয়ে মিত-আহারী ছিলো আজাদ (জানি না শব্দ চয়নটা ঠিক হলো কিনা,মিত-ব্যয়ী থাকতে পারলে মিত-আহারীও থাকতেই পারে)।খাওয়া-দাওয়ার ব্যাপারে কখনই তার রুচি ছিলো না (নিজেরটা খাওয়ার ব্যাপারে)। অন্যেরটা টেনে-হেচঁরে খেয়েই তার পেট ভরতো। আজাদের প্রিয় খাবার কি ছিলো তা বলার চেয়ে বরং বলা ভালো কোন খাবারটা তার অপ্রিয় ছিলো। গুলশানের একটা হোটেলে সবজি বুফে খাওয়া যেত।আমরা মাঝে মাঝে শুধু সবজি দিয়ে ভাত খাওয়ার জন্যে সেখানে যেতাম। সবজি দিয়ে ভাত খেতে খেতে তার উপলব্ধি, সবজি্-ভর্তাই তার প্রিয় খাবার। "কি সব খাই, খাওয়ার আসল টেষ্ট এসব সবজি-ভর্তাতেই"। আবার ষ্টারে খাসির গিলাচি বা লেগ রোষ্ট চিবুতে চিবুতে তৃপ্তির ঢেকুর তুলেতে তুলতে বলতে শুনতাম, এই জিনিষের উপর খাবার নাই। চানখারপুলের নান্না বা মামুন বিরিয়ানী খাইতে খাইতে স্বগর্বাসী নান্না বা দুনিয়াবাসী মামুন তার কতো দোয়া পেয়েছে সে কথা বলাই বাহুল্য।সাদিকের ভাইয়ের বিয়ে আর মনিরুল ভাইয়ের বোনের বিয়ে খেতে গিয়ে জানা গেলো কাচ্চি বিরিয়ানীই তার ফেভারিট খাবার। ফোর্থ ইয়ারে দেখলাম তার প্রিয় খাবার হয়ে গেলো এনার্জি ড্রিংক স্পীড। প্রতিদিন রাতেই দেখা যেতো একটা ছেলে একুশে হলের সামনে গম্ভীর মুখে গোল্ডলিফে টান দিচ্ছে আর স্পীড খাচ্ছে। একদিন বল্লাম, তুই কি সিক্‌ নাকি ? মানুষ দিনের পর দিন কিভাবে এই জিনিষ কিভাবে খায়। "একটা বিশেষ পরিস্হিতিতে আমার এটা ভাল লেগে গেছে, তুই বুঝবি না" - গম্ভীর মুখে বল্লো!! সবাই মিলে একসাথে কোথাও খেতে গেলে আজাদের পাশে যে দুইজন থাকবে মোটামোটি তাদের দুইজনের কিছু না কিছু খোওয়া যাবেই। প্রত্যেকটা দিনই একটা জিনিষ কমন থাকতো, মানুষের কাছ থেকে টানা হেচঁরা করে নিয়ে টিয়ে শেষে আর আজাদের খেতে না পারা। চিলের মতো ছো মেরে লোটাসের পাত থেকে মাংস তুলে নিয়ে আজাদের ডায়লগ , "অনেক্ষণ ধইরা খেয়াল করতাছি জিয়ায় রাখছোস!!" - এখনও চোখে ভাসে। আজাদের আক্রমন আর খাওয়া দাওয়া কাড়াকাড়ি করা আমরা সবাই মোটামোটি মেনে নিলেও মেহেদী তাকে কোনো ছাড় দিতোনা। তার সাথে মেহেদীর প্রচুর মারামারিও হয়েছে খাওয়া কাড়াকাড়ি নিয়ে। পরবর্তীতে মেহেদী নতুন এক স্ট্র্যাটেজি ধরলো। সে তার খাবার পাওয়ার সাথে সাথেই পুরো প্লেটের উপর থুতু দিয়ে চুপ করে বসে থাকতো। তার প্লেটে আর কারো হাত পড়তো না। এই জিনিষ আবার আমাদের সবার ভালো লেগে গেলো (স্বাভাবতই আজাদ ছাড়া)। পরে পরে ওয়েটারেরা অবাক হয়ে দেখতো খাবার সার্ভ করার সাথে সাথেই একজন ছাড়া বাকি সবাই যার যার প্লেটে থুতু দিতে ব্যস্ত !! আর একটা ছেলে হতাশ চোখে এদিক ওদিক তাকাচ্ছে !!!

ডিম কতো ভাবে বানানো যায় এই জিনিষ শিখলাম হলে উঠে। ডিম ওমলেট (ডিম ফেটে তার মাঝে চিনি দিয়ে ভালোভাবে নাড়া, এরপর কড়াইতে ভাজা), ডিম মামলেট (পেয়াঁজ মরিচ কুচি করে তা কাচা ডিমে ছেড়ে দিয়ে নাড়ানো হতো, এরপর তেলে ভাজা), ডিম-পোজ (ডিম শুধু তেল দিয়ে ভাজা, উল্টানো যাবে না !), ডিমের ঝাল-ফ্রাই (আগে কড়াইতে ডিম ছেড়ে এরপর তার মাঝে পেঁয়াজ মরিচ ছেড়ে দিতে হবে, এরপর উল্টিয়ে পাল্টিয়ে ভাজতে হবে), ডিমের-ঝুরি (ডিম তেলে দিয়ে একটু পরে চামচ দিয়ে গুড়োগুড়ো করে দিতে হবে), ডিম-বার্গার ( ডিম ভেজে বনরুটির মাঝে দিয়ে খাওয়া)!! সবচেয়ে ইন্টারেস্টিং ছিলো লটপটি। এটা হচ্ছে ডিম আর সবজি দিয়ে কায়দা করে বানানো একটা আইটেম।কড়াইয়ে ডিম ছেড়ে দিয়ে তার উপর সবজি ছেড়ে দিয়ে ঘুটানি দেয়া হতো !!হয়ে যেত লটপটি।প্রতি রাতে এফ,এইচ আর শহীডুল্লাহ হলের সামনে লাইন দিয়ে পোলাপান পরোটা দিয়ে লটপটি খেতো।

আমরা যারা হলে থাকতাম একুশে হলের সামনে গাজি হোটেলের রান্নার ফ্যান ছিলাম। প্রায়ই শুধু ডিম ভাজি আর ঘন ডাল দিয়ে ভাত খেয়ে আসতাম। নিরব হোটেলের ঝালঝাল শুটকি ভর্তা আর হরেক রকমের ভর্তার স্বাদ এখনো মুখে ভাসে। মিতালীতে গরুর কালো ভুনা খাওয়ার জন্য প্রায়ই যেতাম আর সোহাগের গরুর চাপ। পকেটে টাকা বেশি না থকলে আমি আর পাশা মিলে শেয়ারে কালো ভুনা আর ডাল দিয়ে ভাত খেয়ে তৃপ্তির ঢেকুর তলতে তুলতে হলে ফিরতাম। বিউটির লাচ্ছি ফালুদা আর নাজিরাবাজারের হাজির বিরিয়ানী খেয়েছি বারবার।আরেকটা প্রিয় জিনিষ ছিলো রয়েলের বাদামের শরবত আর চিকেন কাবাব। গুলিস্হানের রাজধানি হোটেলের ফালুদা আর মতিঝিলের হীরাঝিল রেস্টুরেন্টের ফালুদা কোনোটা কোনোটার চেয়ে কম ছিলো না। ঘরোয়ার স্পাইসি খিচুরী আর বড় বড় মালাইকারীর স্বাদ এখনও মুখে লেগে আছে।স্টারের কাচ্চি, ফালুদা, চিকেন কাবাব, বটি কাবাব - সে এক অসাধারণ অভিগ্গতা। ডাকসুর খিচুরী, সাইন্স ক্যাফেতে দ্বিতীয়বার ভাত নিতে গেলে চোখ রান্গানী আর টি,আস,সি র ১৮ টাকার মিলে অনুবীক্ষণ যণ্ত্র দিয়ে বড় মুরগীর টুকরো খোঁজা - আগুলো তো লাইফটাইম এক্সপেরিয়েন্স !

একসময় রুটিন হয়ে গিয়েছিলো প্রতিদিন সকালে স্টারে গিয়ে খিচুরী খাওয়া।দুপুরে রাতে খিচুরী ছিলো ৬৫ আর ভোরে ৩৩। সাথে সেদ্ধ ডিম না খেলে ২৮। আমরা হল থেকে ৫/৬ জনের গ্রুপ রোজ রোজ দল বেধে স্টারে যেতাম খিচুরী খেতে। আমার রুমমেট মারুফ ৪/৫ প্লেট পর্যণ্ত খেতে পারতো। হলের পাশে বংগবাজারের একটু সামনে ছিলো 'রাজশাহী মিস্টি বাড়ী'। মারুফের রুটিন ছিলো প্রতিদিন বিকেলে ওখানে গিয়ে ৭/৮ টা মিষ্টি সাবাড় করা। আমাদেরকেও নিয়ে যেত রেগুলার। একদিন আমার সাথে বাজি ছিলো সে একটানা এক কেজি চমচম খেতে পারবে। যথারীতি আমিই বাজিতে হেরেছিলাম। ওর পরিচয় এমন পর্যায়ে চলে গিয়েছিলো যে তাকে তারা বাকিতেও মিষ্টি খেতে দিতো। কিছুদিন পরপর পে করতো। আরেক রুমমেট নোয়াখালির ছেলে রিয়াদ ছিলো খাওয়া দাওয়ার ব্যাপারে ফ্রিক ।(ও ওর নাম বলতো ডিয়াদ, ওর র কে ড, প কে ফ, গ কে ঘ উচ্চারণে আমরা রুমমেট রা যে কতো নির্মল বিনোদন পেয়েছি তার হিসেব নেই)। রিকসা করে যাচ্ছি একসাথে, একটা দোকানের সাইনবোর্ডের দিকে তাকিয়ে বল্লম, বল দেখি কি লিখা ? সে গম্ভির ভাবে সময় নিয়ে কষ্ট করে উচ্চারণ করলো "ফ্রিন্স পার্নিচার" (Prince Furniture !)। প্রথম টিউশনিতে যাচ্ছে। দেখলাম হেভি সাজগোজ দিয়ে যাচ্ছে। জিগ্গেক করলাম, কিরে বিয়ে করতে তো যাচ্ছিস না , যাচ্ছিস তো টিউশনিতে। "শোন, প্রথমে ধর্শনদারী, তারপরে ঘুনবিছারী - তুই বুঝবি না !" - তার উত্তর। লাস্টে অবশ্য ঐ ছাত্রীর সাথে তার প্রেমও হয়। গার্লফ্রেন্ডের নাম ইভা। সে বলতো "জান্নাত নুশরাত ইবা !" - কই যাবো!! পেপার দিয়ে মারুফ জিগ্গেস করতো , বল দেখি কি লিখা , "ঘাইবান্দায় গরু ডাকাতি, ৪ ডাকাত গণপিঠুনীতে নিহত !!" যাই হোক সরল মনের আমার এই ফ্রেন্ডটা প্রতিদিন রাতে যেতো নাজিরাজারে খাসি বিরিয়ানি খেতে। ওর সন্গী আমি আর মারুফ (ওর মারুপ দা !)। তিন ফ্রেন্ড সাঁটিয়ে দিয়ে আসতাম পেট পুরে !!

চা সিগারেট খেতে বসলে এক একজন এক একরকম চায়ের অর্ডার করত। ইশরাক অর্ডার করতো কম চিনির দুধ চা। কিছুদিন পরে চিনি খাওয়া বন্ধ। এরপর কন্ডেন্সড মিল্কও বন্ধ। শুধু লিকার ! ওর নামই দিয়ে দিয়েছিলাম আমরা 'লিকার ইশরাক'। আমরা অপেক্ষা করতাম কখন ও শুধু গরম পানি খাবে। সেটা অবশ্য হয়নি।

খাওয়ার অবশ্য আরও রকমফের ছিলো। কার্ড খেলতে বসলে স্পেড ট্রামে ফয়সাল শুধু সর্ট খেতো। ৬ ফিট হাইটের ওর নামও আমরা দিয়ে দিয়েছিলাম 'সর্ট শিকদার !!'। বান্না খালি ছ্যাকা খেতো। আর যাদের গার্লফ্রেন্ড ছিলো তারা পালা করে ফোনে পেইন খেতো।

আর সিএসই ডিউর স্টুডেন্ট হিসেবে আমরা সবাই প্রতি বছর বাই ডিফ্ল্ট 'ইম্প্রুভ' খেতাম!!!
সর্বশেষ এডিট : ২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৯
১৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×