somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়াইম্যাক্স (WiMAX ) এর ব্যবহার ...(১)

২৬ শে সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ২:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আইপি মাল্ডিমেডিয়া সলিউশন ( IMS) পদ্ধতি ব্যবহার করে যেকোন আইপি নির্ভর নেটওয়ার্কে র (cable TV modem, DSL, cellular, Wi-Fi, or WiMAX) মাধ্যমে ব্যবহার কারীরা মাল্ডিমেডিয়া সার্ভিস মানে ভয়েস , ডাটা, ভিডি একসাথে পেতে পারে।

তাহলে দেখা যাচ্ছে ওয়াইম্যাক্স ও সেই একই আইএমএস পদ্ধতি ব্যবহার করে । এই পদ্ধতির মাধ্যমে ওয়াইম্যাক্স এর মাধ্যমে নিম্নের সবগুললো সুবিধা সহজেই দেয়া সম্ভব।
(ওয়াইম্যাক্স নিয়ে প্রাথমিক পর্যায়ে লেখাটিতে লেখাটিতে বলেছিলাম , ওয়াইম্যাক্স মূলত সব ধরনের টেলিকমিউনিকেশনের রিপলেসমেন্ট হিসেবে ব্যবহার করা সম্ভব, এখানে সেই ব্যবহার গুলোর উপর আলোকপাত করা হবে।)

১। ফিক্সড ওয়্যারলেস এপলিকেশন (IEEE 802.16-2004):

মূলত এই স্ট্যান্ডর্ডে প্রিসাইস ভাবে আমার তিনটি ব্যবহারকে ব্যাখ্যা করতে পারি।
(ক) T1 or E1 or fractional T1-like services to businesses, and
(খ)broadband for residential, small office/home office (SOHO), and small- to medium-enterprise (SME) markets, (গ) wireless backhaul for Wi-Fi hotspots


(ক) T1/E1 এর রিপলেসমেন্ট :
ওয়াইম্যাক্স এর সবচেয়ে বড় ব্যবহারের একটি হচ্ছে , এটি বর্তমান ফিক্সড টেলিকমিউনিকেশন সিস্টেমের কপার তারের ব্যবহারকে তারহীন ব্যবস্থার মাধ্যমে বদলাতে সক্ষম। সাধারণত ফিক্সড ফোন কোম্পানী ইনটারকানেকশন এর জন্য যে ডাটালাইন ( যাকে আমেরিকতে T১ আর ইউরোপ এবং বাংলাদেশে E১ বলা হয়, টি১ মানে ১.৫৪ মেগাবাইট আর ই১ মানে ২ মেগাবাইট ডাটা লাইন) ভাড়া দেয় তার সংযোগ হয় কপার ক্যাবলের মাধ্যমে এবং এর ভাড়া যথেষ্ট বেশী ( হাজার হাজার টাকা প্রতি মাসে) । ওয়াইম্যাক্স এই ডাটা লাইন সাপোর্ট দিতে পারবে। যে ক্ষেত্রে খরচ অনকে কমে যাবে।
এই ভাবে ওয়াইম্যাক্স এর মাধ্যমে বর্তমান কপার ক্যাবল নির্ভর ফিক্সড ল্যান্ডফোন এর ব্যবহার খুবই সহজে ও কম খরচেই সম্ভব। এতে ল্যান্ড ফোন এর তার জনিত সমস্যা পুরোপুরি দূর হবে। ( আমেরিকাতে বর্তমানে ব্যবহৃত হচ্ছে) ( বাংলাদেশ টেলিকমিউনিকশেন কোম্পানী, বিটিসিএল যেহেতু ওয়াইম্যাক্স এর একটি লাইসেন্স পাবে , সে ক্ষেত্রে সুষ্ঠব্যবহারে ল্যান্ড ফোনের নতুন দিগন্ত উন্মোচিত হতেও পারে)

(খ) ব্রডব্যন্ড :
ওয়াইম্যাক্স এর অন্যতম ব্যাপক আকারের আরেকটি ব্যবহার হচ্ছে ব্রডব্যান্ড একসেস। ওয়াইম্যাক্সের মাধ্যমে বাড়ীঘরে, ছোটখাট অফিসে, সম্ল টু মিডিয়াম এন্টারপ্রাইস মার্কেটে মানে সর্বত্র প্রয়োজনমাফিক ব্রডব্যান্ড কানেকশন প্রদান সম্ভব। এবং পুরোটাই তারহীন। ব্যবারের শেষাংশে শুধুমাত্র এশটি ইকুইপমেন্ট ব্যবহার করতে হয় যার নাম সিপিই( কনজিউমার প্রেমিসেস ইকুইপমেন্ট)।
ওয়াইম্যাক্স এর মাধ্যমে সংযোগকৃত ব্রডব্যান্ডের মাধ্যমে হাই স্পিড ইন্টারনেট ( মেগাবাইট লেভেলে স্পিড) সার্ভিস, ভয়েস ওভার আইপির মাধ্যমে টেলিফোন সার্ভিস (আইপি ফোন) এবং যেকোন ইন্টা নেট বেসড সার্ভিস প্রদান সম্ভব।

(গ) ওয়্যারলেস ব্যাকহোলঃ
ওয়্যারলেস বেকহোল সলিউশন হলো দুটো বিল্ডিং বা দুটো টাওয়ারের মধ্যে হাই স্পিড , পয়েন্ট টু পয়েন্ট ব্রডব্যন্ড কানেকশন , যে ক্ষেত্রে দুটো বিল্ডিং বা টাওয়ারের দূরত্ব হতে পারে সর্বোচ্চ ৪০ মাইল বা ৬৫ কিমি এভং যার ডাটা থ্রপুট ২ মেগাবিট/ সে থেকে ১ গেগাবিট/সে।
এই বেকহোল তৈরী করা হয় মূলত লাইন অফ সাইট ( মানে কোন বাধা হীন ভাবে, মাঝে কোন অবসটেকেলস থাকবেনা) যাতে করে এই ব্যাকহোল টি অন্যান্য পয়েন্ট টু মাল্টি পয়েন্ট ইকুইপমেন্টের মধ্যবর্তী সংযোগ হিসেবে ব্যবহৃত হতে পারে।


(................চলবে.)
সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০০৮ সকাল ৯:৫০
৬টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×