somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উইপোকার পাখা গজাইছে

০২ রা মার্চ, ২০১৩ রাত ১২:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গ্রামে একটা কথা বলে লোকে যে, মরণকালে নাকি উইপোকার পাখা গজায়। আবার কেউ পাগলপ্রায় বকলে বলে, 'কিরে হাতির পাঁচ পা দেখেছিস নাকি?' এমনটাই মনে হচ্ছে বর্তমান সময়ের জামায়াত-শিবির-বিএনপিকে দেখে। যদিও আমি নিজেকে আওয়ামী সমর্থিত মানি না, কিন্তু বর্তমান সময়ের প্রেক্ষাপটে বলতে হয়, আমি স্বাধীনতারস্বপক্ষীয়। এতে যদি বিএনপি-জামায়াত-শিবির স্বাধীনতারবিপক্ষীয় হয় আর আওয়ামী লীগ স্বাধীনতার স্বপক্ষীয় হয়, তাহলে সেটাতে আমার কিছু করার নেই।

আজকে ঘুম থেকে উঠে ফেইসবুক, ব্লগ, নিউজমিডিয়ার খবরাদি পড়ে হাসতে হাসতে শেষ। দেশনেত্রী সুন্দরী ম্যাডাম এমন এক কুড়াল মারলেন নিজের পায়ের উপর যে তাতে পা (দল) তো গেছেই, সাথে সাথে ইতিহাসের আস্তাকুড়েতেও ওনার জায়গা হবে কিনা জানি না। মানুষ দল-পার্টি এসব করে একটা নীতি-আদর্শকে কেন্দ্র করে। তাই বলে শহীদ জিয়ার মতো মুক্তিযোদ্ধার স্ত্রী হয়ে মেশিনম্যান সাঈদীর ফাঁসীর ঘোষণার পরে ম্যাডামের এমন drunkard এর মতো বুলি, দেশকে ও দেশবাসীকে বুঝিয়ে দিলো যে যতো দুর্নীতি, অনিয়ম, লুন্ঠন, রাহাজানি করুক না কেন শেখের বেটি, তবুও তিনি এই সুন্দরীর চেয়ে ঢের উত্তম। অনেকে তো বলছেন, উনার সিংগাপুরে নাকি চিকিৎসাই শেষ হয় নাই। পুরোপুরি চিকিৎসা শেষ না করে ফিরে এলে নাকি এমনতর আধপাগলের মতো বুলি দেয় লোকে। লোকজন হয়ত পাল বদলের জন্য সামনের নির্বাচনে বিএনপিকে ভোট দিত, আওয়ামী দুর্নীতি থেকে রেহাই পেতে, কিন্তু এই সংবাদ সম্মেলন প্রমাণ করে দিলো, আওয়ামী লীগকে জেতানোর জন্য ম্যাডাম নিজেও মাঠে নেমে গেছেন।

এ প্রসঙ্গে কিছু মানুষের উল্লেখযোগ্য উক্তি না বলে পারছি না। দেশনেত্রী প্রমাণ দিলেন তিনি যার নুন খান, তারই গুণগান গান - সেটা যে কোনো মূল্যে। আরেক ভাই [নাম উল্লেখ করলাম না] বলেছেন, "জামাতের কাছে নিশ্চয়ই গোলাপির scandal আছে, এই জন্য গোলাপি জামাত ছাড়তে পারতেছে না" (ভাই scandal পাইলে আমারে দেখাইস, বহুদিন হইছে scandal দেখিনা)।" কে জানে হয়ত এমন কিছু থাকতেও পারে। নাহয় এমন মিথ্যা বুলি জীবনে আর কখনো দেখি নাই। 'ধন্য জনম মাগো, এমন সময়ে জন্মেছি যে এমন মিথ্যাওয়ালীকেও দেখেছি, আহা!'। আরেক সুন্দরী আপা নিজের ছবি আপলোড করে ক্যাপশনে বলে, "নিজেরে আর কোনোদিন সুন্দরী বলবো না, ম্যাডাম গোলাপি আজ সুন্দরী জাতিকে অপমানিত করলেন"।

কথায় বলে না, এক মাঘে শীত যায় না। এবার এমনটাই হয়ত প্রযোজ্য হবে বিএনপির জন্য। তরুণ সমাজ যারা দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে শাহবাগের প্রজন্ম চত্বরে হাজির হয়েছে তাদের থেকে দূরে গিয়ে দেশনেত্রী নিজেই ভুলে গেলেন এবারে বিচার যদি রাজাকার-যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে হয়, তাহলে তাদের সমর্থনদাতাদেরও দেশের মানুষ, তরুণ সমাজ ছাড়বে না। বিচারের সময় একদিন ওদেরও আসবে এমন ঘৃণ্য সমর্থনের জন্য।

আর শেষ করতে চাই, একটা উদাহরণ দিয়ে। Cymothoa exigua হচ্ছে এক পরজীবী প্রাণী। এটি মাছের জিহবায় গিয়ে বসে। আর পরে আস্তে আস্তে মাছের জিহবার জায়গাটা দখল করে নেয়। ফলে মাছটির আসল জিহবা খসে পড়ে যায়। মাছটি কিন্তু বেঁচে থাকে মুখে সেই পরজীবীটাকে নিয়ে। বিএনপি-জামায়াত সম্পর্কটাও সেই পরজীবীর ন্যায়ই ঠেকছে।



মূলপোস্ট
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শেষ বিজয়

লিখেছেন রুমী ইয়াসমীন, ১২ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৪৬



শুধু আর একটা বিজয় চাই, শেষ বিজয়!
যে বিজয়ে আমরা মরে গিয়েও বেঁচে রবো,
ম্রিয়মাণ হয়েও দুর্বার গতিতে এগিয়ে যাবো,
ভেঙে দিয়ে তোমাদের যতো সংশয়, যতো ভ্রুকুটি।
যে জন্মের শুরু থেকে... ...বাকিটুকু পড়ুন

ধূষর দিনে উড়াউড়ি

লিখেছেন রোকসানা লেইস, ১২ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৩৬

সকাল থেকে তুমুল বরফের উড়াউড়ি দেখছি। যত না তুষার পরছে তার চেয়ে বেশি উড়ছে, মাটিতে শুয়ে থাকা বরফ।
ঘন মেঘের কুণ্ডলি পাকিয়ে ধূষর অন্ধকার হয়ে যাচ্ছে দৃষ্টি সীমানা। দূরে দিগন্ত... ...বাকিটুকু পড়ুন

সু চির বক্তব্য নিয়ে ব্লগাররা যা ভাবছেন

লিখেছেন রাজীব নুর, ১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩০



যিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করা মানুষ, যিনি শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন তিনিই কিনা আজ নির্যাতিতদের বিরুদ্ধে দাড়িয়ে অসত্য বক্তব্য দিচ্ছেন। সুচি সামরিক শাসকের পুতুল।এমন নিকৃষ্ট মানবতাবিরোধী অপরাধীর কঠোর বিচার... ...বাকিটুকু পড়ুন

ইফ ইন্ডিয়া ওয়াজ নট ডিভাইডেড, জিন্নাহ উড বি অনলি ফাদার অব হিজ ওন চিল্ড্রেন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩২

আমি কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে ইন্ডাষ্ট্রি অ্যান্ড ট্রেড পলিসি বিষয়ে পড়ছি। একই বিষয়ের আগের ব্যাচের আফগান ছাত্র আবদুল হামিদ নজরি। তিনিও আফগানিস্তানের সরকারি কর্মকর্তা। আমাদের দেখা হয় ডরমিটরির হালাল কিচেনে। কথায়... ...বাকিটুকু পড়ুন

বেকুব (ও দুষ্ট) বন্ধুর চেয়ে শিক্ষিত শত্রু ভালো

লিখেছেন চাঁদগাজী, ১২ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩



বেগম জিয়া সবচেয়ে কম-শিক্ষিত ও কম-বুদ্ধিমান মানুষ, যিনি আধুনিক যুগে, মুক্তিযুদ্ধে-জয়ী একটি জাতিকে অনেকটা একজন রাণীর মতো চালায়েছেন প্রায় ৩৫ বছর; এটা রূপকথার রাণীদের চেয়েও বড় ধরণের মীথ... ...বাকিটুকু পড়ুন

×