somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নাম নিয়ে বিড়ম্বনা...কিছু কাহিনি...

১৯ শে অক্টোবর, ২০০৮ রাত ১২:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নাম নিয়ে বিড়ম্বানা সঙ্ক্রান্ত একটা পোস্ট পড়লাম বিকেলে। সু-শান্ত'র ব্যাথায় আমিও ব্যাথিত। কারন তার মতই বিড়ম্বনায় আমাকেও বহুবার পড়তে হইয়েছে এবং এখনও হয়। প্রজ্ঞা শুনলেই মানুষ ধরেই নেয় আমি হিন্দু। আবার কেউ জিজ্ঞেস করে, 'তুমি মুসলমান, তোমার এইরকম হিন্দুয়ানি নাম কেন??'......আমার নানার মা আমার জন্মের পর নাম রাখসিলো 'তওফাতুন্নাহার', ওই নাম হইলেই মনে হয় মানুষ জন সবচেয়ে খুশি হইত!...

অবশ্য যেই দিন আসতেসে, নাম পাল্টায় মনে হয় ঐটাই রাখতে হবে। নইলে মৌলবাদির কোপ!...

যাই হউক, কয়েকটা কাহিনি বলি আপনাদের। আমার এবং আরো কয়েকজনের। নাম নিয়ে বিড়ম্বনার গল্প।

গল্প ১

আমি তখন ক্লাস নাইনে পড়ি। ফার্স্ট টার্ম পরীক্ষা। দুই শিফট পাশাপাশি সিট পড়েছে। আমরা কমার্স আর ওরা সায়েন্স। জেনারেল পরীক্ষাগুলাতে শিফটীয় কোন্দল ভুলে আমরা পরস্পরের সাথে বলাবলি করে ধুমায় অব্জেক্টিভ দাগাই। ধর্ম পরীক্ষার দিন পাশের সিট এর মেহেনাজ দুঃখ করে, 'ইস! প্রজ্ঞা তো আজকে কোনো হেল্প করতে পারবেনা অবজেক্টিভে। ...' আমি অবাক হইলাম। ভাবলাম, আমি যে ধর্মে টেনেটুনে পাশ ক্করি এইটা কি ও বুঝে গেলো নাকি!!...জিজ্ঞেস করলাম, 'কেন?'...ওর নিশ্চিন্ত উত্তর, 'তুমি যে হিন্দু...!!'...আমার ক্লাসের যারা ওখানে ছিল তারা সবাই হেসে উঠলো!...ওকে জানালো যে আমি আসলে মুসলমান। ও তখন প্রচন্ড বিব্রত হয়ে সরি টরি বলে অস্থির হয়ে গেছিল। ও নাকি বরাবরই ভাবতো আমি হিন্দু।

গল্প ২

কলেজে সেকন্ড ইয়ারে পড়ি। একদিন ছুটির পর ক্যান্টিনের সামনে দিয়ে যাচ্ছি, এমন সময় এক মেয়ে পেছন থেকে ডাক দিলো। কি নাকি প্রশ্ন করতে চায়। করতে বললাম। 'আচ্ছা, তুমি হিন্দু না মুসলমান??'...এই প্রশ্ন যে এর আগে কেউ করেনাই তা নয়। কিন্তু ওর মুখে এই প্রশ্ন শুনে আমি খুবই অবাক হয়েছিলাম। কারণ আমি ক্লাস সিক্সে যখন হলিক্রসে ভর্তি হই, তখন থেকে ও আমার সহপাঠী।

গল্প ৩

কলেজে পড়ি। রোজার সময়। সেদিন আমি শখের বশে রোজা রেখেছি। দুপুরে ক্লাসে বসে বলছি, 'ইশ!...কেন রোজা রাখলাম!...এখন তো খিদা লেগেছে!...' পাশের মেয়েটা খুব অবাক হয়ে আমার দিকে তাকায় থেকে জানতে চাইলো, 'তুমি রোজা রাখসো কেন??' ...আমি ভাবলাম কখনো রাখিনা, সেদিন রাখসি, এই জন্য বুঝি অবাক হয়ে এইরকম প্রশ্ন করসে। বললাম, 'কেন??। কি হইসে?' ...ও উত্তর দিলো, 'তুমি না খ্রিস্টান!!!'...ও পরেও খুব সহযে বিশ্বাস করেনাই যে আমি খ্রিস্টান না। বলেছিল, 'তুমি মুসলমান হতেই পারো না...!!'

গল্প ৪

ইউনিভার্সিটির ফার্স্ট ইয়ারের শেষে। একটা টিউশনি পেলাম। ক্লাস এইটের এক মেয়েকে ইংরেজি পড়াতে হবে। পড়াতে শুরু করার এক সপ্তাহের মাথায় একদিন ছাত্রী জিজ্ঞেস করলো, 'আপূ আপনারা পূজায় অনেক মজা করেন তাইনা???' বুঝলাম কাহিনি খারাপ। জিজ্ঞেস করলাম, তুমি কি আমার নাম আর ব্যাগের জন্য এই প্রশ্ন করলা??' (আমি তখন একটা ব্যাগ নিতাম, ওটায় লেখা ছিল, ওঁ নমঃ শিবা, ওটআ দেখে ওর ধারনাটা আরও পোক্ত হয়েছিল।)...ও হা সূচক উত্তর দেবার পর আমি ওর ভুল ভাঙ্গিয়েছিলাম। ইন ফ্যাক্ট, শুধু ওর না, ওর বাসার সবার।

গল্প ৫

আমার এক বান্ধবী। কলেজ জীবনের। নাম দীয়া। সার্টিফিকেট নাম সৈয়দা ইউথি জাফরিন। গল্পটা ওর কাছেই শোনা। ও যখন স্কুলে ছিল, তখন ওর ক্লাসের এক মেয়ে কখনো ওর সাথে কথা বলতনা, ওর পাশে বসতোনা। একদিন ও মেয়েটার কাছে জানতে চাইলো কি কারণে ঐ মেয়ে এমন করে। মেয়েটা বলল, 'তুমি যে ইহুদি...!!'

ইউথি কে সরল সমীকরণে সে ইহুদি বানিয়েছিলো।

গল্প ৬

আমার ছোট খালার নাম তুহিন। আর খালুর নাম শিপু। তাদের বিয়ের অনুষ্ঠানে বড় মামার হ্যান্ডিক্যামে ভিডিও করা হলো। সেইটা সিডি করার জন্য দোকানে দেয়া হল। এডিট করে ওখানে কিছু ছবির নিচে খালা-খালুর নামও তারা দিয়ে দিলো।

তবে, খালার নামের নিচে 'শিপু' আর খালুর নামের নিচে 'তুহিন'...

গল্প ৭

নাম নিয়ে বিড়ম্বনা যে কতটা বিড়ম্বনার হতে পারে তার প্রকৃষ্ট উদাহরণগুলার একটা হতে পারে এই ঘটনাটা।

তোফা হাকিম। আমার ক্লাসমেট। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় প্রত্যেককে যে কোনো একটি হলে অ্যাটাচড করা হয়। কারণ অফিসিয়াল সকল কাজ হলের মাধ্যমেই হয়ে থাকে। ছেলেরা ছেলেদের হলে। মেয়েরা মেয়েদের হলে।

তোফা হাকিমকে অ্যাটাচড করা হয়েছিল শহীদুল্লাহ হলে।

এইটা ছেলেদের হল।

আর তোফা হাকিম একজন মেয়ে।


সবাই ভালো থাকবেন।
৪৪টি মন্তব্য ৩৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অপরূপের সাথে হলো দেখা

লিখেছেন রোকসানা লেইস, ১৪ ই মে, ২০২৪ রাত ১:৩৫



আট এপ্রিলের পর দশ মে আরো একটা প্রাকৃতিক আইকন বিষয় ঘটে গেলো আমার জীবনে এবছর। এমন দারুণ একটা বিষয়ের সাক্ষী হয়ে যাবো ঘরে বসে থেকে ভেবেছি অনেকবার। কিন্তু স্বপ্ন... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×