somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিনলাম ৮০০ কিংবা ৬০০ ওয়াটে চালানোর সুবিধাযুক্ত ইনভার্টার এসি শার্প ইনভার্টার AH-XP13NRV মডেল । ভাল হল কিনা কে জানে ? ?

১৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অল্প অল্প করে জমানোর অনেকটা ব্যয় করে জিনিসটা কিনলাম । এগারো হাজার বাড়তি খরচ করব কিনা দ্বিধায় ছিলাম । শেষে মন মানল না । ব্যয় করেই ফেললাম বাড়তি এগারো হাজার ।

শার্পের এক টন সাধারণ মডেলের দাম ছিল আটান্ন হাজার টাকা । কিন্তু ব্যাক্টেরিয়া, ফাঙ্গাস বিদ্বেষী প্লাজমাক্লাস্টার আয়ন ফ্যাসিলিটি যুক্ত, সেলফ ক্লিন অপশন আর লো ওয়াটে (৮০০ এবং ৬০০) ব্যবহারের সুবিধাযুক্ত শার্প ইনভার্টার এক টন এসির দাম ৬৯ হাজার টাকা । এর আরো সুবিধা হচ্ছে বাচ্চা বা বুড়োদের জন্য প্যাসিভ এয়ার ফ্লো । বাতাস সরাসরি গায়ে না লেগে উপরের আর সামনের দেয়ালে প্রতিফলিত হয়ে ঘর ঠান্ডা করবে ।

উল্লেখ্য রুম সাইজ ১২ ফুট বাই ১০ ফুট । ছয়তলা বিল্ডিং এর তিন তলা । নিজেদের নিকট আত্মীয়ের মধ্যে ভাড়া নেওয়া বলে বাড়ি সহজে বদলাতে হবার আশঙ্কা কম ।

কতদিন প্রচন্ড গরমে পিঠ ঘামে একাকার হয়ে মাঝরাতে ঘুম ভেংগে গিয়েছে । আবার ঘুম আসতেও বেশ কিছু সময়ও লেগেছে । বিদ্যুৎ বিলের কথা ভেবে সেভাবে আর এসি কিনার কথা মাথায় আসেনি । কিন্তু এইবার বিদ্যুৎ বিলের চোখ রাঙ্গানি উপেক্ষা করে এসি কিনার সিদ্ধান্ত নিয়েই ফেললাম । প্রথমে চিন্তা ছিল কত কম দামে কিনা যায় ।

কিন্তু বাজারে গিয়ে দেখলাম যে এসিগুলোর দাম কম সেগুলো আবার অনেক ওয়াট খায় । একটাতে তো Rated input 2300 watt ও দেখলাম । শুনেছিলাম ওয়ালটন এসি দাম কম আর কম বিদ্যুৎ খায় । কিন্তু সামুতে একজনের বাজে অভিজ্ঞতা পড়ে সেমুখো হলাম না । এবার ইন্টারনেটে বিভিন্ন এসির ফিচার দেখা শুরু করলাম ।

এটা দেখে তো চক্ষু চড়কগাছ ঃ

শার্প ইনভার্টার এসি নাকি ৫০% পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করতে পারে ?

Savings in Energy Cost in
Inverter ACs against Equivalent
Cooling Capacity in Normal Split

Normal Estimated Equivalent Estimated Yearly
AC Expense/ Inverter Expense/ Savings
Capacity Month Capacity Month in
(Rs.) (Rs.) Electricity
Bill (Rs.)
1.0 Ton 1254 0.8 Ton 514 4626
1.5 Ton 2571 1.1 Ton 696 6264
2.0 Ton 3960 1.5 Ton 1042 9378

তাদের এইসব হিসাবে প্রভাবিত হয়ে ৬৯ হাজারে কিনে ফেল্লাম শার্প ইনভার্টার AH-XP13NRV মডেল ।

তবে আমাদের এখানে বিলে স্ল্যাব সিস্টেম থাকার কারণে কতটুকু জুইত করা যায় কে জানে ? X((X((


## সামান্য মন খারাপ যে কারণে –

একটা জিনিস অজ্ঞতার কারণে চোখ এড়িয়ে গেল এসি কিনার আগে । সেটা হল অপারেটিং টেম্প্রেচার । আমার মডেলের ম্যানুয়েলে লেখা আছে বাইরের টেম্প্রেচার ৪৩ ডিগ্রি সেঃ এর উপরে হলে এসিটা নিজে থেকে সেফটি কনসার্নের জন্য বন্ধ হয়ে যেতে পারে । জেনারেলের এক মডেলে যেখানে অপারেটিং টেম্প্রেচার ৫০ ডিগ্রি সেঃ ।

তবে একজন আশ্বস্ত করছেন বা আমিও আবহাওয়ার হিস্ট্রিতে দেখলাম তাপমাত্রা অতটা উঠবে না মনে হয় ।
সর্বশেষ এডিট : ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:১৭
১৩টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×