somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কুইক ম্যাথ (৩য় পর্ব)

২০ শে জুন, ২০১১ বিকাল ৩:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উত্তর আগেই জানা ১০৮৯

সেদিন বসে বসে একটি উপন্যাস পড়ছি, তখন আমার ভাগনে নিলয় হঠাৎ এসে হাজির। ও আসলে আমি একটু সংকিত থাকি, হুটহাট প্রশ্ন করে বসে আমাকে। কখনো গণিত নিয়ে, কখনো বিজ্ঞান নিয়ে, কখনোবা সাধারণ জ্ঞানের। ওদের বাসা থেকে ১০ মিনিটেই হেঁটে আমাদের বাসায় আসা যায় বলে প্রায় প্রতিদিনই ও মামার বাড়ি বেড়াতে আসে। নিলয় আমার সামনে এসে দাঁড়াতেই আমি বইটি বন্ধ করে ওর দিকে তাকালাম। মনে মনে ওর প্রশ্নের জন্য প্রস্তুত হয়ে গেছি। শুধু বুঝতে পারছি না আজকের প্রশ্নের বিষয় বস্তু কি হবে।

আমি : কি নিলয়, কিছু বলবা?

নিলয়: “মামা আজকে আমি তোমাকে একটা অংকের জাদু দেখাবো।”

আমি একটু গম্ভীর (যদিও মনে মনে খুশি কারণ, আজকে অন্তত কঠিন কোনো প্রশ্নের মুখে পরতে হচ্ছে না।) হয়ে বললাম - “বেশ দেখাও।”

নিলয় আমার হাতে একটা খাতা কলম ধরিয়ে দিয়ে বললো : - “তুমি এখানে একটা অংক করবে, যার উত্তর অলরেডি আমি বাসা থেকে লিখে নিয়ে এসেছি। উত্তরটি আমার পকেটের এই কাগজে লেখা আছে। তাহলে শুরু করি?”

আমি বললাম - শুরু করো।

নিলয় বলো : তিন আংক বিশিষ্ট্য একটি সংখ্যা লিখো যাদের প্রথম ও শেষ সংখ্যার মাঝে অন্তত্য ২ পার্থক্য আছে। সংখাটা আমাকে বলো না বা দেখিও না।

আমি কাগজে ১০৩ লিখে বললাম - তারপর?

নিলয় বললো : এবার তোমার লেখা সংখ্যাটিকে উল্টো করে লিখো।

আমি কাগজে ১০৩ এর উল্টো ৩০১ লিখে বললাম - তারপর?

নিলয় বললো : এবার তোমার লেখা সংখ্যা দুটির বড়টি থেকে ছোটটি বিয়োগ করো।

আমি (৩০১-১০৩) = ১৯৮ বের করে বললাম - তারপর কি করতে হবে নিলয়?

নিলয় বললো : এবার বিয়োগফলটিকে আবারও উল্টো করে লিখে বিয়োগফলটির সাথে তা যোগ করে ফেলো।

আমি কাগজে লিখলাম (১৯৮+৮৯১) = ১০৮৯

এবার নিলয় ওর পকেট থেকে একটি ভাজ করা কাগজ আমার হাতে তুলে দিলো। আমি কাগজটির ভাজ খুলে দেখি সেখানে লেখা রয়েছে আমার উত্তর - ১০৮৯। অবশ্য নিলয়ের উত্তরটি দেখে আমি অবাক হইনি, কারণ আমিও জানতাম উত্তর ১০৮৯ই হবে।

এবার আসল কথা বলি, এই একই কাজ করে আপনিও যেকাউকেই চমকে দিতে পারবে যদি তাদের এই বিষয়টি জানা না থাকে।

ABC-CBA = DEF
DEF+FED = ১০৮৯


উপরের যোগ-বিয়োগ গুলি একটু লক্ষ্য করুন। উপরের অক্ষরগুলিতে ABC এর জন্য যেকোনো মান নিয়ে কাজ করলেই উত্তর সর্বদাই ১০৮৯ হবে। তবে A ও C এর মানের পার্থক্য অবশ্যই এক এর বেশি হতে হবে। বিশ্বাস না হলে আরেক বার চেষ্টা করে দেখুন-

৩৯১-১৯৩ = ১৯৮
১৯৮+৮৯১ = ১০৮৯।
প্রতিবার উত্তর সেই একই হবে।

নিলয় যেখাবে আগেই উত্তর লিখে রেখে আমাকে চমকে দিতে চেয়েছিলো তেমনি আপনারাও আপনাদের পরিচিতদের সেই ভাবে উত্তর আগেই লিখে রেখে চমকে দিতে পারবেন।

আরো দেখুন : কুইক ম্যাথ (১ম পর্ব), কুইক ম্যাথ (২য় পর্ব) , কুইক ম্যাথ (৩য় পর্ব)


এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×