somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পুষ্প পূর্ণিমা

১২ ই মে, ২০১৪ সকাল ৯:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
“পুষ্প পূর্ণিমা”


{পূর্ণিমার চাঁদের ছবিটি আমার ক্লিক করা}
আগামী ১৫ই মে পূর্ণিমা, আকাশে থাকবে বিশাল এক চাঁদ। চাঁদ তার স্নিগ্ধ কোমল আলো ছড়িয়ে দেবে পৃথিবীর বুকে। পকেট বিহীন হলুদ পাঞ্জাবী গায়ে হিমুরা শহরের পথে পথে নীল জোছনা দেখতে হেঁটে বেড়াবে খালি পায়ে, আর আমাদের মত পার্ট-টাইম বাউণ্ডুলেরা ছাদে বসে জোছনা দেখার আয়োজন করবে। আপনাদেরও নিমন্ত্রণ স্ব-স্ব স্থানে থেকে চাঁদের শোভা উপভোগ করার। আকাশে যদি থাকে মেঘেদের আনাগোনা তাহলে করার কিছু নাই আগামী মাসে আবার পূর্ণিমা হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করা ছাড়া। চাঁদের হয়ে আমি কথা দিচ্ছি আগামী মাসে আবার পূর্ণিমা হবেই, কারণ প্রতি মাসেই কমপক্ষে একবার করে পূর্ণিমা হয়। তবে “পুষ্প পূর্ণিমা” দেখতে হলে আপনাকে অবশ্যই অপেক্ষা করতে হবে আগামী বছর ২০১৫ সালের মে মাসের ৪ তারিখ পর্যন্ত।

যাইহোক, এবার মূল কথায় আসি, কেন এই লিখার শিরনাম হল – “পুষ্প পূর্ণিমা”?
আগেই বলেছি প্রতি মাসে কমপক্ষে একবার করে পূর্ণিমা হয়, এটা নতুন কিছু না, সবাই জানি। আবার এটাও কেউ কেউ জানি যে কিছু কিছু পূর্ণিমার আলাদা আলাদা করে নাম দেয়া হয়, যেমন – বৌদ্ধ পূর্ণিমা, মাঘী পূর্ণিমা। এই নামগুলি যেমন ধর্ম বা কোন গোষ্ঠীর বিষয় তেমনি অঞ্চল বা জাতি বিশেষে বিভিন্ন মাসের পূর্ণিমা গুলিকে বিভিন্ন নামে অবিহিত করা হয়ে আসছে সেই আদি কাল থেকে।


ন্যাটিভ এ্যামেরিকানরা “মে মাসে”র পূর্ণিমার চাঁদকে বিশেষ একটি নামে ডাকে - “Flower Moon”। ওদের অঞ্চলে মে মাসটা বসন্ত ঋতু, ফলে সমস্ত এলাকা ভরে উঠে রঙ্গিন সব ফুলে। এই সময়টা আসলে পৃথিবীর অনেক অঞ্চলই ফুলে ফুলে ভরে উঠে, তাই আদর করে এই মাসের পূর্ণিমাকে ডাকা হয় “Flower Moon” বা আমার ভাষায় “পুষ্প পূর্ণিমা”।



Flower Moon ছাড়াও ন্যাটিভ এ্যামেরিকানদের দেয়া মে মাসের পূর্ণিমার চাঁদের আর কিছু নাম রয়েছে –


Milk Moon, Mother’s Moon, Planting Moon, Panther Moon, Moon When Leaves Are Green, Moon To Plant, Bright Moon, Hare Moon, Grass Moon আর চায়নারা ডাকে Dragon Moon বলে।

সব শেষে বলি চাঁদকে আপনি – “চাঁদ, চন্দ্র, চন্দ্রমা, চন্দ্রিমা, চন্দ্রক, শ্বেতধামা, শীতকিরণ, শীতময়ূখ, শীতরশ্মি, শশী, শশভৃৎ, শশলক্ষণ, শশলাঞ্ছন, শশবিন্দু, শশধর, শশাঙ্ক, শীতাংশু, হিমাংশু, হরিণাঙ্ক, হিমধামা, হিমকিরণ, হিমকর, সুধাকর, সুধাধার, সুধাধামা, সুধাবর্ষী, সুধাময়, সুধানিধি, সুধাংশু, সোম, সিতরশ্মি, সিতরুচি, সিতকর, বিধু, ইন্দু, নিশাকর, নিশানাথ, নিশাপতি, নিশামণি, নিশারত্ন, নিশাকান্ত, নিশিকান্ত, নক্ষত্রেশ, নক্ষত্রপতি, নক্ষত্রাধিপতি, মৃগাঙ্ক, এণকতিলক, রাত্রিমণি, রাত্রিকর, রজনীকর, রজনীশ, রজনীসখা, রজনীরাজ, রজনীপতি, রজনীকান্ত, রাকাপতি, রাকেশ, রেবতীরমণ, তারানাথ, তারাপতি, তারাধিপ, তারাধিপতি, তারাপীড়, উডুপ, তুহিনাংশু, কলাধর, কলানাথ, কলাভৃৎ, কালানিধি, কৌমুদীপতি, কুমুদপতি, কুমুদবান্ধব, কুমুদনাথ, কান্তিভৃৎ, ওষধিনাথ, ওষধিপতি, পক্ষজ, পক্ষধর, পক্ষচর, অম্ভোজ, অর্ণবোদ্ভব, যামিনীনাথ, যামিনীকান্ত, যামিনীপ্রকাশ, ঋক্ষেশ, ছায়াঙ্ক, দ্বিজপতি, দ্বিজরাজ, দ্বিজন্দ্র, ক্ষীরোদনন্দন, ক্ষীরাব্ধিজ” ইত্যাদি যে নামেই ডানেকনা কেন তার রূপ কিন্তু একই।

সূত্র : নিজ, ইন্টারনেট, অভিধান।
ছবি : নিজ ও ইন্টারটেন।


প্রথম প্রকাশ: ঝিঁঝি পোকা


এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভালোবেসে লিখেছি নাম

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৮









আকাশে রেখেছি সূর্যের স্বাক্ষর
আমার বুকের পাজরের ভাজে ভাজে
ভালোবেসে লিখেছি তোমারি নাম
ফোটায় ফোটায় রক্তের অক্ষর।

এক জীবন সময় যেন বড় অল্প
হাতে রেখে হাত মিটেনাতো সাধ
... ...বাকিটুকু পড়ুন

নীলাঞ্জনার সাথে

লিখেছেন মায়াস্পর্শ, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৩

ছবি :ইন্টারনেট


কেউ নিজের মতো অভিযোগ গঠন করলে (ঠুনকো)
বলি কী ,
তার ভেতরেই বদলানোর নেশা ,
হারিয়ে যাওয়ার নেশা।
ছেড়ে যেতে অভিনয় বেশ বেমানান,
এ যেন নাটক মঞ্চস্থ হওয়ার... ...বাকিটুকু পড়ুন

ফেব্রুয়ারির শেষ সময়টা

লিখেছেন রোকসানা লেইস, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৮

ফেব্রুয়ারির এই শেষ সময় কয়েকটা বছর ভয়ানক সব ঘটনা ঘটেছে বাংলাদেশ । বিডিআর হত্যা কান্ড তার মধ্যে অন্যতম । রাত গভীরে অপেক্ষা করছিলাম, বইমেলায় খবর দেখার জন্য । তখন... ...বাকিটুকু পড়ুন

একুশের নিহতদের খুন করেছে কারা?

লিখেছেন ইএম সেলিম আহমেদ, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৪



মূল ঘটনায় যাওয়ার আগে একটি ভিন্ন ঘটনায় নজর দেই। ২৪ নভেম্বর যাত্রাবাড়ি, ১৯৭৪ সাল, ভয়ানক বিস্ফোরণ হয় একগুচ্ছ বোমার। বোমার নাম আলোচিত নিখিল বোমা। সে বোমার জনক নিখিল রঞ্জন... ...বাকিটুকু পড়ুন

গত ৯ বছরে সামুর পোষ্টের মান বেড়েছে, নাকি কমেছে?

লিখেছেন সোনাগাজী, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৮



আমার ধারণা, গত ৮/৯ বছরে সামুর পোষ্টের মান বেড়েছে, অপ্রয়োজনীয় পোষ্টের সংখ্যা কমেছে। সব পোষ্টেই কিছু একটা থাকে; তবে, পোষ্ট ভুল ধারণার বাহক হলে সমুহ বিপদ,... ...বাকিটুকু পড়ুন

×