somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

সফলতা অসফলতা

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমি একজন ব্যর্থ মানুষ।
কোনোদিন কারো জন্য কিছু করতে পারিনি। বাবা মায়ের জন্য কিছু করতে পারিনি। ভাই বোনের জন্য কিছু করতে পারিনি। আত্মীয়স্বজন বন্ধুবান্ধবের জন্য কিছু করতে পারিনি। কোনো অসুস্থ মানুষের চিকিৎসা করাতে পারিনি। দরিদ্র পিতা মাতার সন্তানকে স্কুলে ভরতি করিয়ে দিতে পারিনি। ক্ষুধার্থ কোনো মানুষকে পেট ভরে ভাত খাওয়াতে পারিনি। এখন নিজের সন্তানের জন্যও কিছু করতে পারিনি। সম্ভবত আমার কোনো 'জ্ঞান' নেই। প্রতিভা নেই। যোগ্যতা নেই। দক্ষতা নেই। অভিজ্ঞতাও নেই। অথচ মানুষের জীবনে শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে তার 'জ্ঞান'। সমাজে অনেক জ্ঞানহীন (মগজহীন) মানুষকে সফলতা পেতে দেখেছি।

আমার অনেক অভিজ্ঞতা আছে।
কিন্তু এসব অভিজ্ঞতা হচ্ছে সস্তা অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা দিয়ে দেশ বা সমাজের জন্য কিছু করা যায় না। আমি ভালো বাজার করতে পারি। এখন বলুন এই অভিজ্ঞতা দিয়ে কোনো চাকরি পাওয়া যাবে? কোনো মানুষের সাথে দশ মিনিট কথা বললেই বুঝতে পারি- মানুষটা ভালো না মন্দ। এখন বলুন এই অভিজ্ঞতা দিয়ে আমি কি করবো? আমার কি উপকারটা হবে? কাজেই আমার দরকারী কোনো অভিজ্ঞতা নেই। এজন্য আমি জীবনে সফল হতে পারিনি। আমি শুধু একটা কাজই ভালো পারি- বই পড়তে। অনেক অনেক বই পড়ার অভিজ্ঞতা আমার আছে। বই পড়ার অভিজ্ঞতা দিয়ে আমি কি করতে পারি? বিপদগ্রস্ত মানুষের পাশে ছায়ায় মতো থাকি। সব কিছু মিলিয়ে আমার অভিজ্ঞতা সস্তা অভিজ্ঞতা।

আমার কোনো যোগ্যতা নেই।
আমি একজন অযোগ্য মানুষ। আমি গাড়ি চালাতে পারি না। বাইক চালাতে পারি। চাটিকারিতা করতে পারি না। কাউকে তেল দিয়ে কথা বলতে পারি না। মিথ্যা বলতে পারি না। প্রতারণা করতে পারি না। কাউকে ঠকাতে পারি না। সব কিছু মিলিয়ে আমি একজন অযোগ্য মানুষ। তাই আমি ঘরে বাইরে সব জাগায় অবহেলিত। আমি এতটাই যোগ্যহীন যে একটা চাকরি জোগাড় করতে পারিনি। দীর্ঘদিন বেকার থেকে থেকে আমার আত্মবিশ্বাস আজ শূন্যের কোটায়। এখন আমি ঘরে বাইরে সসব জায়গায় সংকুচিত হয়ে থাকি। কেউ আমাকে দাম দেয় না। পাত্তা দেয় না। বন্ধুবন্ধবরা বছরে একবার খোজ নেয় না। বন্ধুবান্ধব তো দূরের কথা আমার মায়ের পেটের ভাইবোনও খোজ খবর নেয় না। কারন আমি বেকার। কারন আমি একজন ব্যর্থ মানুষ। অযোগ্য এবং অদক্ষ মানুষ। নেই কোনো অভিজ্ঞতা।

এখন সফল হতে গেলে- ভন্ড হতে হয়।
মিথ্যা বলতে হয়। চালাকি করতে হয়। চতুর হতে হয়। এসব আমি পারি না। সৃষ্টির সেরা জীব হয়ে আমি মানুষের সাথে প্রতারনা করতে পারবো না। এজন্য আমি সফল হতে পারিনি। এটাই আমার নিয়তি, এটাই আমার ভাগ্য। আমি মেনে নিয়েছি। আমার আপন ভাই গাড়ি, বাড়ি করেছে। বছরে দুবার দেশের বাইরে বেড়াতে যায়। অথচ আমি কিছুই করতে পারিনি। গত পাচ বছর ধরে ভাবছি কন্যাকে নিয়ে কক্সবাজার বেড়াতে যাবো। যেতে পারিনি। আজন্ম একজন ব্যর্থ মানুষ আমি। আমার দুঃখ লাগে- আমি জীবনে কিছুই করতে পারলাম না। অথচ আমি ভালো মানুষ। সৎ মানুষ। পরিশ্রমী মানুষ। সৎ হয়ে, পরিশ্রমী হয়ে, ভালো মানুষ হয়ে লাভ হলো কি? চাটুকারিতা করতে পারলে, তেলবাজি করতে পারলে- কোনো রকমে একটা চাকরী জুটাতে পারতাম। খেয়েপরে স্বাচ্ছন্দে বেঁচে থাকতে পারতাম। অন্তত অভাবে অভাবে বেঁচে থাকতে হতো না।

ছাত্রলীগের পোলাপান লেখাপড়া শেষ করার আগেই আজ কোটি কোটি টাকার মালিক।
বউ বাচ্চা নিয়ে ইউরোপ ভ্রমনে যাচ্ছে। গুলোশানে কোটি কোটি টাকা দিয়ে ফ্লাট কিনছে। একসাথে ৮০ লাখ টাকার ফার্নিচার কিনছে। অথচ আমি আমার ছোট কন্যার জন্য এক কেজি আপেল কিনতে পারি না। পাঁচ শ' টাকা দিয়ে একটা পুতুল কিনতে পারি না। ছয় শ' টাকা দিয়ে একজোড়া লাল জুতো কিনতে পারি না। সব কিছু মিলিয়ে এখন নিজের উপর নিজের ঘৃণা জন্মে যাচ্ছে। আসলে এই পৃথিবীতে আমার জন্ম নেওয়াটাই ভুল হয়েছে। সব জানি, সব বুঝি, সব দেখছি- অথচ বোবা হয়ে বসে আছি। আমি কোনো মানুষকে অভিশাপ দেই না। মানুষের প্রতি আমার সীমাহীন ভালোবাসা রয়েছে। আমি একা ভালো থাকতে চাই না। সকলকে নিয়ে আমি ভালো থাকতে চাই।
সর্বশেষ এডিট : ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:২২
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×