somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সা. ইনের নতুন ব্লগারদের জন্য কিছু পরামর্শ

২১ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শিরোনামের কারনে ভেবে বসেন না যেন আমি খুব আদ্যিকালের ব্লগার। কিন্তু অল্পদিনে যা বুঝলাম তা থেকে কিছু পরামর্শ বিনা পয়সায় দেওয়ার খায়েশ হলো। আশাকরি এটা আলকাতরার চেয়ে শস্তা হবে না।যদিও এটা নতুন ব্লগারদের উদ্দেশ্য লেখা তবে পুরানদেরও পড়ার পারমিশান আছে।

সা.ইনে ব্লগিং করার জন্য একটা একাউন্ট খুলে টাইপ করা জানা থাকলেই পোষ্ট আর কমেন্ট দেওয়া শুরু করা যায়। তবে ব্লগিং এর শর্তাবলী পড়ে নেয়া উচিৎ যাতে কি করা এখানে জায়েয আর কি নাজায়েয তা জানা থাকে। বাংলাটাইপিং শিখতেও কিছু সময় লাগবে, কিন্তু অস্থির না হয়ে কামড় মেরে পড়ে থাকলে দেখবেন সা. ইনে বাংলা লেখা অনেক সহজ। আর যখন পুরো পোস্ট টাইপ করা শেষ হবে দেখবেন কত সুন্দর দেখাচ্ছে বাংলা লেখা। বিশ্বাস না হলে একটা বাংলা পোষ্ট আর ইংলিশ পোষ্ট পাশাপাশি ওপেন করে দেখুন বাংলা দেখতে কত সুন্দর লাগে।

এটা যেহেতু ইন্টারনেট অনেক ট্যাকনিক্যাল প্রবলেম হয় সাইটে আর পেইজে কিন্তু এসবের জন্য অনেক পোস্ট আছে, তাই ওসব নিয়ে আমি লিখছিনা।

আমি বলবো এখানে ব্লগিং করাটা কিন্চিৎ অন্য ধাঁচের কারন এটা একরকম কমিউনিটি ব্লগিং। তাই এখানে ব্লগিং শুরু করার জন্য জন্য কিছু সামাজিক-সাংস্কৃতিক ও মানসিক কৌশল জানা থাকলে ভালো হয়।
যেমন: প্রথমে চেষ্টা করবেন খালি পড়তে। এমনকি লগইন করারও প্রয়োজন নাই। খালি পোস্ট, কমেন্ট পড়বেন। কোন পোস্ট ভালো লাগলে প্রিয়তে নিতে পারেন, যাতে পরেও পড়তে পারেন, টেস্ট করতে চাইলে এই পোস্টের শেষে হলুদ রংএর তারকাতে ক্লিক করুন।

প্রথম প্রথম বেশি লম্ফ-ঝম্ফ না করাই ভালো নতুবা ব্লগ জীবনের শুরুতেই কোমড় ভাংতে পারে। খুব ক্ষুরধার লেখনী হলে হয়তো ভিনি ভিডি ভিসি হতে পারেন আর তা না হলে স্লো এন্ড স্টিডি উইন দ্য রেস তরিকাই শ্রেয়।

কমেন্ট করতে চাইলে চেস্টা করবেন যে ভালো লাগাটুকু জানাতে আর কোন পোষ্ট ভালো না লাগলে কিছু বলার দরকার নাই, নিরবে মাইনাস দিয়ে প্রস্থান করুন।

পোস্ট দিলে মুছতে পারবেন, নিজের পোস্টে অন্যের কমেন্ট মুছতে পারবেন কিন্ত অন্য পোস্টে কমেন্ট করলে মুছতে পারবেন না সুতরাং খুব খিয়াল কইরা।

মতপ্রকাশের স্বাধীনতা অবশ্যই আপানার আমার আধিকার কিন্তু মতপ্রকাশের রাজনীতিটাও এই ফাঁকে শিখে নিবেন আশা করি।

কটু মন্তব্য না করে ভালো কথা বলে সহব্লগারদের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলুন। অন্যমত ভিন্যমতকে শ্রদ্ধা করুন (কিছু বিশেষ মত বাদে)।

কারো সাথে দ্বিমত হলে বিনয়ের সাথে যুক্তি সহকারে প্রকাশ করুন। কারন যে গাছে ফল বেশি সে গাছ বেশি নুয়ে পড়ে।

খেয়াল রাখবেন যেন আপনার দ্বারা কারো অনুভুতি আহত না হয়। সত্য হলেই যে তা যত্রতত্র প্রকাশ করে বেড়াতেই হবে এমনটি নয়। খোকাকে ঘুম পাড়ানোর জন্য মায়েরা যে রুপকথার গল্প বলে তা মিথ্যা হলেও অনেক দরকারি।

আপনি নতুন পোস্ট দিলে চেস্টা করবেন অন্যদের পোস্টে গিয়ে আকর্ষনীয় কমেন্ট করতে। সেসব কমেন্ট ভালো হলে লোকজন আপনার ব্লগে আসবে আপনার লেখা পড়তে।

অন্যের পোস্টে করা আপনার কমেন্ট ট্রেক করতে পারা একটা মজার ব্যাপার সা. ইনে। এটা করলে আপনে জানতে পাবেন যে আপনার কমেন্টের পর কতটি কমেন্ট ঐ পোস্টে আসলো, আপনার করা কোন মন্তব্যের জবাব এভাবে আপনি অনেকদিন পরেও পেতে পারেন। কোন বিষয়ে আলোচনা চালিয়ে যেতে পারেন দিনের পর দিন। এটা করার জন্য কমেন্টের সাথে পোস্ট পর্যবেক্ষন চেক করে দিন।

আপনার পোস্টে কেউ কমেন্ট করলে তার জবাব বা ধন্যবাদ দিতে ভুলেন না যেন, এটাই সা. ইনের কালচার।

কেউকে গালি দিতে দেখে উৎসাহী হবার কিছু নাই। কারন গালীগালাজ করা ভালো না, যদিও পৃথিবীতে সবাই গালি দেয়। তবে কিছু বিশেষ প্রজাতির প্রানীকে গালি দিতে চাইলে না করবো না।

এই ব্লগের বিশেষ পরিভাষাগুলো আস্তে আস্তে শিখে নিবেন। তারপর
আর আমার মত আলতু ফালতু পোস্ট না দিয়ে ভালো ভালো , ক্রিয়েটিভ পোস্ট দিবেন যাতে আমরা পড়ে মজা পাই, কিছু জানি। কিন্তু এমন তব্ধা মারা ভালো পোস্ট দিয়েন না যেটা পড়ে ব্লগাররা তব্ধা হইয়া কমেন্ট বা প্লাস দেওয়ার অনুভুতি হারায়ে ফেলবে।

পোস্ট দিতে চাইলে একবারেও পুরোটা টাইপ করতে পারেন আবার একটু একটু করে টাইপ করে ড্রাফট হিসাবে সেইভ করে রাখতে পারেন। এমনকি আপনার প্রকাশিত পোস্ট ও পরে এডিট করতে পারেন। আর আপনার ভালো পোস্ট গুলোর ব্যাকআপ রাখতে ভুলবেন না।

২৪/৭ লগইন থাকার চেষ্টা করবেন। এই ব্লগে প্রচুর জ্ঞানগর্ভ জিনিষ পত্র আছে। সব নিউজের আপডেট পাবেন এখানে। এখানে আছে অনেক মজার ছবি, কবিতা, গান, ভিডিও। ব্যাপক আনন্দদায়ক কিছু প্রানী এখানে বসবাস করে যাদের চিড়িয়াখানায় গিয়ে পয়সা খরচ করেও দেখতে পাবেন না।

যুদ্ধপরাধীদের বিচারের দাবীর সাথে সবসময় হ্যা বলবেন আর ধর্মব্যাবসায়ীদের অবশ্যই না বলবেন। রাজাকার দেখলে কোন কথা ছাড়াই গদাম লাথি কষাবেন। ওদের লাথির উপরে রাখলে ওরা খুশি হয়।

মেয়ে নিক নিয়ে ব্লগিং আর মেয়ে নিকের সাথে ব্লগিং দুটোই অবশ্যই করবেন তবে যথারীতি উইথ এক্সট্রা কশান। কারন ভুইলেন না যে এটা ভার্চুয়াল জগৎ।

আশেপাশের সবাইকে বাংলা ব্লগীং এ উৎসাহী করার চেস্টা করবেন। সবাইকে বলবেন রেজিঃ করে ব্লগিং শুরু করতে। যত ব্লগার আসবে ততই মজা বাড়বে। আর আমি পোস্ট দিলেই যেন তারা প্লাস আর কমেন্ট দেয় সেটা বলতে ভুলবেন না।

নোট: অন্যকেউ যদি আরো কিছু মুল্যবান পরামর্শ কমেন্টে দেন আমি নিজের মনে করে পোস্টে এ্যাড করে নিবো। সবাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ ।

ও হ্যাঁ সব সময় সব কিছু সিরিয়াসলি নিবেন না। হাল্কা মেজাজের মন্তব্য ও রসিকতা হলে তা বুঝতে হবে। ইমোটিকন ব্যাবহার করা শিখুন একর্ডিং টু জেরী। জেরী আরো অনেক মুল্যাবান কথা বলেছেন, কষ্ট করে মন্তব্য পড়ে জেনে নিন।

কাক বলেছেন, চড়ুই পাখির মলত্যাগের মত পোস্ট দেওয়ার গড় হার যেন ঘন্টা প্রতি ১২ না হয়।

নাফিসের গুরুত্বপুর্ন পরামর্শ: সব মন্তব্যের জবাব একবারে দেবেন না। পারলে পোস্ট প্রথম পাতা থেকে সরে যাওয়ার আগে কোন মন্তব্যেরই জবাব দেবেন না। পোস্ট প্রথম পাতা থেকে সরে যাওয়ার পর এক এক করে জবাব দিন। ১টি করে জবাব আর ৪ মিনিট রেস্ট নিন। এতে করে পোস্ট সব সময় প্রথম পাতার "সাম্প্রতিক মন্তব্য" তালিকায় থাকবে।

সব কথার শেষ কথা হলো আমার এই পোস্ট পড়ে ভালো লাগলে নিচের হলুদ তারায় একটা ক্লিক করেন এবং একটা প্লাস দেন এবং একটা কমেন্ট করেন। :)
সর্বশেষ এডিট : ০২ রা অক্টোবর, ২০০৯ সকাল ১১:৩৮
৭১টি মন্তব্য ৬৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×