somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সত্যকা
রাজু আহমেদ । এক গ্রাম্য বালক । অনেকটা বোকা প্রকৃতির । দুঃখ ছুঁয়ে দেখতে পারি নি ,তবে জীবনের সকল ক্ষেত্রে অনুভব করেছি । সবাইকে প্রচন্ড ভালবাসি কিন্তু অনেক ক্ষেত্রে প্রকাশ করতে পারি না । বাবা এবং মাকে নিয়েই আমার ছোট্ট একটা পৃথিবী ।

সমস্যাকে মূলে চিহ্নিত করুন

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাবা-মাকে হত্যার দায়ে ‘ডাবল’ ফাঁসির দন্ড দেয়া হয়েছে ২০১৩ সালের ১৭ই আগষ্টের আলোচিত খুনের খুনী ঐশী রহমানকে । সদ্য যৌবনে পা দেয়া মেয়েটির খুন পরবর্তী গল্প তৎকালীন সময়ে দেশের অন্যতম আলোচিত ইস্যুতে পরিণত হয়েছিল । দেশের সকল বাবা-মা তাদের সন্তানদের নিয়ে আরেকবার নতুন করে ভেবেছিল । সন্তানেরাও অবাক হয়ে বলেছিল, কোন সন্তান তার জন্মদাতা-জন্মদাত্রীকে খুন করতে পারে । অথচ ঐশী পেরেছিল । পুলিশের বিশেষ শাখার পরিদর্শক (এসবি) মাহফুজুর রহমান ও সপ্না রহমানকে খুন করে এ দম্পতির বড় মেয়ে ঐশী কয়েক ঘন্টার মধ্যে ভিলেন হয়েছিল । পরবর্তীতে এ খুনের ঘটনা এবং এর পূর্বাপর নিয়ে গণমাধ্যমে যে সংবাদ ছড়িয়েছিল তা পৌরাণিক কাহিনীকেও হার মানায় । মাতাল ঐশী ও তার বন্ধুরা ঐশীর বাবা-মাকে খুন করলেও ফুলের টোকাটি লাগতে দেয়নি ঐশীর একমাত্র ছোট ভাইয়ের ওপর । বরং খুন পরবর্তী দিনের অর্ধবেলা আদরের ভাইকে নিয়ে সিএনজিতে করে ঢাকার বিভিন্ন স্থানে উদভ্রান্তের মত ঘন্টার পর ঘন্ট ঘুরেছিল ঐশী । বেলা এগারোটার দিকে ঐশী নিজেকে খুনী পরিচয় দিয়ে আবার নিজেই গিয়ে আত্মসমর্পণ করেছিল থানায় ।

ঐশীর বাবা-মা ঐশীকে টাকা দিয়ে লালন-পালন করলেও আদর দিয়ে লালন পালন করতে পেরেছে কতটুকু ? ঐশীর যে সুইসাইডাল ডায়েরী প্রকাশিত হয়েছিল তাতে ঐশীর সাথে তার বাবা-মায়ের অভিভাবক সন্তানের সম্পর্ক সূলভ কোন সম্পর্কই গড়ে ওঠেনি বলে মনে হয়েছে । নেশার রাজ্যে হারিয়ে গেছিল একটি সদ্য তারুণ্যে পদার্পণ করা তরুণী । বাবা সারা দেশের মস্ত বড় বড় অপরাধীদের পাকড়াও করলেও নিজ মেয়েকে বিরত রাখতে পারেনি নেশার দুনিয়া থেকে; কিংবা চেষ্টাও করেনি । যে বাবার টাকা আছে সে বাবা যদি মেয়ের সব কিছুতে প্রশ্রয় না দেয় তবে সেটা বেমানান লাগে ! হাত খরচ তথা বাজে খরচের জন্য যে মেয়ে বাবা-মায়ের কাছ থেকে বয়স বিশোত্তীর্ণ হতে না হতেই প্রতি মাসে যদি লক্ষাধিক টাকা পায় তবে সে মেয়ে আর মানুষ থাকে কি করে ? দেশবাসী আজ ঐশীকে ঘৃণা করে; একজন খুনী হিসেবে তাকে জানে । যে মেয়ে বাবা-মাকে খুন করতে পারে সে মেয়ের বেঁচে থাকার অধিকার নাই । যত দ্রুত সম্ভব ঐশীর ফাঁসি হোক । দেশের সব মেয়ে তথা সন্তান জানুক বাবা-মাকে খুন করলে তার পরিণতি কি হয় ।

কিন্তু ঐশীকে খুনী বানালো কে ? ঐশী তথা ঐশীদের আজকের পরিণতির জন্য দায়ী কারা ? যে রাষ্ট্রে সর্বত্র জীবনবিনাশী নেশাজাত দ্রব্য সহজলভ্য হয়ে যায় যে রাজ্যের বিশৃঙ্খলা রুধবে কে ? ইয়াবা কন্যা হিসেবেই ঐশীকে পরিচিত করা হয়েছে । এ দেশে ইয়াবার এজেন্ট কারা ? রাষ্ট্র সে সব লাঘব বোয়ালদের বিরুদ্ধে কতটুকু কার্যকর ব্যবস্থা গ্রহন করেছে । দু’জন-চারজন ইয়াবাসেবীকে শাস্তির প্রদানের কথা আমরা মাঝে মাঝেই শুনি । কিন্তু সেবীদের শাস্তি দিয়ে লাভ কি ? আজ দু’জনকে শাস্তি দেয়া হলেও ইয়াবা আসক্তিতে জড়াচ্ছে আরও দু’শ জন । কাজেই উৎপাদন-আমদানি বন্ধে ব্যবস্থা নেয়া জরুরি অথচ সে দিকে খুব বেশি নজর আছে বলে প্রত্যক্ষিত নয় । এ দেশে অনেকে ইয়াবা সম্রাট উপাধি পেলেও বারবার তাদের নির্দোষ প্রমাণ হওয়ার সংবাদ শুনতে শুনতে দেশবাসী আশাহত । নেশার রাজ্য এমনভাবে বিস্তৃত হয়েছে যাতে নেশাহীন জাতির স্বপ্ন দেখা প্রায় অসম্ভব হয়ে যাচ্ছে । আর নেশার কবলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে যুব সমাজ । সমাজের তথা রাষ্ট্রের প্রধান ভিত যদি নড়বড়ে হয়ে যায় তবে এ জাতির কপালে দুঃখ আছে । এমন পরিবারের সংখ্যা নেহায়েত হাতে গোনা যে পরিবারে একাধিক তরুণ রয়েছে অথচ তাদের কেউ না কেউ কোনভাবে নেশাজাত দ্রব্য সেবনে জড়িত নয় । নেশার রাজ্যের বিস্তৃতি সম্পূর্ণ নির্মূল করতে না পারলে ঐশীদের সংখ্যা গণনা করে শেষ করা যাবে না । চলমান অবস্থা চলতে থাকলে, মহল্লায় মহল্লায় ঐশীদের উত্থানে খুব বেশি দেরী নাই ।

গণমাধ্যমের তথ্যানুযায়ী, ঐশীর প্রতিমাসে লক্ষাধিক টাকার হাত খরচের জোগান তার বাবা করে দিত । কিভাবে করত তা রাষ্ট্রের জানা উচিত, জাতির জানা উচিত । অতিরিক্ত টাকা যে মানুষকে নষ্ট করে দিতে পারে তার অনন্য দৃষ্টান্ত ঐশী । বাবা-মায়ের কাছ থেকে অঢেল থাকা পেয়ে যৌবনের সুড়সুড়িকে ঐশী ছড়িয়েছিল তার সোসাইটিতে । জোগাড় করেছিল অনেক বন্ধু । যারাও ঐশীর মানের । কেননা এ দেশে কোন জিনিস দূর্লভ নয়; নৈতিকতা ছাড়া । ঐশীর গল্প শুনে মনে হয়েছে, ঐশীর মা তথা সপ্না রহমান জীবনের শেষ প্রান্তে ঐশীকে আয়ত্বে আনার চেষ্টা করেছিল কিন্তু সেটা বৃথা হয়েছে এবং এ কারণেই হয়ত তাদের স্বামী-স্ত্রীকে জীবন দিতে হয়েছে । সময়ের কাজ সময়ে না করলে অসময়ে তা করা যায়না । অধঃপতিত কাউকে একটানেই ঠিক পথে যে আনা যায়না সেটা ঐশীর ঘটনাতেই প্রমাণিত হয় । কাজেই বখে যাওয়া অন্যান্য সন্তানদের পিতামাতাকে কৌশলি হতে হবে । আজ ঐশীদের জন্যই ঐশীর দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন কিন্তু এটা সমাধান নয় । স্থায়ী সমাধানের জন্য সমস্যার মূল চিহ্নিত করতে হবে । সন্তানের জন্য আদর্শিক বাবা-মা হওয়ার জন্য সর্বদা চেষ্টা করতে হবে । সন্তানকে সুসন্তান হিসেবে গঠনে বাবা-মায়ের চেয়ে উৎকৃষ্ট কোন শিক্ষক হয়না; হতে পারে না । দেশকে নেশাজাত দ্রব্যমুক্ত রাখতে রাষ্ট্রের সর্বশক্তি বিনিয়োগ করতে হবে । বাবা-মা হত্যার জন্য এককভাবে শুধু ঐশীকে দায়ী করা চলে না । ঐশী যেমন দায়ী তার চেয়ে কম দায়ী নয় ঐশীর পরিবার, পরিবেশ । একজন ঐশীকে দিয়ে এদেশের হাজার ঐশীর শিক্ষা হোক । সকল পিতামাতাকে আরও সচেতন হতে হবে । তা নাহলে তাদের পরিণতিও মাহফুজুর রহমান ও সপ্না রহমানের মত হতে পারে । রাষ্ট্রকে হতে হবে আরও জনবান্ধব অন্তত মাদকের বিস্তার রোধে ।
সর্বশেষ এডিট : ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×