somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মধোস্বত্ব ও কপরিাইট আইন : ইসলামি দৃষ্টকিোণ

২৭ শে এপ্রিল, ২০১১ সকাল ১১:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


মাওলানা আবুল কালাম আযাদ
সম্পাদনা : কাউসার বিন খালিদ
--------------------------------------------------------------------

কপরিাইট একটি আইনি ধারণা। কপরিাইট বলতে কোন কাজরে মূল সৃষ্টর্কিতার সইে কাজটরি ওপর একক, অনন্য অধকিারকে বোঝানো হয়। কপরিাইট সাধারণত একটি সীমতি সময়রে জন্য র্কাযকর হয়। ওই ময়োদরে পর কাজটি পাবলকি ডোমইেনরে অর্ন্তগত হয়ে যায়।
কপরিাইট/মধোস্বত্ব কী?

মধোস্বত্ব কোন একটি বশিষে ধারণার প্রকাশ বা তথ্য ব্যবহাররে নয়িন্ত্রণকারী বশিষে কছিু অধকিাররে সমষ্টি বা সটে। সবচয়েে সাধারণভাব,ে শাব্দকি র্অথে এটা কোন মৌলকি সৃষ্টরি ‘অনুলপিি তরৈরি অধকিার’ বুঝায়। বশেরিভাগ ক্ষত্রেইে এই অধকিারগুলো সীমতি সময়রে জন্য সংরক্ষতি থাক।ে কপরিাইটরে চ‎ি‎‎হ্ন হর্ল , এবং কছিু কছিু স্থানে বা আইনরে এখতয়িারে এটার বকিল্প হসিবেে (প) বা (ঈ) লখো হয়।
সৃষ্টশিীল, বুদ্ধবিৃত্তকি কংিবা শল্পিরে বভিন্নি প্রকার কাজরে একটা বরিাট পরব্যিাপ্ততিে মধোস্বত্ব থাকতে পারে বা হওয়া সম্ভব। বই, প্রবন্ধ, কবতিা, থসিসি, নাটক এবং অন্যান্য সাহত্যির্কম, চলচ্চত্রি, মউিজক্যিাল কম্পোজশিন, অডওি রর্কেডংি, চত্রি বা পইেন্টংিস, আঁকা বা ড্রইং, ফটোগ্রাফ, সফট্ওয়্যার, রডেওি ও টলেভিশিনরে সরাসরি ও অন্যান্য সম্প্রচার এর অর্ন্তগত।

মধোস্বত্ব আইন, বুদ্ধবিৃত্তকি সম্পদ (ইন্টলেকেচুয়্যাল প্রোর্পাট)ি সংক্রান্ত একটি ব্যাপ্ত বষিয়রে অধীনে অনকেগুলি আইনরে একট।ি
মধোস্বত্ব আইনগুলোকে কোন কোন দশেে র্বান কনভশেনরে মত আর্ন্তজাতকি সমঝোতার মাধ্যমে স্বীকৃত ও প্রমতিকরণ করা হয়ছেে এবং ইউরোপীয় ইউনয়িনরে মত আর্ন্তজাতকি সংস্থা বা বশ্বি বাণজ্যি সংস্থার সদস্য দশেগুলতিে এটা প্রয়োজন হয়।
সারা বশ্বিে মধোস্বত্ব আইনরে প্রয়োগ আছ।ে এ দশেে ২০০০ সালে এ আইন হয় এবং ২০০৫ এ তা সংশোধন করা হয়। কন্তিু আইনটরি কোনো বাস্তব প্রয়োগ নইে।
র্বতমান আইনটরি আগে ১৯৬২ সালওে এ ধরনরে একটি অধ্যাদশে জারি করা হয়। ‘কপরিাইট’ শব্দটতিে দুটি শব্দ আছে - কপি ও রাইট। ‘কপ’ি র্অথ কোনো একটি আসল জনিসি পুনরায় তরৈি করা, আর ‘রাইট’ মানে অধকিার বা স্বত্ব।
কোন কছিু সৃষ্টি করে কোন প্রযোজনা প্রতষ্ঠিানে কছিু টাকার বনিমিয়ে প্রকাশ করতে দলি,ে এর মানে এই নয় যে ওই প্রতষ্ঠিানকে কপরিাইট দয়িে দয়ো হয়ছে।ে এতে হয়তো একটা নর্দিষ্টিসংখ্যা, ধরুন ১০ হাজার কপরি জন্য চুক্তি হয়ছে,ে ওই র্পযন্তই। পশোদারত্বিরে প্রথম র্শত হসিবেে সবকছিু লখিতি ও পরষ্কিার থাকতে হব।ে যত কপরি জন্য চুক্তি হচ্ছে তার বাইরে কপি হলে সটোর জন্য আবার নতুন করে চুক্তি করতে হব।ে
আপনার কপরিাইটরে নর্দিষ্টি চুক্তি কতটুকু সইে অনুযায়ী আপনি তা করতে পারবনে। আপনার মৃত্যুর ৬০ বছর পর র্পযন্ত আপনার কপরিাইটরে স্বত্ব থাকব।ে যমেন আপনি ২০১০ সালে মারা গলেে আপনার কপরিাইটরে স্বত্ব থাকবে ২০৭০ সাল র্পযন্ত।

কী কী অবস্থায় মধোস্বত্ব ও কপরিাইট অধকিার লঙ্ঘতি হয় :

১- লখেকরে অনুমতি ছাড়া লখেক ব্যতীত অন্য কউে কোন লখো প্রকাশ করার উদ্যোগ নয়ো, অথবা লখেকরে লখোকে নজিরে লখো বলে দাবি করা।
২- লখেকরে বষিয়বস্তু পরর্বিতন পরর্বিধন করা।

ইসলামরে দৃষ্টতিে কপরিাইট অধকিার:

মধোস্বত্ব কবি বা লখেকরে একমাত্র হক। এ হক নষ্ট করার অধকিার কারো নইে। মধো তাঁর একমাত্র সম্পদ। এ সম্পদ দ্বারা একমাত্র স-েই উপকৃত হব।ে
তার অনুমতি ব্যতীত অন্য কউে এতে হাত দতিে পারবে না। অন্যরে হক নষ্ট করা ইসলাম হারাম করছে।ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলনে:
لا ضرر ولا ضرار.
‘ক্ষতগ্রিস্ত হওয়া বা ক্ষতি করা কোনটাই ইসলামে নইে।’
অতএব, কপরিাইট আইনরে মাধ্যমে যদি কবি বা লখেকরে মধোস্বত্ব অধকিার প্রতষ্ঠিা করা না হয় তাহলে তারা অবশ্যই ক্ষতগ্রিস্ত হব।ে
অনকেে আবার মধোস্বত্ব অধকিারকে স্বীকার করে না। তাদরে মতে লখেকরে বষিয়বস্তু বকিৃত না করে অন্য কউে যদি তার বই ছাপয়িে ব্যবসা করে তাহলে কোন অসুবধিা নইে। ছাপানোর অধকিার যদি কবেল একজনরে হাতে রাখা হয় তাহলে জনগণ এর দ্বারা ক্ষতগ্রিস্ত হয়। কারণ তারা ইচ্ছা মত মূল্য নর্ধিারণ করে ব্যবসা করার পরোয়া করে না। তারা দললি হসিবেে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামরে নম্নিোক্ত হাদসি পশে করে থাক-ে
نهى رسول الله صلى الله عليه وسلم عن تلقي الركبان، وأن يبيع حاضر لباد.
অথচ আমরা যে বষিয়বস্তু নয়িে আলোচনা করছি তার সাথে এ হাদসিরে নকিটর্বতী সর্ম্পক তো দূররে কথা, কোন দূরর্বতী সর্ম্পকও নইে।
কপরিাইট আইন বাস্তবায়নরে জন্য বাংলাদশেে ইতপর্িূবে যসেব ব্যবস্থা গ্রহণ করা হয়ছেে তা নম্নিে দয়ো হলো -
১। কপরিাইট অফসিরে প্রতষ্ঠিা :
জাতীয় ও আর্ন্তজাতকি কপরিাইট আইনরে গুরুত্ব অনুধাবন করে বদ্যিমান বশ্বি কপরিাইট চুক্ত/িকনভনেশনরে সামঞ্জস্য বধিান করে সরকার কপরিাইট আইন, ২০০০ (২০০০ সনরে ২৮ নং আইন) প্রণয়ন করছেনে। এই আইন জাররি ফলে পুরাতন কপরিাইট অধ্যাদশে ১৯৬২ (অধ্যাদশে নম্বর ৩৪, ১৯৬২) রহতি করা হয়ছেে এবং এই আইন বাস্তবায়নরে লক্ষ্যে জাতীয় র্পযায়ে একটি কপরিাইট অফসি, রজেস্ট্রিার অব কপরিাইটস্ ও কপরিাইট র্বোড গঠন, র্বোডরে ক্ষমতা ও র্কায পদ্ধতরি বধিান প্রণীত হয় (কপরিাইট আইন ২০০০, অধ্যায়-২ ধারা ৯, ১০, ১১ ও ১২)। সরকার, সরকারী গজেটেে প্রজ্ঞাপন দ্বারা ১লা নভম্বের ২০০০ ই. সালে কপরিাইট আইন র্কাযকর করা হয়। কপরিাইট অফসি গণ প্রজাতন্ত্রী বাংলাদশে সরকাররে সংস্কৃতি বষিয়ক মন্ত্রণালয়ে একটি সংযুক্ত দপ্তর। সরকাররে জাতীয় র্পযায়রে একটি আধা-বচিার বভিাগীয় (ছঁধংর-লঁফরপরধষ) প্রতষ্ঠিান।
২। কপরিাইট অফসিরে পটভূমি :
কপরিাইট আইন ব্রটিশি আমলে এই দশেে প্রর্বততি হয়। ১৭০৯ সালে ইংল্যান্ডে এই আইন প্রথম প্রণীত হয়। পরর্বতীকালে একাধকিবার এর সংশোধন করা হয়। ১৯১৪ ই. সালে এক সংশোধনীর মাধ্যমে এই উপমহাদশেকে কপরিাইট আইনরে আওতাভুক্ত করা হয়। ভারত বভিক্তরি পর তদানীন্তন পাকস্তিান সরকার ১৯১৪ সালরে কপরিাইট আইন বাতলি করত ১৯৬২ সালরে ২রা জুন কপরিাইট অধ্যাদশে নামে একটি অধ্যাদশে জারি করে করাচীতে একটি কন্দ্রেীয় অফসি প্রতষ্ঠিা কর।ে পরে ঢাকায় একটি আঞ্চলকি কপরিাইট অফসি স্থাপন করা হয়। স্বাধীনতা উত্তর বাংলাদশে সরকার র্কতৃক গঠতি একটি বশিষেজ্ঞ কমটিরি সুপারশিক্রমে ১৯৭৪ সালে সংসদে অনুমোদতি একটি অ্যাক্টরে মাধ্যমে ১৯৬২ সালরে অধ্যাদশেরে কতপিয় ধারা সংশোধন র্পূবক উক্ত আঞ্চলকি অফসি জাতীয় র্পযায়রে একটি সংযুক্ত দপ্তররে র্মযাদায় উন্নীত করা হয় এবং তখন হতে কপরিাইট অফসি শক্ষিা মন্ত্রণালয় পরে সংস্কৃতি বষিয়ক মন্ত্রণালয়রে একটি সংযুক্ত দপ্তর হসিবেে র্কাযরত।
কপরিাইট আইন ২০০০ (২০০০ সনরে ২৮ নং আইন) ১লা নভম্বের র্কাযকর হওয়ার ফলে উক্ত আইনে ১০৫ ধারা অনুযায়ী রহতি করণ, হফোজত এবং ক্রান্তকিালীন বধিান ১৯৬২ সনরে কপরিাইট অধ্যাদশে নং ৩৪ (সংশোধতি ১৯৭৪, ১৯৭৮), এ দ্বারা রহতি করা হয়।
৩। কপরিাইট আইন, ২০০০ এর আওতায় নুির্বণতি বষিয়বস্তু অর্ন্তভূক্ত :
সকল জ্ঞান ভাণ্ডাররে বই পুস্তক, প্রবন্ধ, নবিন্ধ, নাট্যর্কম, সংগীত র্কম, শব্দ রর্কেডংি, শল্পির্কম, ভডিওি ছব,ি কম্পউিটার, সফট্ওয়্যার প্রোগ্রাম, আলোকচত্রি, সম্পাদনকারীর অধকিার। বসেরকারভিাবে কপরিাইট সমতি/িসোসাইটি পরচিালনার উদ্দশ্যেে নবিন্ধন, নয়িন্ত্রণ ও পরর্দিশন ইত্যাদ।ি এই সকল মৌলকি সৃজনশীল র্কমরে প্রণতো র্অথে গ্রন্থকার/ লখেক/ সুরকার/ রচয়তিা/ নর্মিাতা, চত্রিগ্রাহক, প্রযোজক, র্কমটরি সৃষ্টকিারী ব্যক্তরি কতপিয় অধকিার/ বা এক গুচ্ছ স্বত্বরে স্বত্বাধকিারী হসিবেে জাতীয় বা আর্ন্তজাতকি কপরিাইট আইনে স্বীকৃত। প্রচলতি কপরিাইট আইন বাস্তবায়নরে মাধ্যমে উল্লখেতি র্কমরে স্বত্ব সমূহরে নয়িন্ত্রণ ও পরচিালনা করত সৃজনশীল প্রতভিা বকিাশরে মাধ্যমে শক্ষিা ও সংস্কৃতি উন্নয়ন কপরিাইটরে মূল উদ্দশ্যে।
এই কারণে জ্ঞান ও বজ্ঞিানরে বনিমিয়ে কপরিাইট আইনরে প্রয়োগ, বদিশেি বই পুস্তক, পুনঃ প্রকাশ, পুন মুদ্রণ/পূণরুৎপাদন, পুনঃমুদ্রন, কপরিাইট সফট্ওয়্যার/প্রোগ্রামরে ব্যবহার হস্তান্তর, ইত্যাদি র্কাযাবলী কপরিাইট আইনরে অর্ন্তভুক্ত বধিায় কপরিাইট সর্ম্পকযুক্ত মামলা মোকদ্দমা ও অভযিোগরে নষ্পিত্তি এ অফসিরে র্কমরে অন্যতম দকি। কপরিাইট আইনরে মূখ্য উদ্দশ্যে হল গ্রস্থকার/লখেক, রচয়তিা, নর্মিাতা, প্রযোজক, র্কমটরি সৃষ্টকিারী ব্যক্তরি র্সবপ্রকার স্বত্ব রক্ষা করা এবং জাতীয় ও আর্স্তজাতকি র্পযায়ে কপরিাইট আইনরে বাস্তবায়ন করা।
কপরিাইট অফসিরে প্রধান প্রধান দায়ত্বি ও র্কতব্য :
কপরিাইট আইন/২০০০ এর ৯ ধারা অনুযায়ী কপরিাইট অফসি প্রতষ্ঠিা করতে হব।ে কপরিাইট অফসি একটি আধা বচিার বভিাগীয় প্রতষ্ঠিান। এই আইনরে উদ্দশ্যে পূরনকল্পে কপরিাইট অফসি, কপরিাইটরে রজেস্ট্রিাররে প্রত্যক্ষ নয়িন্ত্রণাধীন থাকবে এবং কপরিাইট রজেস্ট্রিার সরকাররে তত্ত্বাবধায়ন ও নর্দিশে সাপক্ষেে তার দায়ত্বি পালন করবনে। প্রধান দায়ত্বি নম্নিরূপ হব।ে
১। কপরিাইট রজেস্ট্রিশেন ও সনদপত্র প্রদান...
২। প্রশাসন সংক্রান্ত যাবতীয় র্কায সম্পাদন।
৩। কপরিাইট রজেস্ট্রিশেনরে ক্ষত্রেে উদ্ভুত বরিোধ নষ্পিত্তরি জন্য শুনানী অনুষ্ঠান ও সাক্ষ্য গ্রহণ।
৪। বদিশেী ভাষা থকেে বাংলা ভাষায় অনুবাদ কংিবা পুনঃ প্রকাশরে লাইসন্সে মঞ্জুরীকরণ।
৫। সম্প্রচাররে কোন কোন বদিশেী র্কমরে বাংলায় অনুবাদ করার লাইসন্সে প্রদান।
৬। ক্ষতগ্রিস্থ পক্ষরে অভযিোগরে ভত্তিতিে কপরিাইট রজেস্ট্রিীকৃত কোন র্কমরে অবধৈ কপরি আমদানরি ক্ষত্রেে আইনানুগ ব্যবস্থা গ্রহণ।
৭। জাতীয় র্স্বাথে কোন সাহত্যি কংিবা নাট্যর্কমরে অনুবাদ, প্রকাশ কংিবা পুনরুৎপাদন এর লাইসন্সে মঞ্জুরীকরণ।
৮। কবতিা, সাহত্যি, কংিবা বই-পুস্তক জনসাধারনরে নকিট প্রকাশরে উদ্দশ্যেে কোন কোন ক্ষত্রেে রয়্যালটিি নর্ধিারণ।
৯। কপরিাইট সোসাইট/িসমতিি নবিন্ধন, পরচিালনা, পরর্দিশন ইত্যাদসিহ উক্ত সোসাইটি সমতিি র্কতৃক সংগৃহীত ফ/ি রয়্যালটিি অথবা র্চাজ ইত্যাদরি যৌক্তকিতা যাচাই ও নয়িন্ত্রণ।
১০। বভিন্নি আর্ন্তজাতকি সংস্থা বশিষে করে “ইউনস্কেো” র্কতৃক পরচিালতি ইউনভর্িাসলে কপরিাইট কনভনেশন,ডওচঙ র্কতৃক পরচিালতি র্বাণ কনভনেশন এবং ডঞঙ র্কতৃক পরচিালতি ঞজওচঝ চুক্তি থকেে কপরিাইট ও নইেবারংি রাইটস সংক্রান্ত উদ্ভুত দায়-দায়ত্বি পালন এবং সরকারকে পরার্মশ দান। উল−েখ্য য,ে বাংলাদশে র্বতমানে ওই সমস্ত সংস্থা/ কনভনেশন/ চুক্তরি সদস্য বধিায় যাবতীয় দায়-দায়ত্বি পালনে বাধ্য।
১১। জাতীয় কপরিাইট তথ্যকন্দ্রে পরচিালনা।
১২। কপরিাইট র্বোডে আপলি গ্রহণ ও কপরিাইট র্বোড মটিংি আহবান ও পরচিালনা র্বোডরে সদ্ধিান্ত কংিবা রায় র্কাযকরীকরণ।
উল−েখ্য য,ে রজেষ্ট্রিার অব কপরিাইটস্ পদাধকিার বলে র্বোডরে সদস্য সচবি এবং কপরিাইট র্বোড একটি অবতৈনকি র্বোড যা কোন কোন ক্ষত্রেে দওেয়ানী আদালতরে ভূমকিা পালন করে থাক।ে
১৩। রজেস্ট্রিশেনরে জন্য প্রাপ্ত কপরিাইট যুক্ত র্কমরে রক্ষনাবক্ষেণ।
১৪। কপরিাইট রুলসরে সংশোধন উন্নয়নরে দায়ত্বি এবং এই ব্যপারে সরকারকে সময়ে সময়ে পরার্মশ দান।
১৫। রাজস্ব র্অজনকারী সংস্থা হসিবেে দায়ত্বি পালন।
১৬। অন্যান্য সংবধিবিদ্ধ র্কাযাবলী কপরিাইট র্বোড পরচিালনায় সংশ−িষ্ট র্কাযাবলী যমেন সমন প্রদান করা এবং কোন ব্যক্তরি উপস্থতি,ি নশ্চিতি করা এবং তাকে শপথ র্পূবক পরীক্ষা করা, কোন দললি প্রর্দশন এবং উপস্থাপনা করানো, হলফনামাসহ সাক্ষ্যগ্রহণ, সাক্ষ্য বা দললি পরীক্ষার জন্য কমশিন মঞ্জুর করা, কোন আদালত বা র্কাযালয় থকেে কোন সরকারী নথি বা তার অনুলপিি তলব করা ও নর্ধিারতিব্য অন্য যে কোন বষিয় এ অফসিরে দায়ত্বিরে সাথে সর্ম্পকযুক্ত।
কপরিাইট অফসিরে আইন সংক্রান্ত কতপিয় সংক্ষপ্তি তথ্য :
কপরিাইট অফসিরে র্কাযাবলী সংবধিবিদ্ধভাবে নয়িন্ত্রতি ও পরচিালতি হয়ে থাক।ে এটি এক বশিষে ধরনরে আইন যার অধীনে কপরিাইটযুক্ত কোন ধী - সম্পদ (ওহঃবষষবপঃঁধষ চৎড়ঢ়বৎঃু জরমযঃং) এর ময়োদ কত বছর র্পযন্ত বলবৎ থাকবে তা কপরিাইট আইন ২০০০ (২০০০ সনে ২৮ নং আইন) অধ্যায়-৫, ধারা-২৪ থকেে ২৯, ৩০, ৩১, ৩২ ধারাসমূহে উল−েখ রয়ছে।ে প্রনতো/রচয়তিা মৃত্যুর পর ৬০ বছর, ৫০ বছর ও ২৫ বছর বলবৎ থাক।ে
কপরিাইট আইন, ২০০০ এর ১০ ধারায় রজেস্ট্রিাররে র্কাযাবলী নর্ধিারণ করা হয়ছেে এবং ১১ ও ১২ ধারায় কপরিাইট র্বোডরে গঠন, র্বোডরে ক্ষমতা ও র্কায পদ্ধতি নর্ধিারণ করা হয়ছে।ে কপরিাইট র্বোড এবং কপরিাইট রজেস্ট্রিারকে ৯৯ ধারা মতে কতপিয় ক্ষত্রেে দওেয়ানী আদালতে ক্ষমতা প্রদান করা হয়ছে।ে কপরিাইট আইনরে ৫৬/৫৭ ধারামতে কপরিাইট র্সাটফিকিটে ইস্যু করার ক্ষমতা রজেস্ট্রিার অব কপরিাইটস’কে প্রদান করা হয়ছে।ে উক্ত আইনরে ৯৫ ধারায় কপরিাইট র্বোডরে নকিট আপীল করার বধিান রয়ছে।ে
রচয়তিা/প্রনতো/ কপরিাইটরে মালকিরে অনুমতি ছাড়া কপরিাইটযুক্ত র্কমরে চুরি উল−েখতি র্কম কউে নকল বা অধকিার লংঘন করলে (মুদ্রণ, র্পূণ মুদ্রণ অনুবাদ, প্রকাশ, পুনঃ প্রকাশ পুনরুৎপাদন, অভযিোজন, প্রচার, স¤প্রচার, প্রর্দশন, রর্কেডংি ও ভাড়া ইত্যাদ)ি শাস্তমিূলক ব্যবস্থা হসিবেে র্সবােচ্চ ৪ বছর কারাদণ্ড এবং জরমিানা হসিবেে ৩ লক্ষ টাকা র্অথদন্ড হতে পারে (ধারা-৮২-৮৩)।
আইনগত প্রতকিাররে ব্যবস্থা :
প্রতকিার হসিবেে দওেয়ানী ও ফৌজদারী উভয় ক্ষত্রেইে মামলা রুজু করা যায় : (ক) দওেয়ানী মামলা নষিধোজ্ঞা ও ক্ষতপিূরনরে জন্য জলো ও দায়রা জজ আদালতে মামলা রুজু করতে হব।ে (খ) ফৌজদারী মামলা দায়রা জজ আদালতে দায়রে করা যাব।ে
উচ্চ আদালতে আপীল :
হাইর্কোটে আপীল করা যাব।ে কোন কোন ক্ষত্রেে কপরিাইট র্বোডে আপীল করার বধিান আছ।ে তবে এ ক্ষত্রেে রজেস্ট্রিাররে রায়রে বরিুদ্ধে করতে হবে (ধারা-৯৪-৯৬)।
পুলশিরে ক্ষমতা :
ইচ্ছাকৃত লংঘনরে ক্ষত্রেে কোন পুলশি র্কমর্কতা গ্রফেতারী পরোয়ানা ছাড়াই লংঘতি সকল কপি জব্দ করতে পারবনে (ধারা-৯৩)।
অবধৈ কপি আমদানীর ক্ষত্রেে :
কপরিাইট মালকিরে বা তার প্রতনিধিরি দরখাস্তরে ভত্তিতিে কপরিাইট রজেস্ট্রিার তদন্ত পরচিালনা করতে পারনে এবং কাষ্টমস আইন অনুযায়ী তা নষিদ্ধি করার ব্যবস্থা নতিে পারনে (ধারা-৭৪)।
কপরিাইট হস্তান্তর যোগ্য :
কপরিাইটরে মালকি ইচ্ছা করলে অন্যকে সর্ম্পূণ বা আংশকি কপরিাইট হস্তান্তর করতে পারনে। তবে তা লখিতি ও প্রয়োজনীয় র্শতাবলীসহ বধৈ চুক্তরি মাধ্যমে সম্পাদন করতে হবে (ধারা-১৮)।
কপরিাইট যৌথ ব্যবস্থাপনা :
বসেরকারীভাবে কপরিাইট সমতিি (সোসাইট)ি গড়ে তোলার জন্য আইনে বভিন্নি ধারা আছ।ে এই ব্যবস্থাপনা স্থাপতি হলে সৃজনশীল র্কমকাণ্ড বৃদ্ধি পাবে এবং কপরিাইটরে মালকিগণ তাদরে স্ব-স্ব অধকিার রক্ষা করে নজিরোই কপরিাইট আইনরে মাধ্যমে সমস্যার সমাধান করতে পারবনে (ধারা-৪১-৪৭)।
বদিশেী র্কমরে লাইসন্সে :
বদিশেী বই পুস্তক ও শল্পির্কমরে পুনরুৎপাদন বশিষে করে বজ্ঞিান ও প্রযুক্তি সংক্রান্ত বই পুস্তকরে বাংলায় অনুবাদ ও পুনরুৎপাদনরে লাইসন্সে প্রাপ্তরি সুযোগ-সুবধিা বৃদ্ধরি জন্য প্রয়োজনীয় ধারা উপধারা আইনে সন্ববিশেতি করা হয়ছে।ে এসব ক্ষত্রেে রচয়তিা/কপরিাইট মালকিকে র‌্যয়লেটিি পরশিোধ ও বভিন্নি র্শত পূরণ করতে হবে (ধারা-৫২)।
কপরিাইট রজেস্ট্রিশেন :
বাংলাদশে কপরিাইট রজেস্ট্রিশেনযোগ্য তবে এটা বাধ্যতামুলক নয়। ইচ্ছা করলে কউে রজেস্ট্রিশেন করতে পারনে। এ ক্ষত্রেে কপরিাইট মালকিরে নাম, র্কমটি প্রকাশনার বছর কভিাবে কপরিাইট র্অজন করলনে ইত্যাদি বষিয়ে নর্ধিারতি আবদেনপত্ররে র্ফমে ঘোষণা দতিে হব।ে কপরিাইট অফসি পরীক্ষা-নরিীক্ষা করত রজেস্ট্রিশেনরে পর যে র্সাটফিকিটে ইস্যু করে তা আইন আদালতে একটি প্রমাণযোগ্য দললি হসিবেে গৃহীত হয়ে থাকে (ধারা-৫৬)।
বই পুস্তকরে জমা :
বই পুস্তকরে একটি করে কপি জাতীয় লাইব্ররেীতে এবং ছয়টি বভিাগীয় পাবলকি লাইব্ররেীতে জমা দতিে হবে (ধারা-৬২)।
বদিশেী র্কমরে কপরিাইট :
কপরিাইট বষিয়ে আর্ন্তজাতকি চুক্তরি স্বাক্ষরকারী দশে হসিবেে বাংলাদশেে বদিশেী র্কমরে কপরিাইট প্রটকেশন দতিে বাংলাদশে প্রতশ্রি“তবিদ্ধ (ধারা-৬৮)।
কপরিাইট আইনরে ১০৩ ধারার আওতায় নম্নিোক্ত কাজসমূহ সংবধিবিদ্ধভাবে কপরিাইট অফসিরে দায়ত্বি অর্ন্তভুক্ত।
১। চয়োরম্যান এবং র্বোডরে অন্যান্য সদস্যগণরে র্কাযরে ময়োদ ও চাকুরীর র্শতাবলী।
২। এই আইনরে অধীন দাখলি তব্য অভযিোগ ও দরখাস্ত এবং মঞ্জুরীতব্য লাইসন্সেরে ফরম।
৩। রজেস্ট্রিার বা র্বোডরে সমীপে র্কাযধারায় অনুসরণীয় পদ্ধত।ি
৪। ধারা ৪১ এর উপধারা (২) এর অধীন দরখাস্ত দললিরে র্শতাবলী।
৫। ধারা ৪১ এর উপধারা (৩) এর অধীন কপরিাইট সমতিি নবিন্ধন হওয়ার র্শতাবলী।
৬। ধারা ৪১ এর উপ-ধারা (৪) এর অধীন নবিন্ধন বাতলিরে তদন্ত।
৭। ধারা ৪২ এর উপ-ধারা (১) এর দফা (ক) এর অধীন কপরিাইট সমতিকিে প্রদয়ে ক্ষমতার র্শত এবং উপ-ধারা দফা (খ) এর অধীনে অধকিাররে মালকিদরে অনুরূপ ক্ষমতা র্অপনরে ক্ষমতা প্রত্যাহাররে র্শতাবলী।
৮। ধারা ৪২ এর উপধারা (৩) এর অধীন কপরিাইট সমতিি র্কতৃক লাইসন্সে ইস্যুকরণ ফি আদায় এবং অধকিাররে মালকিদরে মধ্যে অনুরূপ ফি বণ্টনরে র্শতাবলী।
৯। ধারা ৪৪ এর উপধারা (১) এর অধীনে ফি আদায় ও বণ্টন বষিয় অধকিারে মালকিদরে অনুমোদন ফি হসিবেে আদায়কৃত কোন র্অথরে সদ্ব্যবহার এবং অনুরূপ মালকিদরে তাদরে অধকিারসমূহে প্রশাসন সংশ−িষ্ট র্কাযাবলীর তথ্য সরবরাহরে পদ্ধত।ি
১০। ধারা ৪৫ এর উপধারা (১) এর অধীন কপরিাইট সমতিি র্কতৃক রজেস্ট্রিাররে নকিট ববিরণী দাখলি।
১১। এই আইনরে অধীন প্রদয়ে কোন রয়্যালটিি নর্ধিারণ এবং অনুরূপ রয়্যালটিি প্রদানরে জন্য জামানত গ্রহনরে পদ্ধত।ি
১২। এই আইনরে অধীন প্রদয়ে রয়্যালটিি প্রদানরে পদ্ধত।ি
১৩। কপরিাইট সমতিি র্কতৃক হসিবে এবং অন্যান্য আনুষঙ্গকি নথি সংরক্ষন এবং র্বাষকি হসিাব ববিরণীর নমুনা ও পদ্ধতি এবং ধারা ৪২ এর উপধারা (২) এর অধীন অধকিাররে ব্যক্তি মালকিকে প্রদত্ত পারশ্রিমকিরে পরমিাণ নর্ধিারণরে পদ্ধত;ি
১৪। এই আইনরে অধীন রক্ষতিব্য কপরিাইট রজেষ্ট্রিাররে ফরম এবং এতে অর্ন্তভুক্ত করতে হবে এমন ববিরণী।
১৫। যে সকল বষিয়ে রজেস্ট্রিার এবং র্বোডরে দওেয়ানী আদালতরে ক্ষমতা থাকব।ে
১৬। এই আইনরে অধীন প্রদয়ে ফসি।
১৭। এই আইন দ্বারা রজেষ্ট্রিাররে ব্যবস্থাপনা বা নয়িন্ত্রণে ন্যাস্ত কপরিাইট অফসিরে র্কাযাদি ও অন্যান্য সকল বষিয়।

সমাপ্ত
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×