somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফাঁস হওয়া প্রশ্নপত্রে অনুষ্ঠিত মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা কেন বাতিল হবে না মাননীয় স্বাস্থ্যমন্ত্রী জবাব চাই!!!

০১ লা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা বিষয় খেয়াল করলাম, মেডিকেল কলেজে ভর্তির প্রশ্নপত্র ফাঁসের পর ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনরত ছাত্রছাত্রীদের উপর পুলিশ যেভাবে বর্বর হামলা করেছে, সেই খবর ও হামলার ছবি বড় বড় জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতায় স্থান পায়নি। মানে খুব সোজা, সংবাদপত্র ও মিডিয়ার উপর এক ধরনের কৌশলী অদৃশ্য সেন্সর রয়েছে।
মাননীয় স্বাস্থ্যমন্ত্রী, প্রশ্নপত্র ফাঁস হয়েছে এটা যখন আর অস্বীকার করার কোনো উপায় খুঁজে পাচ্ছেন না, তখন ভর্তি পরীক্ষা কেন বাতিল হবে না? ফাঁস হওয়া প্রশ্নপত্রের মাধ্যমে যাদের মেডিকেলে ভর্তি করতে চান, তারা কী সত্যি সত্যি মেডিকেলে পড়ার যোগ্যতা রাখে? এমনিতে দেশের স্বাস্থ্যখাতের যে দুরাবস্থা, চিকিৎসা সেবা যেখানে পন্যে পরিণত হয়েছে। সেখানে নকল ডাক্তার দিয়ে বাংলাদেশের কী লাভ হবে?
বুঝলাম মন্ত্রী-এমপি-রাজনীতিবিদ-আমলরা বিদেশে গিয়ে ভালো চিকিৎসা নেবেন। তাই বলে দেশে যাতে ভালো ডাক্তারও তৈরি করা না যায়, সেই ব্যবস্থাও চূড়ান্ত করার এই বদ মতলব যাদের মাথা থেকেই আসুক না কেন, এটা একটা জাতিকে ধ্বংস করারই অপপ্রয়াস।
গণতান্ত্রিক কোনো দেশ হলে প্রশ্নপত্র ফাঁসের দায়ে স্বাস্থ্যমন্ত্রী হয় নিজে পদত্যাগ করতেন নতুবা তাকে বরখাস্ত করা হতো। আর বাংলাদেশে উল্টো স্বাস্থ্যমন্ত্রীর হুমকিতেই আন্দোলনরত ছাত্রছাত্রীদের উপর পুলিশ দিয়ে বর্বর হামলা করানো হচ্ছে। এটা কোনো সভ্য দেশের ব্যবস্থা হতে পারে না।
দেশের যে কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে যদি মাননীয় প্রধানমন্ত্রী পর্যন্ত অপেক্ষা করতে হয়, তাহলে দেশে নানান কিসিমের এত মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, উপদেষ্টা দিয়ে দেশের কী লাভ হচ্ছে? মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে যারা জড়িত, তাদের উপর তো পুলিশের বর্বর হামলা নজরে আসলো না। অথচ এই অন্যায়ের বিরুদ্ধে যারা প্রতিবাদ করছেন, তাদের উপর পুলিশি বর্বর হামলা করে জনগণ থেকে যে সরকার বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে, সেই কথা কী কোনো রাঘব বোয়ালদের মাথায়ই আসছে না?
আন্দোলনে এখন পর্যন্ত কেবল মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতেই সীমাবদ্ধ আছে। পুলিশি এই হামলা যদি চলতেই থাকে, তাহলে আন্দোলনের তীব্রতা অনুসারে এর সঙ্গে নতুন যে দাবি যোগ হবে, তা হলো অযোগ্য স্বাস্থ্যমন্ত্রীর নিঃশর্ত পদত্যাগ। ছাত্রছাত্রীদের ন্যায্য আন্দোলনের দাবি মেনে নিয়ে সময় থাকতে মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিল করে নতুন করে ভর্তি পরীক্ষার আয়োজন করুন। নইলে পুলিশ দিয়ে শেষ রক্ষা হবে না।
বাংলাদেশে বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা দেখে এটা এখন সুস্পষ্ট যে, প্রশ্নপত্র ফাঁস এখন এক শ্রেণীর লোকের অবৈধ আয়ের একটি অন্যতম উৎস। এদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের পরিবর্তে ছাত্রছাত্রীদের ন্যায্য দাবিকে পুলিশি বর্বরতা দিয়ে সরকার বরং অন্যায়কেই প্রশ্রয় দেবার নজির সৃষ্টি করছে। যা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না।
কথা সামান্যই। মেডিকেল কলেজের ফাঁস হওয়া প্রশ্নপত্রের ভর্তি পরীক্ষা বাতিল করে নতুন করে ভর্তি পরীক্ষা নেবার ব্যবস্থা করুন। নইলে আমও যাবে ছালাও যাবে। একটা জিনিস বুঝি না, মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে, সেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত তো সরাসরি মেডিকেল কলেজ গুলো যেসব বিশ্ববিদ্যালয়ের অধীন, সেসব বিশ্ববিদ্যালয় গুলোর নিজেদেরই নেওয়ার কথা। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় কোন দুঃখে জড়াবে? স্বাস্থ্য মন্ত্রণালয় কী মেডিকেল ছাত্রছাত্রীদের পড়াশুনা করাবে, নাকি ক্লাস নেবে? তাহলে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে যদি হয়েও থাকে, সেই বিষয়ে নাক গলানোর কথা তো বিশ্ববিদ্যালয়ের। সেখানে স্বাস্থ্য মন্ত্রণালয় আর পুলিশ জড়ায় কি ভাবে?
এই রাষ্ট্রের সকল প্রতিষ্ঠান ধ্বংস করার যে প্রক্রিয়া বিদ্যমান, প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে মেডিকেল কলেজে ভর্তি করানোর প্রক্রিয়া সেই একই প্রক্রিয়ারই চলমান অংশ। কেবল স্বাস্থ্যমন্ত্রী আর পুলিশ একটু বেশি আগ্রহী সেই চলমান ধ্বংসলীলায় সামিল হবার প্রক্রিয়ায়। যা একটি সুস্থ জাতি গঠনে একটি অন্যতম বড় বাধা।
প্রশ্নপত্র ফাঁসের পর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা কেন বাতিল হবে না এই মর্মে তো একটি সুস্থ জাতি গঠনের জন্য আমাদের সুবিবেচক মাননীয় বিচারপতিরা সউদ্যোগে রুল জারি করতে পারেন। নাকি মাননীয় বিচারপতিগণ ছাত্রছাত্রীদের উপর নির্দয়ভাবে পুলিশি বর্বরতার কোনো ছবি বা খবর চোখবন্ধ করে এড়িয়ে চলেন?
মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা কেন বাতিল হবে না এ নিয়ে কোনো চেতনাবাজেরও আজ পর্যন্ত দেখা মিললো না, যারা কিনা মাননীয় আদালতের শরণাপন্ন হয়ে এর বিরুদ্ধে একটি রিট আবেদন করবেন? তাহলে আমরা আসলে কেমন একটি জাতি গঠনে সবাই মনোযোগী হয়েছি? আমরা কী তাহলে এই বাংলাদেশ চেয়েছিলাম যেখানে প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে মেডিকেল কলেজে ছাত্রছাত্রীদের ভর্তি করানোটা জায়েজ? মাননীয় স্বাস্থ্যমন্ত্রী, আপনার কাছে এই প্রশ্নের জবাব চাই।

............................
১ অক্টোবর ২০১৫
ঢাকা

সর্বশেষ এডিট : ০১ লা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজ রমনায় ঘুড়ির 'কৃষ্ণচূড়া আড্ডা'

লিখেছেন নীলসাধু, ১৮ ই মে, ২০২৪ দুপুর ১২:২৬




আজ বিকাল ৪টার পর হতে আমরা ঘুড়ি রা আছি রমনায়, ঢাকা ক্লাবের পর যে রমনার গেট সেটা দিয়ে প্রবেশ করলেই আমাদের পাওয়া যাবে।
নিমন্ত্রণ রইলো সবার।
এলে দেখা... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×