somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অশ্রুসিক্ত নয়নে আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধা

১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



দুপুরের তপ্ত রোদে সারিবদ্ধ হয়ে লাইনে দাঁড়িয়ে আছেন হাজারো ভক্ত অনুরাগী। তাদের অনেকেরই হাতে ফুল। কারো কারো চোখ ভেজা। প্রিয় রকস্টারের জন্য বেদনা আর তাকে হারানোর আক্ষেপ চোখের জল হয়ে ঝরছে। এভাবেই আজ শুক্রবার আইয়ুব বাচ্চুর প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানান তার হাজার হাজার ভক্ত অনুরাগী।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে আজ সকাল ১০টা ২৫ মিনিট থেকে শ্রদ্ধা জানানো হয় আইয়ুব বাচ্চুকে। শেষবারের মতো কিংবদন্তি এ শিল্পীকে দেখতে শহীদ মিনারে ভীড় করেন হাজারও ভক্ত। শিল্পী, সংস্কৃতিকর্মী থেকে শুরু করে রাজনৈতিক দলের নেতারাও ফুল দিয়ে শ্রদ্ধা জানায় প্রয়াত এ শিল্পীকে।

আইয়ুব বাচ্চুর মরদেহে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসাস, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি, টেলিভিশন নাট্যকার সংঘ, অভিনয় শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ডসহ আরও অনেক সংগঠন। শ্রদ্ধা জানাতে এসেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সড়ক ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, ফোয়াদ নাসের বাবু, রফিকুল আলম, ফকির আলমগীর, কাজী হাবলু, প্রিন্স মাহমুদ, মানাম আহমেদ, শাফিন আহমেদ, হাসান আবিদুর রেজা জুয়েল, শাহেদ, শফিক তুহিন, জয় শাহরিয়ার, ডি-রকস্টার শুভ, অভিনয়শিল্পী সূবর্ণা মুস্তফা, ফয়সাল, লুৎফর রহমান জর্জ, শতাব্দী ওয়াদুদ, নির্মাতা সালাউদ্দিন লাভলুসহ অনেকে। ছিলেন এলআরবি’র সদস্যরাসহ দেশের বেশিরভাগ ব্যান্ড সদস্যরা।

শ্রদ্ধা জানাতে এসে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, আইয়ুব বাচ্চু ছিল প্রচন্ড আবেগী। এ আবেগ তার জন্য কখনো ছিল সহায়ক, কখনো বাধা। তবে তিনি কখনো অন্য কারো জন্য বাধা হয়ে দাঁড়াননি। প্রয়োজনে নীরবে সরে গেছেন, কারো সাথে সম্পর্কের অবনতি ঘটাননি; ব্যান্ডের জন্য তার যে লড়াই সেটা এ প্রজন্মের জন্য তা আদর্শ শিক্ষা।

শ্রদ্ধা নিবেদন শেষে অভিনেত্রী সুবর্ণা মোস্তফা বলেন, আইয়ুব বাচ্চু ক্ষণজন্মা। তিনি বাংলাদেশের ব্যান্ড আন্দোলনের একজন অন্যতম পথিকৃৎ। সুরে সুরে তিনি তিন প্রজন্মকে এক সুঁতোতে বেঁধেছিলেন। তার মতো শিল্পী সবার জন্য আদর্শ ও অনুপ্রেরণা।

কথা সাহিত্যিক ও সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, আইয়ুব বাচ্চু শুধু এ দেশে নয়, সীমানা পেরিয়ে ওপার বাংলাতেও ছিলেন সমান জনপ্রিয়। তার গান এদেশের সঙ্গীতাঙ্গনের অমূল্য সম্পদ। তিনি বেঁচে থাকবেন ভক্ত অনুরাগীদের মাঝে গেয়ে যাওয়া অসম্ভব সব জনপ্রিয় গানের মাধ্যমেই।

কুমার বিশ্বজিত বলেন, বাঁচার দৌড় প্রতিযোগিতায় আমার বন্ধুটি ফার্স্ট হয়ে গেল আজ। বাচ্চু ছাড়া আমি একা, বন্ধুহীন, পরাজিত একজন। থেমে গেল আমাদের দৌড় প্রতিযোগিতা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তার গানে ছিল দেশ মানুষের প্রতি ভালোবাসা। তিনি এদেশে ব্যান্ড সঙ্গীতকে অনেক উপরে নিয়ে গেছেন। তার অবদান এ জাতি ভুলবে না।

শ্রদ্ধা শেষে আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা বাদ জুমা দুপুর ২টায় জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। জানাজায় অংশ নেন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অঙ্গনের নেতাকর্মীরা। এ ছাড়া তার ভক্ত অনুরাগী, সহশিল্পী, চলচ্চিত্র অঙ্গনের গুণীজনরা শেষ শ্রদ্ধা জানানো শেষে জানাজায় অংশ নেন। ভক্ত অনুরাগীদের অংশগ্রহণে জাতীয় ঈদগাহ ময়দানের প্রায় অর্ধেকটা পূর্ণ হয়ে যায়।

জানাজার নামাজ শুরু হওয়ার আগে আইয়ুব বাচ্চুর ছোট ভাই জুয়েল সবার উদ্দেশে বলেন, আপনাদের প্রিয় আইয়ুব বাচ্চু সব সময় বাবা-মার প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। সবাইকে নিজের বাবা-মাকে শ্রদ্ধা করতে বলতেন। এই প্রিয় মানুষ আর আমাদের মাঝে নেই। জীবনে চলার পথে ইচ্ছায়-অনিচ্ছায় যদি আইয়ুব বাচ্চু কাউকে কষ্ট দিয়ে থাকেন তাহলে সবাই উনাকে মাফ করে দেবেন।

জানাজা শেষে মগবাজারে কাজী অফিস গলিতে আইয়ুব বাচ্চুর গান তৈরির কারখানা ‘স্টুডিও এবি কিচেন’-এ শেষবারের মতো তার মরদেহ নিয়ে যাওয়া হয়। সেখানে আনুষ্ঠানিকতা শেষে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় তার দ্বিতীয় জানাজা। চ্যানেল আইয়ের আনুষ্ঠানিকতা শেষে আইয়ুব বাচ্চুর মরদেহ আবারও স্কয়ার হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। সেখান থেকে কাল চট্টগ্রামে নেয়া হবে আইয়ুব বাচ্চুর মরদেহ।

জানা গেছে, আজ মধ্যরাতে কানাডা ও অস্ট্রেলিয়া থেকে ঢাকায় পৌঁছানোর কথা আইয়ুব বাচ্চুর ছেলে ও মেয়ের। এরপর কাল শনিবার সকাল নাগাদ মরদেহ নিয়ে যাওয়া হবে চট্টগ্রামের এনায়েত বাজারে, আইয়ুব বাচ্চুর জন্মস্থানে। সেখানে পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে সমাহিত করার কথা রয়েছে।

আইয়ুব বাচ্চু ভগ্নিপতি ওমর উদ্দিন আনসারী জানান, শনিবার সকালে মরদেহ চট্টগ্রামে আনা হবে। এরপর বাচ্চুর নানাবাড়ি মাদারবাড়িতে নিয়ে যাওয়া হবে। পরে বাদ আসর চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে মায়ের কবরের পাশে তাকে সমাহিত করা হবে।

বাইশ মহল্লা কবরস্থানে বাচ্চুর মায়ের কবরটি দেখভালের দায়িত্বে থাকা জাফর আহমদ জানান, বাচ্চু ভাই যতবারই চট্টগ্রামে আসতেন, মায়ের কবর জিয়ারত করতেন। তারপর আমার সাথে কিছুক্ষণ কথা বলে চলে যেতেন। তিনি আরো জানান, তার মায়ের কবরের বামপাশে জায়গাটি নির্বাচন করেছে বাচ্চুর মামারা। শনিবার জানাজা শেষে আইয়ুব বাচ্চুকে এখানেই দাফন করা হবে বলে জেনেছি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ৫৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্যান্ড সংগীতের অন্যতম দিকপাল আইয়ুব বাচ্চু। তার মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে এসেছে।
সর্বশেষ এডিট : ১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৩
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডিটেকটিভ, সাইকোলজিক্যাল থ্রিলার: মধ্য বৃত্ত

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৭


প্রফেসর সাজিদ এলাহী, বয়স সাতান্ন। ইংরেজি বিষয়ের প্রফেসর। লম্বা চওড়া শরীর, গায়ের রং হালকা তামাটে। প্রতিদিন সকালে উঠে এক ঘণ্টা করে হাঁটাহাঁটির কারণে এখনও শরীরে বয়সের ছাপ স্পষ্ট নয়। শুধু... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট প্রকাশের পর, আপনি কি কিছুক্ষণ সামুতে থাকেন?

লিখেছেন সোনাগাজী, ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫০



আমি পোষ্ট দেয়ার পর, বেশ কিছু সময় সামুতে থাকি; ঘর থেকে বের হওয়ার আগে, আমি প্রায়ই পোষ্ট দিই না সামুতে। অবশ্য আজকাল, আমি আমার নিজের নিয়মও খুব একটা... ...বাকিটুকু পড়ুন

আজ শবে বরাত ইবাদত এবং হালুয়া রুটি খাওয়ার উৎসবের ঘনঘটা

লিখেছেন এম ডি মুসা, ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২২

BVNEWS24 ||



আলোকসজ্জা করা যাবে কি?
শবে বরাত রাতে বাড়িঘর, মসজিদ ও ধর্মীয় স্থাপনায় আলোকসজ্জা করেছেন। এর মাধ্যমে একটি উৎসবের আমেজ তৈরি করা হয়। এই উৎসব করা কিসের ভুল? উৎসব মাধ্যমে... ...বাকিটুকু পড়ুন

পবিত্র লাইলাতুল বরাত রজনীতে মডারেট মুসলিম হওয়া উদাত্ত আহ্বান জানাই।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৪


শবে বরাতের সাথে খানাদানার একটু সম্পর্ক আছে। তাই শুরুতেই হালাল খাবার।

ব্লগে ঢুকে দেখি শবই বরাত নিয়ে দুইটা পোস্ট আসছে।এই ব্লগ সকল ব্লগারের মত প্রকাশের একটি সুন্দর প্ল্যাটফর্ম। ব্লগটিমে... ...বাকিটুকু পড়ুন

আজ জাতিসংঘেও পাঠাতে পারবো একটা স্মারক চিঠি

লিখেছেন জাহিদ অনিক, ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:২৬



হৃদয়ে আবার কাঁপন - একটা ঠিকানার কি এক তৃষ্ণায়
মনে হয় আবার এসেছে ফিরে আরেক শীতকাল;
পশ্চিম আফ্রিকার সব তাপমাত্রা নিজের মধ্যে টেনে নিয়ে আমি কি এক প্রাণপণ... ...বাকিটুকু পড়ুন

×