somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

যুদ্ধ, গনহত্যা কি বন্ধুত্ব ঠেকিয়ে রাখে?!: এ ক্রিটিক্যাল রিজন টু ব্রেক দ্য শেল…….(২)

০৯ ই আগস্ট, ২০২১ দুপুর ২:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১ম পর্ব: যুদ্ধ, গনহত্যা কি বন্ধুত্ব ঠেকিয়ে রাখে?

এক নজরে নাগাসাকি পরমাণু বোমা হামলা

আজ ৯ আগস্ট! ১৯৪৫ সালের ৬ আগস্ট সকালে যুক্তরাষ্ট্র, জাপানের হিরোশিমা শহরে ‘লিটল বয়’ নামে পারমাণবিক বোমা ফেলে এবং এর ঠিক তিনদিন পর নাগাসাকি শহরে ‘ফ্যাটম্যান’ নামে আরেকটি পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯৪৫ সালের ৯ আগস্ট সকাল ১১টা ২ মিনিটে নাগাসাকিতে পারমাণবিক বোমা ‘ফ্যাটম্যান’ ফেলা হয়।


ছবিঃ ফ্যাটম্যান পরমাণু বোমা


ছবিঃ ইউএস বিমানবাহিনী্র নাগাসাকি শহরের ম্যাপ (বোমা হামলার আগে)। ভূমি থেকে ১০০০ ফুট উচ্চতা থেকে বিস্ফোরণের জন্য চিহ্নিত এলাকা।

'ফ্যাট ম্যান' কোডনামে পরিচিত সেই অ্যাটমিক বোমার শক্তি ছিল ২০ কিলোটন অব টিএনটি। জাপানের রাজধানী টোকিও থেকে ৯৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে চীন সাগরের তীরে অবস্থিত নগরী ছিল নাগাসাকি। প্লুটোনিয়াম-২৩৯ পরমাণুতে তৈরি এই বোমার ওজন ছিল চার হাজার ৬৩০ কেজি। ১০ দশমিক ৬ ফুট দৈর্ঘ্য আর ৩৬ ইঞ্চির পরিধির এই বোমাটির পতনে সময় লেগেছিল ৪৩ সেকেন্ড। নাগাসাকিতে আঘাত হানার মূল কারণ ছিল এই শহরেই ছিল জাপানের মূল অস্ত্র তৈরির কারখানা। মূল আঘাতের কেন্দ্র ছিল মিৎসুবিশি স্টিল ও অস্ত্র কারখানা এবং মিৎসুবিশি-উরাকামি সমরাস্ত্র কারখানার ঠিক মাঝামাঝি এলাকায়। বোমা বিস্ফোরণের পরপরই মারা যায় শহরের প্রায় ৭৪ হাজার মানুষ।


ছবিঃ Bockscar যুদ্ধবিমান এবং এর বৈমানিকেরা যারা নাগাসাকিতে পরমাণু বোমা ফেলেছিল।


ছবিঃ ফ্যাটম্যান পরমাণু বোমার বিস্ফোরণ


ছবিঃ নাগাসাকি শহর (বোমা হামলার আগে ও পরে)।


ছবিঃ বোমায় ধ্বংস হয়ে যাওয়া নাগাসাকি শহরের ক্যাথলিক চার্চ।

নাগাসাকির এই বোমা হামলার পর বলতে গেলে জাপানের সামনে ঘুরে দাঁড়ানোর কোনো পথই ছিল না। কিছু বুঝে ওঠার আগেই দ্বীপদেশটির ২ লাখ ১৪ হাজার মানুষের মৃত্যু হয়। পরে বোমার প্রতিক্রিয়াজনিত কারণে হিরোশিমায় প্রাণহানির সংখ্যা গিয়ে দাঁড়ায় ২ লাখ ৩৭ হাজার। আর নাগাসাকিতে সংখ্যাটা ছিল ১ লাখ ৩৫ হাজারের বেশি।


ছবিঃ নাগাসাকি শান্তিস্মৃতি পার্ক যেখানে বোমা ফেলা হয়েছিল।


ছবিঃ নাগাসাকি শান্তি জাদুঘর


ছবিঃ নাগাসাকি শিশু শান্তি পার্ক

জাপান সরকার উল্লেখ করেছিল যে, মৃত্যুর সংখ্যা আমেরিকান অনুমানের চেয়ে অনেক বেশি, যা ইঙ্গিত করে যে এটি অর্ধ মিলিয়ন বা ৫ লক্ষের কাছাকাছি। অনেকে শুধু চিকিৎসা সহায়তার অভাবে নয়, তেজস্ক্রিয় বৃষ্টির কারণেও মারা যান।

পার্ল হারবার আক্রমণঃ অতীতে চোখ রাখুন

১৯৪১ সালের ৮ ডিসেম্বর জাপানের স্থানীয় সময় সকালে পার্ল হারবার আক্রমণ করে জাপান সাম্রাজ্যের নৌবাহিনী। হাওয়াই দ্বীপপুঞ্জের পার্ল হারবারে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান ও নৌ-ঘাঁটিতে আক্রমণ পরিচালিত হয়। জাপান পরিচালিত এ বিমান আক্রমণে ১৮৮টি মার্কিন বিমান ধ্বংস হয়। চারটি মার্কিন যুদ্ধজাহাজ তাৎক্ষণিকভাবে ডুবে যায়। নিহত হয় ২,৪০২ জন এবং আহত বা ঘায়েল হয় ১,২৮২ জন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঠিক এই ঘটনার পরই মার্কিন যুক্তরাষ্ট্র জাপানের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দেয়।

A Critical Reason To Break The Shell- এ ক্রিটিক্যাল রিজন টু ব্রেক দ্য শেল

আমরা এমন একটি যুগে বাস করছি যেখানে সহিংসতা শঙ্কা উৎপাদনের পরিবর্তে বিনোদনের একটি রূপ হয়ে উঠেছে, ব্যক্তিরা সমাজকে প্রশ্নবিদ্ধ করার জন্য ক্রমবর্ধমান অসাড় হয়ে পড়ে এবং ব্যক্তিগত সমস্যাগুলিকে বৃহত্তর পাবলিক বিবেচনায় অনুবাদ করতে অক্ষম হয়ে পড়ে। বেসামরিক নাগরিকদের উপর পরমাণু বোমা ব্যবহারের পরের যুগে, মন্দ, সামরিকতা, এবং পৃথিবীর শেষের কথা বলা একসময় জনসাধারণের বিতর্ক এবং বিভিন্ন প্রতিরোধ আন্দোলনকে আলোড়িত করেছিল, এখন এটি ভয়, নৈতিক আতঙ্ক এবং একটি পশ্চাদপসরণ সংস্কৃতির প্রচার করে। ২০০৮ সালের অর্থনৈতিক সংকট এবং কোভিড-১৯ সংকট মোকাবেলায় দুর্বৃত্ত পুঁজিবাদের ব্যর্থতার মধ্যে, এটা স্পষ্ট যে দুর্বৃত্ত পুঁজিবাদ মৌলিক গণতান্ত্রিক সমাজকে টিকিয়ে রাখতে একটি সুদৃষ্টি প্রদান করতে পারে না এবং এটিকে ধ্বংস করার জন্য ব্যাপকভাবে কাজ করে।

সোভিয়েত রেড আর্মি যাতে জাপানের বিরুদ্ধে বিজয় অর্জন করতে না পারে সেজন্য বাধা দিতে হিরোশিমা এবং নাগাসাকি ধ্বংস করা হয়েছিল, যা ওয়াশিংটনকে মস্কোকে যুদ্ধ -পরবর্তী দখল এবং দেশ পুনর্গঠনে অংশ নিতে দিতে বাধ্য করেছিল। সোভিয়েত নেতৃত্বকে ভয় দেখানো এবং জার্মানি এবং পূর্ব ইউরোপে যুদ্ধোত্তর ব্যবস্থার ক্ষেত্রে এর থেকে ছাড় নেওয়ারও উদ্দেশ্য ছিল। অবশেষে, এটি হিরোশিমা এবং নাগাসাকির ধ্বংস নয়, বরং জাপানের বিরুদ্ধে যুদ্ধে সোভিয়েত প্রবেশ ঠেকানো, যার ফলে টোকিও আত্মসমর্পণ করেছিল।

আমেরিকান নেতারা বিশ্বাস করতেন যে জাপানিরা চীনে ধর্ষণ এবং গ্রেট ব্রিটেন, ফ্রান্স এবং নেদারল্যান্ডসের মতো ঐতিহ্যবাহী ঔপনিবেশিক শক্তির অবমাননার পরে এবং জাপানের উপর তাদের নিজস্ব বিজয়ের পর, কেবলমাত্র পূর্ব-দূরপ্রাচ্য থেকে ইউএসএসআরকে নির্মূল করা - আপাতদৃষ্টিতে নিছক আনুষ্ঠানিকতা - বিশ্বের সেই অংশে তাদের পরম আধিপত্যের স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রয়োজন ছিল।

পরমাণু অস্ত্র ব্যবহারের সত্যিই কি প্রয়োজন ছিল?

জাপানকে বশ্যতা স্বীকারে বাধ্য করানোর জন্য, পরমাণু বোমা ব্যবহার করার প্রয়োজন ছিল না। আকাশপথে যুদ্ধের একটি সম্পূর্ণ আমেরিকান গবেষণা হিসাবে, ইউএস স্ট্র্যাটেজিক বোম্বিং সার্ভে, স্পষ্টভাবে স্বীকার করেছিল, "জাপান অবশ্যই ১৯৪৫ সালের ৩১ ডিসেম্বরের আগে আত্মসমর্পণ করত, এমনকি যদি পরমাণু বোমা নাও ফেলা হত, এমনকি রাশিয়া যুদ্ধে প্রবেশ না করলেও, এবং এমনকি যদি কোন আক্রমণের পরিকল্পনা করা বা চিন্তা করা নাও হয়। হেনরি "হ্যাপ" আর্নল্ড, চেস্টার নিমিটজ, উইলিয়াম "বুল" হালসি, কার্টিস লেমে এবং ভবিষ্যতের রাষ্ট্রপতি ডুইট আইজেনহাওয়ার সহ বেশ কয়েকজন আমেরিকান সামরিক নেতা প্রকাশ্যে এটি স্বীকার করেছেন। ট্রুম্যান অবশ্য অনেক কারণেই বোমাটি ব্যবহার করতে চেয়েছিলেন, শুধু জাপানিদের আত্মসমর্পণের জন্য নয়। তিনি আশা করেছিলেন যে, পরমাণু বোমা ফেলে দিলে সোভিয়েতরা সুদূর প্রাচ্যের বাইরে থাকবে এবং সে দেশের নেতাদের আতঙ্কিত করবে, যাতে ওয়াশিংটন ইউরোপীয় বিষয়ের প্রতি ক্রেমলিনের ওপর তার ইচ্ছা চাপিয়ে দিতে পারে। এবং তাই, হিরোশিমা এবং নাগাসাকি পালভারাইজড ছিল।

সময়ের সাথে সাথে, অনেক ঐতিহাসিক এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে বোমাটি রাজনৈতিক কারণেই ব্যবহার করা হয়েছিল। ভ্যানেভার বুশ [যুক্তরাষ্ট্রের বৈজ্ঞানিক গবেষণা ও উন্নয়নের প্রধান] বলেছিলেন যে বোমাটি "সময়মত বিতরণ করা হয়েছিল, যাতে যুদ্ধের শেষে রাশিয়ার জন্য কোন ছাড়ের প্রয়োজন ছিল না"। জেমস এফ. বায়ার্নস [প্রেসিডেন্ট ট্রুম্যানের সেক্রেটারি অফ স্টেট] কখনোই অস্বীকার করেননি যে, সোভিয়েত ইউনিয়নের উদ্দেশ্যে আমেরিকান শক্তি প্রদর্শনের জন্য বোমাটি ব্যবহার করা হয়েছিল যাতে [সোভিয়েতদের] ইউরোপে আরো ভালোভাবে নিয়ন্ত্রন করা যায়।

টোকিওকে আত্মসমর্পণ করতে বাধ্য করার জন্য দুটি জাপানি শহরকে বোমা মেরে ধ্বংস করা হয়েছিল। এই মিথ ঐতিহাসিক ওয়ার্ড উইলসন, সিন ডেনিস ক্যাশম্যান ভেঙ্গে ফেলেছেন।

যদি সোভিয়েত বাহিনীর প্রবেশের কারণেই জাপান আত্মসমর্পণ করত, তাহলে সোভিয়েতরা দাবি করতে পারে যে তারা চার দিনে যা করতে সক্ষম হয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র চার বছরে করতে পারে নাই এবং এর উপলব্ধি দূরপ্রাচ্য অঞ্চলে সোভিয়েত সামরিক শক্তি এবং সোভিয়েত কূটনৈতিক প্রভাব বৃদ্ধি করত। এজন্য যুক্তরাষ্ট্র অগ্রিম হামলা করে নিজেদের অবস্থান পাকাপোক্ত করেছে।

কল্প মিথ অবশ্যই পরবর্তী ধাপে উত্সাহের প্রয়োজন ছিল এবং এটি যথাযথভাবে করেছিলেন প্রেসিডেন্ট ট্রুম্যানের উত্তরসূরিদের একজন, প্রেসিডেন্ট বারাক ওবামা।

বারাক ওমাবা ছিলেন প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি ২য় বিশ্বযুদ্ধের পর জাপানে যান ২০১৬ সালে। ওবামা ২০১৬ সালের মে মাসে হিরোশিমা শান্তিস্মৃতি পার্ক পরিদর্শন করেছিলেন।এমনকি কিন্তু তাঁর সফর-সূচীতে হিরোসিমা থাকলেও নাগাসাকি ছিল না। একটি জনসম্মুখে তিনি ১৯৪৫ সালে পরমাণু বোমা ব্যবহার করে শহরের ধ্বংসকে "আকাশ থেকে নেমে আসা মৃত্যু" বলে বর্ণনা করেছিলেন, যেন এটি শিলাবৃষ্টি বা অন্য কোন প্রাকৃতিক ঘটনা ছিল এবং তার দেশের কিছুই করার ছিল না। তিনি আক্ষেপের একটি শব্দও উচ্চারণ করেননাই পাছে যদি চাচা স্যামের(ট্রুম্যান) পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা চাওয়া হয়ে যায়। ২য় বিশ্বযুদ্ধের ৭৩ বছরের মধ্যে জাতিসংঘের মহাসচিব প্রথম বারের মত নাগাসাকিতে যান ২০১৮ সালের ৯ আগস্ট।


ছবিঃ প্রেসিডেন্ট বারাক ওবামার হিরোশিমা শহর পরিদর্শন

বোমার ধ্বংসাত্মক শক্তি এবং বেসামরিকদের উপর এর ব্যবহার আমেরিকান আত্মপরিচয়ের একটি গুরুত্বপূর্ণ মোড় নিয়েছে যেখানে যুক্তরাষ্ট্র নিজেকে পরাশক্তি হিসেবে ভাবতে শুরু করেছে। পারমাণবিক বোমা যুদ্ধ-পরবর্তী আমেরিকার শক্তির প্রতীক ছিল বরং "নির্বিচারে ধ্বংসের নির্মম অস্ত্র" যা ন্যায়বিচার, নৈতিকতা এবং নৈতিক দায়িত্ব সম্পর্কিত বেদনাদায়ক প্রশ্নকে বিদায় করে দেয়। ডোয়াইট ম্যাকডোনাল্ড এবং বার্ট্রান্ড রাসেল থেকে শুরু করে হেলেন ক্যালডিকট, রোনাল্ড টাকাকি, নোয়াম চমস্কি এবং হাওয়ার্ড জিন পর্যন্ত সর্বজনীন বুদ্ধিজীবীরা পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা এবং অস্ত্র সেইসাথে পারমাণবিক প্রযুক্তির বিকাশ উভয়ের বিরুদ্ধে প্রতিরোধের আগুন জ্বালিয়েছিলেন।

বন্ধুত্ব তবুও শেষ হয়ে যায়নি

২০২০ সালে মার্কিন-জাপান নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের ৬০ তম বার্ষিকী সাড়ম্বরে পালন করা হয়। ইউএস-জাপান জোট ২০১৫ সালে সংশোধিত ইউএস-জাপান প্রতিরক্ষা নির্দেশিকা প্রকাশের মাধ্যমে শক্তিশালী হয়েছিল, যা নিরাপত্তা-ভিত্তিক সহযোগিতার নতুন এবং সম্প্রসারিত ফর্ম সরবরাহ করে। জাপান মার্কিন ফরওয়ার্ড-মোতায়েন বাহিনীকে ঘাঁটিগুলির পাশাপাশি আর্থিক এবং উপাদানগত সহায়তা প্রদান করে, যা এই অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার জন্য অপরিহার্য মনে করা হয়। ২০১৬ সালের জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানে মার্কিন বাহিনীর জন্য হোস্ট দেশ সমর্থনের একটি নতুন পাঁচ বছরের প্যাকেজে স্বাক্ষর করে।

বিশ্বের উপর দুই দেশের সম্মিলিত অর্থনৈতিক ও কূটনৈতিক প্রভাবের কারণে, মার্কিন-জাপান সম্পর্ক বৈশ্বিক হয়ে উঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান উন্নয়ন সহযোগিতা, বৈশ্বিক স্বাস্থ্য, পরিবেশ ও সম্পদ সুরক্ষা এবং নারীর ক্ষমতায়ন সহ বৈশ্বিক ইস্যুগুলির বিস্তৃত পরিসরে সহযোগিতা করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সরবরাহ শৃঙ্খলে অখণ্ডতা উন্নীত করতে এবং 5G নেটওয়ার্কে নিরাপদ স্থানান্তর নিশ্চিত করতে দেশগুলি একসাথে কাজ করে। এরা মস্তিষ্ক বিজ্ঞান, বার্ধক্য, সংক্রামক রোগ, ব্যক্তিগতকৃত ,ওষধ এবং আন্তর্জাতিক মহাকাশ গবেষণার মতো ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তিতে ব্যাপকভাবে সহযোগিতা করে। আমরা শিক্ষা, বিজ্ঞান এবং অন্যান্য ক্ষেত্রে ইতিমধ্যেই দৃঢ়়ভাবে মানুষ থেকে মানুষ সম্পর্ককে সম্প্রসারিত করতে নিবিড়ভাবে কাজ করছি।

জাপান সরকারের পৃষ্ঠপোষকতায় জাপান এক্সচেঞ্জ অ্যান্ড টিচিং (JET) প্রোগ্রামের ৩০,০০০ এরও বেশি আমেরিকান প্রাক্তন ছাত্র রয়েছে, যার মধ্যে প্রায় ২০০ জেট প্রোগ্রামের প্রাক্তন ছাত্ররা স্টেট ডিপার্টমেন্টে কাজ করে। জাপানে ফুলব্রাইট প্রোগ্রাম ১৯৫২ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট বৃত্তিতে প্রায় ৭,৫০০ তরুণ জাপানিজ পাঠিয়েছে। এখানে জাপান-আমেরিকা সম্পর্কের ৩৭ অধ্যায় রয়েছে, যার মধ্যে অনেকগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের মধ্যে ঘনিষ্ঠ ব্যবসায়িক সম্পর্কের কারণে টিকে আছে; মার্কিন যুক্তরাষ্ট্রে ৮ লাখের এরও বেশি আমেরিকান জাপানি সংস্থাগুলির দ্বারা কর্মে নিযুক্ত আছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের Hudson Institute এর নিরাপত্তা বিশেষজ্ঞ ও সিনিয়র গবেষক Patrick M. Cronin সম্প্রতি লিখেছেন, “Washington’s cherry blossoms are beyond their peak, but the U.S.-Japan alliance will be in full bloom this Friday when Prime Minister Yoshihide Suga becomes the first foreign leader to visit President Biden in the White House.”

প্রবন্ধের লিংকঃU.S.-Japan Alliance in Full Bloom

যুক্তরাষ্ট্রে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত Koji Tomita ‘র একটি উক্তি দিয়ে দুই পর্বের সিরিজের ইতি টানছি, “America is Japan’s best and most reliable friend.”


সর্বশেষ এডিট : ০৯ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:০০
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×