somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

ব্রিটিশ শাসনের আধুনিকতম সংযোজন ‘চা’য়ের সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক দর্শনঃ একটি পোস্টমডার্ন অনুসন্ধান

০৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশে চা উৎপাদন শুরুঃ উৎপত্তি

বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ চা উৎপাদনকারী দেশ। এটি বিশ্বের দশম বৃহত্তম চা উৎপাদক। এর চা শিল্প ব্রিটিশ শাসনামলের, যখন ইস্ট ইন্ডিয়া কোম্পানি সিলেট অঞ্চলের পাহাড়ে চায়ের ব্যবসা শুরু করে। এ ছাড়াও, ১৮৪০ সালে বৃহত্তর চট্টগ্রামে চা চাষের প্রচলন হয়। আজ, দেশে ১৬৬ বাণিজ্যিক চায়ের এস্টেট রয়েছে, যার মধ্যে বিশ্বের বৃহত্তম কর্মক্ষম বাগান রয়েছে। বিশ্বব্যাপী চা উৎপাদনের ৩% এই শিল্পের, এবং মিলিয়নেরও বেশি লোকের কর্মসংস্থান।


ছবিঃ শ্রীমঙ্গলের একটি সবুজ চা বাগান

উত্তর ও পূর্বাঞ্চলীয় জেলায় চা জন্মে, উঁচু অঞ্চল, নাতিশীতোষ্ণ জলবায়ু, আর্দ্রতা এবং ভারী বৃষ্টিপাত এই জেলার মধ্যে উচ্চমানের চা উৎপাদনের জন্য অনুকূল স্থল প্রদান করে।

বাংলাদেশের ১০ টি শ্রেষ্ঠ চা-বাগান

১। হালদা ভ্যালি, চট্টগ্রাম সদর
২। বৈকুন্ঠপুর, কোতোয়ালী, ঢাকা
৩। সাগুরনাল, কোতোয়ালী, ঢাকা
৪। দাদ্দানগড় চা-বাগান, সিলেট সদর
৫। মৌলভী চা-বাগান, সিলেট সদর
৬। আলী বাহার চা-বাগান, সিলেট সদর
৭। হোসাইনাবাদ, রমনা, ঢাকা
৮। মধুপুর, ধানমন্ডি, ঢাকা
৯। ওয়াহিদাবাদ, কোতোয়ালী, ঢাকা
১০। কাপ্নাপাহার, কোতোয়ালী, ঢাকা


ইউএনবি’র জরিপে শ্রেষ্ঠ ৫ টি চা-বাগান

১। শ্রীমঙ্গল চা-বাগান, মৌলোভিবাজার
২। মালনিছরা চা-বাগান, সিলেট
৩। তেতুলিয়া চা-বাগান, পঞ্চগড়
৪। লোভাছরা চা-বাগান, সিলেট
৫। রাঙ্গুনিয়া কোদালা চা-বাগান, চট্টগ্রাম


অবস্থান

চা চাষের প্রধান অঞ্চলগুলি গঙ্গা-জুম্মা প্লাবন সমভূমির পূর্বে ভারতের কাছাড় চা চাষের সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় অবস্থিত। বেশিরভাগ চা উত্তর-পূর্বের সিলেটে তথাকথিত সাতটি উপত্যকায় জন্মে; চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চলেও চা জন্মে। সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৮০-৩০০ ফুট উপরে চা জন্মে।

জলবায়ু

বৃষ্টিপাত এবং তাপমাত্রার মৌসুমী প্রকৃতির ফলে চা উৎপাদনের একটি অসম প্যাটার্ন হয়। বার্ষিক বৃষ্টিপাত হল ৯০-১৮০ ইঞ্চি এবং এটি প্রধানত মে থেকে অক্টোবরের মধ্যে পড়ে যখন এটি পর্যাপ্ত পরিমাণে বেশি হয়, যাতে প্রায় ৮০% ফসল জুন থেকে নভেম্বর পর্যন্ত ছয় মাসে তৈরি হয়।

মধ্য অক্টোবর থেকে মধ্য মে পর্যন্ত শুষ্ক মৌসুমকে শীতল মৌসুম থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বিভক্ত করা হয় এবং এর পরে মে মাসের মাঝামাঝি পর্যন্ত একটি খুব গরম শোষক ঋতু থাকে যা দক্ষিণে পশ্চিমাঞ্চলের অব্যক্ত চায়ের তীব্র চাপ সৃষ্টি করে।

নিখুঁত ও প্রণালীসন্মত স্থান-বিবরণ

বেশিরভাগ এস্টেট উপত্যকার পাশে অবস্থিত কিন্তু সম্ভবত ২৫% এলাকা জোয়ারের জলাভূমি তলদেশে চলে যায় যেখানে চা শুধুমাত্র তখনই বজায় রাখা যায় যদি জমি নিষ্কাশন করা যায় এবং ধান চাষের জল থেকে মুক্ত রাখা যায়।
টপোগ্রাফি এগুলি থেকে উত্থিত হয়; উঁচু ফ্ল্যাট বা নিষ্ক্রিয়তার মধ্য দিয়ে ভিল, বা নিচু ফ্ল্যাট - ঢাল যা সম্ভবত চায়ের নীচে ৪৫% অঞ্চলকে খাড়া ঢালু পাহাড় বা টিলা নামে পরিচিত।

মাটি

বাংলাদেশে দুটি প্রধান ভূতাত্ত্বিক গঠন রয়েছে, উভয়ই পাললিক। দুটির মধ্যে পুরোনো পাহাড় গঠন করে এবং কোয়ার্টজাইট নুড়ি, লৌহঘটিত নুড়ি এবং বালির পাথর, সিল্টস্টোন এবং কাদামাটি ল্যাটেরাইট, ফেরোক্রেটস এবং মাঝে মাঝে লিগনাইটের বহিপ্রকাশ নিয়ে গঠিত। এটি স্থানগুলিতে রূপান্তর দ্বারা প্রভাবিত হয়েছে। কনিষ্ঠ গঠন, যা এখনও জমা হচ্ছে, নিম্নভূমি গঠন করে এবং হিমালয় এবং মণিপুর ও মিজি জেলার পাহাড়গুলির নদী নিষ্কাশন করে বালি, সিল্ট এবং মাটি নিয়ে আসে। পুরাতন গঠন লোহা সমৃদ্ধ মাটিকে এসিড হতে দিবে, যখন ছোট গঠন, দুর্বল অন্তর্নিহিত পুষ্টির মান সহ, মাটি পর্যাপ্ত ক্যালসিয়াম সরবরাহ করবে যা অন্তর্নিহিতভাবে উর্বর কিন্তু নিচু এলাকায় জলাবদ্ধতার জন্য দায়ী।

উৎপত্তির ইতিহাস

ঐতিহাসিকভাবে, বাংলা ছিল চা-ঘোড়ার রাস্তার টার্মিনাস বা মধ্যপথ যা উপমহাদেশকে চীনের প্রথম চা-উৎপাদনকারী অঞ্চল ইউনান-এর সাথে সংযুক্ত করেছে। বৌদ্ধ ধর্মগুরু অতীশ দীপঙ্করকে চা-পানকারী অন্যতম প্রাচীন বাঙালি হিসেবে বিবেচনা করা হয়।

বাংলায় এবং আসামে ব্রিটিশ সাম্রাজ্যের সময়, বিশেষ করে আসামের সিলেট জেলায় কালো চা চাষের প্রচলন ছিল। ১৮৩৪ সালে, রবার্ট ব্রুস খাসি এবং জৈন্তিয়া পাহাড় এবং উত্তর -পূর্বের অন্যান্য পার্বত্য অঞ্চলে চা গাছ আবিষ্কার করেন। এর ফলে ১৮৩৯ সালে আসাম টি কোম্পানি প্রতিষ্ঠিত হয় এবং অনেক ব্যবসায়ী এই কোম্পানির সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন যেমন হাজী মোহাম্মদ হাশিম, দ্বারকানাথ ঠাকুর এবং মুটি লাল সীল। কোম্পানিটি কলকাতার বেঙ্গল টি অ্যাসোসিয়েশনের সাথে যুক্ত ছিল। ইউরোপীয় ব্যবসায়ীরা ১৮৪০ সালে বন্দর নগরী চট্টগ্রামে প্রথম উপমহাদেশীয় চা বাগান প্রতিষ্ঠা করেন, যখন কলকাতা বোটানিক্যাল গার্ডেন থেকে চীনা চা গাছ ব্যবহার করে চিটাগাং ক্লাবের পাশে বাগান স্থাপন করা হয়। ১৮৪৩ সালে চট্টগ্রামে কর্ণফুলী নদীর কাছে প্রথম বাড়িতে তৈরি চা তৈরি করা হয়েছিল এবং এর স্বাদ নেওয়া হয়েছিল। সিলেটের মালনিছরা এস্টেটে ১৮৫৭ সালে বাণিজ্যিকভাবে চায়ের চাষ শুরু হয়। সিলেট অঞ্চলের সুরমা নদী উপত্যকা পূর্ব বাংলায় চা চাষের কেন্দ্র হিসেবে আবির্ভূত হয়। লোয়ার টিপ্পেরা (আধুনিক কুমিল্লা) এবং উত্তরবঙ্গের পঞ্চগড়েও বাগান হয়েছে। পঞ্চগড় বাংলাদেশের একমাত্র তৃতীয় চা অঞ্চল এবং এখানে সবচেয়ে বেশি চা চা চাষ করা হয়।


ছবিঃ বাংলাদেশ চা শিল্পের জন্মস্থান চট্টগ্রাম।

অর্থনীতিক সমৃদ্ধির সম্ভাবনা

চা ব্রিটিশ বাংলার একটি প্রধান রপ্তানি ছিল। আসাম বেঙ্গল রেলওয়ে শিল্পের জন্য একটি লাইফলাইন হিসেবে কাজ করে, সুরমা ও ব্রহ্মপুত্র উপত্যকায় চাষীদের কাছ থেকে চা চট্টগ্রাম বন্দরে রপ্তানিকারকদের কাছে পরিবহন করে।


ছবিঃ বাঙ্গালী রাজনীতিবিদ ও আইনজীবী মৌলভী খান বাহাদুর সৈয়দ আবদুল মজিদ দেশীয় চা শিল্পের একজন উল্লেখযোগ্য পথিকৃৎ ছিলেন।

বিংশ শতাব্দীর গোড়ার দিকে, অনেক স্থানীয় উদ্যোক্তা সৈয়দ আবদুল মজিদ, নওয়াব আলী আমজাদ খান, মুহাম্মদ বখত মজুমদার, গোলাম রব্বানী, সৈয়দ আলী আকবর খন্দকার, আবদুর রাশেদ চৌধুরী এবং করিম বখশের মতো তাদের নিজস্ব কোম্পানিও প্রতিষ্ঠা শুরু করেন।

চট্টগ্রাম চা নিলাম ব্রিটিশ এবং অস্ট্রেলিয়ান ব্যবসায়ীদের দ্বারা ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। জেমস ফিনলে এবং ডানকান ব্রাদার্সের মতো ব্রিটিশ কোম্পানিগুলি একসময় এই শিল্পে আধিপত্য বিস্তার করেছিল। ইস্পাহানি পরিবারও এই শিল্পের একজন বিশিষ্ট খেলোয়াড় হয়ে ওঠে।

বাংলাদেশ চা সমিতির ইতিহাস


ছবিঃ নির্মল সবুজ চা পাতা গাছ।

১৯৪৭ সালে দেশভাগের পর, ১৯৪৮ সাল পর্যন্ত সিলেট জেলার চা বাগানগুলি ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের সুরমা ভ্যালি শাখা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ১৯৫১ সালের ২ মার্চ, পাকিস্তান চা সমিতির একটি অ্যাড-হক কমিটি নির্বাচিত হয় এবং ১৯৫২ সালে পাকিস্তান চা সমিতির কেন্দ্রীয় কমিটি আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়। যাইহোক, অ্যাসোসিয়েশন ১৯৬০ সালে সরকারী প্রয়োজনীয়তা অনুসারে স্বীকৃত হয়েছিল, এবং একই বছর যৌথ স্টক কোম্পানীর রেজিস্ট্রার কর্তৃক সংস্থার একটি সনদপত্র প্রদান করা হয়েছিল। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ এবং একটি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর, সমিতির কমিটি পাকিস্তান চা সমিতি থেকে নাম পরিবর্তন করে বাংলাদেশী চা সংসদ-বাংলাদেশ চা সমিতি করার সিদ্ধান্ত নেয় যা বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছিল এবং ১৯৭২ সালের ১১ অক্টোবর জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার কতৃক একটি সার্টিফিকেট প্রদান করা হয়েছিল।

বাংলাদেশ চা সমিতি তখন থেকে বৃহত্তর সিলেট ও চট্টগ্রাম জেলার সকল চা বাগানের একমাত্র প্রতিনিধি সংস্থা হিসেবে কাজ করে আসছে। এটি একটি অলাভজনক সংস্থা যা মালিক এবং পেশাদার চাষীদের স্বার্থের প্রতিনিধিত্ব করে। বাংলাদেশ চা অ্যাসোসিয়েশন এবং শিল্পের যৌথ দরকষাকষি এজেন্ট যেমন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন (বিসিএসইউ) এবং বাংলাদেশ টি এস্টেট স্টাফ অ্যাসোসিয়েশন (বিটিইএসএ) ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে একটি সুখী এবং উৎপাদনশীল সম্পর্ক বজায় রেখে চলেছে।

বাংলাদেশ চা সমিতি চা শিল্প এবং অন্যান্য সংশ্লিষ্ট শিল্প, বাণিজ্য সংস্থা, বিভিন্ন সরকারী মন্ত্রণালয় এবং নিয়ন্ত্রক সংস্থার মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। নীতি প্রণয়ন এবং চা বোর্ড, সরকারী মন্ত্রনালয়ের সাথে কর আদায়, শিল্প অর্থ, শিল্প আইন এবং চা শিল্পের সাথে সম্পর্কিত অন্যান্য বিষয়ে BTA (Bangladesh Tea Association) তার ভূমিকা পালন করে।

BTA (Bangladesh Tea Association) এমন একটি শিল্পের প্রতিনিধিত্ব করে যা ৫ লক্ষ মানুষকে সরাসরি জীবিকা প্রদান করে এবং তা ছাড়া, আরো ৫ লক্ষ মানুষ পরোক্ষভাবে যারা পরিবহন, প্যাকেজিং, চা বাণিজ্য এবং শিল্প সম্পর্কিত অন্যান্য আনুষঙ্গিক পরিষেবার মাধ্যমে চা শিল্পের উপর নির্ভর করে।

শিল্প

পাটকে অনুসরণ করে চা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিমুখী অর্থকরী ফসল। এই শিল্প জাতীয় জিডিপির ১%। চা উৎপাদনকারী জেলার মধ্যে রয়েছে মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, পঞ্চগড়, ব্রাহ্মণবাড়িয়া, রাঙ্গামাটি
একসময় বিশ্বের প্রধান রপ্তানিকারক দেশ, বাংলাদেশ এখন চায়ের নিট আমদানিকারক। বাংলাদেশী মধ্যবিত্তের উত্থান ক্রমবর্ধমান শিল্পকে একটি লাভজনক দেশীয় বাজারে ফোকাস করতে পরিচালিত করেছে। এই সেক্টরটি আজ বাংলাদেশী সংগঠন দ্বারা প্রভাবিত, যার মধ্যে এম এম ইস্পাহানি লিমিটেড, কাজী অ্যান্ড কাজী, ট্রান্সকম গ্রুপ, জেমস ফিনলে বাংলাদেশ, ওরিয়ন গ্রুপ, আবুল খায়ের গ্রুপ এবং ডানকান ব্রাদার্স বাংলাদেশ লিমিটেড উল্লেখযোগ্য।

২০১২ সালে, বাংলাদেশ তার সর্বোচ্চ চায়ের উৎপাদন রেকর্ড করেছে, ৬৩.৮৫ মিলিয়ন কিলোগ্রামে। দেশে চা চাষের অধীনে ৫৬,৮৪৬ হেক্টর জমি রয়েছে, যা ১৯৪৭ সালে ২৮,৭৩৪ হেক্টর ছিল। সরকার বিশেষ করে পার্বত্য চট্টগ্রামে ছোট আকারের চা চাষীদের উন্নীত করতে শুরু করেছে।

চট্টগ্রামে পাবলিক নিলামে বাংলাদেশ চায়ের দাম নির্ধারিত হয়। ২০১৫ সালের মার্চ মাসে বাংলাদেশের চায়ের আন্তর্জাতিক মূল্য ছিল $ ২.৪০ মার্কিন ডলার।


ছবিঃ সিলেট জেলার একটি নির্মল সবুজ চা বাগান।

চা’য়ের সাংস্কৃতিক ও রাজনৈতিক দর্শন

চা তৈরি ও খাওয়ার পদ্ধতি, চায়ের সাথে মানুষের যোগাযোগের উপায় এবং চা পানে আশেপাশের নান্দনিকতার দ্বারা চা সংস্কৃতিকে সংজ্ঞায়িত করা হয়।

কিছু দেশে চা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি সাধারণত সামাজিক অনুষ্ঠানগুলিতে খাওয়া হয় এবং অনেক সংস্কৃতি এই ইভেন্টগুলির জন্য জটিল আনুষ্ঠানিক অনুষ্ঠান তৈরি করেছে। চায়ের অনুষ্ঠান, চীনা চা সংস্কৃতিতে তাদের শিকড় সহ, পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে যেমন জাপানী বা কোরিয়ান সংস্করণগুলির মধ্যে পার্থক্য রয়েছে। চা প্রস্তুতিতে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে, যেমন তিব্বতে, যেখানে পানীয়টি সাধারণত লবণ এবং মাখন দিয়ে তৈরি করা হয়। চা ছোট ব্যক্তিগত জমায়েতে (চা পার্টি) বা জনসমক্ষে (সামাজিক মিথস্ক্রিয়ার জন্য ডিজাইন করা চা ঘর) সৌন্দর্য শিল্প হতে পারে।

বিকালের চা একটি ব্রিটিশ রীতি যার ব্যাপক আবেদন রয়েছে। ব্রিটিশ সাম্রাজ্য তার আধিপত্য এবং উপনিবেশগুলিতে চায়ের নিজস্ব ব্যাখ্যা ছড়িয়ে দেয়, যার মধ্যে রয়েছে সেই অঞ্চলগুলি যা বর্তমানে হংকং, ভারত এবং পাকিস্তান রাজ্যগুলি নিয়ে গঠিত, যেখানে পূর্ব-বিদ্যমান চা প্রথা ছিল, সেইসাথে পূর্ব আফ্রিকার মতো অঞ্চলগুলি (আধুনিক- কেনিয়া, তানজানিয়া এবং উগান্ডা) এবং প্রশান্ত মহাসাগরীয় (অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড) যেখানে চায়ের প্রথা ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড এবং অনেক কমনওয়েলথ শহরে চায়ের ঘর বা চা ঘর পাওয়া যায়।

বিভিন্ন অঞ্চল বিভিন্ন ধরণের চায়ের প্রচলন করে—সাদা, হলুদ, সবুজ, ওলং, কালো বা পোস্ট-ফার্মেন্টেড (গাঢ়)-এবং ভেষজ, দুধ বা চিনির মতো বিভিন্ন স্বাদ ব্যবহার করে। চায়ের তাপমাত্রা এবং শক্তি একইভাবে ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

বিশ্বের দেশে দেশে চা'য়ের সংস্কৃতি


(১) ছবিঃ বাংলাদেশে সামাজিকতা, ভালোবাসা ও বন্ধুত্বের সংস্কৃতিতে চা।


(২) ছবিঃ ভারতের উত্তর প্রদেশের বারাণসীতে একজন চাই ওয়ালা এক কাপ চা ঢেলে দিচ্ছেন। তারা এটাকে বলে ইন্ডিয়ান চায়।


(৩) চীনের বিখ্যাত চা' সংস্কৃতি।


(৪) জাপানী চা সংস্কৃতি। একজন জাপানি মহিলা চা অনুষ্ঠান করছেন।


(৫) পাকিস্তানের চা সংস্কৃতি ও সামাজিক মিথস্ক্রিয়া।


(৬) ১৯৮৭ সালের ফেব্রুয়ারি মাস। একটি ইরানী পরিবার তাদের বাড়িতে রাষ্ট্রপতি আলি খামেনির জন্য কালো চা পার্টির আয়োজন করেছে৷


(৭) ছবিঃ তুর্কি সংস্কৃতিতে চা, একটি সাধারণ গ্লাসে পরিবেশন করা হয়।


(৮) ছবিঃ লিবিয়ান সংস্কৃতিতে চা এবং চিনাবাদাম একসাথে পরিবেশন করা হয়।


(৯) ছবিঃ মরক্কোর ঐতিহ্যবাহী সবুজ পুদিনা চা।


(১০) ছবিঃ ১৮ শতকে এমন কব্জাযুক্ত ঢাকনা সহ টি পাত্রে জার্মান চা পরিবেশন করা হত।


(১১) ছবিঃ সোভিয়েত রাশিয়ায় কোলচুগিনোতে চায়ের গ্লাস, একটি ক্লাসিক সোভিয়েত গ্লাস ধারক। রাশিয়ায় চা সংস্কৃতি।


(১২) ছবিঃ স্প্যানিশ চাপাতার আকৃতিতে সেলুন ডি থে-এর জন্য একটি চিহ্ন।


(১৩) ছবিঃ একটি আইরিশ ক্যাফে, আয়ারল্যান্ডের কাউন্টি ক্লেয়ারের বালিভাহানের চা জংশন।


(১৪) ছবিঃ আর্জেন্টিনার ঐতিহ্যবাহী লাউ কাপে মেট চা পরিবেশন করা হয়।


(১৫) ছবিঃ বরফ চা মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় সামাজিক সংস্কৃতি।


(১৬) ছবিঃ যুক্তরাজ্যে একটি পূর্ণ বিকাল চা সেবা সংস্কৃতি একটি উদাহরণ।

চা’য়ের রাজনৈতিক পটভূমিঃ ১৭০ বছর আগে ভারতে কীভাবে চায়ের যাত্রা শুরু হয়?

ভারতের বিশাল চায়ের সাম্রাজ্য তৈরির কৃতিত্ব ব্রিটিশদের, যারা ভারতে চা আবিষ্কার করেন এবং ১৮০০ -এর দশকের গোড়ার দিকে এবং ১৯৪৭ সালে গ্রেট ব্রিটেন থেকে ভারতের স্বাধীনতার মধ্যে বিপুল পরিমাণে চাষ করেন এবং সেবন করেন। এটি সব শুরু হয়েছিল একটি স্কটিশ ম্যান্ডারিনের সাথে যিনি ১৮৪৮ সালে চীন থেকে একটি চায়ের উদ্ভিদ পাচার করেছিলেন।

ব্রিটেনের চায়ের প্রথম স্বাদ বিলম্বিত হয়েছিল - চীনারা এটি ২,০০০ বছর ধরে পান করে আসছিল। ইংরেজ ডায়েরিস্ট, স্যামুয়েল পেপিস, ২৫ সেপ্টেম্বর, ১৬০০ থেকে তার ডায়েরি এন্ট্রিতে চায়ের কথা উল্লেখ করেছেন। পেপিস লিখেছিলেন "Tcha,", "চমৎকার এবং সমস্ত চিকিত্সকদের দ্বারা অনুমোদিত একটি চায়নিজ পানীয়।" ১৬৩৫ থেকে ইংল্যান্ডে উচ্চ মূল্যে বিক্রি হয়েছিল ঔষধের প্রতি পাউন্ড £৬ পাউন্ড থেকে £১০ পাউন্ড হিসাবে (যা আজ £৬০০ পাউন্ড থেকে £১,০০০ পাউন্ড)। ১৬৬২ সালে, যখন রাজা দ্বিতীয় চার্লস পর্তুগিজ রাজকুমারী ক্যাথরিন অফ ব্রাগানজা কে বিয়ে করেছিলেন এবং তার যৌতুক চায়ের বুক ছিল। বোম্বাই দ্বীপটি ১০ পাউন্ডে বার্ষিক লিজ দেওয়া হয় যা তখন ইংল্যান্ডে এক পাউন্ড চায়ের দামের সমতুল্য ছিল। ক্যাথরিন, যিনি পর্তুগিজ আদালতে চা পান করতে অভ্যস্ত ছিলেন, ১৬৬২ সালের মে মাসে ইংল্যান্ডে তার পানীয়ের প্রথম চুমুক পান তার বিয়ের মাসে পোর্টসমাউথ শহরে।

১৮ শতকে, ডাচ ফার্ম J.J. Voute & Sons বৃটেনের সমৃদ্ধ দেশীয় অভিজাত ও কফি হাউসে চা সরবরাহের জন্য ইংলিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অক্ষমতাকে নির্মমভাবে কাজে লাগিয়েছিল বার্ষিক প্রায় আট মিলিয়ন পাউন্ড চা পাচার করে। তবুও, ডাচ চা শীঘ্রই "সমস্ত চায়ের নাম যা মান খারাপ এবং ব্যবহারের অযোগ্য" হয়ে ওঠে। এদিকে, ইংরেজ কোম্পানি চীনের সাথে তার বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে শুরু করে। কারণ বোম্বে ব্রিটিশ ভারতের বাণিজ্যের কেন্দ্রে পরিণত হয়, যা অন্যান্য সমস্ত ইউরোপীয় - বিশেষ করে পর্তুগিজ এবং ডাচ-আক্রমণকে বাড়িয়ে তোলে।

যাইহোক, ১৮ শতকের মধ্যে অ্যাংলো-ডাচ যুদ্ধের কারণে সম্পদ হ্রাস পেয়েছিল। ইংরেজরা ব্রিটেনের সাথে বাণিজ্য অব্যাহত রাখার জন্য চীন যে রৌপ্য দাবি করেছিল তা বহন করতে অক্ষম ছিল। একদিকে চোরাচালান করা চা এবং অন্যদিকে রৌপ্যের ক্রমবর্ধমান চীনা চাহিদা মোকাবেলায় ব্রিটিশরা ভারতে আফিমের মাত্রা বাড়িয়ে দিয়েছিল। মূলত বাংলা, পাটনা, বেনারস এবং মালওয়া মালভূমিতে এবং বিনিময়ে এটি চীনে পাচার করে। তাদের প্রিয় পানীয়ের জন্য।

তবুও, ব্রিটিশ চা চাষীরা চীনা চা এবং কৌশলগুলি ভারতে আনার ব্যাপারে অত্যন্ত উদ্বিগ্ন ছিলেন। ১৭৮৮ সালে, দ্য রয়েল সোসাইটি অফ আর্টস-The Royal Society of Arts চীন থেকে চারা রোপণের ধারণা নিয়ে আলোচনা শুরু করে। এরপর, ১৮২৪ সালে আসামে রবার্ট ব্রুস এবং মণিরাম দেওয়ান চায়ের চারা আবিষ্কার করেন। চা বাগানগুলি পরে আসাম এবং দার্জিলিং জুড়ে বিস্তৃত হয়। উনিশ শতকের রয়্যাল সোসাইটির বক্তৃতায় উল্লেখ করা হয়েছিল যে এই সময়ে কলকাতায় চীনা বসতি থেকে ছুতার ও জুতা তৈরির কারিগরদের দার্জিলিং বা আসামে পাঠানো হচ্ছিল। “সম্ভবত এই বিশ্বাসে যে প্রত্যেক চীনা নাগরিককে অবশ্যই চা চাষে বিশেষজ্ঞ হতে হবে। এবং উত্পাদন, "যদিও তাদের মধ্যে অনেকেই কখনও চায়ের চারাও দেখেননি।

১৮৩৩ সালের সনদ আইনের পর, ইস্ট ইন্ডিয়া কোম্পানি চীনের সাথে তার বাণিজ্যে একচেটিয়া হারায়। চা কমিটি ১৮৩৪ সালে ভারতের তৎকালীন গভর্নর জেনারেল উইলিয়াম বেন্টিঙ্কের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। এছাড়াও ১৮৩৪ সালে, চার্লস গুটজ্লাফ এবং জর্জ গর্ডনকে ফার্ম (জার্ডিন ম্যাথেসন) চীনে আফিম সমুদ্রযাত্রা করার জন্য নিয়োগ করেছিল। সেখানে থাকাকালীন তারা চীনের কাছ থেকে চায়ের বীজ, কৌশল এবং সম্পদ আহরণ করবে বলে আশা করা হয়েছিল। মিশনটি বেশ সফল হয়নি।

এক দশক পরে, ১৮৪৩ সালে, রবার্ট ফরচুন (একজন স্কটিশ উদ্যানতত্ত্ববিদ) তার চা বাগান অধ্যয়নের জন্য স্বাধীনভাবে চীন ভ্রমণ করেছিলেন। তার ভ্রমণগুলি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটি দ্বারা অর্থায়ন করা হয়েছিল যা ১৮৪২ সালে স্বাক্ষরিত নানকিং চুক্তির প্রেক্ষিতে চীন থেকে উদ্ভিদের নমুনা এবং উদ্ভিদ থেকে প্রাপ্ত বুদ্ধিমত্তা বের করতে আগ্রহী ছিল, যা প্রথম আফিম যুদ্ধের সমাপ্তি ঘটায়।

ব্রিটেনে ফিরে আসার সময়, রবার্ট ফরচুন চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলিতে তিন বছরের ভ্রমণ-Three Years’ Wandering in the Northern Provinces of China (১৮৪৭ সালে) বই আকারে প্রকাশ করে। স্বর্গীয় রাজ্যে তার আবিষ্কারের দ্বারা উচ্ছ্বসিত, Dr. John Forbes Royle কোম্পানির পক্ষ থেকে একজন স্কাউট হিসেবে ফরচুন নিয়োগ করেন। তিনি মহান ব্রিটিশ চা চুরি কর্ম সম্পাদন করেছিলেন। বিনয়ী একজন মানুষ, ফরচুন আনন্দের সাথে £৫০০ পাউন্ড বার্ষিক ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছ থেকে গ্রহণ করেন যা তার আগের উপার্জনের পাঁচ গুণ। এছাড়া, তিনি অন্য যে কোন উদ্যানতাত্ত্বিক নমুনার বাণিজ্যিক অধিকার দিয়েছিলেন যা সে পাচার করতে সক্ষম হতে পারে, এইভাবে তার জন্য বিদেশী উদ্ভিদবিজ্ঞান নমুনা এবং নার্সারির জন্য ইংরেজ অভিজাতদের মধ্যে সমৃদ্ধ বাজারকে কাজে লাগানোর একটি আজীবন সুযোগ খুলে দেয়। তখন খুব কমই জানা ছিল যে ফরচুন শীঘ্রই ব্রিটেনের চা শিল্পের ভাগ্য পরিবর্তন করবে।

ফরচুনের অ্যাডভেঞ্চারের আগেও, জার্ডিন ম্যাথেসন নিশ্চিত করেছিলেন যে আসামের চা লন্ডনে একটি বাণিজ্যিক ভারতীয় পণ্য। ভারতে চীনা চাষীদের অবিচ্ছিন্ন প্রবাহ বজায় রাখা এবং চীনে আফিম চোরাচালানের শক্তিশালী নেটওয়ার্ক, ম্যাথসন পরবর্তী ভারতীয় এবং সিলোনীজ চা কোম্পানির জন্য চীনা প্ল্যান্টার নিয়োগের জন্য মডেল হয়ে ওঠে, যা ১৮৪০ এর দশকে ভালভাবে স্থায়ী হয়। ভারতীয় চা প্রথম লন্ডনে ১৮৩৮ সালের ডিসেম্বরে পাঠানো হয়েছিল, এবং ১৮৩৯ সালের জানুয়ারিতে ইন্ডিয়া হাউসে ৫ শিলিং থেকে ৩৪ শিলিং প্রতি পাউন্ডে নিলাম করা হয়েছিল, এটি একটি ভারতীয় চা এস্টেটে চাষের মূল্যের ৩৪ গুণ বেশি বিক্রিত সর্বোচ্চ জাত।

১৭৮০ সালে, রবার্ট কিড চীন থেকে আগত একটি চালানের বীজ নিয়ে ভারতে চা চাষের পরীক্ষা-নিরীক্ষা করেন। কয়েক দশক পরে, রবার্ট ব্রুস উচ্চ ব্রহ্মপুত্র উপত্যকায় বন্য হত্তয়া চা গাছ আবিষ্কার করেন ১৮২৩ সালের মে মাসে। আসাম থেকে প্রথম ভারতীয় চা জনসাধারণের কাছে বিক্রয়ের জন্য ইংল্যান্ডে পাঠানো হয়েছিল।

১৮৫৩ সালে, ফ্রেজার ম্যাগাজিন-Fraser’s Magazine প্রস্তাব করেছিল যে চীন নয়, ভারত "চা গাছের প্রাকৃতিক বাড়ি"১৮৮৮ সালের মধ্যে, ব্রিটেনে ভারতীয় চা রপ্তানি ৮৬ মিলিয়ন পাউন্ডের বেশি ছিল, যা চীনের ৮০ মিলিয়ন পাউন্ড ছাড়িয়ে গেছে। আরেকটি চিত্তাকর্ষক চা-ইতিহাসের লেখিকা Erika Rappaport ‘A Thirst for Empire’ (২০১৭ সালে) বইয়ে লিখেছেন, ১৮৯০-এর দশকে, চীনের পশ্চাৎপদতা ও প্রতারণার বিজ্ঞাপন দেওয়ার জন্য ১৮৯০-এর দশকে ভিক্টোরিয়ান লন্ডনে ভারতীয় চায়ের গুণাবলী এবং একনিষ্ঠ ভারতীয় চাষীদের প্রশংসা করা হয়েছিল। প্রচুর পরিমাণে ভেজাল চীনা চা কাস্টমস কর্তৃক জব্দ করা হয় এবং টেমস নদীতে ফেলে দেওয়া হয়। ভিক্টোরিয়ান লন্ডনে এ খাঁটি ভারতীয় চায়ের যোগানদাতা সংস্থা’র বিজ্ঞাপন যেমন ছিল:

“ভারতীয় চা খাঁটি। ভারতীয় চা আরো সুগন্ধি। ভারতীয় চা শক্তিশালী। ভারতীয় চা সস্তা। ভারতীয় চা আরও বেশি পরিপূর্ণ এবং চীনা চায়ের চেয়ে প্রতিটা ক্ষেত্রে ভাল।”

১৮৮০-এর দশকে, পানীয়ের ভারতীয় সমৃদ্ধি লন্ডনের পাশাপাশি আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ইউরোপের অন্যান্য অংশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উপনিবেশ স্থাপন করে। ইন্ডিয়ান টি স্টোর ১৮৮১ সালে অক্সফোর্ড স্ট্রিটে এসেছিল, এর পরে অনেকগুলি প্রতিরূপ তৈরি হয়েছিল। ভারতে বা সিলনে উৎপন্ন চা দেরাদুন, সিমলা বা রেঙ্গুনের কাঠের জঙ্গলের বাইরে কাঠের তৈরি বাক্সে বিক্রি করা হত। লন্ডনে চা দ্বারা প্রলুব্ধ না হওয়া অসম্ভব ছিল। এখন একটি ডিমিস্টিফাইড (রহস্য উন্মোচন) ক্লিওপেট্রা শত শত এবং হাজার হাজার দার্জিলিং বা আসামের বাক্সে ক্লোন করেছে।

ভারতে ফিরে তাকাই, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (যা ১৮৭৮ সালে চালু হয়েছিল) প্রতীকীভাবে ভারতীয় চায়ের বৃদ্ধির সাথে জড়িত ছিল। ভারতীয় চা সমিতির প্রথম বড় পরীক্ষা (১৮৮১ সালে প্রতিষ্ঠিত) ভারতীয় চা বিশ্বায়নের জন্য ভারতীয় রেলওয়েতে শুরু হয়েছিল। ১৯০১ সালের মধ্যে, ভারত চায়ের জন্য একটি বিশাল বাজারে পরিণত হয়েছিল। ১৯০৩ সালে, চা রপ্তানির উপর শুল্ক নিয়ন্ত্রণ করে চা শুল্ক বিল পাস করা হয়েছিল যা তখন ভারত এবং বিশ্বব্যাপী চা প্রচারের জন্য ব্যবহৃত হত।

This writing adapted & researched from several sources:

Writing & Data Courtesy:

1. Banglapedia: National Encyclopedia of Bangladesh. Asiatic Society of Bangladesh.
2. Dr. Kazi Muzafar Ahammed. "Investment for Sustainable Development of Bangladesh Tea Industry – An Empirical Study" (PDF). Bangladesh Economic Association.
3. Colleen Taylor Sen (2004). Food Culture in India. Greenwood Publishing Group. p. 26. ISBN 978-0-313-32487-1.
4. Ishrat Alam; Syed Ejaz Hussain (2011). The Varied Facets of History: Essays in Honour of Aniruddha Ray. Primus Books. p. 273. ISBN 978-93-80607-16-0.
5. Alan Warren (1 December 2011). Burma 1942: The Road from Rangoon to Mandalay. A&C Black. p. 235. ISBN 978-1-4411-0673-5.
6. Ispahani Family, Banglapedia
7. "Bangladesh Tea Board". Teaboard.gov.bd.
8. "Growth of imports shake tea gardens of northern Bangladesh". The Daily Star. 5 December 2014.
9. "Bangladesh records highest tea production in 2012". thedailystar.net.
10. "Bangladesh tea prices edge up on strong demand". dhakatribune.com.
11. “how-chai-arrived-in-india-170-years-ago”. The Hindu Newspaper
12. bangladesh.com/blog/
13. “for-the-love-of-tea”. dhakatribune.com/
সর্বশেষ এডিট : ১১ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×