somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উইকিপিডিয়ার কর্মকান্ড বিষয়ে জানুন

০২ রা জানুয়ারি, ২০১১ রাত ৮:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সামহয়ারইনব্লগে আপনার ব্লগ পাতার ডানপাশে উপরের কোনে বাংলাদেশের একটা পতাকা দেখেছেন নিশ্চয়। বেশ সুন্দর লাগছে ছবিটা। ছবিটা কোথা থেকে নেওয়া, সেটা কি জানেন? ছবির পুরো অংশটা দেখুন।

ছবিটি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া।

ছবিটা নেওয়া হয়েছে উইকিমিডিয়া কমন্স থেকে। ছবিটি তুলেছেন Fredrik Rubensson নামে একজন সুইডেনের নাগরিক। তিনি ছবিটি প্রকাশ করেছেন Creative Commons Attribution-Share Alike 2.0 Generic লাইসেন্সের আওতায়। যার অর্থ হল তিনি ছবিটি দান করেছেন যাতে যে কেউ এই ছবিটি ব্যবহার করতে পারে (বাণিজ্যিক বা অবাণিজ্যিক উভয় কাজে), ছবিটিতে যে কোন ধরনের সম্পাদনা এবং উন্নয়ন করতে পারে। তবে শর্ত মাত্র ২টা, ১ম টা হল যেখানেই ব্যবহার করা হোক, সেখানে ছবির মালিকের নাম জানিয়ে দেবার ব্যবস্থা করতে হবে। এবং ছবিটিতে যদি আপনি সম্পাদনা এবং পরিমার্জনা করে থাকেন, তবে সেই পরিবর্তিত ছবিটিও এই একই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে হবে।
বলা বাহুল্য ছবিটি Fredrik Rubensson নামের মানুষটি বিনামূল্যেই দান করেছেন।

কি? জানতে ইচ্ছে করছেনা এই দাতা হাতেমতাঈ টাইপ মানুষগুলো কোথায় থেকে আসল আর কেনই বা এমন করে নিজেদের তোলা ছবি জনস্বার্থে ব্যবহার করতে দিচ্ছে?
ইচ্ছে হচ্ছে?
ঠিক আছে, তবে বলছি।

এই পাগল টাইপের মানুষরা তাদের কাজ কর্ম চালায় উইকিমিডিয়া ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে। এই প্রতিষ্ঠানটির লক্ষ্য হল একটি মুক্ত এবং বিনামূল্যে পাওয়া যায় এমন একটি জ্ঞান ভান্ডার গড়ে তোলা। অর্থাৎ এমন একটি জ্ঞানের আধার গড়ে তোলা যা থেকে বিশ্বের যে কেউ জ্ঞান আহরন করতে পারবে। কাউকে বাধা দেওয়া হবে না বা পয়সা চাওয়া হবেনা। জ্ঞানার্জন যে সবার অধিকার, তার প্রতি সন্মান দেখিয়ে এই প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে। এটি সম্পূর্ণ অলাভজনক একটি প্রতিষ্ঠান।

এই প্রতিষ্ঠানটির অধীনে অনেক কয়টি প্রকল্প পরিচালিত হচ্ছে। আসুন সেগুলোর মধ্যে কয়েকটির নাম জেনে নিই।

উইকিপিডিয়া, উইকিশনারী, উইকি সোর্স, উইকিস্পিসিস, উইকিমিডিয়া কমন্স, উইকি ভার্সিটি ইত্যাদি। এগুলোর মধ্যে সবচেয়ে সফল প্রকল্প হল উইকিপিডিয়া। এটি হল একটি উন্মুক্ত বিশ্বকোষ। এটি বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় বিশ্বকোষ। অবাক করার মত বিষয় হল এই বিশ্বকোষটি তৈরি হয়েছে সম্পূর্ণ স্বেচ্ছা সেবার ভিত্তিতে। উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পগুলোও পরিচালিত হয় স্বেচ্ছা সেবার ভিত্তিতে। সেবার মানষিকতা থাকলে খুব ছোট ছোট কাজের মাধ্যমেই যে বড় কিছু করা সম্ভব, তার উদাহরন হল উইকিপিডিয়া। ইংরেজির পাশাপাশি আরও প্রায় ২৭৪ টি ভাষায় এই মুক্ত বিশ্বকোষের কাজ চলছে। বাংলাও এই ক্ষেত্রে পিছিয়ে নেই।

উইকিমিডিয়ার আর একটি প্রকল্প হল উইকিমিডিয়া কমন্স। এই প্রকল্পের কাজ হল উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পকে সাহায্য করবার জন্য একটি মুক্ত মিডিয়া (ছবি, ভিডিও, মানচিত্র, অডিও ইত্যাদি) ভান্ডার গড়ে তোলা। এই প্রকল্পের আওতাতেই বাংলাদেশের পতাকাটি Fredrik Rubensson নামের মানুষটি বিনামূল্যে দান করেছেন।

বাংলাদেশে উইকিমিডিয়া ফাউন্ডেশন কাজ চালায় “উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশ” নামে। এখানেও বাংলাদেশী স্বাচ্ছাসেবীরা দিনরাত কাজ করে চলেছেন একটি মুক্ত জ্ঞান ভান্ডার তৈরির জন্য।

একটা উদাহরন দিই। মনে করুন আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ি। এখন এই বিশ্ববিদ্যালয়ের বিষয়ে বেশ কিছু সাধারন তথ্য আমার জানা থাকবে। এবং যদি আমার কাছে ক্যামেরা থাকে, তবে আমি এই বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু সুন্দর ছবিও তুলতে পারি। এখন আমি যদি আমার জানা তথ্যটুকু উপযুক্ত তথ্যসূত্র সহ উইকিপিডিয়াতে দিই এবং আমার তোলা ছবিগুলো উইকিমিডিয়াকমন্সে প্রকাশ করি, তাহলে আমার বিশ্ববিদ্যালয় বিষয়ে অন্যান্যরা জানতে পারবে। এই কাজের জন্য আমার তেমন খরচও হবেনা। ঠিক এই একই কাজ যদি ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় সহ দেশের সব বিশ্বদ্যালয়ের ছাত্ররা করেন, তাহলে আমরা পুরো দেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ের তথ্য এবং ছবিগুলো এক জায়গায় করতে পারব একেবারেই বিনামূল্যে। ঠিক এই নীতিতেই উইকিমিডিয়া ফাউন্ডেশন পরিচালিত হয়।

সুতরাং বুঝতেই পারছেন আমাদের বিভিন্ন বিষয়ে তথ্য আমাদেরকেই সংগ্রহ করে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে। যেমনটি তারা তুলে ধরছে তাদের নিজের দেশের তথ্যগুলি। বাংলাদেশে ছোট পরিসরে হলেও উইকিমিডিয়া ফাউন্ডেশন তার কাজ চালিয়ে যাচ্ছে। ঢাকায় সম্প্রতি তারা উইকিমিডিয়া কমন্সে দেবার জন্য ছবি তোলার আয়োজন করেছিলেন। এছাড়া দেশের আরও কয়েকটি স্থানে উইকিপিডিয়ানরা নিজেদের কাজ চালিয়ে যাচ্ছেন।



ছবি: ঢাকার উইকিপিডিয়ানদের ছবি তোলার আয়োজন।

আমি তেমন সাজিয়ে লিখতে পারিনা। তারপরেও পুরো লেখা পড়ে যদি মনে হয় উইকিমিডিয়া ফাউন্ডেশন তথা উইকিপিডিয়া বিষয়ে আপনি জানতে আগ্রহী এবং নিজের সুবিধা অনুযায়ী এখানে অবদান রাখতে আগ্রহী (বিশ্বাস করুন, কোন টাকা পয়সার কারবার নেই এখানে)। তবে চলে আসুন না এই মাসের ৭ তারিখে। এই দিন উইকিপিডিয়া নিয়ে একটি ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে। আপনি হাতে কলমে শিখে নিতে পারবেন এখানকার কাজগুলো। ওয়ার্কশপটির বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল।

==============================================
পূর্ণাঙ্গ ঠিকানা ও সূচি:

উইকিপিডিয়া ওয়ার্কশপ
স্থান: বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক
জামিল সারওয়ার ট্রাস্ট
২৭৮/৩, এলিফ্যান্ট রোড (৩য় তলা)
কাটাবন, ঢাকা।
তারিখ ও সময়: শুক্রবার, ৭ জানুয়ারি, ২০১১, বিকাল ৩টা।

ফ্রি রেজিস্ট্রেশন করুনরেজিস্ট্রেশন ফর্ম (আবশ্যিক)
==================================================

নিশ্চয়তা দিতে পারি আমার এই দূর্বোধ্য পোস্টের চেয়ে সেখানে সময় ভালই কাটবে। আর কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন।
ভাল থাকবেন।
সর্বশেষ এডিট : ০২ রা জানুয়ারি, ২০১১ রাত ৮:০৪
১৮টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একটা গাছ কাঠ হলো, কার কী তাতে আসে গেলো!

লিখেছেন নয়ন বড়ুয়া, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:০৬



ছবিঃ একটি ফেসবুক পেইজ থেকে

একটা গাছ আমাকে যতটা আগলে রাখতে চাই, ভালো রাখতে চাই, আমি ততটা সেই গাছের জন্য কিছুই করতে পারিনা...
তাকে কেউ হত্যা করতে চাইলে বাঁধাও দিতে পারিনা...
অথচ... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। কালবৈশাখী

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৪



গত পরশু এমনটি ঘটেছিল , আজও ঘটলো । ৩৮ / ৩৯ সে, গরমে পুড়ে বিকেলে হটাৎ কালবৈশাখী রুদ্র বেশে হানা দিল । খুশি হলাম বেদম । রূপনগর... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

×