somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“দাম্পত্য জীবনে কি আপনি সত্যিই সুখি?”

২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নবদম্পতি বা সংসার করছেন প্রায় অনেকদিন হয়ে গেলো। দাম্পত্য জীবনের অভিজ্ঞতা খুব একটা সুখকর বলে মনে হয়না আপনা্র । মাঝে মাঝে ভাবেন যে বিয়ে করটাই আপানার উচিত হয়নি। আবার এটাও ভাবেন যে ভুল মানুষকে আপনি বিয়ে করেছেন । আসলেই কি এসব ভাবেন আপনি? তাহলে একটু সময় ব্যয় করে আমার লেখাটি পড়ার অনুরোধ রইলো।।

১। Understanding: বিবাহিত জীবনে ভালো বোঝাপড়া থাকাটা অত্যন্ত জরুরি। আপনি একটু ঠাণ্ডা মাথায় ভেবে দেখেন তো আসলেই আপনি আপনার কাছের মানুষটির চাওয়া পাওয়া, ভালো মন্দ কতোটুকু বোঝেন বা সেগুলোর গুরুত্ত দিয়ে থাকেন।

২। Compromising & Sacrificing Attitude: আপনার স্বামী/ স্ত্রী কে ছাড় দেয়ার মানসিকতা রাখতে হবে। নিজেদের ভালো রাখতে চাইলে আপসহীন মনোভাব ত্যাগ করা অতীব জরুরী বিষয় । স্বামী/ স্ত্রী কেউ কারো প্রতিপক্ষ নন এটা মাথায় রেখে চলা উচিত । সবসময় সবকিছুতে ভুল না ধরে বুঝিয়ে বলুন ।

৩। Respect: পারস্পারিক সম্মানবোধ থাকা একটি সুখি দাম্পত্যের অন্যতম বৈশিষ্ঠ্য । এমন কোন আচরণ করা ঠিক নয় যা অন্যকে হেয় করে ছোট করে অথবা সম্মানহানি করে । এটা সাধারণত মেয়েরা বেশি স্বীকার হয়ে থাকেন ।
৪। Expectation: ভালোকিছু আশা সবাই করেন আর এটা মানুষের সাভাবিক প্রবৃত্তি তবে, মাত্রা বজায় রাখার চেষ্টা করবেন। যার কাছে সবসময় আশা করছেন সেও কিন্তু একজন মানুষ তারও আশা থাকবে আপনার প্রতি। বরং আপনি সাভাবিক কিছুর অপেক্ষায় থেকে অনেক বেশি পেলে সেটা আপনার কাছে সবচেয়ে আনন্দের বিষয় বলে হবে।

৫। Personal Space: মান অভিমানের পর্যায় যেন এমন যায়গায় না যায় যেখানে আপনাদের (স্বামী/স্ত্রী) মধ্যে দুরুত্ত বাড়তে থাকে। দুজন মুখোমুখি বসে কথা বলুন। আপনার খারাপ লাগাগুলো প্রকাশ করুন। এখানে ২ নং পয়েন্টটি অনুসরন করতে পারেন।

৬। Introvert Attitude: আপনি হয়ত কিছুটা আত্মকেন্দ্রিক মনোভাবের, তাতে সমস্যা নেই। তবে আপনার স্বামী/স্ত্রীর কাছে সবকিছুতে শেয়ার না করার মনোভাব বদলাতে হবে। আপনার কাছের মানুষটি চায় তার সাথে গল্প করুন, হাসুন, ভালো- মন্দ ঘটনাগুলো শেয়ার করুন ।

৭। Surprising Moment: মানুষের সভাবগত বৈশিষ্ঠ্য হচ্ছে, অপ্রত্যাশিত মুহূর্ত যা মানুষকে আনন্দিত করে এমন কিছু চাওয়া। এর মানে আড়ম্বরপূর্ণ কিছু করা নয়। আপনার প্রিয় মানুষটিকে মাঝেমাঝে সেই মুহূর্তগুলো দিন। এটা করতে পারেন যখন সে আপনার উপর অভিমান করে থাকে। দেখবেন মুহূর্তেই সব অভিমান, রাগ শেষ হয়ে গেছে।

বি. দ্র : Ego শব্দটি সম্পর্কে সবাই জানেন। স্বামী স্ত্রীর মধ্যে এত বেশি ঈগো থাকা ঠিক না। আপনার দাম্পত্য জীবনে উপরের এই 'সুপার- 7' অনুসরন করুন ঈগো থাকবেনা। একটি সুখি দাম্পত্য জীবন সবারি কাম্য কিন্তু সুখি হতে সুসম্পর্ক রক্ষার চর্চা করতে হয়।
সবার দাম্পত্য জীবন সুখ ও স্বাচ্ছন্দে ভরে উঠুক।।
Rokunuzzaman Khan
(Psychological Counseling Practitioner)
সর্বশেষ এডিট : ২২ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪৭
৫টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×