somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কেমন আছে বাংলাদেশ

০৪ ঠা আগস্ট, ২০১০ সকাল ১১:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বাংলাদেশের যত্রতত্র মোবাইল টাওয়ার, ফলাফল তীব্র বিকিরণ

মাটি দূষণ, বায়ু দূষণ, পানি দূষণ, শব্দ দূষণের চেয়ে ভয়াবহ তড়িৎ চৌম্বকীয় বিকিরণ । এ ভয়াবহ বিকিরণের কবলে সারাদেশ। এটা গন্ধ, বর্ণ ও শব্দহীন এবং অদৃশ্য; কিন্তু মানব দেহ ও জীব জগতের জন্য মারাত্মক ক্ষতিকর। তারহীন মোবাইল ফোন কোম্পানিগুলোর টাওয়ারের রেডিয়েশনের মাধ্যমে এই দূষণের উৎপত্তি হচ্ছে। মোবাইল টাওয়ারের রেডিয়েশনের (তড়িৎ চৌম্বকীয় বিকিরণ) কারণে ভয়াবহ ক্যান্সার ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের মানুষ। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের অধিকাংশ দেশে আবাসিক এলাকা, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এলাকা থেকে অনেক দূরে এবং অনেক উঁচুতে মোবাইল টাওয়ার স্থাপন করা হয়। অথচ আমাদের দেশে মোবাইল ফোনের ৯০ শতাংশ টাওয়ার লোকালয়, বাড়ি এবং শিা প্রতিষ্ঠানের ছাদে স্থাপন করা হয়েছে।

বিশ্বের অধিকাংশ দেশে মোবাইল টাওয়ারের রেডিয়েশনের মাত্রা মনিটর করা হলেও আমাদের দেশে তা করা হচ্ছে না। শিশুদের থেকে কমপে ৫ ফুট দূরে মোবাইল রাখতে হবে। রাতে ঘুমানোর সময় মোবাইল কমপে ৭ ফুট দূরে রাখতে হবে। আবাসিক এলাকা থেকে দূরে লোকালয়ের বাইরে কমপে ৪০ তলা ভবন সমান উঁচুতে মোবাইলের টাওয়ার স্থাপন করতে হবে।

গবেষণার তথ্য ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. গোলাম মোহাম্মদ ভুঞা তার গবেষণায় উল্লেখ করেন, মানব দেহের শত ট্রিলিয়ন কোষ নি¤œ শক্তির তড়িৎ চৌম্বকীয় সংকেত ও রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রা করে চলে। নিরবচ্ছিন্ন বহিঃস্থ তড়িৎ চৌম্বকীয় বিকিরণে অবস্থান করলে এই বিকিরণ ত্রে আন্ত:কোষীয় যোগাযোগ পথকে সাংঘাতিকভাবে বিকৃত করে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। ফলে ভুল ও বিকৃত সংকেতের কারণে কোষের ভেতরে অস্বাভাবিক কর্মকান্ড শুরু হয় এবং কোষ পর্দা শক্ত হয়ে যায়।

কোন পুষ্টি কোষের ভিতরে ঢুকতে পারে না এবং বিষাক্ত দ্রব্য বের হতে পারে না এবং কোষটি বিষাক্ত হয়ে যায়। তখন জেনেটিক পরিবর্তন, অল্প বয়সে বৃদ্ধ হওয়া, স্মরণশক্তি লোপ, অবসন্নতা, লিউকেমিয়া ও ক্যান্সারের মতো মারাত্মক রোগ দেখা দেয়। এক গবেষণার উদ্ধৃতি দিয়ে তিনি ইত্তেফাককে বলেন, ‘মোবাইল ফোন ব্যবহারের পূর্বে ১৯৭০ সালে ১০ হাজার শিশুর মধ্যে অটিজমে (মানসিক প্রতিবন্ধী) আক্রান্তের সংখ্যা পাওয়া যেত একজন।’ ২০০৩ সালে এ হার হয়েছে ১৬৬ জন শিশুর মধ্যে একজন। বর্তমানে গবেষণায় অনেক বিজ্ঞানী ও ডাক্তার এই ইঙ্গিত পাচ্ছেন যে, তড়িৎ চৌম্বকীয় বিকিরণের আঘাতে শিশুদের দেহ কোষ ক্রমেই দুর্বল হচ্ছে। ফলে জেনেটিক ড্যামেজ সংঘটিত হচ্ছে যা অটিজম থেকেও বেশি মারাত্মক। বিকিরণের ভয়াবহতা সম্পর্কে আর কোন সন্দেহ থাকতে পারে না। আর এই দূষণে বর্তমানে সবচেয়ে বেশি অবদান রাখছে বাড়ি, হাসপাতাল, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাদে মোবাইল কোম্পানিগুলোর নির্মিত স্বল্প উচ্চ বেইজ স্টেশন বা টাওয়ার এন্টেনা। তিনি বলেন, ১৫ কোটি মানুষের এই দেশে মোবাইল ফোনের ব্যবহারকারীর সংখ্যা দেশের অর্থনীতি অনুযায়ী যা হওয়ার কথা তার চেয়ে বেশি। ফলে অপরিকল্পিতভাবে টাওয়ার এন্টেনা বসানোর সংখ্যাও অধিক। বিকিরণের ভবিষ্যৎ ভয়াবহতা সম্পর্কে ঊর্ধ্বতন মহল এখনও অজ্ঞাত রয়েছেন বলে মনে হয়। এ কারণে যেখানে সেখানে টাওয়ার স্থাপনের অনুমতি দেয়া হচ্ছে। যেমন উদয়ন স্কুলের উত্তর ব্লকের ছাদটি বিভিন্ন মোবাইল কোম্পানির এন্টেনা দিয়ে পূর্ণ। প্রত্যেকটি এন্টেনা দিয়ে উচ্চ ক্ষমতার বিকিরণ প্রতিনিয়ত চারদিকে ছড়াচ্ছে। আর সম্মিলিত তড়িৎ েেত্রর মধ্যে কয়েক হাজার শিশু প্রতিদিন ৬/৭ ঘণ্টা অতিবাহিত করছে। ফলে এই শিশুরা ২০ বছর পরে বিকিরণের প্রভাবে লিউকেমিয়া, ব্রেন ক্যান্সার, স্মৃতিশক্তি হারানোসহ মারাত্মক রোগে আক্রান্ত হতে পারে এর প্রতিক্রিয়া হিসাবে।

ড. গোলাম মোহাম্মদ ভূঞা আরও বলেন, পেশাগত দায়িত্ব পালন করার জন্য যারা শক্তিশালী তড়িৎ চৌম্বকীয় বিকিরণে বেশিণ অবস্থান করছেন তারাই বেশি ব্রেন ক্যান্সার, লিউকেমিয়া ও লিমফোম্মিয়ায় অনেক বেশি আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে লাইনম্যান, টেলিফোন লাইনম্যান, ইলেকট্রিক রেলওয়ে অপারেটর, ইলেকট্রিসিয়ান, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। লস-অ্যানজেলস-এর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অফ পাবলিক হেলথ’ এর গবেষক সুসান প্রিসটন মারটিন এবং তাদের সহকর্মীদের দ্বারা শুধু ইলেকট্রিক্যাল ওয়ার্কারের উপর পরিচালিত এক গবেষণায় দেখা যায়, অন্যান্য পেশার লোকদের তুলনায় এই পেশায় নিয়োজিত লোকদের ব্রেনে এসটোসিটোমা নামের মালিগনেন্ট টিউমার দশগুণ বেশি। ১৯৭৯ সালে আমেরিকান জার্নাল অফ ইপিডেমিওলজিতে প্রকাশিত ড. নেনসি ভিওরথিমের গবেষণা থেকে দেখা যায় যে, আমেরিকার ডেনবার ও কলোরেডো এলাকায় উচ্চ তড়িৎ প্রবাহ লাইনের নিকটে অবস্থিত বাড়িসমূহে অবস্থানকারী শিশুদের মধ্যে লিউকেমিয়া ও ব্রেন ক্যান্সারের মাত্রা নি¤œ তড়িৎ প্রবাহ লাইনের পাশের বাড়িতে অবস্থানরত শিশুদের চেয়ে দুই গুণের বেশি। অন্যদিকে ৩৪৪ জন ক্যান্সার আক্রান্ত শিশুর সাথে প্রায় সমবয়সী কিন্তু তড়িৎ লাইনের নিকটে বসবাস করছে না এমন ৩৪৪ জন শিশুর তুলনা করে দেখেন যে, পরবর্তী শিশুদের কোন রকম ক্যান্সার সৃষ্টি হয় নাই। স্টকহোমের কারোলিনসা ইনস্টিটিউট-এর ড. মারিয়া ফেসিটিং এবং তার সহকর্মীগণ ১৯৯০ সালে একটি গবেষণা পরিচালনা করে দেখতে পান, যেসব বাড়িতে চৌম্বক ক্ষেত্রের পরিমাণ তিন মিলিগাউসের বেশি তাদের লিউকোমিয়া হওয়ার ঝুঁকি চার গুণেরও বেশি। এছাড়া ব্রিটিশ জার্নাল অফ মেডিসিন, স্কানডেনেভিয়ান জার্নাল অফ মেডিসিন এবং বায়ো ইলেকট্রোমেগনেটিকস জার্নালেও এরকম আরও অনেক গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

ঢাবির অধ্যাপকের অভিমত ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুব্রত কুমার আদিতা ইত্তেফাককে বলেন, ‘আবাসিক এলাকায় মোবাইলের টাওয়ার স্থাপন করা উচিত নয়। মোবাইলের টাওয়ারের রেডিয়েশনের প্রভাবে দেহের অনেক ক্ষতি হতে পারে। বিশ্বের উন্নত দেশগুলোতে মোবাইলের টাওয়ার আবাসিক এলাকায় স্থাপন করা হয় না।’

বুয়েটের অধ্যাপকের অভিমত ঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)র ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ইত্তেফাককে বলেন, ‘আবাসিক এলাকায় মোবাইলের টাওয়ার বসানো মোটেও ঠিক না। একটানা দীর্ঘক্ষণ মোবাইল টাওয়ারের রেডিয়েশন গ্রহণ করলে স্কিন ক্যান্সারসহ ভয়াবহ রোগের আশংকা থাকে। রেডিয়েশন গ্রহণের ফলে ঝিম ঝিম ভাব, ভয়, কাজের ব্যাঘাত ঘটে। তিনি বলেন, উন্নত দেশগুলোতে রেডিয়েশনের মাত্রা নিয়মিত মনিটর করা হয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মনিটর করার কোন যন্ত্রপাতি নেই। এ কারণে করা হচ্ছে না। মনিটর করার জন্য বুয়েট একটা যন্ত্র কেনার উদ্যোগ নিয়েছে। আগামী মাসে এটি ক্রয় করা হতে পারে।

এ ব্যাপারে একাধিক মোবাইল কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা রেডিয়েশন সম্পর্কে কোন মন্তব্য করতে রাজি হননি।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ বলেন, বর্তমানে বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের যোগাযোগের অন্যতম হাতিয়ার মোবাইল ও টেলিফোন সেক্টর অনেক বিস্তৃত ও আধুনিক হয়েছে। বিশাল এই সেক্টরটি মনিটর করার পর্যাপ্ত জনবল ও যন্ত্রপাতির অভাব রয়েছে। তবে সরকার অগ্রাধিকার ভিত্তিতে এই সেক্টরটির উন্নয়নে গুরুত্ব দিচ্ছে। বিটিআরসির কমিশনার মল্লিক সুধীর চন্দ্র জানান, ১৯৯৮ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার দেশে প্রথম টেলিযোগাযোগ নীতিমালা প্রণয়ন করে। বাংলাদেশ টেলিযোগাযোগ আইন ২০০১ এর আওতায় বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি) গঠিত হয়। এই কমিশন গঠনের পর দেশে টেলিযোগাযোগ খাতে ব্যাপক প্রসার ও পরিবর্তন সাধিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ এই ভূমিকার কারণে দেড় লাখ টাকার ফোন মানুষ এখন হাজার টাকায় পাচ্ছে। গত এপ্রিলের পরিসংখ্যান অনুযায়ী দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ৫ কোটিরও অধিক। এছাড়া আইএসপি, ইন্টারনেট সার্ভিস ওয়াইমেক্স ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। ইতিপূর্বে ইন্টারনেট গ্রাহক সংখ্যা শূন্যের কোটায় থাকলেও বর্তমানে তা শতকরা ৬ ভাগে উন্নীত হয়েছে। মোবাইল টাওয়ারের রেডিয়েশন সম্পর্কে তিনি বলেন, এ ব্যাপারে বিশ্বব্যাপী প্রচুর গবেষণা হচ্ছে। আন্তর্জাতিক নীতিমালা অনুসরণ করে বিটিআরসি মোবাইল টাওয়ার বসানোর অনুমতি দিচ্ছে। তবে একথাও ঠিক যে এগুলো যথাযথভাবে মনিটর করার মতো প্রযুক্তি ও জনবল আমাদের নেই।

সুত্র/ দৈনিক ইত্তেফাক/১৮ জুলাই/২০১০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×