somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

***~~এবারের রোজায় আমার মকটেইলস !! আর সবার জন্য রেসিপি~~***

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এবারের রোজায় মাথায় চেপেছে মকটেইল ভূত। আহা নানা বর্নে, নানা গন্ধে, নানা রূপে, নানা সৌন্দর্য্যে মকটেইল আমার প্রাণ ভরালো, চোখ জুড়ালো। রোজ রোজ শামীম শিমুল পলাশ সবাইকে বাজারে পাঠাই আর বাজারের যা পাওয়া যায় ফলমূল সব কিনে এনে নানা রঙ্গে নানা ঢঙ্গে মকটেইল সাজাই। আমার সেসব ছবি ফেসবুকে আপলোড করা দেখে দেখে আমার আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব সবাই মনে হয় তিতি বিরক্ত হয়ে গেল। শুধু শুধু না খাইয়ে না দাওয়াৎ দিয়ে আমি বানিয়ে বানিয়ে ছবি দেবো! এসব ঢং আর কাহাতক সহ্য হয়! তাই আমার এই নতুন আদিখ্যেতার নাম দিলো এ আমার শরবত-ই মুহাব্বাৎ-বাই। বললো, থামা তোর শরবৎ ই মুহাব্বাৎ। বিরক্ত হয়ে গেলাম! X((



যাইহোক বাই হোক আর ছাই হোক, আর মানুষ জন আমাকে আদিখ্যেতা বলুক আর ঢং বলুক আর যাই বলুক আমি অপ্রতিরোধ্য! আমি বানাচ্ছি, আনন্দ পাচ্ছি। এ যেন ক্যানভাসে নানা রঙ নিয়ে খেলা। নানা রঙ্গ বেরঙের ফ্রুট জ্যুস বরফ টরফ সব মিলিয়ে ক্যানভাস এখন আমার জার কনটেইনার, ওয়াইন গ্লাস, জ্যুস গ্লাস বাড়ির সকল গ্লাস সেট একেক দিনে একেক রূপে।আমার এই আনন্দময় এই গরমের রোজায় তৃপ্তিময় মকটেইল রেসিপি সবাইকে শিখিয়ে দেবো না?? শিখাবার আরেকটা কারণও আছে। সবাই নিজে নিজে বানায় খাক। নইলে তো আমাকেই আবার বানিয়ে খাওয়াতে বলবে নয়ত বকাঝকা দিতেই থাকবে।

যাই হোক এটা আমার ওয়াটারমেলন জার মকটেইল। রেসিপিটা বলছি-


রেসিপি - ১
১। কয়েকটা লেবুর টুকরো। ছোট করে কাটা।
২। খানিকটা তরমুজ বড় টুকরো করে নিতে হবে। আর খানিকটা চিনির সিরাপ।
৩। তারপর এই লেবুর টুকরোগুলো একটা আমার মত সুন্দর জারে ঢেলে দিতে হবে ( কানে কানে বলি বুদ্ধি থাকলে যে কোনো কফিজারকেও বানাতে পারো এমন জার। শুধু ঢাকনীতে একটু ফুটা করে নেবে। টিনের ঢাকনি হলে। এটা স্ট্র ঢুকানোর জন্য। না পারলে আমি শিখায় দেবো। আমারটা অবশ্য কাঁচের ঢাকনী)
৪। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দেবে কিছু পুদিনা পাতা। তার উপর তরমুজের টুকরোগুলো। তার উপর একটু সিরাপ ঢেলে দিতে হবে।
৫। তারপর হামানদিস্তার ক্রাশার দিয়ে সব একসাথে পিষে নিতে হবে। লেবুর রস আর পুদিনাপাতা আর চিনি মথে মিশে যাবে। সাথে লাল টকটকে তরমুজের জ্যুস।
৬। এর উপর কিছু বরফের টুকরো ঢেলে দেবে।
৭। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার। যার যেটা ইচ্ছা ঢেলে দেবে।
৮। এরপর সাজিয়ে দেবে এক টুকরো তরমুজ দিয়েই। :) আমি সাথে একটা রঙ্গিন ঢং ঢাং স্ট্রও দিয়ে দিয়েছি আর তরমুজের বদলে লেবুই দিয়েছি। কি থুন্দল লাগছে!!! :)

এটা আমার লেমন ওরেঞ্জ ইয়াম্মী ইয়াম্মী প্রাণ জুড়ালো মন ভরালো মকটেইল :)


রেসিপি- ২
১। কয়েকটা লেবুর চাকা। গোল গোল করে কেটে নিতে হবে আর কয়েকটা লাইম। লাইমের পরিবর্তে আমি মাল্টা নিয়েছি।
২। তারপর সেই চাকাগুলোকেই চারভাগ করে কেটে নিতে হবে।
৩। তারপর এই লেবুর টুকরোগুলো একটা আমার মত সুন্দর জারে ঢেলে দিতে হবে।
৪। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দেবে কিছু পুদিনা পাতা। এর সাথে এক চামচ চিনি।
৫। তারপর হামানদিস্তার ক্রাশার দিয়ে পিষে নিতে হবে। লেবুর রস আর পুদিনাপাতা আর চিনি মথে মিশে যাবে।
৬। এর উপর কিছু বরফের টুকরো ঢেলে দেবে আর সাজানোর জন্য এক স্লাইস গোল চাকা লেবু আর চাকা মাল্টা দিয়ে দেবে,
৭। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার।
৮। এরপর সাজিয়ে দেবে এক চাকা লেবু বা মাল্টা দিয়েই। :)

এটা আবার দুইটা মকটেইলের এক সাথে ফটোশ্যুট।



এটা আমার ওরেঞ্জ ওয়াটারমেলন সানমধ্যগগণ মকটেইল। মানে সানসেট আর সানরাইস মিলেমিশে একাকার:)



রেসিপি-৩
১। কয়েকটা লেবুর চাকা। গোল গোল করে কেটে নিতে হবে ও আধা গ্লাস অরেঞ্জ জ্যুস ও ওয়াটার মেলন জ্যুস বানিয়ে রাখতে হবে।
২। তারপর এই লেবুর টুকরোগুলো একটা গ্লাসে ঢেলে দিতে হবে।
৩। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দিতে হবে কিছু পুদিনা পাতা।
৪। তারপর ক্রাশার দিয়ে মথে নিতে হবে।
৫। এর উপর কিছু বরফের টুকরো ঢেলে দিতে হবে, তার উপরে ঢেলে দিতে হবে ওরেঞ্জ বা মাল্টা জ্যুস।
৬। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার।
৭। এরপর ঢেলে দিতে হবে ওয়াটার মেলন জ্যুস।
৮। আমি এটা চামচ দিয়ে নেড়ে দিয়েছি মধ্য গগনে সূর্য্য উঠাবার জন্য লাল হলুদ কমলা মিশিয়ে দিয়েছি আমার নতুন ক্রিয়েটিভিটি দিয়ে। :) যেন এক নতুন পেইন্টিং। আহা কি সুন্দর!


যাইবলো আর তাই বলো খেতে তো মজা বটেই তার চাইতেও মজা দেখতে। আমার তো খেতেই ইচ্ছা করে না। ইচ্ছা করে সাজিয়ে রাখি।

এবার আসি আমার সবচাইতে প্রিয় প্রিয় মকটেইল সানসেট মকটেইলে-



রেসিপি- ৪ :)
১। প্রথমেই এক টুকরো লেবু নিয়ে গ্লাসের মাথায় ঘসে নিতে হবে ও একটা প্লেটে চিনি নিয়ে তার উপর উপুড় করে চেপে নিয়ে চিনির ডিজাইন করে নিতে হবে। এখানে আমি নিয়েছি ওয়াইন গ্লাস।
২। লেবুর চাকা। গোল গোল করে কেটে নিতে হবে ও আধা গ্লাস অরেঞ্জ জ্যুস ও ওয়াটার মেলন জ্যুস বানিয়ে রাখতে হবে।
২। তারপর এই লেবুর টুকরোগুলো একটা গ্লাসে ঢেলে দিতে হবে।
৩। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দিতে হবে কিছু পুদিনা পাতা।
৪। তারপর ক্রাশার দিয়ে মথে নিতে হবে।
৫। এর উপর কিছু বরফের টুকরো ঢেলে দিতে হবে, তার উপরে ঢেলে দিতে হবে ওরেঞ্জ বা মাল্টা জ্যুস।
৬। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার।
৭। এরপর ঢেলে দিতে হবে ওয়াটার মেলন জ্যুস।
৮। উপরের রেসিপিটাই শুধু চামচ দিয়ে মিশিয়ে দেইনি। :)



পরিবেশনাটাই কলিজা ঠান্ডা করা- :)



পাইনএপেল ইয়াম্মী ইয়াম্মী মকটেইল-


রেসিপি- ৫
১। লেবুর চাকা। গোল গোল করে কেটে নিতে হবে ও কয়েক টুকরো পাইন এপেল নিয়ে নিতে হবে।
২। তারপর এই লেবুর টুকরোগুলো একটা গ্লাসে ঢেলে দিতে হবে।
৩। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দিতে হবে কিছু পুদিনা পাতা ও পাইন এপেল টুকরোগুলো।
৪। তারপর ক্রাশার দিয়ে মথে নিতে হবে।
৫। এর উপর কিছু বরফের টুকরো ঢেলে দিতে হবে, তার উপরে ঢেলে দিতে হবে পাইন এপেল জ্যুস।
৬। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার।
৭। ইচ্ছে হলে একটু চিনি মিশয়ে দেওয়া যেতে পারে।



পরিবেশনা :)









পমিগ্রানেট মকটেইল- :)


রেসিপি - ৬
১।কিছু বেদানার দানা ও লেবুর টুকরো আর পুদিনা পাতা গ্লাসে ঢেলে ক্রাশ করে নিতে হবে। আমি এখানে মিল্ক শেক গ্লাস নিয়েছি।
২। জ্যুস বের হয়ে গেলে সেভাবেই গ্লাসে রেখে দিতে হবে।
৩। এর উপরে একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার যেটা ইচ্ছা সেটা ঢেলে দাও।
৪। তার উপর ঢেলে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখানা বেদানার জ্যুস।
৫। পরিবেশনের জন্য ছোট্ট একটা কোনের মত হ্যান্ডেলওয়ালা জিনিস লাগে। যেখানে কিছু বেদানার দানা লটকে দেওয়া যায়। :) এটা আমার নেই । কোথায় পাওয়া যায় জানিও না। :(
৭। ওহ বরফ কিন্তু দিতে ভুললে চলিবেক না। :)


পরিবেশনা-:)



মিন্ট লেমন মকটেইল- :)


রেসিপি - ৭
১। লেবুর চাকা। গোল গোল করে কেটে নিতে হবে।
২। তারপর এই লেবুর টুকরোগুলো একটা গ্লাসে ঢেলে দিতে হবে।
৩। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দিতে হবে কিছু পুদিনা পাতা ।
৪। তারপর ক্রাশার দিয়ে মথে নিতে হবে।
৫। এর উপর কিছু বরফের টুকরো ঢেলে দিতে হবে, তার উপরে ঢেলে দিতে হবে লেমন জ্যুস।
৬। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার।
৭। অবশ্যই একটু চিনি মিশিয়ে দিতে হবে।









ওরেঞ্জ মাল্টা হিমেল মকটেইল-



রেসিপি -৮ :)
১। লেবুর কয়েক টুকরো।
২। তারপর এই লেবুর টুকরোগুলো একটা গ্লাসে ঢেলে দিতে হবে।
৩। এরপর সেই লেবুর টুকরোগুলোর উপর দিতে হবে কিছু পুদিনা পাতা।
৪। তারপর ক্রাশার দিয়ে মথে নিতে হবে।
৫। তার উপরে ঢেলে দিতে হবে অরেঞ্জ জ্যুস। এর উপর কিছু বরফের টুকরো ।
৬। তার উপর একটু স্প্রাইট বা সোডা ওয়াটার বা স্পার্কলিং ওয়াটার।
৭। তার উপরে মাল্টা জ্যুস।



এবার এলো সানরাইজ মকটেইল- :)



রেসিপি -৯
১। বরফভর্তি গ্লাসে ঢেলে দাও একটা লেমন জ্যুস।
২। একটু স্যুগার সিরাপ মেশাও
৩। ঢেলে দাও অরেঞ্জ জ্যুস।
৪। এবার ঢালো পাইন এপেল জ্যুস।
৫।একদম শেষে মিশাও বেদানার রস।



রেসিপি- ১০
এতক্ষন আমার বকবকানিতেও যারা শিখতে পারোনি তারা শিখে নাও নিজেরাই

আর আমার ১০ নং রেসিপি হবে ব্লু মুন ড্রিংকস। যা বানাতে আমার লাগবে ব্লু কারাকুয়া সিরাপ। হায় হায় কাকাতুয়া শুনেছিলাম কারাকুয়া কোথাও পাচ্ছি না!!!!!!!!! মিররমনি হেল্প!!! :(
গুগলে সার্চ দিয়ে পেলাম curacao প্রনানসিয়েশন নাকি কিওরোসাও। এটা আবার কোন আচুক্কা পক্ষীর সাও? :-/

এখন এই সাও খুঁজতে আমি রাত দুপুরেই ইউনিমার্ট যাবো নাকি! এই ড্রিংকস না বানাতে পারলে শান্তি নাই মনে......... :(

কেউ এই কিওরোসাও খুঁজে পেলে আমাকে জানিও। :(

আর আমার সবগুলো মকটেইল রেসিপি ট্রাই করে করে আমাকে ছবি দিও। :)

সবাইকে রমজানের শুভেচ্ছা আর আজ পৃথিবী বেঁচে যাওয়ায় পৃথিবীকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:০৮
৭৫টি মন্তব্য ৭৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×