somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাটির টানে কৃষিবিদ পেশায়

০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৫:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সত্তরের দশকে আগে যেখানে আট কোটি মানুষের মুখে সঠিক ভাবে খাবার জুটতো না। কিন্তু বর্তমানে কৃষিকে আধুনিকায়ন করে বিভিন্ন প্রযুক্তি ও উন্নত মানের বীজ উৎপাদনের মাধ্যমে বাংলাদেশের কৃষিবিদরা ষোল কোটি মানুষের মুখে খাবার তুলে দিচ্ছে। অভিবাবকরা সন্তানকে ছোট বেলায় তাদের মাথার ভেতর ডাক্তার-ইঞ্জিনিয়ারের বীজ ঢুকিয়ে দিকেন। কালে কালে সে স্বপ্নের বীজ বৃক্ষ হতো। তবে কষ্টকর হলেও সত্য বাংলাদেশে বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার সময় বেশীর ভাগ শিক্ষার্থীকে সে স্বপ্নবৃক্ষ উপরিয়ে ফেলতে হয়।অনেকেই মনে করতেন কৃষি শুধু মাত্র গরীব ঘরের ছেলে মেয়েরা পড়বে।
সময় বদলেছে। দেশকে খাদ্যে স্বয়ং-সম্পূর্ন করতে কিছুটা দেশপ্রেম থেকেই পুরনো ধ্যান ধারনাকে ভেঙ্গে দিয়ে এখন অনেকেই আগ্রহ দেখাচ্ছে কৃষিবিদ পেশার প্রতি। তাই আমাদের এবারের আয়োজন।

বাংলাদেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয় সম্পর্কিত তথ্য

বিশ্ববিদ্যালয়ের নামঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), ময়মনসিংহ ।

অবস্থানঃ ময়মনসিংহ শহর থেকে মাত্র ৪ কিলোমিটার দক্ষিণে পুরাতন ব্রহ্মপুত্র নদের পশ্চিম প্রান্তে ১২০০ একর এলাকা নিয়ে গড়ে উঠেছে এ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যা¤পাস।

প্রতিষ্ঠাকালঃ ১৮ আগষ্ট, ১৯৬১ সাল

ঠিকানা, ফোন, ওয়েবসাইট ঃ ময়মনসিংহ- ২২০২, পিএবিএক্স টেলিফোনঃ (০৯১) ৬৭৪০১-৬, ৬৬০১৬-১৮, ৬২৪৭২, ৬৫১৭৭, ৬৫১১৮, ৬৫১৯৯, ফ্যাক্সঃ +৮৮০-৯১-৬১৫১০.

ওয়েবসাইট : http://www.bau.edu.bd

বর্তমান ভিসিঃ অধ্যাপক ড. মো. রফিকুল হক

অনুষদ সংখ্যা এবং নামঃ মোট ৬ টি। অনুষদগুলো হলো (প্রতিষ্ঠার ক্রমানুসারে)ঃ
১. ভেটেনারি অনুষদ,
২. কৃষি অনুষদ,
৩. পশুপালন অনুষদ,
৪. কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ,
৫. কৃষি প্রকৌশল ও কারীগরি অনুষদ এবং
৬. মাৎস্যবিজ্ঞান অনুষদ ।

অনুষদ ভিত্তিক বিভাগের সংখ্যা ও নামঃ
ছয়টি অনুষদের আওতায় ৪৩ টি বিভাগের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হয়। এর মধ্যে ভেটেরিনারি অনুষদে ৮ টি, কৃষি অনুষদে ১৬ টি, পশু পালন অনুষদে ৫টি, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ৫টি, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ৫ টি এবং মাৎস্যবিজ্ঞান অনুষদের আওতায় ৪ টি বিভাগ চালু রয়েছে।


অনুষদ ভিত্তিক বিভাগের বিস্তারিত নামঃ

ভেটেরিনারি অনুষদে ৮ টি বিভাগ রয়েছে । বিভাগগুলো হচ্ছে- শারীরস্থান ও তন্তু বিজ্ঞান, ফিজিওলজি, ফার্মাকোলজি, প্যারাসাইটোলজি, প্যাথলজি, মেডিসিন, সার্জারি অ্যান্ড অবসেটট্রিক্স এবং মাইক্রো বায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগ ।


কৃষি অনুষদে মোট ১৬ টি বিভাগের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান দেওয়া হয়। বিভাগ গুলো হচ্ছে- কৃষিতত্ত্ব, মৃত্তিকা বিজ্ঞান, কীটতত্ত্ব, উদ্যানতত্ত্ব, উদ্ভিদ রোগতত্ত্ব, ফসল উদ্ভিদ বিজ্ঞান, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন, কৃষি স¤প্রসারণ শিক্ষা, কৃষি রসায়ন, প্রাণ রসায়ন, পদার্থ বিজ্ঞান, রসায়ন, অ্যাগ্রো ফরেস্ট্রি, পরিবেশ বিজ্ঞান এবং জীবপ্রযুক্তি বিভাগ।

পশুপালন অনুষদে ৫ টি বিভাগ রয়েছে । বিভাগগুলো হচ্ছে- পোলট্রি বিজ্ঞান, ডেয়রি বিজ্ঞান, পশুবিজ্ঞান, পশুপ্রজনন ও কৌলি বিজ্ঞান এবং পশু খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগ ।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ৫ টি বিভাগ রয়েছে । বিভাগগুলো হচ্ছে- কৃষি অর্থনীতি, কৃষি অর্থসংস্থান, কৃষি পরিসংখ্যান সমবায় এবং বিপণন এবং গ্রামীণ সমাজবিজ্ঞান বিষয়ে জ্ঞান লাভ দক্ষ কৃষি অর্থনীতিবিদ হিসাবে গড়ে উঠেন।

কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ৫ টি বিভাগ রয়েছে । বিভাগগুলো হচ্ছে- ফার্মস্ট্রাকচার, কৃষিশক্তি ও যন্ত্র, সেচ ও পানি ব্যবস্থাপনা, ফুড টেকনোলজি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগ।

এছাড়া মাৎস্য বিজ্ঞান অনুষদের আওতায় ৪টি বিভাগ রয়েছে । বিভাগগুলো হচ্ছে- ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স, একোয়াকালচার, ফিশারিজ ম্যানেজম্যান্ট এবং ফিশারিজ টেকনোলজি ।

আবাসিক হলের সংখ্যা ঃ বিশ্ববিদ্যালয়ে মোট হল ১২ টি। এগুলোর মধ্যে ৯টি ছাত্রদের জন্য এবং ৩টি ছাত্রদের জন্য।


বিশ্ববিদ্যালয়ে যা কিছু অনন্যঃ
বাকৃবিতে রয়েছে দেশের একমাত্র কৃষি জাদুঘর, মৎস্য জাদুঘর, জীবন্ত ফল জাদুঘর (জার্ম প্লাজম সেন্টার), বিরল প্রজাতির উদ্ভিদরাজির বিশাল সংগ্রহশালা বোটানিক্যাল গার্ডেন, উদ্ভিদ হাসপাতাল, এক গম্বুজ বিশিষ্ট আকর্ষণীয় কেন্দ্রীয় মসজিদ, মুক্তিযদ্ধের বিজয় ভাস্কর্য বিজয়’৭১সহ নানা দৃষ্টি নন্দন স্থাপনা। এছাড়া এই নয়নাভিরাম সবুজ ক্যাম্পাসে রয়েছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিউট, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিউটের প্রধান কার্যালয় ।


বিশ্ববিদ্যালয়ের নামঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ।


অবস্থানঃ হযরত শাহজালাল (র: ) এবং হযরত শাহপরান (র: ) এর স্মৃতি বিজরিত দু’টি পাতা একটি কুঁড়ির দেশ খ্যাত সিলেট শহরে অবস্থিত টিলাগড় বালুচর এলাকায় ছোট-বড় টিলা পরিবেষ্টিত ৫০ একর এলাকা জুড়ে নয়নাভিরাম ক্যাম্পাস।

প্রতিষ্ঠাকালঃ ২রা নভেম্বর, ২০০৬

ফোন, ইমেইল ওয়েবসাইট ঃ পিএবিএক্স টেলিফোনঃ (০৮২১) ৭৬১১২০, ৭৬০৯৩০ ফ্যাক্সঃ +০৮২১-৭৬১৯৮০.

ইমেইল:[email protected]
ওয়েবসাইট:www.sau.ac.bd

বর্তমান ভিসিঃ অধ্যাপক ড. মো. শহীদ উল্লাহ তালুকদার

অনুষদ সংখ্যা এবং নামঃ মোট ৫ টি। অনুষদগুলো হলো (প্রতিষ্ঠার ক্রমানুসারে)ঃ
১. ভেটেনারি অনুষদ এন্ড এনিম্যাল সায়েন্স,
২. কৃষি অনুষদ,
৩. মাৎস্যবিজ্ঞান অনুষদ ,
৪. কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ,
৫. কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ ।

অনুষদ ভিত্তিক বিভাগের সংখ্যা ও নামঃ

পাঁচটি অনুষদের আওতায় নি¤েœাক্ত বিভাগের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হয়।

ভেটেনারি অনুষদ এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদের বিভাগগুলো হচ্ছে- শারীরস্থান ও তন্তু বিজ্ঞান, ফিজিওলজি ও ফার্মাকোলজি, প্যারাসাইটোলজি ও প্যাথলজি, মেডিসিন অ্যান্ড সার্জারি , মাইক্রো বায়োলজি অ্যান্ড হাইজিন, জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং, ডেইরি এন্ড পোল্ট্রি সায়েন্স, বায়োকেমিষ্ট্রি এন্ড কেমিস্ট্রি এবং এনিমেল নিউট্রিশন এন্ড লাইভস্টক ম্যানেজমেন্ট বিভাগ ।


কৃষি অনুষদের বিভাগগুলো হচ্ছে- এগ্রোনমি এন্ড হাওর এগ্রিকালচার বিভাগ , ক্রপ বোটানি এন্ড টি প্রোডাকশন টেকনোলজি মৃত্তিকা বিজ্ঞান, কীটতত্ত্ব, উদ্যানতত্ত্ব, উদ্ভিদ রোগতত্ত্ব ও বীজ বিজ্ঞান, ফসল উদ্ভিদ বিজ্ঞান, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন, কৃষি স¤প্রসারণ শিক্ষা, কৃষি রসায়ন, কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান, বেসিক সায়েন্স এন্ড ল্যাঙ্গুয়েজ এবং জীবপ্রযুক্তি বিভাগ।


এছাড়া মাৎস্য বিজ্ঞান অনুষদের বিভাগগুলো হচ্ছে - ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স, একোয়াকালচার, ফিশারিজ টেকনোলজি, একোয়াটিক রিসোর্ট ম্যানেজমেন্ট, ফিশ হেল্থ ম্যানেজমেন্ট এবং কোষ্টাল এন্ড মেরিন ফিসারিজ ।

কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের বিভাগগুলো হচ্ছে- এগ্রিকালচার ইকোনমিক্স এন্ড পলিসি, এগ্রিকালচারাল মার্কেটিং এন্ড বিজনেস ম্যানেজমেন্ট, এগ্রিকালচারাল এন্ড রুরাল ডেভলাপমেন্ট, এগ্রিকালচারাল স্ট্যাটিসটিকস এবং এগ্রিকালচারাল ফিন্যান্স এবং ব্যাংকিং বিভাগ।


আবাসিক হলের সংখ্যা ঃ বিশ্ববিদ্যালয়ে মোট হল ৬ টি। এগুলোর মধ্যে ৪টি ছাত্রদের জন্য এবং ২টি ছাত্রীদের জন্য।

ব্যতিক্রমি বিষয় যা শুধুমাত্র সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়:
১. হিল এন্ড হাওর এগ্রিকালচার
২. কোষ্টাল এন্ড মেরিন ফিসারিজ
৩. এপিডিমোলজি
৪. জু এনিমেল ফিজিওলজি
৫. টি প্রোডকশন এন্ড টেকনোলজি
৬. পোল্ট্রি প্যাথলজি


বিশ্ববিদ্যালয়ে যা কিছু অনন্যঃ
সিকৃবিতে রয়েছে ঔষধি বৃক্ষের জীবন্ত জাদুঘর (জার্ম প্লাজম সেন্টার), ভেটেরিনারি ক্লিনিক, মিনি মৎস্য জাদুঘর, নানা দৃষ্টি নন্দন স্থাপনা । এছাড়া এই ক্যাম্পাসের ভেতরেই রয়েছে আঞ্চলিক প্রাণি রোগ অনুসন্ধান কেন্দ্র।


বিশ্ববিদ্যালয়ের নামঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজিপুর


প্রতিষ্ঠা ইতিহাসঃ ১৯৮৩ সালে বাংলাদেশ কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্স নামে প্রথম প্রতিষ্ঠিত হয়। পরে এর নাম হয় পোষ্ট গ্র্যাজুয়েট ইনন্সিটিউট (ইপসা)। ১৯৯৮ সালে এর বাংলাদেশ সরকার এবং জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্যেও সহায়তায় একে পুরোপুরি বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত করা হয়।

যোগাযোগ ফোন, ইমেইল ওয়েবসাইট ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সালনা, গাজিপুর। ফোন: ০২৯২০৫৩২৩, ০২৯২০৫৩১০-১৪, ফ্যাক্স: ০২-৯২০৫৩৩৩। ৎ
ইমেইল: [email protected] [email protected]
ওয়েবসাইট:www.bsmrau.edu.bd

বর্তমান ভিসিঃ অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান আকন্দ।

অনুষদ সংখ্যা এবং নামঃ মোট ৪ টি। অনুষদগুলো হলো (প্রতিষ্ঠার ক্রমানুসারে)ঃ
৬. গ্র্যাজুয়েট স্টাডিজ,
৭. কৃষি অনুষদ,
৮. মাৎস্যবিজ্ঞান অনুষদ ,
৯. ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিম্যাল সায়েন্স বিভাগ।

আবাসিক হলের সংখ্যা ঃ বিশ্ববিদ্যালয়ে মোট হল ৩ টি। এগুলোর মধ্যে আন্ডারগ্র্যাজুয়েট হল ও পোষ্ট গ্র্যাজুয়েট হল ভিন্ন।


বিভাগের নামঃ
এগ্রি বজিনসে, এগ্রকিালচারাল ইকোনমকিস, এগ্রকিালচারাল ইঞ্জনিয়িারংি, এগ্রকিালচারাল এক্সটনেশন অ্যান্ড রুরাল ডভেলেপমন্টে, এগ্রোফরস্ট্রেি অ্যান্ড এনভায়রনমন্টে, এগ্রোনোম,ি এগ্রোপ্রসসেংি, এনমিলে সায়ন্সে, এক্যুয়াকালচার, বায়োকমেস্ট্রি,ি বায়ো এনভায়রনমন্টোল সায়ন্সে, বায়োটকেনোলজ,ি কম্পউিটার সায়ন্সে অ্যান্ড ইনফরমশেন টকেনোলজ,ি ক্রপ বোটান,ি এনটোমোলজ,ি ফশিারজি বায়োলজি অ্যান্ড অ্যাকুয়াটকি এনভায়রনমন্টে, ফশিারজি ম্যানজেমন্টে, ফশিারজি টকেনোলজ,ি জনেটেকিস অ্যান্ড ফশি ব্রডিংি, জনেটেকিস অ্যান্ড প্লান্ট ব্রডিংি, র্হটকিালচার, প্লান্ট প্যাথোলজ,ি সয়লে সায়ন্সে, স্ট্যাটসিটকিস, সডি সায়ন্সে অ্যান্ড টকেনোলজি ইউনটি।

আসছে ব্যতিক্রমি অনুষদ ঃ এগ্রোফরেস্ট্রি এন্ড এনভাইরনমেন্টাল সায়েন্স অনুষদ (বাংলাদেশে অনন্য)



ব্যতিক্রমি বিষয় যা শুধুমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়:
১. বায়ো এনভাইরনমেন্টাল সায়েন্স
২. এগ্রো-প্রসেসিং

বিশ্ববিদ্যালয়ে যা কিছু অনন্যঃ
কৃষি গ্র্যাজুয়েটদের জন্য অনন্য প্রতিষ্ঠান। সম্পূর্ন ছাত্র অরাজনৈতিক এ প্রতিষ্ঠানটিতে রয়েছে বড় বড় গবেষনা মাঠ যেখানে দেশী বিদেশী অনেক বিজ্ঞানীরা গবেষনা করে থাকেন। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের আশে পাশেই রয়েছে বাংলাদেশ কৃষি গবেষনা ইনষ্টিটিউট, বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট সহ অনেক গবেষনা প্রতিষ্ঠান।



বিশ্ববিদ্যালয়ের নামঃ শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ।


অবস্থানঃ রাজধানী ঢাকার বর্তমান শেরেবাংলা নগরে অবস্থিত শেরে বাংলা একে ফজলুল হক ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত করেছিলেন বেঙ্গল কৃষি ইসস্টিটিউট। ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানকে পরবর্তীতে ২০০১সালে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নামে পূর্নাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে রূপ দেয়া হয়। ৮৬.৯২ একর জায়গায় গড়ে উঠা এ ক্যাম্পাস কৃষি গবেষনায়ও অবদান রাখছে


ফোন, ইমেইল ওয়েবসাইট ঃ পিএবিএক্স টেলিফোনঃ ৮৮০-২-৯১১০৩৫১, ৮৮০-২-৯১৪৪২৭০ ফ্যাক্স: ৮৮০-২-৯১১২৬৪৯
ইমেইল: [email protected]
ওয়েবসাইট:www.sau.edu.bd

বর্তমান ভিসিঃ অধ্যাপক ড. মো. শাদাত উল্লাহ

অনুষদ সংখ্যা এবং নামঃ মোট ৩ টি। অনুষদগুলো হলো (প্রতিষ্ঠার ক্রমানুসারে)ঃ
১০. কৃষি অনুষদ,
১১. এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ,
১২. এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ।

অনুষদ ভিত্তিক বিভাগের সংখ্যা ও নামঃ


কৃষি অনুষদের বিভাগগুলো হচ্ছে- এগ্রোনমি , এগ্রিকালচারাল বোটানি , মৃত্তিকা বিজ্ঞান, কীটতত্ত্ব, উদ্যানতত্ত্ব, উদ্ভিদ রোগতত্ত্ব ও বীজ বিজ্ঞান, ফসল উদ্ভিদ বিজ্ঞান, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন, কৃষি স¤প্রসারণ শিক্ষা, কৃষি রসায়ন, কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান, কৃষি প্রকৌশলী, বায়েকেমিস্ট্রি, এনিমেল হাজবেন্ড্রি এবং জীবপ্রযুক্তি বিভাগ।

এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের বিভাগগুলো হচ্ছে- এগ্রিকালচার ইকোনমিক্স, এগ্রিকালচারাল মার্কেটিং এন্ড বিজনেস ম্যানেজমেন্ট, এগ্রিকালচারাল পোভার্টি স্টাডিজ, এগ্রিকালচারাল স্ট্যাটিসটিকস এবং ফিন্যান্স এন্ড মেনেজমেন্ট বিভাগ।



এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের বিভাগগুলো হচ্ছে- এনিমেল প্রোডাকশন এন্ড মেনেজমেন্ট, এনাটমি হিস্টোলজি এন্ড ফিজিওলজি, প্যাথলজি, মেডিসিন অ্যান্ড পাবলিক হেল্থ , মাইক্রোবায়োলজি অ্যান্ড প্যারাসাইটোলজি, ফার্মাকোলজি এন্ড টক্সোকলজি , ডেইরি সায়েন্স, পোল্ট্রি সায়েন্স, সার্জারী এন্ড থিউরোজেনোলজি এবং এনিমেল নিউট্রিশন এন্ড জেনেটিক্স ব্রিডিং বিভাগ ।



আবাসিক হলের সংখ্যা ঃ বিশ্ববিদ্যালয়ে মোট হল ৫ টি। এগুলোর মধ্যে ৩টি ছাত্রদের জন্য এবং ২টি ছাত্রীদের জন্য। নির্মানাধীন ২টি হল রয়েছে।

ব্যতিক্রমধর্মী অনুষদ ঃ
১. এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ

ব্যতিক্রমি বিষয় যা শুধুমাত্র শেওে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়:
৭. এগ্রিকালচারাল পোভার্টি স্টাডিজ
৮. সার্জারী এন্ড থিউরোজেনোলজি

বিশ্ববিদ্যালয়ে যা কিছু অনন্যঃ
শেকৃবিতে রয়েছে আগাছা জাদুঘর (উইড মিউজিয়াম)।
তাছাড়া কৃষি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে এ একমাত্র শেকৃবি সর্বপ্রথম ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে পাঠদান শুরু করেছে।





গত বছর কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে যে যোগ্যতা চাওয়া হয়েছিল:


বাকৃবি: বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৭.০ হতে হবে। তবে উভয় পরীক্ষাতেই চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ করে পেতে হবে। এসএসসি এবং এইচএসসিতে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিদ্যা ও ইংরেজীতে প্রতিটিতে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে।

সিকৃবি: বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৬.৫ হতে হবে। তবে উভয় পরীক্ষাতেই চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ করে পেতে হবে। এসএসসি এবং এইচএসসিতে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও জীববিদ্যাতে প্রতিটিতে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে এবং ইংরেজীতে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে


বশেমুরকৃবি: বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৭.০ হতে হবে। তবে উভয় পরীক্ষাতেই চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ করে পেতে হবে। এসএসসি এবং এইচএসসিতে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিদ্যা ও ইংরেজীতে প্রতিটিতে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।


শেকৃবি: বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৭.৫ হতে হবে। তবে উভয় পরীক্ষাতেই ন্যূনতম জিপিএ ৩.০ করে পেতে হবে। এসএসসি এবং এইচএসসিতে ইংরেজীতে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। শুধুমাত্র এইচএসসিতে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও জীববিদ্যা প্রতিটিতে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।



গত বছর কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তির পরীক্ষা পদ্ধতি:

বাকৃবি: পদার্থ, রসায়ন, গণিতও জীববিদ্যার উপর ১০০নম্বরের এমসিকিউ পদ্ধতিতে এক ঘন্টার লিখিত পরীক্ষা হয়েছে।

সিকৃবি: পদার্থ, রসায়ন, গণিত , উদ্ভিদ বিদ্যা, প্রাণি বিদ্যা ও ইরেজীর উপর ১০০নম্বরের এমসিকিউ পদ্ধতিতে এক ঘন্টার লিখিত পরীক্ষা হয়েছে।

বশেমুরকৃবি: পদার্থ, রসায়ন, গণিত, ইংরেজী, সাধারণ জ্ঞান ও জীববিদ্যার উপর ১০০নম্বরের এমসিকিউ পদ্ধতিতে এক ঘন্টার লিখিত পরীক্ষা হয়েছে।

শেকৃবি: সাধারণ জ্ঞান, ইংরেজী ,পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যার উপর ১০০নম্বরের এমসিকিউ পদ্ধতিতে এক ঘন্টার লিখিত পরীক্ষা হয়েছে।



গত বছর কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে বিভিন্ন অনুষদে আসন সংখ্যা:


বাকৃবি:
ক) সাধারণ আসন সংখ্যা
ভেটেরিনারি : ১৫০,কৃষি : ৩১৮,পশু পালন : ১৫০,কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান: ১০৫,কৃষি প্রকৌশল ও কারিগরি: ১১৮((ক) বি.এসসি.এগ্রি ইঞ্জি ৭৮,খ) বি.এসসি.ফুড ইঞ্জি. ৪০), মাৎস্যবিজ্ঞান : ১০৫
মোট : ৯৪৬

খ) সংরক্ষিত আসন সংখ্যা (কৌটা)
(১) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতীয় এবং অ-উপজাতীয় প্রার্থীদের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশানুযায়ী ৩টি আসন;
(২) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চল ব্যতিত অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের জন্য ৩টি আসন; এবং
(৩) মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৪৮টি (ভেটেরিনারি ৮টি, কৃষি ১৬টি, পশু পালন ৮টি, কৃষি
অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান ৫টি, কৃষি প্রকৌশল ও কারিগরি ৬টি (ক. বি.এসসি.এগ্রি ইঞ্জি
৪টি ও বি.এসসি.ফুড ইঞ্জি. ২টি) এবং মাৎস্য বিজ্ঞান ৫টি) আসন সংরক্ষিত থাকবে।

গ) ভর্তির মোট আসন সংখ্যা: সাধারণ আসন ৯৪৬ + সংরক্ষিত আসন (কোটা) ৫৪, সর্বমোট আসন ১০০০।


সিকৃবি:
ক) সাধারণ আসন সংখ্যা
ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স-৮০, কৃষি-৬০, মাৎস্যবিজ্ঞান ৬০, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা -৫০, কৃষি প্রকৌশল ও কারিগরি -৫০
মোট : ৩০০

খ) সংরক্ষিত আসন সংখ্যা (কৌটা)
(১) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতীয় এবং অ-উপজাতীয় প্রার্থীদের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশানুযায়ী ১টি কওে ৫টি আসন;
(২) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চল ব্যতিত অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের জন্য ১টি কওে ৫টি আসন;
(৩) মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ১৬টি ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স-৪, কৃষি-৩, মাৎস্যবিজ্ঞান-৩, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা -৩, কৃষি প্রকৌশল ও কারিগরি -৩

গ) ভর্তির মোট আসন সংখ্যা: সাধারণ আসন ৩০০ + সংরক্ষিত আসন (কোটা) ২৬, সর্বমোট আসন ৩২৬।


বশেমুরকৃবি:
সংরক্ষিত আসন (কৌটা) সহ মোট আসন সংখ্যা: কৃষি: ১০০, ফিসারিজ: ৩০, ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিমেল সায়েন্স: ২০

শেকৃবি:
সংরক্ষিত আসন (কৌটা) সহ মোট আসন সংখ্যা: কৃষি -৩৫০, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট -১০০, এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন-৫০


ধন্যবাদ সবাইকে। কৃষিবিদ পেশায় স্বাগতম !!
সর্বশেষ এডিট : ০৮ ই আগস্ট, ২০১২ সন্ধ্যা ৬:২৫
১১টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×