somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তন্ত্রমন্ত্রের খুঁজে কামরুপ-কামাক্ষা ভ্রমণ সাথে শিলং – চেরাপুঞ্জি – মাউলিননং ভিলেজ। ট্যুর হউক ৩-৪ জনের

১১ ই আগস্ট, ২০১৮ রাত ২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

[বি:দ্র: সময় স্বল্পতার কারণে গুছিয়ে লিখতে পারিনি। সুযোগ পেলে এডিট করে দেব। ভূল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে নিবেন]

সময় :: ৩ দিন ২ রাত
বাজেট :: ১০ হাজার রুপি (জনপ্রতি ১৫০ ডলার করে নিলেই চলবে) ৩-৪ জনের গ্রুপ।
রিজার্ভ গাড়ী :: প্রথম দিন : ডাউকি থেকে শিলং পুলিশ বাজার ১৫০০ রুপি। (ড্রাইভার রোশন - +919872088189 (ডাউকি বর্ডার)
দ্বিতীয় দিন : শিলং – গোয়াহাটি, আসাম (কামরুপ – কামাক্ষা মন্দির) – যাওয়া আসা ৩৫০০-৪০০০ রুপি
তৃতীয় দিন : শিলং থেকে গাড়ী রিজার্ভ করবেন ডাউকি বর্ডার পর্যন্ত। ভাড়া নিবে ৩৫০০-৪০০০ রুপি। রোড পরিকল্পনা হবে। শিলং – চেরাপুঞ্জি – মাউলিননং ভিলেজ – ডাউকি বর্ডার। ড্রাইভার উত্তম দাদা +919863111973 (শিলং)
(সাথে বলে নিবেন, যাওয়ার পথে শিলং ভিউ পয়েন্ট, সেভেন সিস্টার ফলস, মাউসুমি ক্যাভ, এলিভেন ফলস চেরাপুঞ্জি, লিভিং রোড ব্রীজ, মাউলিননং ভিলেজ হয়ে ডাউকি বর্ডার)

ট্যুরিষ্ট পয়েন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য
ট্যুরিষ্ট পয়েন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য

ভ্রমণের কথা::
আসামের কামরুপ-কামাক্ষা নিয়ে কল্প কাহিনীর শেষ নেই। সেই ছোটবেলা থেকে শুনে আসছি, কামরুপ-কামাক্ষা গেলে নাকি মানুষ আর ফিরে আসতে পারে না। বিশেষ করে পুরুষ মানুষ যদি যায়, তাহলে সেখানখার মহিলারা নাকি যাদু টোনা করে রেখে দেয়। আমাদের দেশে যত প্রকার আজবগুজি যাদু টোনা আছে সবই নাকি কামরুপ-কামাক্ষা থেকে আমদানী হয়। আসলে সবই কল্প কাহিনী। বর্তমানে যার কোনো অস্থিত্বই নেই। তবে এটা সত্যি কামাক্ষা মন্দিরটি সত্যিই অসাধারণ।


ডাউকি ব্রীজ (যেটা আমাদের জাফলং থেকে দেখা যায়) অতিক্রম করার পর পাড়ারের কুল ঘেষে যখন আপনার গাড়ী ছুটবে শিলংয়ের পথে তখন চোখের পলক ফেলার ইচ্ছে হবে না। মন চাইবে সারাক্ষণ তাকিয়ে থাকি প্রকৃতির এই অপরুপ রুপের দিকে। লাল পাহাড়, সাদা পাহাড়, কালো পাহাড়, সবুজ পাহাড়, পাথরের পাহাড় কি নেই ডাউকি থেকে শিলং যাবার পথে। বিশেষ করে পাইনোরসালা (Pynursla) ভিউ পয়েন্ট অসাধারণ একটা জায়গা।

কিভাবে যাবেন :- ঢাকা থেকে সিলেট বাস, ট্রেন বিমান যেকোনো ভাবে যেতে পারবেন (তবে খরচ কমাতে চাইলে বাস কিংবা ট্রেন এ যাওয়াই ভালো)। বাস ভাড়া জনপ্রতি ৪৭০ টাকা (ইউনিক, শ্যামলী, হানিফ), নামবেন হুমায়ুন রশিদ চত্ত্বরে অথবা কদমতলী বাস টার্মিনালে। ট্রেন ভাড়া ৩৪০ টাকা শোভন চেয়ার (উপবন এক্সপ্রেস রাত নটায় ছাড়ে কমলাপুর ষ্টেশন থেকে)। বাস টার্মিনাল কিংবা রেল ষ্ট্রেশন থেকে সরাসরি সিএনজি গাড়ী রিজার্ভ করে নেন তামাবিল বর্ডার পর্যন্ত। ভাড়া নিবেন ৬০০-৭০০ টাকা (দরদাম করে নিবেন)।




ইমিগ্রেশন এবং বর্ডার ক্রসিং : তামাবিল বর্ডারে নামার পর হাতের ডান পাশে আছে বাংলাদেশ ইমিগ্রেশন অফিস। এখানে প্রথমে একটি ডিপার্টসার ফরম পুরণ করতে হবে তারপর ভেতরে ইমিগ্রেশন অফিসারের কাছে পাসপোর্ট দিয়ে বাহিরে একটু অপেক্ষা করুণ, কাজ শেষ হলে পাসপোর্ট নেবার জন্য কল করবে। পাসপোর্ট হাতে নিয়ে যাবেন কাস্টমস রুমে, এখানে ট্রাভেল ট্যাক্সের কাগজ দিবেন, তারা এন্ট্রি করে রাখবে। কাজ শেষ হলে রুম থেকে বের হয়ে আপনে ডাউকি বর্ডার মুখি হলেন, ডাউকি বর্ডারে প্রবেশ করার আগে বাংলাদেশ সীমান্তে সেনাবাহিনীর একটি চেকিং রুম আছে, এখানে আপনার পাসপোর্ট এন্ট্রি করিয়ে ডাউকি বর্ডারে প্রবেশ করুন। চাইলে দুই দেশের সীমান্তে দাঁড়িয়ে কয়েকটি সেলফি তুলে নিতে পারেন।ইন্ডিয়ান সীমান্তে পৌছার পর বিডিআর এর চেকিং রুম আছে, এখানে পাসপোর্ট দেখিয়ে হাটা শুরু করুন ইমিগ্রেশন রুমের দিকে। চেকপোষ্ট থেকে সামান্য একটু দুরে। ডাউকি ইমিগ্রেশন রুমে প্রবেশ করে একটি এ্যারাইভাল ফরম নিবেন, এটা ফিলাপ করে পাসপোর্টসহ ইমিগ্রেশন অফিসারের কাছে দিবেন।এখান থেকে এ্যারাইভাল সীল নিয়ে রুম থেকে বের হবার আগে দরজার বা পাশে চেকিং বেল্টের পাশে আরেকটি কাউন্টার আছে এখান থেকে আপনার পাসপোর্ট এন্ট্রি করিয়ে নিতে ভূলবে না। সব কাজ শেষ করে ইমিগ্রেশন রুম থেকে বের হয়ে মেইন রোডে আসলেই অসংখ্য ট্যাক্সি ড্রাইভার পাবেন। দরদাম করে শিলং পুলিশ বাজার পর্যন্ত রিজার্ভ করে নেন। ভাড়া পড়বে ১৫০০-২০০০ রুপি।আমি নিয়েছিলাম ১৫০০ রুপিতে।

কোথায় থাকবেন :: শিলং পুলিশ বাজারে অনেক হোটেল আছে। ট্যুরিষ্টদের জন্য পুলিশ বাজারেই থাকা ভালো। আমরা ছিলাম স্টে ইন গেষ্ট হাউজে (Stay in Guest House)ভাড়া ২৫০০ রুপি (৩ জন), এটার পাশেই আছে জারা রিসেডেন্সি, হ্যারিটেজ হোটেল। হ্যারিটেজ হোটেল এর বিপরীত পাশেই আছে মানি এক্সচেঞ্জ। এখান থেকে আপনার ডলার ভাংগিয়ে রুপি করে নিতে পারবেন।




দিনে দিনে গোয়াহাটি (আসাম) কামরুপ কামাক্ষা মন্দির ভ্রমণ :: দিনে দিনেই ঘুরে আসতে পারবেন, গোয়াহাটি, কামরুপ-কামাক্ষা মন্দির।যদি ৩-৪ জনের গ্রুপ হয়, তাহলে পুলিশ বাজার থেকে ট্যাক্সি রিজার্ভ করেই নিয়ে যাওয়া ভালো হবে। ভাড়া নিবে ৩০০০-৩৫০০ রুপি। এছাড়াও মেঘালয় সরকারী বাস কোম্পানী আছে, শিলং থেকে গোয়াহাটি পর্যন্ত ভাড়া নিবে ১৩০ রুপি করে। সুমো জীপে কিংবা কারে গেলে ভাড়া নিবে জনপ্রতি ৪০০ রুপি করে।শিলং থেকে গোয়াহাটি যাওয়া আসার সময় হাইওয়ের পাশেই উমিয়াম লেক (Umiam Lake). যাওয়ার সময়ই একটু সময় দেখে যেতে পারেন। কারণ গোয়াহাটি থেকে আসার সময় সন্ধ্যা হয়ে যেতে পারে, তাই লেকের ভিউটা ভালো ভাবে না ও দেখা যেতে পারে। শিলং থেকে গোয়াহাটি যাবার সময় উমিয়াম লেক এর পরই শুরু হয় শিলং গোয়াহাটি হাইওয়ে। প্রাকৃতিক শোভায় ভরপুর এই হাইওয়েতে মনের অজান্তেই গুণগুনিয়ে গাইতে ইচ্ছে হয়, এই পথ যদি শেষ না হয়…..।
আপনার ভ্রমণ নিরাপদ ও আনন্দময় হউক।

সর্বশেষ এডিট : ১১ ই আগস্ট, ২০১৮ রাত ২:০৭
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×