somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু কথা অথবা আমাদের সমাজে চিরন্তন কিছু সমস্যা

০৫ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


এটা আমার প্রথম লেখা
তাই আমার কিছু কথা এবং ভাবনা আপনাদের সামনে তুলে ধরছি
কিছু ঘটনা আছে যেসব ঘটনায় আসল চরিত্র ব্যবহার না করে রূপক নাম ব্যবহার করা ভাল । ছোটবেলা থেকে মিরপুরের অধিবাসী হওয়ার কারণে আমার দুই ধরণের মানুষের সাথে খুব ভালভাবে চেনা জানা আছে ৷University তে পড়ার সময়ও এদের কে আরও দেখার সুযোগ হয়েছে ৷বড় আজব বিষয় এরা বাংলাদেশী এবং নিজেকে বাংলাদেশী হিসেবে পরিচয় দেয় ।এদের বাবা, মা, দাদা, দাদীও বাংলাদেশী কি‍ন্তু তারপরও এরা তাত্তিকগত ভাবে এরা পরস্পর বিরোধী । না আমি কোন রাজনৈতিক দলের কথা বলছি না, আমি বলছি আমাদের সমাজে এক পুরাতন সমস্যার কথা, যা এই দেশ জন্ম হওয়ার পর থেকে বিরাজমান ।
মানুষ কেন নিজের দেশকে ভালবাসে না ?কেন নিজ এর দেশ কে বিক্রি করে দেয় ?আমি যে বিক্রির কথা বলছি তা টাকা দিয়ে বিক্রি নয়, তবে তা টাকা দিয়ে বিক্রির চেয়ে কম নয় ৷
কোন ধর্ম মানুষ কে তার নিজ দেশ থেকে অন্য দেশ কে বেশি ভালবাসতে শিখায় না। হা ধর্ম আগে, হা সবার আগে আমি মুসলিম।কিন্তু এই পরিচয়ে আমি কি আমার দেশ কে অন্য দেশের কাছে বিক্রি করে দেব ?, ঠিক তেমনি আমি একটি দেশে জন্ম গ্রহন করে নিজের দেশের ভালর চেয়ে অন্য দেশের ভাল চাইতে পারি না , এবং এই বিষয়ের জন্য নিজের দেশ কে দুই ভাগ করাও আমি মন থেকে মেনে নিতে পারি না ৷। এটি হচ্ছে আমাদের so called politician দের ভোটের politics। যা এই উপমহাদেশে যুগ যুগ ধরে চলে আসছে ৷
নিউজপেপার গুলো তে যখন দেখি আমাদের বিজ্ঞ বিজ্ঞ লেখক তাদের কলম দারা নিজেকে এবং দেশ কে অসাম্প্রদায়িকতার বুলি এবং বড় আয়াতের reference টানছেন এবং সবাই কে শিক্ষা দিতে রত আছেন তারা কি জানেন আদও কি তারা সঠিক জ্ঞান দিতে পারছেন? গুটি কয়েক বই পড়লেই এবং অনুবাদ করতে পারলেই যে সে খুব জ্ঞানী হয়ে সেই বিষয়ে বিজ্ঞে্র মত লিখতে পারবেন তা ঠিক নয় ৷ধরে নেই আপনি আরব নন কিন্তু আরব ভাষা জানেন এবং বলেত পারেন, আপনাকে এবং আরাবিক ভাষা অভিজ্ঞ লোক কে একই সাথে কোরআন শরিফের একটি আয়াত অনুবাদ করতে দেওয়া হল দেখবেন অনেক খানি ভিন্ন হবে, ঠিক তেমনি এক জন ঈমানদার আল্লাহ ওয়ালা এবং এই অনুবাদ কর্মের জন্য প্রয়োজনীয় জ্ঞান সম্পন্ন(প্রায় উনিশ টি) এক জন বাক্তির সাথে উপরোক্ত ব্যক্তির অনুবাদের পার্থক্য কিরকম হবে ?
আপনি আইন বিষয়ে খুব অভিজ্ঞ , আপনি জানেন কিভাবে আইনের প্যাঁচ খাটাতে হয়, কিভাবে সাক্ষীর সামান্য কথাকে তিল কে তাল বানাতে হয়ে এবং এর ভিত্তিতে আপনি একজন কে ফাসীর কাঠগরায় অথবা তাকে বেকশুর খালাশ দিতে পারেন ৷
তাহলে চিন্তা করেন একটিবার ......আপনি দুনিয়আতে সামান্য কথা ভিন্ন হওয়ার কারনে একজনের এত বড় ফয়সালা ৷ আর কোরআন শরিফ হল সমস্ত দুনিয়া এবং আখিরাতের জন্য......তাহলে কিরকম সাবধান হওয়া উচিত।
যা হক আসল কথায় আসা যাক,
আমি একজন সামান্য মানুষ.........। আমাদের দেশের বড় বড় কলামিস্ট অথবা জ্ঞানী দের মত আমার নিজের দেশ কে মুহুরতের মধ্যে পরিবরতন করার সাহস আমার নাই, আমি কোনও রাজনিতির সাথেও জড়িতও না , তবে তাদের জ্ঞানগর্ভ আলোচনা খুব উপভোগ করি যখন দেখি তারা ভুল শিক্ষা দিচ্ছেন ।অতএব আমি সাবধান...।। আপনি সাবধান তো.........।
কিছু ঘটনা আছে যেসব ঘটনায় আসল চরিত্র ব্যবহার না করে রূপক নাম ব্যবহার করা ভাল । ছোটবেলা থেকে মিরপুরের অধিবাসী হওয়ার কারণে আমার দুই ধরণের মানুষের সাথে খুব ভালভাবে চেনা জানা আছে ৷University তে পড়ার সময়ও এদের কে আরও দেখার সুযোগ হয়েছে ৷বড় আজব বিষয় এরা বাংলাদেশী এবং নিজেকে বাংলাদেশী হিসেবে পরিচয় দেয় ।এদের বাবা, মা, দাদা, দাদীও বাংলাদেশী কি‍ন্তু তারপরও এরা তাত্তিকগত ভাবে এরা পরস্পর বিরোধী । না আমি কোন রাজনৈতিক দলের কথা বলছি না, আমি বলছি আমাদের সমাজে এক পুরাতন সমস্যার কথা, যা এই দেশ জন্ম হওয়ার পর থেকে বিরাজমান ।
মানুষ কেন নিজের দেশকে ভালবাসে না ?কেন নিজ এর দেশ কে বিক্রি করে দেয় ?আমি যে বিক্রির কথা বলছি তা টাকা দিয়ে বিক্রি নয়, তবে তা টাকা দিয়ে বিক্রির চেয়ে কম নয় ৷
কোন ধর্ম মানুষ কে তার নিজ দেশ থেকে অন্য দেশ কে বেশি ভালবাসতে শিখায় না। হা ধর্ম আগে, হা সবার আগে আমি মুসলিম।কিন্তু এই পরিচয়ে আমি কি আমার দেশ কে অন্য দেশের কাছে বিক্রি করে দেব ?, ঠিক তেমনি আমি একটি দেশে জন্ম গ্রহন করে নিজের দেশের ভালর চেয়ে অন্য দেশের ভাল চাইতে পারি না , এবং এই বিষয়ের জন্য নিজের দেশ কে দুই ভাগ করাও আমি মন থেকে মেনে নিতে পারি না ৷। এটি হচ্ছে আমাদের so called politician দের ভোটের politics। যা এই উপমহাদেশে যুগ যুগ ধরে চলে আসছে ৷
নিউজপেপার গুলো তে যখন দেখি আমাদের বিজ্ঞ বিজ্ঞ লেখক তাদের কলম দারা নিজেকে এবং দেশ কে অসাম্প্রদায়িকতার বুলি এবং বড় আয়াতের reference টানছেন এবং সবাই কে শিক্ষা দিতে রত আছেন তারা কি জানেন আদও কি তারা সঠিক জ্ঞান দিতে পারছেন? গুটি কয়েক বই পড়লেই এবং অনুবাদ করতে পারলেই যে সে খুব জ্ঞানী হয়ে সেই বিষয়ে বিজ্ঞে্র মত লিখতে পারবেন তা ঠিক নয় ৷ধরে নেই আপনি আরব নন কিন্তু আরব ভাষা জানেন এবং বলেত পারেন, আপনাকে এবং আরাবিক ভাষা অভিজ্ঞ লোক কে একই সাথে কোরআন শরিফের একটি আয়াত অনুবাদ করতে দেওয়া হল দেখবেন অনেক খানি ভিন্ন হবে, ঠিক তেমনি এক জন ঈমানদার আল্লাহ ওয়ালা এবং এই অনুবাদ কর্মের জন্য প্রয়োজনীয় জ্ঞান সম্পন্ন(প্রায় উনিশ টি) এক জন বাক্তির সাথে উপরোক্ত ব্যক্তির অনুবাদের পার্থক্য কিরকম হবে ?
আপনি আইন বিষয়ে খুব অভিজ্ঞ , আপনি জানেন কিভাবে আইনের প্যাঁচ খাটাতে হয়, কিভাবে সাক্ষীর সামান্য কথাকে তিল কে তাল বানাতে হয়ে এবং এর ভিত্তিতে আপনি একজন কে ফাসীর কাঠগরায় অথবা তাকে বেকশুর খালাশ দিতে পারেন ৷
তাহলে চিন্তা করেন একটিবার ......আপনি দুনিয়আতে সামান্য কথা ভিন্ন হওয়ার কারনে একজনের এত বড় ফয়সালা ৷ আর কোরআন শরিফ হল সমস্ত দুনিয়া এবং আখিরাতের জন্য......তাহলে কিরকম সাবধান হওয়া উচিত।
যা হক আসল কথায় আসা যাক,
আমি একজন সামান্য মানুষ.........। আমাদের দেশের বড় বড় কলামিস্ট অথবা জ্ঞানী দের মত আমার নিজের দেশ কে মুহুরতের মধ্যে পরিবরতন করার সাহস আমার নাই, আমি কোনও রাজনিতির সাথেও জড়িতও না , তবে তাদের জ্ঞানগর্ভ আলোচনা খুব উপভোগ করি যখন দেখি তারা ভুল শিক্ষা দিচ্ছেন ।অতএব আমি সাবধান...।। আপনি সাবধান তো.........।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজ রমনায় ঘুড়ির 'কৃষ্ণচূড়া আড্ডা'

লিখেছেন নীলসাধু, ১৮ ই মে, ২০২৪ দুপুর ১২:২৬




আজ বিকাল ৪টার পর হতে আমরা ঘুড়ি রা আছি রমনায়, ঢাকা ক্লাবের পর যে রমনার গেট সেটা দিয়ে প্রবেশ করলেই আমাদের পাওয়া যাবে।
নিমন্ত্রণ রইলো সবার।
এলে দেখা... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×