somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

‘আমি পারস্যের জাফরান চীনে পাঠাতে চাই'

১০ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

‘বিশ্ব ইতিহাসে বাণিজ্যকে আর কোনো ধর্ম এতটা বিকশিত করেনি, যতটা ইসলাম করেছে’— কথাটি ইতিহাসবিদ রিচার্ড ফোলজের। আর আরবদের ইতিহাস বিষয়ে দুনিয়ার শ্রেষ্ঠতম পণ্ডিতদের একজন অ্যালবার্ট হাউরানি তার আ হিস্ট্রি অব দি আরব পিপলসে লিখেছেন, “ইসলামী যুগের তৃতীয় ও চতুর্থ শতকে (খ্রিস্টীয় নবম ও ১০ম শতক) ‘ইসলামী দুনিয়া’ বলে স্বীকৃত একটি দুনিয়ার আবির্ভাব ঘটে। এ দুনিয়ার যেকোনো প্রান্তে একজন পর্যটক মুসলমান শাসিত এবং মুসলমান অধ্যুষিত একটি ভূখণ্ডে সে কী দেখেছে, শুনেছে, সেটা বর্ণনা করতে শুরু করল। এটা সম্ভব হয়েছিল মানুষের চলাচলের মাধ্যমে। রাজত্ব এবং তাদের সেনাবাহিনীর চলাচল, ভারত মহাসাগর ও ভূমধ্যসাগর দিয়ে বণিকদের চলাচল, শাসক ও ধনীদের পৃষ্ঠপোষকতায় দক্ষ কারুশিল্পীদের বিভিন্ন শহরে গমনের কারণে। ইসলামী দুনিয়া থেকে আমদানি করা ও রফতানি হওয়া বিভিন্ন পণ্য, যেমন— বই, ধাতু নির্মিত সামগ্রী, সিরামিকস, বোনা কাপড় প্রভৃতির নকশা বা ধরনের মাধ্যমে এ দুনিয়ার একটি চিহ্ন পৌঁছে যাচ্ছিল বিভিন্ন অঞ্চলে।” উল্লেখ্য, অ্যালবার্টের বইটি সম্পর্কে মধ্যপ্রাচ্যের বিশিষ্ট বুদ্ধিজীবী এডওয়ার্ড সাঈদ বলেছেন, ‘অবশেষে সত্যি সত্যি আরবদের নিয়ে পাঠযোগ্য সংবেদনশীল একটি ইতিহাস আমাদের হাতে এসেছে।’ বিশিষ্ট ইতিহাসবিদদের প্রায় সবাই একমত যে, ইসলাম ও বাণিজ্যের বিকাশ হাত ধরাধরি করে এগিয়েছে। আধুনিক বাণিজ্যের অনেক রীতিনীতিকে আরবের মুসলমানরাই প্রতিষ্ঠা করেছিল।
বাণিজ্যিক কর্মকাণ্ডে মুসলমানদের আধিপত্য ইসলামীকরণ বা ইসলামের বিকাশে সম্ভবত সবচেয়ে প্রভাবশালী প্রভাবক হিসেবে কাজ করেছে। একজন ব্যবসায়ী ইসলাম ধর্ম গ্রহণ করলে তিনি মুসলিম দুনিয়ার সঙ্গে ব্যবসা-চুক্তিতে বিশেষ সুবিধা পাবেন— এটা সবাই বুঝতেন। মুসলিম কর্মকর্তারা তাদের সম্প্রদায়ের জন্য যে বিশেষ সুবিধা দিতেন, তাও পাওয়ার নিশ্চয়তা থাকত। অন্যদিকে ইসলামী আইন থেকেও কিছু সুবিধা মিলত। মুসলিম শাসন, বাণিজ্য ও ধর্মান্তরের মধ্যে এ সম্পর্ক পর্যবেক্ষণ থেকে এটা বলা যায় যে, ইসলামীকরণ মূলত শুরু হয়েছিল সিল্ক রুটসংলগ্ন শহরাঞ্চলে। পরবর্তীতে তা ছড়িয়ে পড়ে গ্রামাঞ্চলে। এরপর মধ্য এশিয়ার যাযাবর তুর্কিদের ইসলামের পতাকার তলে আসা শুরু হয় ১০ম শতকে। রেশম রাস্তায় বাণিজ্যে নেমে তুর্কিদের এ পরিবর্তন হয়েছিল।
অষ্টম শতকেই আরবের মুসলিম শাসকরা পূর্বদিকে তাদের দৃষ্টি নিবদ্ধ করেছিলেন। খলিফার রাজধানী দামাস্কাস থেকে বাগদাদে স্থানান্তর করা হলো। ৮২০ খ্রিস্টাব্দ নাগাদ খলিফার বার্ষিক রাজস্ব বাইজানটিয়ান সাম্রাজ্যের পাঁচ গুণ দাঁড়ায়। বিশিষ্ট ফরাসী ইতিহাসবিদ ফার্নান্দ ব্রদেলের মতে, মুসলিম দুনিয়া ‘পুঁজিবাদী’ একটি বাণিজ্যিক ব্যবস্থার মাধ্যমে বিরাট সম্পদ ও সৌভাগ্যের অধিকারী হয়েছিল। ব্যবস্থাটি তখনকার সময়ের তুলনায় অনেক অগ্রসর ছিল। এ বাণিজ্যিক ব্যবস্থাটি চীন, ভারত, পারস্য উপসাগর, ইথিওপিয়া, লোহিত সাগর, ইফরিকায়া ও আন্দালুসিয়া পর্যন্ত বিস্তৃত হয়েছিল। ‘পুঁজিবাদী’ শব্দটি এক যুগের শব্দকে আরেক যুগে ব্যবহার বলে মনে করার কারণ নেই বলে মত দিয়েছেন ব্রদেল। ইসলামী দুনিয়ার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত গুপ্তচররা বণিজ্য নিয়ে ঝুঁকি নিত। একজন আরব লেখক ও বণিক হারিরি লিখেছিলেন, ‘আমি পারস্যের জাফরান চীনে পাঠাতে চাই, শুনেছি সেখানে ভালো দাম পাওয়া যায়। চীনা পোর্সেলিন জাহাজে করে পাঠাব গ্রিসে। গ্রিসের জরি পাঠাব ভারতে আর ভারতের লোহা আলেপ্পোতে, আলেপ্পোর কাচ ইয়েমেনে আর ইয়েমেনের ডোরাকাটা বস্তু পাঠাব পারস্যে।’ বিখ্যাত ফরাসি ইতিহাসবিদ ফার্নান্দ ব্রদেল মত প্রকাশ করেছেন, সে সময় বসরা বন্দরে বণিকদের মধ্যে যে সমঝোতা হতো, সেটা আজকের যুগের বন্দরের ক্লিয়ারিং সিস্টেমমুসলিম সাম্রাজ্যের গড়ে ওঠা এবং পরবর্তী সময়ে সেই ভূখণ্ডে অনেক রাষ্ট্রের তৈরি হওয়া বৃহৎ নগরের বিকাশের পথ করে দেয়। এসব শহরে ধনিক শ্রেণী ও সরকারের সম্পদ ও ক্ষমতা প্রদর্শনের জন্য খাদ্য, উৎপাদনের কাঁচামাল এবং বিলাসদ্রব্যের দরকার হয়ে পড়ে। নগরজীবনের এ পরিবর্তন ও জটিলতা ক্ষমতাবান বা বিদেশীদের নতুন ফ্যাশন অনুসরণের তাড়না জোগায়। নগরের নতুন চাহিদা ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি দূরপথের বাণিজ্যকে (যা অনেক আগে থেকেই প্রচলিত ছিল) নতুন পথ ও পদ্ধতির সন্ধান দেয়। দূরপথের বাণিজ্যের জন্য ভারী ও স্তূপাকারের মালপত্র উপযুক্ত ছিল না। শহরগুলোর খাদ্য চাহিদা পূরণ হতো নিকটবর্তী গ্রামাঞ্চল থেকে। কিছু পণ্যের মুনাফা এতটাই বেশি ছিল যে, অনেক দূরের পথে সেগুলো বয়ে নিয়ে যাওয়াটাও ছিল ব্যবসার জন্য লাভজনক। মরিচ, অন্যান্য মসলা, মূল্যবান পাথর, মিহি কাপড়, পোর্সেলিন আসত ভারত ও চীন থেকে। পশমি কাপড় আসত উত্তরের দেশগুলো থেকে। এসবের বিনিময়ে আরব থেকে রফতানি হতো হাতির দাঁত, প্রবাল ও বোনা কাপড়। মধ্য-পূর্ব শহরগুলো শুধু ভোক্তাই ছিল না, তাদের নিজেদের ব্যবহার ও রফতানির জন্য বিভিন্ন কারখানাজাত পণ্যও উৎপাদন করত। কিছু উৎপাদন হতো বড় আকারে, যেমন— যুদ্ধের উপকরণ প্রস্তুত হতো রাষ্ট্রীয় অস্ত্র কারখানায়। এছাড়া তৈরি হতো প্রাসাদের জন্য মিহি কাপড়। চিনি পরিশুদ্ধকরণ ও কাগজ তৈরির কারখানাও ছিল। তবে এসব উৎপাদনের বেশির ভাগ হতো ছোট ছোট কারখানায়।
আধুনিক যুগে রেলগাড়ি, তারপর মোটরকার তৈরি হওয়ার আগ পর্যন্ত স্থলপথের চেয়ে জলপথে পরিবহন অপেক্ষাকৃত সস্তা, দ্রুত ও নিরাপদ ছিল। অধিবাসীদের খাদ্যের চাহিদা পূরণের জন্য এ সময় বড় শহরগুলো অবশ্যই কোনো সাগরের কাছে বা নদীপথের পাশে গড়ে উঠত। দীর্ঘপথের নৌ-বাণিজ্য এ সময় পরিচালিত হতো সাগরপথে, বিশেষত ভারত মহাসাগরে। আব্বাসীয় আমলে এ পথের বাণিজ্যের প্রধান কেন্দ্র ছিল ইরাকের বসরা এবং পারস্য উপসাগরের ইরান উপকূলের সিরাত। এ দুটো স্থানই ছিল আব্বাসীয় শাসনের নিয়ন্ত্রণে এবং রাজধানীর চাহিদা পূরণে অনুকূল অবস্থানে। ১০ম শতকে নৌ-বাণিজ্য পারস্য উপসাগর থেকে সরে লোহিত সাগরে চলে যায়। আর এর পেছনে ছিল বাণিজ্যকেন্দ্র হিসেবে কায়রোর উত্থান। কায়রোর উত্থানের পেছনে ছিল ইতালির বাণিজ্য শহরগুলোর ক্রমবর্ধমান চাহিদা। কিন্তু এটা ছিল মাত্র শুরু।
একসময় তারা চীনেও পৌঁছে যায়। তবে ১০ম শতকের পর তারা দক্ষিণ-পশ্চিম এশিয়ার বন্দরগুলো পেরিয়ে আর কোথাও যেত না। তারা দক্ষিণ ও পশ্চিম আরব ও পূর্ব আফ্রিকায় যেত। বসরা থেকে নদীপথে মালপত্র যেত বাগদাদে, বাগদাদ থেকে সিরিয়ার মরুপথ ধরে সিরিয়া এবং মিসর ও আনাতোলিয়ার মধ্য দিয়ে যেত কনস্টান্টিনোপল, ত্রেবিজোন্ডে। আরেকটি গুরুত্বপূর্ণ বাণিজ্যপথ ছিল বাগদাদ থেকে উত্তর-পূর্ব ইরানের নিশাপুর এবং সেখান থেকে মধ্য এশিয়া ও চীন। লম্বা দূরত্বে মালপত্র পরিবহন করা হতো উটের পিঠে আর কম দূরত্বে খচ্চর বা গাধার পিঠে। ইসলামী সাম্রাজ্যের পত্তনের পর নিকট-পূর্বের এলাকাগুলো থেকে চাকাযুক্ত পরিবহন যান অদৃশ্য হয়ে যায় এবং উনিশ শতকের আগ পর্যন্ত সেগুলো আর এ অঞ্চলে ফিরে আসেনি। এর পেছনে বিভিন্ন কারণকে দায়ী হিসেবে চিহ্নিত করা হয়। যেমন— রোমানদের পথগুলো ক্ষয়ে গিয়েছিল, আরব শাসকদের উট পালনে আগ্রহ ছিল, উটের পিঠে পণ্য পরিবহন চাকার গাড়ির তুলনায় বেশি সস্তা ছিল।
বাণিজ্য মানে শহর, নগর। বসরা, কায়রো, দামাস্কাস, তিউনিস, কর্ডোবাসহ আরো অনেক ছোট ছোট নগর গড়ে ওঠে। অ্যালবার্ট মুসলিম দুনিয়ায় বড় বড় শহর গড়ে ওঠার পেছনে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডের ভূমিকা ব্যাখ্যা করেছেন, “কৃষক ও যাযাবররা তাদের নিজেদের প্রয়োজনের তুলনায় বেশি উৎপাদন করতে পারতেন। কৃষকরা তাদের নিজেদের ঘর নিজেরাই কাঁদা-ইট দিয়ে তৈরি করতে পারতেন। কম্বল ও কাপড় বুনতে পারতেন ঘরের নারীরা। আর ধাতুর কাজ করে দিতেন ভ্রাম্যমাণ কারিগররা। যাহোক, তাদের উৎপাদনের উদ্বৃত্ত অন্যান্য জিনিসের জন্য বিনিময় করার প্রয়োজন হতো। এক্ষেত্রে তাদের উৎপাদনের উদ্বৃত্তের সঙ্গে বিনিময় হতো গ্রামাঞ্চলের অন্যান্য অংশের উৎপাদন বা দক্ষ কারিগরদের তৈরি বিভিন্ন দ্রব্য, তাঁবু, আসবাব, পশুর প্রয়োজনীয় সামগ্রী, রান্নার সরঞ্জাম এবং অস্ত্রের। এগুলো তাদের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় ছিল।
ইসলামী সাম্রাজ্য বিস্তৃত হওয়ায় এবং ইসলামী সমাজের বিকাশ ঘটায় ভারত মহাসাগরীয় অঞ্চল ভূমধ্যসাগরীয় অঞ্চলের সঙ্গে সংযুক্ত হয় এবং ইসলাম দুনিয়ার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছড়িয়ে পড়ে। আন্দালুসের কর্ডোভা, সেভিয়া ও গ্রানাডা; মরক্কোর ফেজ, মারাকেশ; তিউনিসিয়ার কেরাওয়ান (পরবর্তী সময়ে তিউনিস); মিসরের ফুসতাত এবং পরে কায়রো; সিরিয়ার দামাস্কাস, আলেপ্পো; পশ্চিম আরবের মক্কা, মদিনা; ইরাকের বসরা, মসুল, বাগদাদ ও ইরানের শহর ট্রানজোক্সানিয়া (মারওয়াননাহার) এবং উত্তর ভারত পর্যন্ত এক সারি বড় শহরের আবির্ভাবের উপযোগী শর্ত সৃষ্টি হয়। ইসলামের সূচনার আগেই এসব শহরের মধ্যে অনেকগুলো গড়ে উঠেছিল, অন্যগুলো ইসলামের বিজয় অভিযান বা তার পরবর্তী সাম্রাজ্যের মাধ্যমে সৃষ্টি হয়েছিল। এসব শহরের বেশির ভাগই ছিল স্থলভাগে, সমুদ্রতীর থেকে বেশ ভেতরে। ভূমধ্যসাগরের মুসলিম নিয়ন্ত্রিত উপকূল অনিরাপদ ছিল এবং বন্দরগুলো সাগর থেকে শত্রুদের দ্বারা আক্রান্ত হওয়ার আশঙ্কাযুক্ত ছিল।
দশম ও একাদশ শতকে ইসলামী রাষ্ট্রগুলোর বড় বড় শহর দুনিয়ার পশ্চিমাংশের মধ্যে সবচেয়ে বড় ছিল। আব্বাসীয় সাম্রাজ্যের শাসনামলে বাগদাদের জনসংখ্যা ছিল ১০ লাখ বা তার বেশি। সংখ্যাটা অবশ্যই অনেক বেশি। তবে এটা ছিল আয়তনে কায়রোর সমতুল্য শহর। ১৩০০ সাল নাগাদ এ শহরের ব্যাপক ক্ষয় হয় এবং এর কারণ ছিল পারিপার্শ্বিক শহরতলি এলাকার সেচ ব্যবস্থা ধসে পড়া এবং মোঙ্গলদের হাতে শহরের পতন। স্পেনের কর্ডোভাও প্রায় একই আকারের ছিল। পঞ্চদশ শতক নাগাদ আলেপ্পো, দামাস্কাস ও তিউনিসের জনসংখ্যা ছিল ৫০ হাজার থেকে ১ লাখ। পশ্চিম ইউরোপে সে সময় কায়রোর সমআয়তনের কোনো শহর ছিল না। ফ্লোরেন্স, ভেনিস, মিলান ও প্যারিসের লোকসংখ্যা ছিল খুব সম্ভব ১ লাখ। আর ইংল্যান্ডের শহর, জার্মানি ও মধ্য ইউরোপের শহরগুলো ছিল অপেক্ষাকৃত ছোট।”
তবে সব বাণিজ্যই মুসলিম বণিকদের হাতে ছিল এমনটা নয়। ভূমধ্যসাগরীয় এলাকার পণ্য পরিবহন বাণিজ্যের একটি বিরাট অংশ নিয়ন্ত্রণ করতেন ইউরোপের বণিক এবং তাদের জাহাজ। এসব ইউরোপীয় বণিকের মধ্যে শুরুর দিকে ছিলেন অ্যামালফি এবং তারপর জেনোয় ও ভেনিসের বণিকরা। পঞ্চদশ শতকে ফরাসি ও ইংরেজ বণিকদের আবির্ভাব ঘটে। মুসলিম শহরের বণিকরা মাগরিব, পশ্চিম ও মধ্য এশিয়ার স্থলবাণিজ্য পথ এবং ভারত মহাসাগরের রুট নিয়ন্ত্রণ করতেন। অবশ্য পঞ্চদশ শতকের শেষ দিকে এসে পর্তুগিজরা কেপ অব গুড হোপ রুটটি চালু করে। আরবের বেশির ভাগ বণিক ছিলেন মুসলিম। যেমন— করিমি বণিকরা একটা সময় পর্যন্ত মসলা ব্যবসা নিয়ন্ত্রণ করেছেন। বাগদাদ, কায়রো ও মাগরিবের ইহুদিদের সঙ্গে পারিবারিক ও সামাজিকভাবে যোগাযোগ ছিল ইতালি, উত্তর ইউরোপ, বাইজানটিয়ান সাম্রাজ্যের। বড় শহরের এসব বণিক বাদে বিভিন্ন ছোট স্থানে অনেক ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত জোট ছিল, যারা বিভিন্ন নির্দিষ্ট ব্যবসা নিয়ন্ত্রণ করতেন (আধুনিককাল পর্যন্ত এ ধারা বজায় ছিল। মাগরিবে শেষের দিকে এ ধরনের জোট ছিল তিউনিসিয়ার উপকূলের জারবা দ্বীপ, মজাব মরূদ্যান ও দক্ষিণ মরক্কোর সুস জেলায়)।
ব্যবসায়ের উদ্যোগ ছিল দুই ধরনের। একটি হলো অংশীদারি, যেখানে অনেক সময় একই পরিবারের সদস্যরা ব্যবসায়ে যুক্ত হতেন। এক্ষেত্রে কোনো পরিবারের দুই বা আরো বেশি সদস্য যুক্ত হতেন এবং ব্যবসায়ের ঝুঁকি ও মুনাফা তাদের বিনিয়োগের হার অনুসারে বুঝে নিতেন। অন্যটি ছিল কমেনডা (মুদারাবা)। এ পদ্ধতিতে একজন বিনিয়োগকারী বিশ্বস্ত কাউকে পণ্য অথবা পুঁজি জোগান দিতেন এবং সেই ব্যক্তি ব্যবসা করে বিনিয়োগকারীকে শর্তমতো মুনাফার অংশ ও মূল পুঁজি ফেরত দিতেন। এক শহরের বণিকের অন্য শহরে এজেন্ট থাকত। সুসংগঠিত ব্যাংক ব্যবস্থা না থাকলেও দূরবর্তী স্থানে ঋণ দেয়ার বিভিন্ন পদ্ধতি ছিল। যেমন— রসিদের মাধ্যমে। ব্যবসায়ের মূল ভিত্তি ছিল মানুষের মধ্যকার পারস্পরিক বিশ্বাস ও স্বীকৃত মূল্যবোধ।
ইসলাম আফ্রিকায় সম্প্রসারণ হয়েছে মিসরের পথ ধরে। নীল নদের তীরবর্তী এ শহর ছিল আরব ও আফ্রিকার সংযোগস্থল। পূর্ব আফ্রিকায় মুসলিম বণিকরা আজকের দিনের সুদানে পৌঁছেছিলেন। আরব মুসলিম বণিকদের কাছ থেকে সুবিধা পেতে আফ্রিকার অনেক শাসকই ইসলাম ধর্ম গ্রহণ করেন। ধীরে ধীরে মুসলিম বণিকরা আফ্রিকার দক্ষিণে এগোলেন এবং উপকূলীয় অঞ্চলের অভিজাত পরিবারের নারীদের বিয়ে করলেন। এতে উভয় পক্ষের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় হয়, অভিজাতদের মধ্যে একতাও বিস্তৃত হয়। এভাবে ইসলাম আরবের অভিজাত সম্প্রদায়ের ধর্ম হয়ে ওঠে। এ বাণিজ্যের মাধ্যমে আফ্রিকার পশ্চিমাংশে আফ্রিকা, আরব ও ইসলামী সংস্কৃতির মিলনে নতুন সামাজিক, রাজনৈতিক শক্তির উদ্ভব ঘটে। অঞ্চলটি বর্তমানের তিউনিসিয়া, আলজেরিয়া ও মরক্কো। পশ্চিম সাব-সাহারা অঞ্চলে ব্যবসায়ীদের আকর্ষণ ছিল লবণ ও স্বর্ণ। মুসলিম বণিকরা তাদের বিভিন্ন গুণাবলি ও পরামর্শ দিয়ে স্থানীয় শাসকদের মুগ্ধ করেন। আফ্রিকার পশ্চিমাংশে বাণিজ্যের কেন্দ্র ছিল ঘানা। স্থানীয় শাসকরা ঘোড়া এবং আরো কিছু প্রয়োজনে উত্তর আফ্রিকার ওপর নির্ভর করতেন। তাই বাণিজ্যের সুবিধায় ঘানার শাসকরা ইসলাম ধর্ম গ্রহণ করেন। এভাবে ইসলামী দুনিয়া বাণিজ্য সম্পর্কের মাধ্যমে এশিয়ার সঙ্গে আফ্রিকাকে যুক্ত করেছিল। চীনে তৈরি একটি কম্বল এক বছরের মধ্যেই আলজেরিয়ায় পৌঁছে দেয়া সম্ভব ছিল। চীনে আবিষ্কৃত সুতা কাটার চরকা ইসলামী বাণিজ্যপথ ধরে ইউরোপে হাজির হয়।
এ বাণিজ্যপথের আরেকটি মূল্যবান অবদান ছিল বইয়ের স্থানান্তর। অর্থাৎ বইয়ের বাণিজ্যও বিকশিত হয়েছিল। বাগদাদ ও পারস্যে অনূদিত, লিখিত গ্রিক ও আরব দর্শনের বইপত্র বাণিজ্যপথ ধরেই ইউরোপে হাজির হয়। এসব গ্রন্থ ইউরোপের বুদ্ধিবৃত্তি ও চিন্তার বিকাশে বিরাট ভূমিকা রেখেছিল।
ইসলামী দুনিয়ায় বাণিজ্য বিস্তারের সঙ্গে সঙ্গে মুদ্রা ব্যবস্থাপনাও নিজস্ব আকার ধারণ করতে থাকে। ৬৯৫ খ্রিস্টাব্দে খলিফা আবদ আল-মালিক পুরনো বাইজানটিয়ান ও সাসানিয়ার মুদ্রার পরিবর্তে নতুন মুদ্রার প্রচলন করেন। আগের মুদ্রায় শাসকদের প্রতিকৃতি বা ঐতিহ্যবাহী চিত্র অংকিত থাকত। কিন্তু ইসলামে চিত্রের ব্যাপারে নিষেধাজ্ঞার কারণে কোরানের বাণীসংবলিত ক্যালিগ্রাফি দিয়ে মুদ্রা প্রচলিত হয়। মুসলমানদের প্রথম মুদ্রা ছিল স্বর্ণের দিনার। রোমানদের রৌপ্যমুদ্রা দিনারিয়াস থেকে এ নাম এসেছিল। মুসলমান বণিকরা বাণিজ্যে মূলত ব্যবহার করতেন রৌপ্যমুদ্রা বা দিরহাম। প্রত্নতাত্ত্বিকরা বর্তমান ইউক্রেন, চীন ও জিম্বাবুয়েতে মধ্যযুগের প্রচুর দিরহাম খননের মাধ্যমে উদ্ধার করেছেন।
ক্রিস হারম্যান আ পিপল’স হিস্টরি অব দি ওয়ার্ল্ড গ্রন্থে মুসলিমদের বাণিজ্য বিস্তারের একটি বিশেষ অর্জন সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করেছেন। বাণিজ্যের বিকাশের সঙ্গে সঙ্গে একটি ব্যাংকিং ব্যবস্থাও গড়ে উঠেছিল। এ ব্যাংকিং ব্যবস্থার প্রধান দপ্তর ছিল বাগদাদে আর শাখাগুলো বিস্তৃত ছিল ইসলামী দুনিয়ার বিভিন্ন প্রান্তে। এ ব্যবস্থায় চেক ও লেটার অব ক্রেডিটের প্রচলন ছিল। এর ফলে বণিকদের দূরযাত্রায় স্বর্ণ বা অর্থ নিয়ে যাওয়ার প্রয়োজন হলো না। বাগদাদ থেকে চেক নিয়ে মরক্কো, কর্ডোবা বা চীনে ভাঙানোর সুযোগ সৃষ্টি হলো। অনেক গবেষক মনে করেন, প্রক্রিয়াটি ছিল আন্তর্জাতিক ব্যাংকিং ব্যবস্থার একটি রেপ্লিকা। সাসানিয়ান ব্যাংকিং মডেল থেকে এ ব্যবস্থা প্রেরণা পেয়েছিল বলে ধারণা করা হয়।

তথ্যসূত্র:
আ হিস্ট্রি অব দি আরব পিপলস, অ্যালবার্ট হাউরানি
আ হিস্টরি অব সিভিলাইজেশন, ফার্নান্দ ব্রদেল
রিলিজিয়নস অব দ্য সিল্ক রোড, রিচার্ড ফোলজ
আ পিপল’স হিস্টরি অব দি ওয়ার্ল্ড, ক্রিস হারম্যান
ট্রেড অ্যান্ড এক্সচেঞ্জ ইন দ্য মেডিয়েভাল ইসলামিক ওয়ার্ল্ড (প্রবন্ধ), ব্রাডলি এ. স্কিন

(লেখাটির পূর্ণাঙ্গ সংস্করণ ২ জুন ২০১৭ 'দৈনিক বণিক বার্তা'র বিশেষ সাময়িকী 'সিল্করুট'-এ প্রকাশিত)
সর্বশেষ এডিট : ১০ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:০৪
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

বৃদ্ধাশ্রম।

লিখেছেন নাহল তরকারি, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬



আগে ভিডিওটি দেখে নিন।

মনে করেন, এক দেশে এক মহিলা ছিলো। একটি সন্তান জন্ম দেবার পর তার স্বামী মারা যায়। পরে সেই মহিলা পরের বাসায় কাজ করে সন্তান কে... ...বাকিটুকু পড়ুন

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

×