somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

শান্তনু চৌধুরী শান্তু
চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

লকডাউনে রেনডমলি যে মুভিগুলো দেখলাম - পর্ব ০১ ( হালকা স্পয়লার এলার্ট)

০৭ ই মে, ২০২০ রাত ৯:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১। Two Women (LA CIOCIARA -1960)
প্লট - দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধের ভয়াবহতায় এক বিধবা তার টিনএইজ মেয়েকে নিয়ে কিভাবে সার্ভাইভ করে তার কাহিনী ।
মতামত - আসাদ চৌধুরীর বারবারা বিডলার পড়ে টু ওমেন মুভিটার কথা জানতে পারি । অনেক ঘাটাঘাটি করে বারবারা বিডলারকে খুঁজে না পেলেও টু ওমেন খুঁজে পাই । কাহিনীর গাঁথুনি বেশ । তবে মা মেয়ের ধর্ষণের দৃশ্য মনকে আর্দ্র করে তোলে । সোফিয়া লোরেনকে কেবল বিভিন্ন রেফারেন্সে পেয়েছি । এবার তার দুর্দান্ত অভিনয় দেখলাম ।
= রিকমেন্ডেড



২। Shukranu (2020)
প্লট - দিল্লি ইউপি হারিয়ানা অঞ্চলে আশির দশকে বহু পুরুষকে জোরপূর্বক জনসংখ্যা কমানোর নামে sterilized করা হয় । মুভির নায়ককেও sterilized করা হয় । কিছু সত্ত্বেও নায়কের গার্লফ্রেন্ড ও ওয়াইফ দুই জনই প্রেগনেন্ট হয়ে বসে আছে ।
মতামত - ট্রেইলার দেখে দেখতে বসেছিলাম । রীতিমতো আবর্জনা ক্যাটাগরির একটা মুভি । জীবনের মূল্যবান সময় নষ্ট করতে চাইলে দেখতে পারেন ।
= নট রিকমেন্ডেড



৩। The irishman (2019)
মুভি প্লট - একজন ভাড়াটে গুন্ডা/ হিটম্যানের জীবনী । সময়কাল ১৯৫০ থেকে ৭০ এর দশক ।
মতামত - সত্য ঘটনা অবলম্বনে প্রস্তুত । মুভি বিশারদদের কাছে অত্যন্ত পছন্দের একটি মুভি । আমারো মোটামুটি ভালো লেগেছে । তবে অনেক লম্বা হওয়াতে অনেক খানি বোরও হয়েছি । দ্য গডফাদার মত কিছু টুইষ্টের আশা করে থাকলে ভুল করবেন । সর্বোপরি খারাপ না । শেষ জীবনে বৃদ্ধাশ্রমে হিটম্যানের পরিবার-পরিজনহীন শেষ একাকীত্ব সবার মন খারাপ করবে ।
= রিকমেন্ডেড



৪। Away (2019)
মুভি প্লট - ঘরে ফিরে যাওয়ার প্রত্যাশায় অদ্ভুত এক আইল্যান্ডে একটি বালক ও একটি পাখির অ্যাডভেঞ্চার ।
মতামত - এনিমেশন মুভিটির ভিজুয়াল ইফেক্ট আসলে অত্যন্ত চমকপ্রদ । চোখ জুড়িয়ে যায় । তবে কাহিনীর অন্তর্নিহিত অর্থ সবাই বুঝতে পারবে বলে মনে হয় না।
= রিকমেন্ডেড



৫ । The vow (2012)
মুভি প্লট - একটি কার এক্সিডেন্টে মুভির নায়িকা স্মৃতিশক্তি হারিয়ে ফেলে । তার স্বামী/ মুভির নায়ককে ভুলে যায় । মুভির নায়ককে পুরো পৃথিবীর বিরুদ্ধে গিয়ে আবার নিজের স্ত্রীকে নিজের প্রেমে ফেলানোর এক আপ্রাণ চেষ্টার কাহিনী ।
মতামত - প্রেমের মুভি না দেখলেও ঘটনাক্রমে দেখতে হলো । কাহিনী অত্যন্ত রিচ এবং সত্য ঘটনার প্রেক্ষিতে রচিত । মানব-মানবীর প্রেমের কিছু অপূর্ব দৃষ্টান্ত । মুভির শেষে আত্মতৃপ্তির সাথে সাথে হৃদয়ে হাহাকারও বাজে ।
= বিয়ে না করলে নট রিকমেন্ডেড



৬। Sonic the hedgehog
মুভি প্লট - সনিক নামের একটি এলিয়েন পৃথিবী বহুদিন বসবাসের পর হঠাৎ ঘটনাক্রমে তার আইডেন্টিটি ফাঁস হয়ে যায় । এক ইভিল জিনিয়াস এর হাত থেকে সনিক কে এক পুলিশ অফিসারের বাঁচানো কাহিনী ।
মতামত - সনিক নামের গেমটা ছোটবেলায় মনে হয় অনেকে খেলেছেন । গেমের সনিক ক্যারেক্টার থেকে এই মুভিটি প্রস্তুত হয়েছে । আমেরিকার ৮০-৯০ দশকের জেনারেশন এর সাথে সনিক ক্যারেক্টারটি ওতপ্রোতভাবে জড়িত । ফলে আমেরিকানদের ছবিটি ভালো লাগলেও মনে হয় না আমাদের ভালো লাগবে ।
= সিম্পল বিনোদনের জন্য রিকমেন্ডেড



৭ । Mardaani 2 (2019)
মুভি প্লট - ২১ বছরের এক মাস্টারমাইন্ড সাইকো কিলার মেয়েদের নিষ্ঠুরভাবে হত্যা করে চলেছে । তাকে ধরতে পুলিশ অফিসার শিবানী রয়ের ইঁদুর বিড়ালের খেলা ।
মতামত - দেখার মত একটি মুভি । বিশেষ করে সিরিয়াল কিলার চরিত্রে Vishal Jethwa ছেলেটার অভিনয় দেখে রীতিমত মুগ্ধ । ভবিষ্যতে ছেলেটা বলিউডকে কাঁপাবে ।
= রিকমেন্ডেড



৮ । What women want (2000)
মুভি প্লট - শিকাগোর এডভার্টাইজিং এক্সিকিউটিভ নিক মার্শাল মেয়েদের সম্পর্কে উচ্চ ধারণা পোষণ করেন না । অত্যন্ত চার্মিং নিক মার্শাল মেয়েদের সিডিউস করতে অত্যন্ত পটু । দূর্ঘটনাবশত হঠাৎ করে সে মেয়েদের মনের কথা বুঝতে শুরু করে ‌। তার চেনা জগৎ মুহূর্তের মধ্যে ভেঙে পড়ে । সে এর যথেষ্ট সদ্ব্যবহারও করে ।
মতামত - এই কনসেপ্টটা আমাদের কাছে খুবই কমন হলেও মেকিং এর কারণে মুভিটা আমার কাছে খুব ভালো লেগেছে । একটা মেয়ের মাথায় কি চলছে, কি চলতে পারে , তার মাথা থেকে কিভাবে আইডিয়া চুরি করতে হয় তার সুন্দর একটি রূপায়ণ হয়েছে । মুভি লাভার সবাইকে মুভিটি দেখা উচিত ।
= হাইলি রিকমেন্ডেড



৯। The invisible Man (2020)
মুভি প্লট - নায়িকা তার এক্স বয়ফ্রেন্ড থেকে পালিয়ে এসেছে । ঘটনাক্রমে তার এক্স মারা যায় । তবু নায়িকার মনে হয় তার এক্স তাকে অদৃশ্য ভাবে থাকে ফলো করছে । কিন্তু প্রমাণ করতে পারছে না ।
মতামত - একই নামের ও কনসেপ্টের আরও মুভি আমরা দেখেছি । এই মুভিটি অন্য মুভি গুলোর চেয়ে কিছুটা ব্যতিক্রম । এন্ডিং টাও চমকপ্রদ ।
= সময় না কাটলে রিকমেন্ডেড



১০। Onward (2020)
মুভি প্লট - আগেকার দিনে উইজার্ড, এলফ, ফেইরী, ড্রাগন, ইউনিকর্ন এর দিন শেষ হয়েছে । বিজ্ঞানের যুগে জাদুর গুরুত্ব এখন নেই । উইজার্ডের প্রয়োজন ফুরিয়েছে । এর মধ্যে দুজন এলফ ব্রাদার খুঁজতে বেরিয়েছে তার পিতার শরীরের অর্ধেককে ।
মতামত - ডিজনির মুভি বের হয়েছে আর আমি দেখব না এটা হতে পারে না । ট্রেইলারটি চমৎকার হয়েছিল । মুভিটিও নিরাশ করেনি । ছোট বড় সকলের দেখার মত ‌ ।
- রিকমেন্ডেড



১১। Birds of prey (2020)
মুভি প্লট - হার্লি কুইনের ব্রেকআপ হয়ে গেছে জোকারের সাথে । গোথাম শহরে হার্লি কুইন এখন নিজের পরিচিতি চায় । এইজন্য সে নিজের টিম গড়তে চলেছে ।
মতামত - সুইসাইড স্কোয়াড দেখে হার্লি কুইন এ পাগলামির উপর ক্রাশ খেয়েছিলাম । সেজন্য মুভিটা দেখলাম । যথেষ্ট নিরাশ করেছে ।
- নট রিকমেন্ডেড



১২। Vivarum (2019)
মুভি প্লট - একজোড়া কপোত কপোতী তাদের পারফেক্ট ঘর খুঁজতে গিয়ে এক অদ্ভুত রহস্যময় মনুষ্যহীন সোসাইটি তে চলে আসেন । সেখান থেকে তারা কোনমতে বের হতে পারে না । একদিন তারা একটি বক্সে একটি বাচ্চা পায় ‌। বক্সে লিখে থাকে বাচ্চাটাকে বড় করে তুললে তারা মুক্তি পাবে । বাচ্চাটা খুব দ্রুত বড় হতে থাকে আর কিছু ব্যাখ্যাতীত ঘটনা ঘটায় ।
মতামত - মুভিটা মাথায় নিতে যথেষ্ট কষ্ট পেয়েছি । প্রথম দেখায় আগামাথা কিচ্ছু বুঝিনি । যদিও মুভির উত্তর প্রথম ১০ মিনিটে ছিল । ঘন্টাখানিক নেট ঘাঁটাঘাঁটি করে অবশেষে নিজের বোধগম্য করতে হয়েছে ।
- প্রেসার নিতে না চাইলে নট রিকমেন্ডেড



১৩। Ustad Hotel (2012)
মুভি প্লট - ছেলে হতে চায় শেফ । রক্ষণশীল বাবা সেটা চায় না । বাবা ছেলের অন্তর্দ্বন্দ্বে শেষমেষ ছেলে তার দাদার কাছে চলে আসে । যিনি পেশাও একজন শেফ । তার হোটেলের নাম ওস্তাদ হোটেল । ঘটনা পারিপার্শ্বিকতায় এই হোটেলের দায়িত্ব ছেলের হাতে চলে আসে ।
মতামত - এই মালায়লাম মুভিটার নাম অনেকদিন ধরে শুনছি । অবশেষে দেখে ফেললাম । পিওর মাস্টার্স পিস যাকে বলে । সালমান দুলকার এর সাফল্যের মুকুটে একটি বড় সংযোজন । পেশা শুধু পেশা হিসেবে নিলে কেউ সফল হয় না । পেশায় প্যাশন থাকতে হয় ।
- রিকমেন্ডেড



১৪ । The Tashkent files (2019)
মুভি প্লট - ১৯৬৫ সালে তাসখন্দ চুক্তির মাধ্যমে ভারত পাকিস্তানের যুদ্ধ শেষ হয়েছে । চুক্তি স্বাক্ষরের রাতেই ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর রহস্যজনক মৃত্যু নিয়ে এক সাংবাদিকের রিপোর্টে পুনরায় ভারতে তোলপাড় শুরু হয়েছে । লাল বাহাদুর শাস্ত্রীর রহস্যজনক মৃত্যু হয়েছে কিনা তা জানাতে একটি কমিশন গঠন করা হয়। উঠে আসে কিছু কল্পনাতীত রহস্য ।
মতামত - মুভিতে দেওয়া তথ্যগুলো রীতিমত মাথা ঘুরিয়ে দেওয়ার মতো । কোল্ড ওয়ারে ভারতকে নিয়ে দুই পরাশক্তির যে খেলা চলে তা স্পষ্টভাবে মুভিতে উঠে আসে । পরোক্ষভাবে ইন্দিরা গান্ধী তথা কংগ্রেসকে এর জন্য দায়ী করা হয় । কিছু তথ্য-উপাত্ত প্রমান সহকারে দেখানো হয় । যদিও মৌলবাদী বিজেপি সরকারের পৃষ্ঠপোষকতায় উক্ত মুভিটি তৈরি । তবুও কিছু তথ্য নিয়ে সন্দেহ জাগা স্বাভাবিক । যেমন নির্বাচনে সোভিয়েত ইউনিয়ন বিশাল অঙ্কের রুবল ইন্দিরা গান্ধীকে দেয়া হয় ইত্যাদি । মুভিটি দেখলে অসাম্প্রদায়িক লাল বাহাদুর শাস্ত্রীর প্রতি সম্মান বেড়ে যায় ।
- হাইলি রিকমেন্ডেড



১৫। Bad boys for life (2020)
মুভি প্লট - মায়ামিতে ডিটেকটিভ মাইক ও মার্কাস এখনো রাজত্ব করে চলেছে । মাইক ও মার্কাস নানা হয়ে গেলেও মাইক নিজেকে বুড়া ভাবতে নারাজ । সে এখনো প্রাণশক্তিতে ভরপুর । এর মাঝে কেউ একজন মাইককে মাঝরাস্তায় গুলি মারে । পরবর্তীতে উঠে আসে পেছনের কারণ ।
মতামত - আমাদের জেনারেশনের কাছে মুভিটি মাত্রই আবেগপূর্ণ । স্টার মুভিস এর কল্যাণে ব্যাড বয় ১ ও ২ আমাদের জেনারেশনকে মাতিয়ে দিয়ে গিয়েছিল । যার রেশ এখনো রয়ে গেছে । মুভির কোথাও সেন্স অফ হিউমারের কমতি নেই । পেট ভরে হেসেছি । অ্যাকশনও মানসম্মত । তবে ড্রামা একটু বেশি হয়ে গেছে বলে মনে হয় ।
- রিকমেন্ডেড


সর্বশেষ এডিট : ০৭ ই মে, ২০২০ রাত ১১:০১
৮টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের শাহেদ জামাল- (চৌত্রিশ)

লিখেছেন রাজীব নুর, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০১


ছবিঃ আমার তোলা।

গতকাল রাতের কথা-
সুরভি আর ফারাজা গভীর ঘুমে। রাতের শেষ সিগারেট খাওয়ার জন্য চুপি চুপি ব্যলকনিতে গিয়েছি। দিয়াশলাই খুঁজে পাচ্ছি না। খুবই রাগ লাগছে।... ...বাকিটুকু পড়ুন

প্রিয় জীবন.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৫৮

প্রিয় জীবন......

জীবন তোমা‌কে কষ্ট দিতে চাইলে তু‌মিও জীবনকে দেখিয়ে দাও- তু‌মি কতটা কষ্ট সহ্য করার ক্ষমতা রাখ। তু‌মি হয়তো এখন জীবনের অনেক খারাপ একটা সময় পার করছ অথবা অনেক আনন্দের... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় নাগরিক সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী! ক্ষমতাশীনদের বিশেষ সম্প্রদায় তোষণের একটি উদাহরণ!

লিখেছেন দেশ প্রেমিক বাঙালী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৬

যিনি বাংলাদেশে অবস্থান করে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করবেন তিনি নিঃশ্চয় বাংলাদেশী না তিনি ভারতীয় একথা সকলেই একবাক্যে মেনে নিবেন। কিন্তু কি করে একজন ভারতীয় নাগরিক বাংলাদেশী হিসেবে বহাল তবিয়তে... ...বাকিটুকু পড়ুন

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM ব্যবহার করার রহস্য

লিখেছেন নতুন নকিব, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪২

ছবি, Click This Link হতে সংগৃহীত।

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM ব্যবহার করার রহস্য

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM কেন ব্যবহার করা হয়, এর কারণটা জেনে রাখা ভালো। আমমরা অনেকেই বিষয়টি... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

×