somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জামায়াতের ধর্ম ব্যবসার কিছু নমুনা এবং জামায়াত থেকে যে কারণে দূরে থাকতে হবে।

২৮ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৭:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ দুপুরে আমার ভাবীর মোবাইলে একটি কল আসে। ভাবী ব্যস্ত থাকায় আমি মোবাইলটি উনাকে দিয়ে আসি। কথা শেষ করার পর জিজ্ঞেস করলাম কে ফোন করেছে। তিনি বললেন যে, কিছুদিন আগে জামায়াতের কিছু মহিলা কর্মি এসে বাসায় একটি বই দিয়ে গেছে। আজ তারাই ফোন করেছে। ফোন করে বলেছে ১০০টাকা বাইতুলমাল দিতে।

শুনে আমি আকাশ থেকে পড়লাম! বায়তুলমাল কেন জামায়াতে ইসলামীকে দিতে হবে? বায়তুলমালের অর্থ হলো- বিভিন্ন উৎস হতে অর্জিত ও রাষ্ট্রের কোষাগারে জমাকৃত ধন-সম্পদকেই বায়তুলমাল বলা হয়। ইসলামী রাষ্ট্রের সকল নাগরিকেরই এতে সম্মিলিত মালিকানা রয়েছে।

পরে আমি জামায়াতের বই টি খুঁজে বের করলাম। বইটির নাম ব্যক্তিগত রিপোর্টবই


বইটির ১৫ নং পাতায় ৫নং লাইনে লেখা আছে ইসলামী আন্দোলনের কর্মীদের ইয়ানতই (এককালীন বা মাসিক নিয়মিত সাহায্য) বায়াতুলমালের আয়ের মূল উৎস। তাই আমাদের সকলকেই এ ব্যাপারে আল্লাহর পথে ব্যয়ের আর্থিক কুরবানীর আদর্শ স্থাপনের চেষ্টা করতে হবে।




১৪ এর পাতায় লেখা আছে '' এ খরচ নয়, বরং আল্লাহকে দেয় করয।



একই পাতার ২১ নং পাতায় লেখা আছে এ পথে অর্থ ব্যয় করলে আখিরাতে কি প্রতিদান পাওয়া যাবে তা তাদের কে বুঝিয়ে দিন এবং বলুন যে, খোদার পথে ব্যয় করা মানে তাঁকে সাহায্য করা, আর তার অর্থের এর চেয়ে উৎকৃষ্ট ব্যবহার আর কিছুই হতে পারেনা

বুঝেন অবস্থা, কি ভাবে মিথ্যা বলে মানুষকে বিভ্রান্ত করে নিজেদের দলে ভিড়ানোর চেষ্ট করছে।



আমি জামায়াতের ধর্ম ব্যবসার নমুনা দেখে অবাক হয়ে গেলাম। কিভাবে সাধারণ মানুষের ধর্মীয় অনুভুতিকে কাজে লাগিয়ে তারা কোটি কোটি টাকা প্রতিদিন হাতিয়ে নিচ্ছে। বায়াতুলমাল তুলতে পারে শুধুমাত্র ইসলামীক রাষ্ট্র, এবং ব্যায় হবে রাষ্ট্রিয় কাজে। অথচ সামান্য একটি রাজনৈতিক দল ইসলামের নাম করে বায়তুলমালের নামে নিয়মিত চাঁদাবাজী করছে, এবং নিজেরা ভোগ করছে। এবং তারা বলছে তাদের কে বায়তুলমাল দেওয়া এ খরচ নয়, বরং আল্লাহকে দেয় করয। (এই কথা যদি কেউ বিশ্বাস করে আমি নিশ্চিত তার ঈমান থাকবে না)

আমার বোধগম্য হলো না জামায়াতকে চাঁদা দেওয়া কি করে খোদার পথে ব্যয় করা হয়, কি করে খোদাকে করয দেওয়া হয়। খোদা কি কখনো বান্দার কাছ থেকে করয গ্রহন করে? জামায়াত যে পথে চলছে সেটাকে কি তার খোদার পথ বলতে চায়? পৃথিবীর ১৪০ কোটি মানুষের মধ্যে কয় ভাগ জামায়াত করে? ১৪০ কোটি মানুষের মধ্যে যারা জামায়াত করে করে না তারা কি আল্লাহর পথে নাই?
একজন মুসলিম হিসেবে আমি মনে করি জামায়াত এই কথা দ্বারা ইসলামকে বিকৃত করেছে। সাধারণ মানুষের ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়েছে। আমি ইসলামীক মতে বায়তুলমালের সংজ্ঞা দিচ্ছি, আর জামায়াত যে সংজ্ঞা দিয়েছে তাও দিচ্ছি, আপানারা মিলিয়ে দেখুন মিথ্যাচারের শ্রেষ্ঠ নমুনা।

ইসলামী মতে বায়াতুলমালঃ- বিভিন্ন উৎস হতে অর্জিত ও রাষ্ট্রের কোষাগারে জমাকৃত ধন-সম্পদকেই বায়তুলমাল বলা হয়। ইসলামী রাষ্ট্রের সকল নাগরিকেরই এতে সম্মিলিত মালিকানা রয়েছে।

জামায়াতের মতে বায়াতুলমালঃ- ইসলামী আন্দোলনের কর্মীদের ইয়ানতই (এককালীন বা মাসিক নিয়মিত সাহায্য) বায়াতুলমালের আয়ের মূল উৎস। তাই আমাদের সকলকেই এ ব্যাপারে আল্লাহর পথে ব্যয়ের আর্থিক কুরবানীর আদর্শ স্থাপনের চেষ্টা করতে হবে

মজার ব্যপার হলো তাদের বইতে বায়াতুলমাল কিভাবে কোন কাজে ব্যবহার হবে সে ব্যপারে কোন লেখা নাই। আর আয়ের ব্যপারে বলা হয়েছে ইসলামী আন্দোলনের কর্মীদের ইয়ানতই (এককালীন বা মাসিক নিয়মিত সাহায্য) বায়াতুলমালের আয়ের মূল উৎস। কি হাস্যকার।

মজার ব্যপার হলো রাষ্ট্র এই চাঁদাবাজীর ব্যপারে নির্বিকার। আমি জানিনা বাংলাদেশের কোর রাজনৈতিক দলের সাধারন মানুষের কাছ থেকে চাঁদা তোলার অধিকার আছে কিনা। (কারো জান থাকলে দয়া করে জানান। আপডেট দিয়ে দেব।)



৭ নং পাতায় লেখা আছে- জিহাদের কাজে আপনি নিজেকে জামায়াতের একজন উজ্জীবিত কর্মী হিসেবে গড়ে তুলুন।



জিহাদ বলতে তারা এখানে কি বুঝিয়েছে? জামায়াতের ক্যাডার দলে যোগদান করা মানেই কি জিহাদী হওয়া? জিহাদ তো জামায়াতের বাপ-দাদার সম্পত্তি নয়। জিহাদ মানে হলো অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। সেটা সব দেশের সব মুসলিমের জন্য প্রজোয্য। তাহলে জিহাদ কি জামায়াতের কর্মি হওয়া ছাড়া করা যাবে না? এটা কি জিহাদের সংজ্ঞাকে বিকৃত করা নয়? জিহাদের সংজ্ঞাকে বিকৃতি করা কি ইসলামের অবমাননা নয়?

আর তার কি জিহাদ করছে? জামায়াত বা ছাত্র শিবির যা করছে তা কি অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিরোধ করা হচ্ছে নাকি নিজেদের দল ও পকেট ভারী করার জন্য সাধারণ মানুষের ধর্মীয় অনুভুতিকে কাজে লাগানো হচ্ছে?

জিহাদী বই প্রচার করার কারণে সারা দেশে অনেক জঙ্গিকে গ্রেফতার করতে দেখা যায় কিন্তু একই অপরাধে জামায়াত কেন পার পেয়ে যাচ্ছে। জামায়াতের এই মহিলা কর্মিগুলোকে ধরে জেলে ঢুকানো উচিৎ।


ইসলামের ৫টি মূল স্তম্ভ রয়েছে। এগুলো হল-

* কলেমা
* নামাজ
* রোজা
* হজ্জ্ব
* যাকাত

জামায়াতে ইসলামীর কর্মকান্ডের সাথে ইসলামের মূল স্তম্ভগুলোর কতটুকু যোগসূত্র আছে তা বিচারের ভার আমি প্রিয় পাঠকদের উপর ছেড়ে দিলাম।

জামায়াতের ৩২ পাতার সাধরণ একটি বইতে তাদের ধর্ম ব্যাবসার এই নমুনা গুলো পেলাম। জানিনা তাদের যে আরো বই আছে সেগুলোতে আরো কত কত নমুনা আছে। জামায়াতের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগসহ আরো অনেক অভিযোগ আছে। আমি সেদিকে যেতে চাই না। শুধু এই চোট্র বই থেকে তাদের যে ধর্ম ব্যবসার নমুনা বের হয়ে এসেছে এই গুলোই আমি হজম করতে পারছি না। তাদের আরো ভিতরে প্রবেশ করলে যে কি পাওয়া যাবে শুধু আল্লাহই বলতে পারে।


জামায়াতের ধর্ম ব্যবসার কোন নমুনা আপনাদের কাছে থাকলে দিতে পারেন। প্রয়োজনে আমার পোষ্টে আপডেট করে দেব।
সর্বশেষ এডিট : ২৮ শে ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৭:২৮
৮৭টি মন্তব্য ৬৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×