somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি বিষয়ক কিছু কথা এবং আমার প্রিয় পাঁচটি মুভি

২৬ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মুভি বা সিনেমা দেখা আমার অন্যতম প্রিয় একটা কাজ। একসময় মুভি দেখতাম শখে বা শুধুমাত্র সময় কাটানোর জন্যে। কিন্তু এখন এটা অভ্যাসে পরিণত হয়েছে। এখনও যে সময় কাটানোর জন্যে মুভি দেখিনা তা'না। কিন্তু এখন সময় না পেলেও মুভি দেখার জন্যে সময় বের করে নিয়ে মুভি দেখি। মুভির বিষয়ে আমি সর্বভুক। তবে একশন আর বিদঘুটে টাইপের হরর মানে জম্বি টাইপ মুভি গুলো বিরক্তই লাগে। আমার সবচেয়ে প্রিয় জেনার হচ্ছে ড্রামা
এই লেখাটা লিখতে বসার প্রধান উদ্দেশ্য হচ্ছে আমার খুব প্রিয় পাঁচটি মুভি নিয়ে কিছু বলা। তবে তার আগে আরও কিছু কথা যা না বললেই নয়।
আমি এটা মানি যে সেরা মুভি আর আমার প্রিয় মুভি এক কথা না। কোন মুভি গুলো সেরা সেটা বলা আমার পক্ষে সম্ভব নয়। তবে কিছু মুভি আছে যেগুলো একদম আমার হৃদয়ের কাছাকাছি রয়েছে।
আমি একজন মুভি খাদক। প্রায় সব ধরনের মুভিই আমি দেখি। এবং এজন্য আমি বেশ গর্ব বোধ করি যে বেশিরভাগ বিখ্যাত মুভি আমি দেখেছি! আমি যে মুভি একজন মুভি সমঝদার এমনটা আমি কখনই বলবনা। একেকটা মুভি দেখার পর আমার ভেতর একেকরকম অনুভূতি তৈরি হয়। যা আমার পক্ষে কাউকে বোঝানো সম্ভব না। অনেক সময় অনুভূতি গুলো আমি নিজেও বুঝিনা। আর তাই সেটা বোঝানোর চেষ্টাও করবনা।

এবার আসি আমার প্রিয় মুভি গুলোর কথায়। আমার মতে আমার দেখা শ্রেষ্ঠতম মুভি The Godfather
Marlon Brando আর Al Pacino কে দেখে আমি বুঝেছি অভিনয় কি জিনিস!
Pulp Fiction দেখার পর একধরনের আশ্চর্য ঘোরের মধ্যে চলে গিয়েছিলাম। আমি আজও বলতে পারিনা এই মুভিটা এতো ভালো লাগে কেন?
A Clockwork Orange বা 2001: A Space Odyssey বা কুবরিকের যেকোনো মুভি আমাকে ঘণ্টার পর ঘণ্টা ভাবতে বাধ্য করে।
কিন্তু এই মুভি গুলোর চাইতেও আমার খুব প্রিয় কিছু মুভি আছে, যেগুলো হয়তো শ্রেষ্ঠতম মুভির তালিকাতে পড়বেনা কিন্তু আমার হৃদয়ের খুব কাছাকাছি অবস্থান করছে।
আমি আবারো বলছি সেরা মুভি বাছাই করা আমার পক্ষে সম্ভব নয়। আমি শুধু আমার খুব প্রিয় কিছু মুভির কথা বলব।
আমি যে খুব বেশি কিছু বলতে পারবো এমনটা নয়। এবং আমি মুভি রিভিউও লিখছিনা। আমি শুধু মুভি গুলো নিয়ে আমার ভালো লাগার কথা বলব।
প্রথমেই-


Forrest Gump (1994)

Forrest Gump মুভির সাধাসিধে Forrest Gump আমার খুব প্রিয় একজন মানুষ। বোকা Forrest Gump কখনোই জীবনের কাছে কিছু চায়নি। কিন্তু পেয়েছিল সব। আবার অজান্তেই হারিয়েও ফেলেছিল সবকিছু। ভালোবাসা কি না বুঝেই প্রচণ্ড রকম ভাবে ভালবেসেছিল একজনকে। বন্ধুত্ব কি না বুঝেই বন্ধুকে দেয়া কথা রাখার জন্যে সব করেছিল। তার মা তাকে সবসময় বলতো- "Life was like a box of chocolates. You never know what you're going to get.-এবং তার কাছে জীবনের মানে ছিল তাই! আসলেই কি সেটা নয়? জীবন তো এক বক্স চকলেটের মতই। একটার পর একটা কি আসবে বা কি ঘটবে আমাদের জীবনে আমরা কি সেটা জানি???
এই মুভিতে Tom Hanks এর অভিনয় আমাকে এতো বেশি প্রভাবিত করেছে যে সেটা বলে বোঝানো সম্ভব নয়। শুধুমাত্র এই মুভির জন্যেই আমার সবচেয়ে প্রিয় অভিনেতা Tom Hanks.
এমন নয় যে অন্য মুভিতে তাকে আমার ভালো লাগেনি, কিন্তু এই মুভির মাধ্যমে Tom Hanks আমার মনে চিরস্থায়ী ভাবে জায়গা করে নিয়েছেন।
IMDB তে Forrest Gump এর অবস্থান ১৮ তম এবং রেটিং- ৮.৭


The Shawshank Redemption (1994)

The Shawshank Redemption খুব সাধারন গল্পের এই মুভিটি যে শুধু আমার প্রিয় তা নয়। অনেক মানুষের প্রিয় এই মুভিটি স্বপ্ন দেখতে সাহস যোগায়।
এটি Andy Dufresne নামক একজন মানুষের গল্প, যে তার স্ত্রী এবং স্ত্রীর প্রেমিককে খুন করার অপরাধে জেল খাটছে। এটি Red নামক একজনের গল্প যে তরুন বয়সে খুন করে জেলে এসেছে ।
আমি মুভির গল্পের দিকে জাচ্ছিনা। শুধু এটুকু বলবো এই মুভিটি আমাকে আশা করতে বলে, বলে স্বপ্ন দেখতে।
মুভির শেষে Red এর বলা কথা গুলো আমাকে একটা ঘোরের মধ্যে নিয়ে যায়। সবচেয়ে প্রিয় লাইনটি- " I Hope the Pacific is as blue as it has been in my dreams. I Hope.........."
Morgan Freeman এবং Tim Robbins অসাধারণ অভিনয় করেছেন। বিশেষ করে পুরো মুভিতে Morgan Freeman এর বর্ণনা অসাধারণ লাগে।
IMDB তে অবস্থান ১ এবং রেটিং- ৯.৩ .
সবশেষে একটা কথা - "GET BUSY LIVIN', OR GET BUSY DYIN'."



It's a Wonderful Life (1946)

কখনও কি ভেবে দেখেছেন, যদি আপনি না থাকতেন তাহলে আপনার চারপাশের জগতটা কেমন হত? অথবা যে মানুষ গুলোকে আপনি ঘিরে আছেন বা যারা আপনাকে ঘিরে রয়েছে তাদের জীবনটা কেমন হত, যদি পৃথিবীতে আপনার অস্তিত্বই না থাকতো!
It's a Wonderful Life অদ্ভুত সুন্দর এক মুভি। যা আপনার জীবনটাকে বা আপনার নিজেকে আপনার কাছে নতুন করে চেনাবে। দুঃখ, কষ্ট, হতাশা এ সবকিছুর পরও জীবনটা কতইনা সুন্দর!
অসম্ভব প্রিয় এই মুভির প্রধান চরিত্র George Bailey র ভুমিকায় অভিনয় করেছেন James Stewart
মুভিটি মূলত একজন খুব সাধারন মানুষ George Bailey র গল্প।
এই মুভিটি আপনাকে অনুপ্রেরণা যোগাবে বেঁচে থাকতে, শত দুঃখ কষ্টের মাঝেও প্রিয় মানুষগুলোর জন্যে পথ চলতে।
IMDB তে অবস্থান ৩০ এবং রেটিং - ৮.৭



One Flew Over the Cuckoo's Nest (1975)

McMurphy একজন অদ্ভুত মানুষ। চিকিৎসা নিতে তাকে মানসিক হাসপাতালে আসতে হয় কিন্তু সে অন্য সব রোগীদের থেকে সব দিক দিয়েই আলাদা। এখানে তাকে মূলত পাঠানো হয় তার কিছু অপরাধের কারনে। শুরু হয় তার মানসিক হাসপাতালের জীবন। সেখানে সে দেখতে পায় বিভিন্ন অনিয়ম এবং স্বেচ্ছাচারিতা। বাধা দিতে গিয়ে পেতে হয় শাস্তি। শুরু থেকেই সে সব ধরনের নিয়ম ভাঙতে থাকে যার ফলে সেচ্ছাচারি Nurse Ratched এর চক্ষুশূল এ পরিণত হয় সে। একসময় সে সিদ্ধান্ত নেয় পালাবার। কিন্তু তারপর......................
McMurphy চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন Jack Nicholson
মুভিটি আমাকে এমন একটা অনুভূতি দিয়েছে যা বোঝানো সম্ভব নয়। Jack Nicholson এর অভিনয় এককথায় অসাধারণ।
মুভিটা আমাকে একসাথে হাসায় এবং কাঁদায় !
মুভিটা সম্পর্কে আমি একটা কথাই বলতে পারি এটির মতো মুভি আমি দেখিনি।
IMDB তে অবস্থান ১৩ এবং রেটিং - ৮.৮.



Dil Chahta Hai (2001)

আজকাল আর তেমন একটা হিন্দি মুভি দেখা হয়না। একসময় প্রচুর দেখতাম। Dil Chahta Hai আমার সবচেয়ে প্রিয় পাঁচটি মুভির একটি। শুধু এই মুভিটির কারনেই Farhan Akhtar আমার সবচেয়ে প্রিয় বলিউডি ব্যক্তিত্ব।
বন্ধুত্ব বিষয়টা আমার খুব বেশি প্রিয়। আর বন্ধুত্ব নিয়ে তৈরি আমার দেখা সেরা মুভি Dil Chahta Hai.
তিন বন্ধুর গল্প Dil Chahta Hai
যারা সকাল, দুপুর, সন্ধ্যা সবাই সবার জন্যে। কিন্তু একসময় ছোট্ট একটা ঘটনায় আলাদা হয়ে পড়ে তারা। কিন্তু সত্যিকারের বন্ধুত্ব কি কখনও ভেঙে যায়!
এই মুভিতে Aamir Khan, Saif Ali Khan এবং Akshaye Khanna দারুন অভিনয় করেছেন। প্রধান চরিত্রে Aamir Khan অভিনয় করলেও আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে Siddharth চরিত্রে Akshaye Khanna র অভিনয়। আর Saif Ali Khan এর অভিনয় জীবনের টার্নিং পয়েন্ট তো এই মুভি।
Dil Chahta Hai সবসময় আমার কাছে একটা বিশেষ মুভি।
IMDB রেটিং - ৮.৩



প্রিয় মুভি গুলো নিয়ে আমার অনুভুতির কথা লিখতে চেয়েছেলাম কিন্তু এখন দেখছি তেমন কিছুই লিখতে পারিনি।
আসলে আমার মনে হয় খুব প্রিয় কোন কিছু নিয়ে বলা বা অনুভূতি গুলো প্রকাশ করাটা মনে হয় খুব কঠিন কাজ।



সর্বশেষ এডিট : ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪০
৩২টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×