somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা থেকে ইংরেজি বা যে কোন Font দ্রুত পরিবর্তন করুন মাউস ছাড়াই !!! :D ;)

০৮ ই সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা ওয়ার্ড প্রসেসিং কাজ করেন তাদের বেশীর ভাগই MS Word ব্যবহার করেন। এই MS Word এর একটা সমস্যায় অনেকেই পড়েছেন। তা হল কী-বোর্ড শর্টকাটের মাধ্যমে ইংরেজি ফ্ন্ট থেকে বাংলা ফন্টে আসা।

যারা বিষয়টি জানেন তারা এরপর থেকে না পড়লেও চলবে।

আমরা সাধারণত বাংলা লেখার জন্য প্রথমে কী-বোর্ড থেকে Alt+Ctrl+B চেপে বিজয় ON করে ফন্টের ঘর থেকে যে কোন বাংলা ফন্ট সিলেক্ট করে তবেই বাংলা লেখার জন্য উপযোগী করি।
এভাবে ফন্ট চেন্জ করতে অনেক অসুবিধা এবং সময় নষ্ট হয় বিশেষত একটা লেখার মধ্যে যখন বাংলা ও ইংরেজী শব্দের বেশি মিশ্রণ থাকে। তখন বারবার কী-বোর্ড ছেড়ে মাউস ধরতে হয়।

অনেকে এর থেকে কিছুটা পরিত্রাণ পেতে MS Word এর উপরের মেনুবারে প্রয়োজনীয় দুটি ফন্ট এনে রাখে। কিন্তু এতে তো কী-বোর্ড ছেড়ে বারবার মাউস ধরার ঝামেলাটা থেকেই যায়।

এবার আসা যাক কিভাবে শুধু কী-বোর্ডের সাহায্যেই যে কোন ফন্ট চেন্জ করা যায়। এর জন্য এই টিউটোরিয়ালকে ২টি ভাগে বিভক্ত করতে হবে।

১ম টি হচ্ছে MS Word (97-2003) এর জন্য।
২য় টি হচ্ছে MS Word 2007 এর জন্য।

১ম MS Word (97-2003)

প্রথমে MS Word খুলে নিন্মে দেখানো চিত্রের মত Tools মেনু ক্লিক করে Customize এ ক্লিক করুন।


এরপর নিম্মে দেখানো এই Customize বক্স আসবে। এই বক্সের অপশন মেনুর নিচে থাকা Keyboard... এ ক্লিক করুন।



এরপর নিন্মে দেখানো চিত্রের মত Customize Keyboard নামে একটি বক্স আসবে।


এবার এই Customize Keyboard বক্সের মধ্যে থেকে Categories: এর ঘর থেকে Fonts সিলেক্ট করুন এবং দেখুন ডান পাশের Fonts এর ঘরে আপনার কম্পিউটারে থাকা যাবতীয় Fonts দেখা যাচ্ছে। নিচের চিত্রের মত।


এরপর Fonts এর ঘর থেকে ইচ্ছামত যেকোন Font সিলেক্ট করুন। উদাহরণস্বরূপ আমি Times New Roman এ ক্লিক করলাম। এরপর খেয়াল করুন এই বক্সে Press new shortcut key: নামে একটি ঘর আছে। এখন এই Press new shortcut key: ঘরে কী-বোর্ড থেকে Ctrl+Alt চেপে আপনার পছন্দের যে কোন বর্ণ চাপুন এবং দেখুন Press new shortcut key: এর নিচের ঘরে Ctrl+Alt +আপনার নির্বাচিত বর্ণ চলে এসেছে। (যেমন আমি করেছি Ctrl+Alt+R)। এরপর বক্সের একদম নিচে বাম পাশে Assign এ ক্লিক করুন।
নিন্মের চিত্রে খুব ভালভাবে লক্ষ্য করুন।



এরপর নিন্মে দেখুন যে Current keys: এর ঘরে আপনার দেয়া শর্টকার্টটি চলে এসেছে। এরপর Close বাটন এ ক্লিক করে বেরিয়ে আসুন।



এবার আপনি যখন কোন ডকুমেন্টে কাজ করার সময় ফন্ট চেন্জ করার প্রয়োজন হবে তখন আপনার সেই শর্টকার্ট কী ব্যবহার করুন এবং দেখুন ফন্ট চেন্জ হয়ে গেছে।
এভাবে ইচ্ছামত বাংলা থেকে ইংরেজি বা যে কোন ফন্ট চেন্জ করা যাবে দ্রুত এবং মাউসের সাহায্য ছাড়াই।


২য় টি হচ্ছে MS Word 2007 :

MS Word 2007 এর ক্ষেত্রে প্রায় সবই উপরের নিয়মে করতে হবে শুধু ১টা জিনিস ছাড়া। তা হল এখানে Customize Keyboard এর ঘর বের করার জন্য আপনাকে প্রথমে যেতে হবে অফিস বাটনের নিচে Word options এ, তারপর সেখান থেকে Customize বাটনে ক্লিক করে দেখুন একদম নিচের দিকে লেখা Keyboard shortcuts : [Customize...] এর [Customize...] এ ক্লিক করতে হবে।
ব্যাস আর বাকীটা ১ম টির মত করে নির্বাচন করতে হবে।

আমি ক্রমানুসারে স্কীণশর্টগলো দিলাম। আশা করি এরপর বুঝতে আর কোন সমস্যা হবে না।















ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ০৮ ই মার্চ, ২০১০ রাত ২:৩২
২৪টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×