somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি এবার প্রথম ভোট দিতে চেয়েছিলাম আমার অভিজ্ঞতা যা হলো তা রুটি কলা খাওয়ার মত

০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


দশ বছর আগে আমি প্রথম ভোটার হয়েছিলাম কিন্ত আমার মা জননীর শরীর অসুস্থ থাকায় হাসপাতালে থাকার কারনে সেবার আর ভোট
দিতে পারিনি ।আর ২০১৪ সালে গ্রামের বাড়ি থাকায় ঢাকার ভোটার হওয়ায় দিতে পারিনী । তবে এবার বেশ কয়েকদিন থেকে ভোট নিয়ে নানান ধরনের কল্পনা একে রেখেছিলাম । আশা করেছিলাম যাইহোক দেশের আমি একজন নাগরিক হিসেবে দেশ উন্নয়ন কারী মনয়োন বা নির্বাচিত করার মত কাজে আমিও অংশ নিতে পারচ্ছি ।

দেখতে ৩০ তারিখ সকাল এসে গেল । ৩০ শে ডিসেম্বর ২০১৮ তখন বাজে সকাল ৯,৩০মি: আমাদের পাশের বাসার এক দিদি আর দাদা ভোট কেন্দ্রে যাচ্ছেন আমাকেও বললেন যাবে কি না আমি বললাম যাবো কিন্তু একটু লেট । আমি সকালের নাস্টা শেষ করলাম তখন বাজে সকাল ১০,১০মি: বাজে,দেখলাম তারা দুজন ভোট কেন্দ্র থেকে ফিরে এসেছে আমি তাদের কাছে ভোট কেন্দ্রের খবর জিজ্ঞেস করাতে দিদি বললো আমি দিয়েছি আর দাদা বললো আমার সিরিয়াল পাওয়া যায়নি । আমি বললাম কেন ? উনি বললেন নেটওয়া্র্ক বিজি ।পরে আবার যাবো তখন আমি বললাম তাহলে দাদা আবার যাওয়ার সময় তখন আমাকেও সঙ্গে নিয়েন ।

১২,২০মি: বাজে আমারা যখন ভোট কেন্দ্রে যেয়ে উপস্থিত,অনেকক্ষন ঘুরাুঘুরি করার পর আমার এবং সে দাদার সিলিপ মিলল । আমারা লাইনে দাড়ানোর জন্য যাচ্ছিলাম,এমন সময় কখনো দেখছি বলে মনে হলোনা এরকম কয়েকটি অপরিচিত মুখ মহিলা মধ্য বয়ছের তারাও লাইনে দাড়িয়ে আছেন সংখ্যায় প্রায় ১৫০ থেকে ২০০ জন হবে। সে দাদা চলে গেলেন পুরুষের লাইনে আর আমি সেই নারীদের পিছনে দাড়ালাম ।

কিছুক্ষন পরে তিন চারজন পুরুষ মিলে হাতে ১০টাকা দামের বন রুটি আর কলা নিয়ে এসে সেই মহিলাদের হাতে দিতে শুরু করলেন ।
আমাকে অবশ্য দিতে চেয়ে ছিলেন কিন্তু আমি নেইনি। একপর্জায় সেই নারী ভোটারদের সাথে কথা হলো । তাদের আমি জিজ্ঞেস করলাম
আপনাদের বাসা কোথায় তারা বললো আমাদের বাসা করাইল বস্তিতে,আমি বললাম এত দূর থেকে আপনেরা ভোট দিতে অংশ গ্রহণ করছেন শুনে ভালো লাগল । করাইল বস্তি আমাদের এলাকা থেকে রিক্সায় প্রায় ৫০টাকা ভাড়া লাগে । সকাল থেকে এপযন্ত তারা আরো এই ভোট কেন্দ্রে আসার আগে আরো দুটি ভোট কেন্দ্রে যেয়ে এসেছেন । আমি বললাম আপনেরা তাহলে এটুকো বলার পর একজন নারী ভোটার বললেন মারে বেশি কিছু কওন যাইবো না তয় আমরা নিজেদের জান বাঁচানোর জন্য এ কাজ করছি আজ । আমারা না আসতে চাইলে আমাদের মৃত্যুর ভয় দেখিয়েছে । এরপর অনেকক্ষন দাড়িয়ে থেকে যখন খুব বিরক্ত বোধ করছিলাম তখন দেখলাম চোখ মুখ অন্ধকার করে আমার সে দাদা আমার দিকে হেটে আসছেন আমি বললাম দাদা আপনার ভোট হয়েগেছে ? দাদা বললেন হ্যা আমার ভোট হয়ে গেছে তবে আমি ভোট দেইনি।আর তোমারো দাড়িয়ে থেকে ভোট দেয়া লাগবেনা তোমার ভোটও আমার ভোটের মত অটোমেটিক
মেশিংয়ে হয়ে যাবে । আরো অনেক কিছু ছিল কিন্ত লেখতে ভালো লাগছে না ভোট নামে এমন একটা পরিকল্পিত নোংড়া ঘটনা নিয়ে ।

আমি হয়ত আর কখনো ভোট দিতে আমার নাগরিক দায়িত্ব প্রয়োগ করতে যাবোনা। তবে আমার কথা হল আমি যদি চুরি করে ধরাই খেয়ে যাই তাহলে সে চুরি না করাই ভালো আর যদি চুরি করেই ফেলি সে ক্ষেত্রে আমার মুখে আর বড় বড় কথা কিন্ত মানায় না ।আগে শুনেছিলাম এরাশাদের স্বৈরাচারীর কথা লোক মুখে আর এবার কিছু জালিয়াতি দেখলাম নতুন প্রজন্মে এসে । আর এসব দেখে মনে হল তখনকার স্বৈরাচারি এর তুলনায় হয়ত অনেক কমই ছিল।

সর্বশেষ এডিট : ০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫২
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×