somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টরন্টো শহরের স্ট্রীটকারের ইতিহাস

০৩ রা জুন, ২০১৮ ভোর ৬:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমাকে যদি জিজ্ঞেস করেন, টরন্টো শহরের যে কোন একটি ঐতিহ্যের কথা বলতে, আমি চোখ বন্ধ করে যে নামটি বলবো, সেটি হলো, 'স্ট্রীট কার'। হ্যাঁ বন্ধুরা, রাস্তার উপর দিয়ে ট্রেনের মতো করে চলা এই গাড়িটি টরন্টো শহরে দাপিয়ে বেড়াচ্ছে প্রায় দেড়শো বছরেরও বেশি সময় ধরে।

নিউইয়র্ক সিটি কিংবা টরন্টো'র সাবওয়ে ট্রেনগুলোতে আমার চড়তে খুব একটা ভালো লাগেনা। কারণ এগুলো অধিকাংশ সময় মাটির নিচ দিয়ে চলে। দম বন্ধ লাগে কেমন যেন। কিন্তু স্ট্রীট কারে চড়ে রাস্তার ওপর দিয়ে ট্রেনে চড়ে যাবার একটা চমৎকার অনুভূতি কাজ করে।

টরন্টো শহরে এই স্ট্রীট কারের উৎপত্তি হয়েছিল কিভাবে? তাহলে একটু ইতিহাস জানার প্রয়োজন আছে বৈকি!

সময়টা ছিল ১৮৬১ সাল। টরন্টো শহরের তখন প্রথম ঘোড়া-টানা স্ট্রীট কারের প্রচলন শুরু হয়। স্ট্রীট কার মূলত: চালু করা হয়েছিল বাসের ওপরে যাত্রীদের চাপ কমানোর জন্যেই। ওই সময়ে যে ঘোড়ায় টানা স্ট্রীট কার ছিল, সেগুলো মাত্র ছয়জন যাত্রী বহন করতো পারতো। শুরুর প্রথম থেকে ত্রিশ বছরের জন্যে Toronto Street Railway (TSR) নামের একটি প্রতিষ্ঠান এই দায়িত্ব পালন করতো। ১৮৯১ সাল পর্যন্ত তারা দায়িত্বে ছিল। এরপর পরবর্তী ত্রিশ বছরেরর জন্যে এই স্ট্রীটকারের দায়িত্ব নেয় Toronto Railway Company (TRC).

১৮৯১ থেকে ১৯২১ সাল পর্যন্ত Toronto Railway Company (TRC) যে স্ট্রীটকারগুলো রাস্তায় নামিয়েছিল, সেগুলো ইলেক্ট্রিসিটি চালিত ছিল। এই স্ট্রীটকারগুলোতে অনেক সেফটি ফিচার ছিল যা যাত্রীদের জীবনের জন্যে নিরাপদ ছিল।

১৯১২ থেকে ১৯২১ সাল পর্যন্ত TRC এর পাশাপাশি Toronto Civic Railways (TCR) নামের একটি এজেন্সিও স্ট্রীটকারের দায়িত্ব লাভ করে। শুরুতে তাদের মাত্র চারটা কার থাকলেও ১৯২০ সাল নাগাদ প্রায় সত্তুরটা স্ট্রীটকার এই এজেন্সি অপারেট করতো। প্রথম দিককার স্ট্রীটকারগুলো ওপেনডোর ছিল। কিন্তু TCR এর স্ট্রীটকারগুলো ক্লোজড এবং পারমানেন্ট ডোর সিস্টেম ছিল।

১৯২১ সালে TRC এবং TCR এর দিন শেষ হয় এবং Toronto Transportation Commission (TTC) এর সূচনা ঘটে। ১৯২১ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত TRC এবং TCR এর কিছু স্ট্রীটকারের সাথে Peter Witt কোম্পানীর স্ট্রীটকার TTC এর বহরে যুক্ত হয়।

১৯৩৮ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত THE RED ROCKET এর সূচনা হয়।

১৯৭৭ সালে CANADIAN LIGHT RAIL VEHICLE (CLRV) এর সূচনা হলো যেগুলোতে এখন আমরা চড়ছি। রাশ আওয়ারে সর্বোচ্চ ১৩২ জন যাত্রী নিয়ে এই স্ট্রীটকারগুলো ছুটে চলতে পারে টরন্টোর রাস্তায়। বর্তমানে টরন্টো ট্রানজিট কমিশনের বহরে ১৯৫টি এ ধরণের স্ট্রীটকার রয়েছে।

১৯৮৭ সালে ARTICULATED LIGHT RAIL VEHICLE (ALRV) নামে আরও এক ধরণের স্ট্রীটকার রাস্তায় নামে যেগুলো আসলে দু'টি CLRV জোড়া দেয়া। এগুলোর এক একটিতে প্রায় ২০৫ জন যাত্রী চড়তে পারে।

২০১৪ সাল থেকে Bombardier Transportation কোম্পানীর যে স্ট্রীটকারগুলোতে আমরা চড়ছি, সেগুলো আসলেই বেশি জোস।

টরন্টো শহরের স্ট্রীটকারের কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করলাম যার অনেকগুলো আমার তোলা। আর পুরনো ছবিগুলো গুগল থেকে নেয়া।

সূত্র: ক্লিক করুন
ক্লিক করুন

ফেসবুকে আমি






























সর্বশেষ এডিট : ০৩ রা জুন, ২০১৮ ভোর ৬:১৪
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বর্গ থেকে বলছি...

লিখেছেন শেরজা তপন, ১৪ ই আগস্ট, ২০২২ সকাল ১১:৩৬


ভাষান্তরঃ স্বর্গত শেরজা তপন
মুলঃ স্বর্গবাসী নাম না জানা কিছু সোভিয়েত ‘বোকা ও দুষ্টু’ নাগরিক!
উৎপত্তিস্থলঃ চিরতরে স্বর্গে নির্বাসিত সমাজতান্ত্রিক ‘সোভিয়েত ইউনিয়ন’।
~ অনুবাদের ত্রুটির জন্য অনুবাদক দায়ী থাকিবেন কিন্তু বর্তমান সময়ের... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড।

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ১৪ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:২৬


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ছিল বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে বাংলাদেশ সেনাবাহিনীর একদল সদস্য সামরিক অভ্যুত্থান সংঘটিত করে এবং... ...বাকিটুকু পড়ুন

রম্য: তবে কেমন হতো তুমি বলতো?

লিখেছেন জটিল ভাই, ১৪ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫১

♦أَعُوْذُ بِاللهِ مِنَ الشِّيْطَانِ الرَّجِيْمِ
♦بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ
♦ٱلسَّلَامُ عَلَيْكُمْ


(ছবি নেট হতে)

সুপ্রিয় ব্লগারস্,
কেমন আছেন সবাই? আশা করি আলহাম্দুলিল্লাহ্ ভাল আছেন। তা আমার আগের পোস্টে আপনাদের ব্যাপক সাড়া পেয়ে এই... ...বাকিটুকু পড়ুন

২১ আমার অহংকার

লিখেছেন মোঃআব্দুল গফুর প্রামানিক, ১৪ ই আগস্ট, ২০২২ রাত ৯:২৬

২১ আমার অহংকার
২১ আমার প্রান
২১ আমার রক্তে রাঙ্গা
ভাষা শহীদের গান ।
২১ আমার বিশের বাঁশী
বাজায় বিষাদ বীন
স্মরণ করে দেয় যে আমায়
সেই না দুঃখের দিন।
মরার আগে মরল... ...বাকিটুকু পড়ুন

খোলা চিঠি দিলাম তোমার কাছে ...... ৩

লিখেছেন কঙ্কাবতী রাজকন্যা, ১৪ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫৭



অপুভাইয়া,
তোমার সাথে আমার প্রথম পরিচয়টাই ছিলো একটা বিয়ের দাওয়াত নিয়ে। মানে তুমি তোমার বিয়ের দাওয়াৎ দিয়েছিলে আমাদেরকে। মনে আছে? হা হা মনে না থেকে যায়ই না। আমরা সবাই মনে... ...বাকিটুকু পড়ুন

×