somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডিলেট হওয়া ডাটা ফিরত পেতে সেইইই মাপের একটি সফটওয়ারঃ আনলিমিটেড ডাটা রিকভার করুন সম্পূর্ণ ফ্রিতে

১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এক্সিডেন্টালি আমাদের প্রায় সময়ই অনেক মিডিয়া, ডাটা ডিলেট হয়ে যায়। পরবর্তীতে এগুলো ফিরিয়ে আনা দরকার পরে। অনেকে কম্পিউটার দোকানে গিয়ে অনেক টাকা খরচ করে ডাটা রিকভার করায়। ইন্টারনেটে যত ডাটা রিকভারি সফটওয়ার পাওয়া যায় তার বেশিরভাগই পেইড অথবা ডাটা রিকভারির লিমিট থাকে, যেমন EaseUS Data Recovery Software আপনাকে ২ জিবি পর্যন্ত ডাটা রিকভার করার সুযোগ দিবে ফ্রিতে।

যাহোক, আমার এক প্রয়োজনে ডাটা রিকভারি সফটওয়ার খুজতে খুজতে খবর পেলাম PhotoRec এর। এ সফটওয়ারটি আনলিমিডেট ডাটা রিকভার করে দিবে ফ্রিতে।

সফটওয়ারটি যেসব অপারেটিং সিস্টেম সাপোর্ট করে সেগুলো হলো,
DOS/Windows 9x
Windows NT 4/2000/XP/2003/Vista/2008/7 ( উইন্ডোজ ৮ এও চলে)
Linux
FreeBSD, NetBSD, OpenBSD
Sun Solaris
Mac OS X
এবং সব ইউনিক্স বেজড পিসিতে আপনি সফটওয়ারটি চালাতে পারবেন।

ফটোরেক আপনার পোর্টেবল বা এইচডিডির ফাইল সিস্টেম ইগনোর করে। সেকারনে FAT, NTFS, exFAT, ext2/ext3/ext4 filesystem, HFS+ সহ সবধরনের ফাইল সিস্টেমে এই সফটওয়ার কাজ করে। যদি কোন ডাটা ফ্রাগমেন্টেশন না থাকে তাহলে ফটোরেক ZIP, Office, PDF, HTML, JPEG সহ অনেক গ্রাফিক্যাল ফাইল ও রিকভার করতে পারে। এ সফটওয়ার প্রায় ৪৪০ ধরনের ফাইল রিকভার করতে সক্ষম।



এ সফটওয়ার টি ওপেন সোর্স। কিন্ত, এ সফটওয়ারের সবচেয়ে বড় নেগেটিভ দিক হলো এর ইউজার ইন্টারফেস। এটির ইউজার ইন্টারফেস সেই আদি আমলের। ডস স্টাইলে কমান্ড ইউজ করে ফটোরেক ইউজ করতে হয়।

একারনে ননটেকি মানুষদের কাছে ফটোরেক এত জনপ্রিয় না। খাটাইসসা ইন্টারফেস হলেও এটি ইউজ করা অনেক ইজি।

এ সফটওয়ারটি ইউজ করতে হলে তিনটি জিনিস থাকা লাগবে।
১) একটি কম্পিউটার
২) ব্রেইন
৩) যে ডিভাইসটি রিকভার করবেন

প্রথমে এই লিঙ্ক ( এখানে ক্লিক করুন ) থেকে সফটওয়ারটি ডাউনলোড করে নিন।

এটি আনজিপ করুন।

photorec_win.exe নামে একটি ফাইল পাবেন। ওখানে ডাবল ক্লিক করুন। এটি পোর্টেবল সফটওয়ার , সুতরাং ইনস্টল করার প্রয়োজন নেই। ডাবল ক্লিক করলে একটি ছোট উইন্ডো ওপেন হবে। ওখানে আপনি যে ড্রাইভটি রিকভার করবেন সেটি সিলেক্ট করে এন্টার চাপুন। এরপর আপনি ড্রাইভের কতটুকু অংশ রিকভার করবেন সেটিতে সিলেক্ট করে এন্টার চাপুন। তারপর আপনার ড্রাইভের ফরম্যাট সিলেক্ট করুন। এরপর কোথায় ডাটা সেভ হবে সেটা সিলেক্ট করুন। ফটোরেক ড্রাইভটিকে ব্লক বাই ব্লক রিড করে এবং যদি ডাটা ওভার রিটেন বা করাপ্টেড না হয়ে থাকে তাহলে ফটোরেক সম্পূর্ন ডাটাই উদ্ধার করতে সক্ষম হয়।

ভাবলাম ছবি দিয়ে টিউটোরিয়াল দিব, কিন্ত ছবি আপলোড করা সম্ভব হচ্ছে না। ভালো থাকবেন।
সর্বশেষ এডিট : ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৮
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×