somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মতামতঃমাদ্রাসা শিক্ষাঃ ইসলামিক শিক্ষা নাকি মৌলবাদ আমাদের ধারনা কি ?

১৭ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকের বিষয়টা একটু চুলকানির বিষয়টা মাদ্রাসা শিক্ষা , প্রেক্ষাপটটা বলি গত পরশু বিটিভিতে ইয়ং বাংলা এর উদ্বোধনী অনুষ্ঠান দেখছিলাম, জীবনে সম্ভবত এটাই প্রথম আগ্রহ নিয়ে টিভিতে কোন উদ্বোধনী অনুষ্ঠান দেখা । সব অনুষ্ঠান সব মিটিং মোটামুটি এক রকমই হয় আলাদা কিছু নাই সুতরাং ওইটা নিয়া মাথা না ঘামাইয়া আমি ফেসবুক গুঁতাইতেছি । একটা সেশন ছিল মতামতের , সবাই তরুন সবাই ভালো ভালো মতামত দিচ্ছিল , একজনের মতামতে কান আটকে গেল কোন এক ডিবেট এ্যাসোসিয়েশন এর প্রেসিডেন্ট এর বক্তব্যতে । যদি খুব ভুল না করি বক্তব্যটা এমন "আমাদের দেশের মাদ্রাসাগুলোতে মৌলবাদী শিক্ষা ব্যাবস্থা প্রচলিত, বিজ্ঞান দিয়ে পিছনে , আমদের সরকার এমন কি কোন ব্যাবস্থা নেবে যাতে মাদ্রাসার এই মৌলবাদী শিক্ষা থেকে বের হয়ে বিজ্ঞান সম্মত শিক্ষায় অগ্রসর হতে পারবে? "(স্মৃতি শক্তির দুর্বলতার কারনে ভুল হতে পারে কিন্তু মুল কথা এরকম তাতে কোন সংশয় নাই) । কথার দুইটা অংশ ১. মাদ্রাসা শিক্ষাটা মৌলবাদীর শিক্ষা ,২. বিজ্ঞান শিক্ষায় পিছনে । এবার নিজের কিছু মতামত বা কথা যাই হোক বলি আমার শিক্ষা ইতিহাসের পুরোটাই স্কুল । তারপরও একটা মাদ্রাসায় দেড় বছর চাকরী করছি এবং চাকরির প্রথম দিনের আগে কখনো কোন মাদ্রাসায় গেছি কিনা মনে পরে না । কথা গুলো বলার কারন মাদ্রাসা শিক্ষা কেমন তা খুব কাছে থেকেই দেখেছি আমি । দ্বিতীয় অংশের সাথে আমি একমত মাদ্রাসার শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষায় পিছনে থাকে এবং আমিও মনে প্রানে চাই তাদের এই অবস্থা দূর হোক । এবার প্রথম অংশে আসি "মাদ্রাসা শিক্ষাটা মৌলবাদীর শিক্ষা" সমস্যা মৌলবাদী শব্দটায় । কেন সমস্যা ? চলুন মৌলবাদ শব্দের অর্থটা বুঝি ।

{মৌলবাদ: উৎপত্তিগত দিক থেকে মৌলবাদ (Fundamentalism) একটি খ্রিস্টীয় শব্দ এবং বর্তমানে শব্দটি ইসলাম ধর্মসহ অন্যান্য ধর্মীয় চরমপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত হয়েছে। মৌলবাদ একটি বিতর্কিত শব্দ এবং যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশে শব্দটি ব্যাপকভাবে ব্যবহূত হচ্ছে। এ সব দেশে মৌলবাদ বলতে যেকোনো ইসলামি আন্দোলনকে নির্দেশ করে যারা কোরান ও শরিয়ার শিক্ষাকে কঠোরভাবে মেনে চলার পক্ষে মত প্রদান করে। ধর্মীয় ক্ষেত্রে এবং ধর্মীয় রীতি-নীতি কঠোরভাবে মেনে চলার অর্থে ‘মৌলবাদ’ শব্দটির উৎপত্তি খ্রিস্টীয় ‘মৌলবাদী’ (Fundamentalists) শব্দ থেকে হয়েছে। মোরমন্স (Mormons), পেন্টিকোস্টালস (Pentecostals), ইভনজেলিক্যাল্স (Evangelicals) ইত্যাদি খ্রিস্টীয় নাম বা অভিধাগুলো এই অর্থে মৌলবাদী যে, তাঁরা বাইবেলের প্রতিটি শব্দকে সত্য ও পবিত্র মনে করে এবং এগুলো কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেয়। সকল পুরাতন ধর্মে সহজাতভাবেই মৌলবাদী ধারণা বিদ্যমান আছে। কালের পরিক্রমায় পুরাতন ধর্মগুলো যখন বিভিন্ন সম্প্রদায়গত ব্যাপক মতাদর্শ গড়ে তোলে, তখন তাঁরা তাঁদের মতাদর্শকে বিশেষ প্রামাণিকতা দেওয়ার দাবি করে এবং এসব মতাদর্শকে অন্যের উপর চাপিয়ে দেওয়ারও চেষ্টা করে। }

[আশা করি ধারনা কিছুটা হয়েছে আরও কিছু কথা জানার জন্য |প্রথম কমেন্টের লিঙ্ক] ] পড়ার অনুরধ রইল
কিন্তু আমাদের মাদ্রাসা বা মাদ্রাসা শিক্ষা ব্যাবস্থার সাথে কথাগুলো যখনি জরানো হয় তখন এটিকে জঙ্গিবাদ বলা হয় আর কিছু মনে করে বলা হয় না । বাস্তব অভিজ্ঞতা থেকেই বলছি চাকরী জীবন কম হলেও ভাগ্যগুনে আমাদের অঞ্চলের বেশীরভাগ মাদ্রাসায় যাতায়াত ছিল পরিচয় ছিল অনেক কথা অনেক বিষয়ে কথা শুনছি , সামাজিক অবক্ষয় , চারিত্রিক অবক্ষয় , রাজনৈতিক বিশৃঙ্খলা, ইসলামিক অবক্ষয় এ বিষয়ে করনীয় । কিন্তু বুকে হাত দিয়ে বলতে পারি কারো মুখে কখনো শুনিনি , যুদ্ধ করে , বোমা ফাটিয়ে কিংবা মানুষ হত্যা করে ইসলাম প্রতিষ্ঠা করতে হবে । মাদ্রাসা থাকবে আর জামাত শিবির থাকবে না তা হয় না , হ্যাঁ তাদের কিছু বক্তব্য অসংলগ্ন থাকলেও শিক্ষা ব্যাবস্থার সাথে জঙ্গি বাদের কোন সম্পর্ক পাই নাই হ্যাঁ তারা তাদের মত প্রকাশ করত কিন্তু সেই শিক্ষা প্রতিষ্ঠান হাতে গোনা এবং তাদের শিক্ষার্থীর পরিবারের বেশীরভাগ তাদের মতাদর্শে বিশ্বাসী এবং জেনে শুনেই তারা ওইসব প্রতিষ্ঠানে তাদের সন্তানদের ভর্তি করেছে । আমার জানা মতে ঘোর আওয়ামীলীগের করে কিন্তু তাদের ছেলে মেয়ে আমার মাদ্রাসার শিক্ষার্থী । এখন কথা হচ্ছে দুই চারটি কলুষিত প্রতিস্থানের কারনে সকল মাদ্রাসা শিক্ষাকে আপনারা জঙ্গি তৈরির কারখানা বলবেন কিভাবে মানি এটা ?

বাদ দিলাম আপনি বা আপনারা বিতারকিক জঙ্গিবাদ না মৌলবাদীর সংজ্ঞায়ন করেছেন "ধর্মীয় রীতি-নীতি কঠোরভাবে মেনে চলার অর্থে ‘মৌলবাদ’ " । আপনার মত কি আপনি যে প্রতিষ্ঠানে চাকরী করেন তার আইন কানুন ভেঙ্গে চলবেন আপনি ? বসের সামনে গেলে স্যার স্যার করতে করতে পানি খাওয়ার সময় পান না যে আপনাকে সৃষ্টি করেছে আইন মানতে আপনাদের এতো সমস্যা ? আপনি মুক্তচিন্তাজীবী ধরে নিলাম আমি আপনাদের থেকে মুক্ত বুদ্ধিতে অনেক কম । একটা প্রশ্ন করি ধর্ষণ , আত্মহত্যা, এবরশন, পরকীয়া , বিবাহ বিচ্ছেদ , ইভটিজিং কোন সময়টা বেশি ? আজ থেকে ১৫ বছর আগে যখন মানুষ ধর্মে কর্মে এখনকার থেকে বেশি মনযোগী ছিল , নাকি এখন সময়ের সাথে সাথে আমরা আধুনিক হচ্ছি তখন । ধরলাম মাদ্রাসা শিক্ষায় শুধু মৌ্লবাদী শিক্ষাই শিখানো হয় । আচ্ছা তাহলে তো আধুনিকতায় গা ভাসানো নারীদের দিকে তীক্ষ্ণ কথার বান ছোরার কথা মাদ্রাসার ওই ছেলেটির বেশি, ওই মেয়েকে শিক্ষা দেবার জন্য ধর্ষণ করার কথা মাদ্রাসার ওই ছেলেটির । ধর্ষণ , আত্মহত্যা, এবরশন, পরকীয়া , বিবাহ বিচ্ছেদ , ইভটিজিং এই বিষয়গুলোর সাথে কয়টা মাদ্রাসার ছেলে বা মেয়ে জড়িত থাকে আমার মতো তথাকথিত আধুনিক ছেলেমেয়ের সাথে মাদ্রাসায় পড়া মৌলবাদের শিক্ষায় শিক্ষিত ছেলে মেয়েদের সংখ্যার অনুপাত কত ? আমাদের ভাষ্য মতে মৌলবাদী শিক্ষায় কি শিখানো হয় , একটা মেয়ে যেন সবসময় পর্দা করে, শালিনতা বজায় রাখে এবং প্রয়োজনে পর্দা রক্ষা করে কাজের মাধ্যমে সংসারের প্রয়োজনে সাহায্য করে । পুরুষদেরকে বলা হয়েছে কঠোর ভাবে নারীর সম্মান রক্ষা করতে । এই মৌলবাদের কোন কথাটা আপনার আমার মুক্ত চিন্তার বিপক্ষে গেল ? কিন্তু আমি যখন আমার কাছে থাকা বান্ধবীটিকে বলি বোরকায় তোকে ভালো লাগছে না টপ আর জিন্স পর , মেয়েটি পরের দিন আমার কথা রাখল আমার ভালো লাগার জন্য জিন্স প্যান্ট পরল যখন রাস্তা দিয়ে আসছিল আমার মত আপনি কিংবা আপনার কোন বন্ধু বলে ফেলল "আহা কি চেহারা দেখতে লাগে পেয়ারা " ।
মাদ্রাসার মৌলবাদী শিক্ষা আপনাকে শিখায় ঘুষ দুর্নীতি হারাম মিথ্যা বলা মহাপাপ। আপনি আমি মুক্তচিন্তা বাদি দুর্নীতি প্রতিরোধ দিবসে সকালে র‍্যালি করে নাস্তা আর টি শার্টটা পরে অফিসে এসে টেবিলের ফাইলের দিকে তাকাই যেদিন ফাইল বেশি থাকে আমাদের মুখের হাসিও বেশি থাকে যেদিন কম থাকে পানসে লাগে দুনিয়াটা পানসে লাগে ।
মাদ্রাসার মৌলবাদী শিক্ষা মাদকদ্রব গ্রহনে নিষেধ করে আপনি আমি মুক্ত বুদ্ধিজীবী সেই মাদক নিয়ে লাম্পট্টে মেতে উঠি ।
মাদ্রাসার ওই মৌলবাদী শিক্ষা বলে বাবা মা যেন উহ শব্দ না করে আপনি আমি মুক্তচিন্তাবাদী বিয়ে করার পর ভাবি বিদ্ধাস্রম কোনটা খালি আছে খরচ কোনটা কম ।

শ্রদ্ধেয় বক্তা আপনাদেরকেই বলি মাদ্রাসায় ইসলামী শিক্ষা হয় , কিছুকিছু কলুষিত প্রতিষ্ঠানে মৌলবাদী শিক্ষা দেয় লক্ষ লক্ষ ভালো মানুষের মাঝে আপনার আমার মত কিছু কলুষিত মানুষের মত । আপনার আমার কথার দায় যেমন সমগ্র মনুষ্য সমাজকে দিতে পারেন না তেমনি ২-৪ টা প্রতিষ্ঠানের দায়ভার সকল মাদ্রাসার উপর চাপিয়ে ইসলামী শিক্ষা ব্যাবস্থা বন্ধের পায়তারা করতে পারেন না ।
বিজ্ঞান শিক্ষার বিপক্ষে না তবে একটা মজার ঘটনা শেয়ার করতে ইচ্ছে করছে ২০০৯ সাল মাল্টিমিডিয়া ফোন এতো এভেইলেবল না । আমার এক সম্ভ্রান্ত(টাকা পয়সাঅওালা) পরিবারের পরিচিত হাফেজ। রমজান মাস সে আমাদের মসজিদের খতমে তারাবীর হুজুর । একদিন দুপুরে দেখি মোবাইলে কি যেন দেখছে । আমি পিছন দিয়ে অনৈতিক ভাবেই উঁকি দিলাম । দেখি সে জামা কাপর কিনতে পারে না এমন দুইজন সাদা চামড়ার যুবক যুবতীর জড়াজড়ি করে থাকা দেখছে । আমি অবাক হয়ে জিজ্ঞেশ করলাম কি করশ তুই রোজার দিনে? সে বলল "মামা এই মাল না দেখলে আমি নামাজে টান দিতে পারি না" আমি অতি মূর্খ ওইদিন বিকেল থেকে ওই মসজিদে নামাজ পড়া ছেড়ে দেই ।
সর্বশেষ এডিট : ১৭ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:১৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যেকোন বাংগালীর ইন্টারভিউর সময়, 'লাই-ডিটেক্টটর' যোগ করে ইন্টারভিউ নেয়ার দরকার।

লিখেছেন সোনাগাজী, ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



আপনার এনলাকার এমপি, প্রাক্তন অর্থমন্ত্রী কামাল সাহেব, যেকোন সেক্রেটারী, যেকোন মেয়র, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, বিএনপি'র রিজভী, আওয়ামী লীগের ওয়ায়দুল কাদের, আপনার থানার ওসি, সীমান্তের একজন বিজিবি সদস্য, ঢাকার... ...বাকিটুকু পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সকলের দায়িত্ব।

লিখেছেন নাহল তরকারি, ০৫ ই মে, ২০২৪ রাত ৮:৩৮



এগুলো আমার একান্ত মতামত। এই ব্লগ কাউকে ছোট করার জন্য লেখি নাই। শুধু আমার মনে জমে থাকা দুঃখ প্রকাশ করলাম। এতে আপনারা কষ্ট পেয়ে থাকলে আমি দায়ী না। এখনে... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

এখনো নদীপারে ঝড় বয়ে যায় || নতুন গান

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২০

এ গানের লিরিক আমাকে অনেক যন্ত্রণা দিয়েছে। ২৪ বা ২৫ এপ্রিল ২০২৪-এ সুর ও গানের প্রথম কয়েক লাইন তৈরি হয়ে যায়। এরপর ব্যস্ত হয়ে পড়ি অন্য একটা গান নিয়ে। সে... ...বাকিটুকু পড়ুন

ফেতনার সময় জামায়াত বদ্ধ ইসলামী আন্দোলন ফরজ নয়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৮



সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৩ নং আয়াতের অনুবাদ-
১০৩। তোমরা একত্রে আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধর! আর বিচ্ছিন্ন হবে না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর।যখন তোমরা শত্রু ছিলে তখন তিনি... ...বাকিটুকু পড়ুন

×