somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভাঙ্গারী ব্যবসাঃ জঞ্জাল থেকে সম্পদলাভের সুযোগ !

১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছোটবেলায় আমরা প্রায় সকলেই একটি বিষয়ের সাথে কমবেশি পরিচিত ছিলাম। তখন কিছু ফেরিওয়ালা পুরোনো ব্যবহৃত বোতল, জুতো, কাপড় এসবের পরিবর্তে “কটকটি” নামক একধরণের মিষ্টিজাতীয় বস্তু বিক্রি করতো। তখন হয়ত আমরা চিন্তা করে দেখিনি যে ঐ পুরোনো, অব্যবহৃত সামগ্রীগুলো সংগ্রহ করার পেছনে কি কারণ ছিল? এখনকার দিনে সেই “কটকটি” বিক্রেতাদের দেখা না গেলেও পুরোনো অব্যবহৃত দ্রব্যসামগ্রী সংগ্রহ করতে এখনো বহুলোককেই দেখা যায়। তবে এখন তারা টাকার বিনিময়ে এগুলো কিনে থাকে। বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করে আনা এসব পুরোনো জিনিসগুলো তারা যেসব দোকানে বিক্রি করে সেগুলোই “ভাঙ্গারী”র দোকান বলে পরিচিত।
এই ব্যবসা বাংলাদেশে কখন থেকে শুরু হয়েছে, কীভাবে ও কাদের মাধ্যমে এর যাত্রা শুরু, এ সম্পর্কে সঠিক কোন তথ্য পাওয়া যায় নি। মূলত দোকানের মালিক তার অধীনস্থ কিছু কর্মচারী অথবা পথশিশুদের মাধ্যমে বিভিন্ন স্থান থেকে টাকার বিনিময়ে এই পুরোনো অব্যবহৃত দ্রব্যসামগ্রী সংগ্রহ করে থাকেন। এরপর তিনি সংগৃহীত দ্রব্যগুলো বিভিন্ন শিল্পকারখানায় বেশি দামে বিক্রয় করেন।
সংগৃহীত দ্রব্যাদির ধরনঃ
পথশিশু বা কর্মচারীরা বিভিন্ন ধরণের পুরোনো অব্যবহৃত দ্রব্যসামগ্রী সংগ্রহ করে যেমন, প্লাস্টিক বোতল, পলিথিন, রাবার, কাগজ , লোহার তৈরি সামগ্রী, পুরোনো টিন, নষ্ট হওয়া লোহার তৈরি যন্ত্রাংশ,নষ্ট হওয়া বিভিন্ন ইলেক্ট্রনিক যন্ত্রপাতি, গৃহনির্মাণ সামগ্রী, গ্লাস, কাগজের বাক্স, রাবার, নারিকেল ওষুধের অ্যালুমিনিয়াম প্যাকেটসহ আরও নানাধরণের জিনিসপত্র সংগ্রহ করে। কিছু কিছু ভাঙ্গারীর দোকানে বিভিন্ন রকমের দ্রব্যাদির বেচাকেনা হয়, আবার কোন কোন দোকানে শুধুমাত্র একটি দ্রব্যের বেচাকেনা হয়।
এই ব্যবসায়ে আকৃষ্ট হবার প্রধান কারণঃ
লোকবল খুব বেশি প্রয়োজন না হওয়ায় এই ব্যবসায় লাভের সম্ভাবনা অধিক। এছাড়াও সংগৃহীত দ্রব্যাদি পচনশীল নয় বলে অনেকদিন এগুলো সংরক্ষণ করা যায় যা এই ব্যবসার একটি অন্যতম সুবিধা।
পুরোনো অব্যবহৃত জিনিসপত্র সংগ্রহ, বাছাই ও পৃথকীকরন, ওজন, প্যাকিং এবং পরিবহনঃ
এটি মূলত একটি পাইকারি ব্যবসা। এই ব্যবসায় কেজি বা মণ হিসেবে দ্রব্যাদি বেচাকেনা হয়ে থাকে। একটি সাধারণ ভাঙ্গারীর দোকানে সংঘঠিত প্রক্রিয়াগুলো হল –
সংগ্রহ - একটি ভাঙ্গারীর দোকানে পুরোনো, অব্যবহৃত সামগ্রীগুলো সংগ্রহ করার জন্য গড়ে ১০ থেকে ১৫ জন নিয়োজিত থাকে। তারা বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন ধরণের দ্রব্যাদি সংগ্রহ করে থাকে।
বাছাই ও পৃথকীকরন - একটি ভাঙ্গারীর দোকানে সংগৃহীত দ্রব্যাদির বাছাইকরণের জন্য গড়ে ২ থেকে ৫ জন নিয়োজিত থাকে। এর মাধ্যমে সংগৃহীত দ্রব্যগুলোর মধ্যে থেকে সর্বোৎকৃষ্ট মানসম্পন্ন দ্রব্য বিক্রির জন্য পৃথক ও বাছাই করা হয়।
ওজন – যেহেতু কেজি বা মণ হিসেবে পুরাতন এসব দ্রব্যাদি বেচাকেনা হয় তাই বাছাই ও পৃথকীকরণের পর দ্রব্যগুলোকে বড় নিক্তির সাহায্যে ওজন করে দাম নির্ধারণ করা হয়।
প্যাকিং – ওজন করে দাম নির্ধারণের পর সংগৃহীত দ্রব্যগুলোকে বড় পলিথিনের বস্তার মধ্যে চেপে প্রবেশ করানো হয়। ফলে একসাথে সর্বাধিক দ্রব্যাদি কারখানাগুলোতে পৌঁছানো যায়। ফলে পরিবহন খরচ বহুলাংশে কমে যায়।
পরিবহন - সংগৃহীত দ্রব্যাদি বাছাই ও পৃথকীকরণ, ওজন এবং প্যাকিং এর পর সেগুলো বিভিন্ন শিল্প কারখানায় বিক্রির জন্য যানবাহনযোগে পাঠানো হয়। এক্ষেত্রে ভ্যানগাড়ি অধিক ব্যবহৃত হয়। তবে বেশি মালামাল পরিবহনের ক্ষেত্রে পিকআপ ভ্যান বা ট্রাকের ব্যবস্থা করা।
অনেক সময় শিল্পকারখানাগুলো দোকান মালিকদের কাঁচামাল ক্রয় করার জন্য অগ্রিম টাকাও দিয়ে থাকে। বড় পরিসরের একটি ভাঙ্গারীর দোকানের সর্বোচ্চ মাসিক আয় এক - দেড় লাখ টাকা পর্যন্ত হতে পারে।
ভাঙ্গারী ব্যবসার গুরুত্ব ও সম্ভাবনাঃ
ছোট পরিসরে হলেও এই ভাঙ্গারীর ব্যবসা আমাদের দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম। কারণ এর মাধ্যমে বিভিন্ন দ্রব্যাদির পুনঃব্যবহার ও পুনঃপ্রক্রিয়াজাতকরণ নিশ্চিত হচ্ছে। ফলে শিল্পকারখানাগুলো একদিকে যেমন কম খরচে কাঁচামালের সরবরাহ নিশ্চিত করতে পারছে, ঠিক তেমনি থেকে দূরে থাকছে যা পরবর্তীতে দূষণের কারণ হতে পারতো। Waste Concern নামক একটি বেসরকারি সংস্থার গবেষণা সমীক্ষায় দেখা গেছে যে ২০০৫ সালে বাংলাদেশে উৎপাদিত মোট কঠিন বর্জ্যের প্রায় ৫৭.৬৯ শতাংশ ভাঙ্গারী ব্যবসা, পথশিশুর কার্যক্রম এবং একই ধরণের উদ্যোগের মাধ্যমে পুনঃপ্রক্রিয়াজাতকরণ হয়েছে যার ফলে বছরে প্রায় ১৫.২৯ মিলিয়ন মার্কিন ডলার সঞ্চয় হয়েছে। তাই এটা খুব সহজেই বলা যায়, ভাঙ্গারী ব্যবসার আর্থিক এবং পরিবেশগত উভয় ধরণের সুবিধাই রয়েছে। নিকট ভবিষ্যতে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বার্ষিক উৎপাদিত কঠিন বর্জ্যের পরিমাণ বাড়বে। তাই এই বর্ধিত বর্জ্য যদি সঠিকভাবে ব্যবস্থাপনা করা যায় তবে ভাঙ্গারী ব্যবসা ও সংশ্লিষ্ট খাতগুলো হতে ভবিষ্যতে উল্লেখযোগ্য পরিমাণ আর্থিক লাভের সম্ভাবনা রয়েছে।
ভাঙ্গারী ব্যবসার সুবিধা ও অসুবিধাঃ
সুবিধা - আজ থেকে ৫ বা ১০ বছর আগেও প্লাস্টিক, পলিথিন ও পুরাতন কাগজ আমাদের চারপাশের পরিবেশে যত্রতত্র ছুঁড়ে ফেলা হত যেগুলো পরিবেশ দূষিত করত। কিন্তু ভাঙ্গারী ব্যবসার ক্রমবিকাশের সাথে সাথে পুরাতন প্লাস্টিক জাতীয় সামগ্রী ও প্লাস্টিক বোতলের প্রায় শতভাগই এখন পুনঃপ্রক্রিয়াজাতকরণ করা সম্ভব হচ্ছে। এমন অনেক পেপারমিল গড়ে উঠেছে যেগুলো ভাঙ্গারীর দোকানে প্রাপ্ত পুরাতন কাগজ ব্যবহার করে উন্নতমানের কাগজ তৈরি করছে। অর্থাৎ এই ব্যবসার মাধ্যমে একই সাথে অর্থনৈতিক সমৃদ্ধিলাভ ও পরিবেশ সংরক্ষণ করা সম্ভব। পথশিশু ও হতদরিদ্র কর্মচারীদের কর্মসংস্থান ও উপার্জনের নতুন দ্বার উন্মোচিত হচ্ছে।
অসুবিধা - যদিও এই ব্যবসার মাধ্যমে পথশিশুদের আর্থিক দিক হতে কিছুটা উপকার হচ্ছে, কিন্তু লভ্যাংশ প্রাপ্তির ক্ষেত্রে ভাঙ্গারী ব্যবসায়ী ও দোকান মালিকদের তুলনায় তারা খুব কম লাভবান হচ্ছে, অর্থাৎ তারা বৈষম্যের শিকার হচ্ছে। অথচ পথশিশু ও পুরোনো দ্রব্যাদি সংগ্রহকারীরাই এই ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদন করে থাকে যার ফলে তারা প্রতিনিয়ত বিভিন্ন স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হচ্ছে। অনেক সময় ভাঙ্গারী দোকানে চুরি করা জিনিসপত্রের কেনাবেচা হয়ে থাকে যা নীতিগতভাবে সমর্থনযোগ্য নয়। কারণ এর ফলে সামাজিক নিরাপত্তা ব্যহত হয়। ভাঙ্গারী ব্যবসার সাথে জড়িত বেশিরভাগ ব্যবসায় প্রতিষ্ঠানেরই ট্রেড লাইসেন্স নেই। যার ফলে কোন ব্যবসায় প্রতিষ্ঠান কোনরূপ প্রতারণার আশ্রয় নিলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়াও কষ্টকর হয়। সরকার ও সংশ্লিষ্ট কতৃপক্ষের এই বিষয়ে যথাযথ পদক্ষেপ এই সম্ভাবনাময় ব্যবসাটির সম্প্রসারণে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।
পরিশেষে এটি বলা যায় যে, বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে যেখানে চাকুরীর অভাব এবং ব্যবসায় ক্রমহ্রাসমান মুনাফা দৃশ্যমান সেখানে ভাঙ্গারী নিঃসন্দেহে একটি লাভজনক ও পরিবেশবান্ধব ব্যবসা। তাই সরকার ও বিভিন্ন দেশি বিদেশি সহযোগী সংস্থাকে এই ব্যবসার সমৃদ্ধির জন্য এগিয়ে আসতে হবে। যেহেতু এই ব্যবসার পরিবেশগত সুবিধা রয়েছে তাই সরকার এই ব্যবসার প্রতি জনগণকে উৎসাহিত করার জন্য বিশেষ প্রণোদনার বা ভর্তুকির ব্যবস্থা করতে পারে। সরকারি ও বেসরকারি বিভিন্ন ঋণদানকারী সংস্থাগুলো ভাঙ্গারী ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণদান করে এই ব্যবসার উন্নয়নে ভুমিকা রাখতে পারে। পাশাপাশি সরকার ও সংশ্লিষ্ট কতৃপক্ষের এমন উপায় এবং পদ্ধতি অবলম্বন করতে হবে যাতে সঠিকপন্থায় এই ব্যবসার তদারকি ও নিয়ন্ত্রণ করা যায়। তবেই নিকট ভবিষ্যতে ভাঙ্গারী ব্যবসা এদেশের অর্থনীতির জন্য অধিক লাভজনক হতে পারবে।
সর্বশেষ এডিট : ১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৪৭
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কর কাজ নাহি লাজ

লিখেছেন বাকপ্রবাস, ১৬ ই মে, ২০২৪ দুপুর ১২:৩৪


রাফসান দা ছোট ভাই
ছোট সে আর নাই
গাড়ি বাড়ি কিনে সে হয়ে গেছে ধন্য
অনন্য, সে এখন অনন্য।

হিংসেয় পুড়ে কার?
পুড়েপুড়ে ছারখার
কেন পুড়ে গা জুড়ে
পুড়ে কী জন্য?

নেমে পড় সাধনায়
মিছে মর... ...বাকিটুকু পড়ুন

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

×