somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্যাক্টেরিয়ার (Bacteria) বিস্ময়কর জগতে কিছুটা সময় (ছবি ব্লগ)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাইক্রোবায়োলজির একটি অংশ হল ব্যাক্টেরিয়োলজি। বিশাল, বৈচিত্রময়, বিস্ময়কর এবং রহস্যমণ্ডিত হল এই অণুজীবদের জগৎ। ভাইরাস, ব্যাক্টেরিয়া, প্যারাসাইট, ছত্রাক প্রভৃতিদের নিয়ে এই জগৎ বিস্তৃত। এই লেখাতে আমরা আমাদের খুব পরিচিত কিছু ব্যাক্টেরিয়ার সাথে পরিচিত হব। দেখতে পাবো যে ব্যাক্টেরিয়াগুলো যত ভয়ংকর রোগই সৃষ্টি করুক না কেন, তারা দেখতে কিন্তু অতটা খারাপ নয়। এদের গঠন বৈশিষ্ট্যও এক বিস্ময়। এরা ধিরে ধিরে বিভিন্ন শক্তিশালী অ্যান্টিবায়োটিক ওষুধের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে পারে। উল্লেখ্য ব্যাক্টেটেরিয়া খালি চোখে দেখা যায় না। এখানে ব্যাক্টেরিয়ার সুদৃশ্য যে সব রঙিন বিবর্ধিত ছবি দেখা যাচ্ছে সেগুলো বিভিন্ন staining procedure এর মাধ্যমে Light micrograph, Electron micrograph বা Digital micrograph এর মাধ্যমে তৈরি করা। তাই মনে রাখতে হবে যে এখানে ব্যাক্টেরিয়াকে অনেক রঙিন বর্ণে দেখা গেলেও এগুলো কিন্তু আসলে ওদের নিজের রঙ নয়। তাহলে চলুন কিছু ব্যাক্টেরিয়াদের সাথে পরিচিত হওয়া যাক। :)

1. Corynebacterium diphtheriae



এই pathogenic(রোগ সৃষ্টিকারী) ব্যাক্টেরিয়াটি ডিপথেরিয়া রোগ সৃষ্টি করে। ১৮৮৪ সালে জার্মান ব্যাক্টেরিয়োলোজিস্ট Edwin Klebs এবং Friedrich Loffler এই ব্যাকটেরিয়াটি আবিষ্কার করেন। ব্যাক্টেরিয়াটি মানুষেরদেহে ডিপথেরিয়া টক্সিন তৈরি করে কোষের Protein function এ বাধা দেয়। এভাবে ব্যাক্টেরিয়াটি দেহের fauces, larynx, nose, conjunctiva, ear, skin ও vulvo-vagina তে ইনফেকশন তৈরি করে।

2. Escherichia coli (E. coli)



১৮৮৫ সালে জার্মান Pediatrician Theodor Escherich এই ব্যাক্টেরিয়াটি আবিষ্কার করেন। এটি সাধারণত কোন ক্ষতিকর ব্যাক্টেরিয়া নয়। এটি মানুষ ও অন্যান্য প্রাণীর অন্ত্রে Normal Flora'র অংশ হিসেবে বাস করে। মানুষের দেহে এটি ভিটামিন-কে তৈরিতে সাহায্য করে এবং অন্য কোন ক্ষতিকর ব্যাক্টেরিয়াকে অন্ত্রে স্থান নিতে দেয় না। তবে এই ব্যাক্টেরিয়ার কিছু প্রজাতি আছে যেগুলো উপযুক্ত পরিবেশে মানুষের দেহে Bloody Diarrhoea, Gastroenteritis, Urinary Tract Infection এবং কোন কোন ক্ষেত্রে Neonatal Meningitis এবং Haemolytic Uremic Syndrome(HUS)ও সৃষ্টি করতে পারে।

3. Salmonella typhi



এটি আমাদের দেহে টাইফয়েড জ্বর সৃষ্টির জন্য দায়ী। আমাদের মত দেশে যেখানে স্যানিটেশন ব্যবস্থা খুব একটা ভাল নয় সেখানে টাইফয়েড জ্বর খুবই অহরহ দেখা যায়। প্রতি বছর সারা পৃথিবীতে প্রায় ১৭ মিলিয়ন মানুষ টাইফয়েড জ্বরে আক্রান্ত হয় এবং লক্ষাধিক মানুষ মারা যায়। টাইফয়েড জ্বর সৃষ্টির জন্য দেহে কমপক্ষে ১,০০,০০০ থেকে ১,০০০,০০,০০০ টি ব্যাক্টেরিয়ার অনুপ্রবেশ প্রয়োজন। Doctor Daniel Salmon এর নামানুসারে এই ব্যাক্টেরিয়াটির নামকরণ করেন তারই সহকারী। দিগ্বিজয়ী সম্রাট আলেকজান্ডার দ্য গ্রেট ভারত আক্রমণের পর নিজ দেশে চলে যাওয়ার সময় জ্বরে আক্রান্ত হয়ে ব্যবিলনে মারা গিয়েছিলেন। ধারণা করা হয় সেটি ছিল এই টাইফয়েড জ্বর। টাইফয়েড জ্বরের complication গুলোর মধ্যে রয়েছে Intestinal perforation, Intestinal hemorrhage, Thrombophlebitis, Cholecystitis, Myocarditis, Urinary retention, Nephritis, Osteomyelitis, Pneumonia, Psychosis প্রভৃতি।

4. Salmonella paratyphi





এই ব্যাক্টেরিয়াটি আমাদের দেহে প্যারা টাইফয়েড জ্বর সৃষ্টি করে। এটিও টাইফয়েড জ্বরের মত অনেক গুরুতর একটি অসুখ তবে এক্ষেত্রে মৃত্যুর হার এত বেশি নয়। প্রতিবছর সারা পৃথিবীতে প্রায় ১৬ মিলিয়ন মানুষ এই জ্বরে আক্রান্ত হয় এবং ২৫০০০ থেকে ২৬০০০ মানুষ মারা যায়। প্যারাটাইফয়েড জ্বরের জন্য কমপক্ষে ১০০০ টি ব্যাক্টেরিয়ার অনুপ্রবেশ প্রয়োজন হয়।

5. Shigella



এটি মানুষের দেহে Shigellosis বা Bacillary dysentery সৃষ্টি করে। শিশুদের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার অন্যতম প্রধান কারণ এই ব্যাক্টেরিয়া। ১০ থেকে ১০০ টি ব্যাক্টেরিয়াই রোগ সৃষ্টি করার জন্য যথেষ্ট। প্রতিবছর প্রায় ৯০ মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত হয় এবং এদের মধ্যে প্রায় ১,০০,০০০ মারা যায় যার মধ্যে অধিকাংশই হল শিশু। ১৮৯৭ সালে Kiyoshi Shiga প্রথম এই ব্যাক্টেরিয়াটি আবিষ্কার করেন।

6. Vibrio cholerae



এটি মানুষের দেহে কলেরা সৃষ্টির জন্য দায়ী ব্যাক্টেরিয়া। ৫ বছরের কম বয়সী শিশু মৃত্যুর ২য় প্রধান কারন হল এই কলেরা। প্রতি বছর প্রায় ১,২০,০০০ শিশু কলেরায় আক্রান্ত হয়ে মারা যায়। কলেরার জন্য দায়ী ব্যাক্টেরিয়ার আবিষ্কারক হিসেবে বিশ্বব্যাপী রবার্ট কচ পরিচিত হলেও ১৮৫৪ সালে ইতালিয়ান অ্যানাটমিস্ট Filippo Pacini প্রথম কলেরার কারণ হিসেবে এই ব্যাক্টেরিয়াকে পৃথক করতে সক্ষম হয়েছিলেন।

7. Helicobacter pylori



এটি মানুষের দেহে Gastritis, Peptic ulcer এবং Gastric carcinoma সৃষ্টি করে থাকে। ব্যাক্টেরিয়াটি মানুষের পাকস্থলীতে অবস্থান করে থাকে। অস্ট্রেলিয়ান বিজ্ঞানী Barry Marshall এবং Robin Warren ১৯৮২ সালে প্রথম আইডেন্টিফাই করেন যে Chronic gastritis ও Gastric ulcer এ আক্রান্ত রোগীর দেহে এই ব্যাকটেরিয়া উপস্থিত থাকে। পাকস্থলীর ক্যান্সারের (Carcinoma of stomach) পিছনেও এই ব্যাক্টেরিয়ার ভূমিকা প্রধান বলে তারা প্রমাণ করেন। এই আবিস্কারের জন্য ২০০৫ সালে তারা একত্রে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

8. Campylobacter



এটি মানুষের দেহে Campylobacteriosis সৃষ্টি করে থাকে। এর প্রধান উপসর্গ হল Diarrhoea, Fever ও Abdominal pain । যুক্তরাষ্ট্রে এই ব্যাক্টেরিয়াটি ডায়রিয়ার অন্যতম প্রধান কারণ। যদিও Campylobacter এর Genus ১৯৬৩ সালে প্রথম আবিষ্কৃত হয়, কিন্তু 1886 সালে Theodor Escherich শিশুদের দেহে প্রথম Campylobacter Infection এর উপসর্গ বর্ণনা করেন।


চলবে......
সর্বশেষ এডিট : ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬
১৮টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×