somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফরহাদ মজহার সাহেবরা কি Hybrid ফসলের বিরোধীতা করছেন আমাদের স্বার্থে নাকি তাদের World Bank আশীর্বাদপুষ্ট NGOগুলোর স্বার্থে!

২০ শে এপ্রিল, ২০১০ সকাল ১১:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(ফেসবুক নোট এবং তৎসংলগ্ন আলোচনা)

আমি চাষার ছেলে, নিজের হাতে লাঙ্গল ধরে এক সময় জমি চাষ করেছি। চাষা থেকে বেতার যোগাযোগ এর গবেষক হয়েছি Hybrid ফসলের আশীর্বাদে, সুতরাং এখন কেউ যখন Hybrid ফসলের বিরোধীতা করে কিছু বলেন তাহলে আমাকে একটু ভেবে দেখতেই হয়।



গল্পটা বলার আগে কারণটা পরিষ্কার করে নেই- গতকাল bdnews এ ফরহাদ মজহার লিখিত Avatar সিনেমার একটা Review (http://arts.bdnews24.com/?p=2775) পড়তে গেলাম। পড়তে গিয়ে যা পেলাম তা হলো- সিনেমার রিভিও'র যে শিরোনাম তিনি দিয়েছেন তার সাথে ভিতরের কথাবার্তার কোনো মিলই নেই। তিনি Technology'র বিরোধীতা করে এবং হাইব্রিড ফসলের বিরোধীতা করে ভাসা ভাসা-মোটা মোটা কিছু বক্তব্য ঝেড়ে পরের কিস্তি লিখবেন বলে বিদায় নিলেন। তিনি যা বলতে চাইলেন তা হলো এরকম- "সার, বিষ ও মাটির তলার পানি তুলে চাষাবাদে লাভ হয় সার, বিষ, ট্রাক্টর, তেল ও হাইব্রিড ও জিএমও বীজ কম্পানির।" কৃষকের কোনো লাভ নেই। “রাজনৈতিক বা আর্থ-সামাজিক রূপান্তর নয়, দরকার টেকনলজির—এই চিন্তার বিপদ ভয়ানক। একে রুখে দেওয়া দরকার।” একবিংশ শতাব্দীতে কেউ যদি টেকনলজিকে বাদ দিয়ে আর্থ-সামাজিক উন্নয়নের গল্প বলে তাহলে এটা বিশাল ভাবনার বিষয়ই বটে!

এবার আমার গল্পটা শুনুন-
আমার দাদার নয় সন্তান, জমির পরিমান ছিল ১০ একর। ১০ একর জমিতে চাষ করে যা ফসল পেত মোটামোটি চলে যেত। দাদা মারা যাওয়ার পর বাবা ভাগে পেলেন মাত্র ১ একর জমি বাড়ি-পুকুর বাদ দিয়ে চাষযোগ্য জমি হয়তো আধা-একর। আমাদের হালের গরু ছিল, সেই গরুকে দিয়ে লাঙ্গল চালিয়ে জমি চাষ করার অভিজ্ঞতা আমার নিজেরই আছে।আমরা যখন দেখলাম, বছরে ২/৩ বার জমি চাষ করার জন্য ২টা গরু বছর ধরে পুষতে হচ্ছে এবং এরচে অনেক সহজে মাত্র ১০০টাকা দিলেই ট্রাক্টর এসে আমাদের জমি চাষ করে দিয়ে যাচ্ছে তখন আমরা গরু বিক্রি করে দিলাম। আমরা যখন দেখলাম দেশি মুলা'র চাষ করলে পুজি তুলতেই কষ্ট হচ্ছে তখন আমরা উন্নত জাতের জাপানী মুলার চাষ করতে শুরু করলাম। আমরা যখন দেখলাম সামান্য সার এবং কীটনাশক ব্যবহার করলেই ফসল উৎপাদন বাড়ছে এবং খাবার এর পাশাপাশি বাড়তি আয় দিয়ে আমরা পড়াশোনাও করতে পারছি তখন আমরা সার/কীটনাশক ব্যবহার করতে শুরু করলাম।



First world তাদের সুবিধা অনুসারে বৈজ্ঞানিক গবেষণার ফলাফল সাজায় এবং আমাদের উপর তা প্রয়োগ করে। সেটা কেমন আসুন দেখি- আলোর গতি নিরুপন নিয়ে একটা experiment করি আসুন। গ্যালিলিও পদ্ধতি তে Lab এ এক মিটার দুরত্বে আমরা ২টা প্লেট ফেললাম সেখানে এবার Light এর reflection থেকে একটা প্লেট থেকে আরেকটা প্লেট এর দুরত্ব দিয়ে আমরা আলোর গতি মাপবো- দেখা গেল ঐ এক মিটার দুরত্ব পার হতে আলো সময় নিচ্ছে .0000000033564 sec. এই অনুসারে আলোর গতি দাঁড়ায় প্রায় ৩লক্ষ কিলোমিটার প্রতি সেকেন্ডে। এখন আমাকে বলা হলো এরকম একটা ফলাফল দাও যেখানে দেখা যাবে পৃথিবী ধ্বংশের মুখে। আমি জানি কি করলে কি হয়, আমি এক মিটার দুরত্ব পার হওয়ার সময়টাকে approximate করে নিলাম। অর্থাৎ .0000000033564 প্রথম ৯টা ডিজিট নিলাম, অর্থাৎ .0000000033564=.000000003 ধরে নিলাম, ধরতেই পারি- দশমিক এর ৯ ঘর পরের সংখ্যার গুরত্বই বা কি! আসুন এবার ফলাফল দেখি- হায়! হায়! প্রতি সেকেন্ডে আলোর গতি ৩ লক্ষ থেকে ২.৬ লক্ষ হয়ে গেছে! পৃথিবী ধংশের মুখে।
First world এভাবেই Data manipulate করে একবার বলবে তোমরা ট্রাক্টর ব্যবহার করো, Hybrid বীজ লাগাও, আবার যখন দেখবে যে এক গাছে ৫ কেজি মরিচ আর ১০ কেজি টমেটো ধরিয়ে আমরা ওদের উপর নির্ভরশীলতা কমিয়ে ফেলছি তখন ফরহাদ মজহার দের NGO গুলোকে টাকা দিয়ে বলবে তোমরা পরিবেশ এর ক্ষতির কথা বলো স্বাস্থের ক্ষতির কথা বলো Hybrid বন্ধ করো, মাটির নিচ থেকে পানি তুলো না, আল্লাহ পানি দিলে চাষ করো, না খেয়ে মরো!



এখন কথা হলো আমরা এসব বুদ্ধিজীবি দের কথা শুনবো নাকি নিজেদের লাভ দেখবো! নাকি দেখবো যে উন্নত বিশ্বের ওরা নিজেরা কি করছে আর আমাদের কি করতে বলছে! আমাদের এখানে (অর্থাৎ কোরিয়াতে, জাপানে- ইউরোপে-আমেরিকায় ও ব্যতিক্রম নয়) যে হাইব্রিড মরিচ গাছ আছে তাতে একটা গাছে ৫ কেজি মরিচ ধরছে, একটা পেয়াজ ১ কেজি ওজনের, একটা মুলা ৩/৪ কেজি। এবং এই সকল হাইব্রিড ফসল খেয়ে খেয়েই তাদের গড় আয়ু ৭০ থেকে বেড়ে বেড়ে ৯০ ছাড়িয়ে যাচ্ছে। এদের পরিবেশ ও দিব্বি ঠিক আছে। গত বছরের চেয়ে এ বছরের তাপমাত্রা বাড়েনি, বরং শীত একটু বেশিই মনে হচ্ছে!
আমার প্রশ্ন হলো এ জায়গাতেই, উন্নত বিশ্ব যদি Hybrid ফসল ফলাতে পারে, আমরা কেন নয়! আমাদের কেন বাধা দেয়া হচ্ছে! নাকি আমাদের এক গাছে ১০ কেজি টমেটো ধরলে, এক শতক ধান ক্ষেতে ১০ মন ধান হলে, আমরা স্বনির্ভর হলে World Bank, ADB, IMF বন্ধ হয়ে যাবে বলে আমাদের বাধা দেয়া হচ্ছে! সেই সাথে ফরহাদ মজহার দের World Bank, ADB, IMF আশীর্বাদপুষ্ট NGO গুলো বন্ধ হয়ে যাবে বলেই কি তারা বলছেন না আমাদের Hybrid ফসল না ফলাতে! এ কারনেই কি আমাদের তারা Technology ছাড়া আর্থ-সামাজিক উন্নয়ন এর কথা বলছেন না!!

এ ব্যাপারে আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার এর একটি গল্পের কথা পাদটীকা হিসেবে জুড়ে দেয়া যায়ঃ গল্পটা অবশ্য ৯৮ সালের অর্থাৎ আজ থেকে ১২ বছর আগের, তবে মূলকথাগুলো চিরন্তন। সায়ীদ স্যার কুমিল্লা এসেছেন আমাদের বিশ্ব সাহিত্য কেন্দ্রের কাজে। আমরা কাজ শেষে স্যার কে নিয়ে বসেছি আমাদের এক বন্ধুর বাসায় স্যার এর গল্প শুনতে। স্যার আমাদের কে খরগোশ আর কচ্ছপ এর গল্প শোনালেন! হাজার বার শোনা গল্প, কিন্তু শোনার পর যা মনে হলো আরে তাইতো! এভাবে তো ভেবে দেখেনি কখনো! স্যার এর গল্পের মূল কথা ছিল খরগোশ আর কচ্ছপ এর গল্প শুনিয়ে কি করে পশ্চিমারা আমাদের slow হওয়ার শিক্ষা দিচ্ছে। এরপর থেকেই আমাকে কেউ slow হতে বললে আমি আগে ভাবতে শিখলাম যে, আসলেই slow হওয়ার কথা বলে আমাকে কেউ পিছনে হাটার কথা বলছেন নাতো! hybrid এর ভালো মন্দ বিচার নির্ধারন ছাড়াই কেউ যখন আমাদের green revolution এর নামে পিছিয়ে দিতে চাইছে, যেখানে তারা নিজেরাই green revolution টাকে নতুন ব্যবসা হিসেবেই শুরু করে আছে, এবং যেখানে তারা নিজেরাই hybrid ফসল উৎপাদন ও ব্যবহার করছে, সেখানে আমাদের ভেবে দেখতেই হচ্ছে এর কারন কি আসলে!

Written on Wednesday • Comment • Like
Sami Meadad Choudhury, Hasan Murshed, Arif Hasan and 9 otherslike this.

Himel Nag Rana
মামুন সাধারণত সমালোচনা টাইপের লেখা গুলি আমি এড়িয়ে চলি --- ভালো লাগে না। তোর এবারের লেখা টা আমার ভাল লাগলো। অনুমতি না নিয়ে শেয়ার করলাম - নিজের দায় কমানোর জন্যই মনে হয়।
Thu at 3:36pm •

Kazi Mamun
thanks দোস্ত, বৈজ্ঞানিওক গবেষণা ফাক-ফোকর এবং কারন তুইও ভালোই জানিস, আমি জানি।
Thu at 3:39pm •

Himel Nag Rana
সেটাই ............
Thu at 3:42pm •

Sharif A. Kafi
মামুন সাহেব, এই বিষয়ে মন্তব্য করাও কঠিন। ফরহাদ সাহেবদের কাজকর্ম, আচার আচরণ যেমন অনেকে বিতর্কিত মনে করেন, তেমনি হাই ব্রিডও বিতর্কিত। বৈজ্ঞানিক বিশ্লেষনে হাইব্রিডের ঝুকি অনেক এবং তা আন্তর্জাতিক ভাবে প্রমাণত। বিশেষ করে মনসান্তোস কোম্পাণী কর্তৃক বাজারজাতকৃত হাইব্রিডগুলি এতটা ক্ষতিকর যে, ২০০২ সালে আমেরিকার এনজিও কেয়ার তাদের কোন প্রকল্পের মাধ্যমে মনসান্তোস কোম্পাণীর হাইব্রিড সামগ্রী বিতরণ ও বিপণণ নিষিদ্ধ করেছে। যেখানে কেয়ার নিজেই পশ্চিমা বাণিজ্যিক সামগ্রী বাজারজাতের জন্য বিতরণ ও বিপণণ করে থাকে। তবে একটি বিষয় আমি আমার ৩৬ বৎসরের কর্মজীবনে বাস্তবে প্রত্যক্ষ করলাম। তা হ'ল, আগে আমাদের দেশের চাষীরা যে কোন ফসল ফলিয়ে সেখান থেকে বীজ সংরক্ষণ করে সেই বীজ আবার বুনতে পারতেন। কিন্তু হাই ব্রিড ফসলের বীজ সংরক্ষন করা যায়না। আবার বাজারে দামও বেশী। সেই সাথে পর্যাপ্ত সার ও কীটনাশক ব্যবহার না করলে হাই ব্রিড ফসলের ফলন পাওয়া যায়না। আমাদের দেশে তরমুজ দিয়ে এই ঘটনার শুরু। মাঝে ব্রাকের মাধ্যমে বাজারজাত করা সুফলা ধান বহু চাষীকে সর্বশান্ত করেছে। ঐ সময় ফেণীতে ব্রাক অফিসে হামলা ঠেকাতে ব্রাক জয়নাল হাজারীর সাহয্য নিয়েছিল। কুষকদের কেই সাহায্য করেনি।
এক সময় ব্রাক ৩টি হাই ব্রিড টমাটো বীজ একশ' টাকায় বিক্রি করে কৃষকদের বলেছিল এক গাছে ১০ কেজি টমাটো হবে। কিন্তু কোন কৃষক ১কেজি টমাটো পেয়েছেন তাও শুনি নাই।
Thu at 4:05pm •

Shathee Ruhunnabi
হুম...
Thu at 4:06pm •

Kazi Mamun
@Sharif A. Kafi- Hybrid ঝুকি কতোটা এবং কি, আদতেই কোনো ক্ষতি আছে কিনা এটা নিয়ে আমি এখাঙ্কার কিছু গবেষকদের সাথে কথা বলেছি।
আমার প্রশ্ন হলো আমরা বিজ্ঞানীদের গবেষনা লব্ধ ফলাফল কে দেখবো নাকি বাস্তবে কি দেখছি তা দেখবো! কোরিয়ান দের গাছে ১০ কেজি টোমেটো ধরলে আমাদের গাছে ধরতে সমস্যা কি! এটা খেয়ে যদি ওদের আয়ু না কমে বরং বেড়ে থাকে তাহলে সমস্যা কি!
আপনি কেয়ার এর কথা বললেন না! এটাই হলো সমস্যা একবার তারা আমাদের সার দেবে বীজ দেবে, এরপর আবার বলবে বন্ধ করো এসব।
Thu at 4:10pm •

নাফিউল হক Parvez
Mamun vi, Ker ki lav ace jani na, but deshi jat gulo haria jacce ai hybrid er karone....jihbar shad er katha vula sudhu gula khi....amra kintu nijader jat gulu ke unnoto korte pari....
Thu at 4:15pm •

Kazi Mamun
@নাফিউল হক Parvez- ভাই, মানুষ খেতে না পেলে স্বাদ এর কথা আর চিন্তা করে না। হুম এটা বলতে পারেন যে আমাদের দেশি জাত গুলো কে উন্নত করা যেতে পারে, মানে দেশের জাতগুলার হাইব্রিড বের করা যেতে পারে।কিন্তু হাইব্রিড বন্ধ করে এখন যদি আপনি হেক্টর প্রতি এক মন ধানের যুগে ফিরে যেতে চান সেটা তো সম্ভব না। আর আপনি পিউর এবং হাইব্রিড ২টাই একসাথে চাইলে তো পারবেন না--হাইব্রিড ধরন টা কেমন ধরেন, আপনি একটা উন্নত জাতের গোলাপ বের করতে চাচ্ছেন- এখন আপনি দেখলেন যে একটা গাছে ফুল বেশি হয়, একটা গাছের ফুল বড় হয়, আরেকটা wild গোলাপ অর্থাৎ ওটার টিকে থাকার ক্ষমতা ভালো। এখন আপনি ঐ ৩টা গাছের ৩টা বৈশিষ্ট-স্মপন্ন জীন নিয়ে একটা গাছে প্রবেশ করালেন, একই সাথে ফুল বড় হলো, বেশি হলো এবং গাছ ও সহজে মরে না। side effect হিসেবে যা হলো সেটা হলো- গোলাপের সুগন্ধ কমে গেল। এখন আমরা লাল-মোটা ধানের স্বাদ ভালো বলে হাইব্রিড বন্ধ করে দিলে তো ১৫ কোটি মানুষের কাহবার যোগান দিতে গিয়ে দাতাদের কাছে হাত পাততেই হবে!
Thu at 4:25pm •

নাফিউল হক Parvez
hmm...unnoto kore bonshanugotik dhara ta bojay rakhle valo hobe......krishok tahole dependent hobe na.....
Thu at 4:30pm •

Nuvan Masum Jujuly 주주리
এই বিষয়ে আমারও কিছু বলার ছিলো। একটু অন্য প্রসঙ্গের অবতারনা করছি প্রথমেইঃ
আমাদের দেশের লোকজনের কেমিফোবিয়া আছে। তারা কেমিক্যালসের নাম শুনলেই নাক কুঁচকে ফেলে জিনিসটাকে অচ্ছ্যুৎ মনে করে। একটু সহজ করে বলি,
প্রতিটা জিনিসেরই ভালো প্রয়োগ ও মন্দ প্রয়োগ রয়েছে। যেমন, কেউ যদি শুনে ফসলে কেমিক্যালস দেয়া হয়, তাহলে বাজার থেকে সেটা সে কিনবেনা, কিন্তু যদি বলা হয় সার দেয়া হয়েছে, তাহলে কিনতে আপত্তি নাই। জুস থেকে শুরু করে সব খাবারেই প্রিজার্ভেটিভ দেয়া হয়, ওইটা বললে সমস্যা নেই, কিন্তু যদি বলা হয় কেমিক্যালস দেয়া হয়েছে, তবে সবাই ডরায়। কেন ডারায়? কোন কিছু না জেনে এমনি এমনি ডরায়।
জ্বরের ঔষধ প্যারাসিটামলও ড্রাগস, আবার নেশার বস্তু কোকেইনও ড্রাগস। কিন্তু ড্রাগসের নাম শুনলেই ভয় পাবার কিছু নাই। তেমনি প্রিজার্ভেটিভ-ও কেমিক্যালস আবার ফরমালডিহাইড-ও কেমিক্যালস কিন্তু একটি ভালো অপরটি মন্দ, এটি বুঝানোর কেউ আমাদের নাই।
এবার আসি জেনেটিক মডিফায়েড ফুড নিয়ে, হাইব্রিড বা জেনম মানেই খারাপ এই যুক্তি কোন উর্বর মস্তিস্কের কল্পনা থেকে বের হয়েছে তা কে জানে? আমরা যে চাল খাই ইরি (IRRI) এটাও হাইব্রিড চাউল, হয়তো হাইব্রিড চালের ভাত খেয়েই এর সমালোচনাকারীগণ এর বিরুদ্ধে কলাম লিখতে বসেন! কিন্তু হ্যাঁ সব হাইব্রিড বা জেনম কি ভালো। উত্তর না। কারন কিছু কিছু জেনম এর জিন এমন ভাবে মডিফায়েড করা হয়, সে শস্য একবার কোন ক্ষেতে লাগালে পরেরবার আর অন্য কোন শস্য সে ক্ষেতে লাগানো যাবেনা (মার্কিন একটা কম্পানী ব্রাজিলে ডিজেল বানানোর জন্য ভুট্টার চাষ করেছিলো এভাবে, এখন ওই বিস্তির্ন ক্ষেত বিরান); আর তাই আমাদের খেয়াল রাখতে হবে জেনেটিক মডিফায়েড কোন ফসলটি ভালো আর কোনটি খারাপ। আর সেতা নির্ণয়ের জন্য বিশ্ববিদ্যালয় গুলোর বা জেনেটিক বা বায়োটেক অনুষদের গবেষকদের সাহায্য নেয়া যেতে পারে। নব্য প্রযুক্তির বিমুখতা যে আত্মহত্যার শামিল তা অনেকেই বুঝেও না বুঝার ভান করে কেন, এটাই বুঝতে পারিনা।

কিছুদিন আগে বাংলাদেশের পারমানবিক বিদ্যুৎ শক্তির প্রয়োজনিয়তা নিয়ে সামুতে একটা ব্লগ লিখেছিলাম। বেশীরভাগ মানুষই স্বাগত জানিয়েছিলো, কিন্তু কিছু কিছু মানুষ অযৌক্তিকভাবে বিরোধীতা করেছিলো। তারাই যদি পরবর্তিতে দেশের বুদ্ধিজীবি পর্যায়ে যায়, তবে দেশের জন্য তা একটা অশনি সংকেত। ধন্যবাদ।
Thu at 4:31pm •

Nazmul Hasan Rahat
Karo kache kono solution ache? Amra to desh'r "educated" class...jara ucchoshikkha nicche...Will they come up with a idea or will they come back to make it better and to find a way out? If possible, plz then u guyz should continue....otherwise, to me, this discussion ends no where...nothing differ then these "so called BUDDHIJIBI"...sorry to say that...bt I need to find a solution...as u guys seems so aware of this agenda...I think u can help me out..isn't it?
Thu at 4:48pm •

Kazi Mamun
@Nuvan Masum Jujuly 주주리- চমৎকার মন্তব্য। সমস্যা হচ্ছে আমাদের গবেষনাগারগুলো হচ্ছে-অথর্ব।বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার ক্ষেত্রের পরিবর্তে হয়ে গেছে কেরানী তৈরীর খামার যে কারনে আমার NGOঅলারা হয়ে গেছেন parallel government. কোনো কোনো ক্ষেত্রে তাদের ক্ষমতা government এর চেয়ে বেশি কারন government এর হাত অতদূর পর্যন্ত যায় না। যাই হোক এটা রাজনৈতিক আলাপ-ঐ দিকে না যাই। ব্রাজিল এর মতো উদহারন আমাদের দেশেও আছে। পাহাড়পুর-মহস্থানগড় এর মতো ঐতিহাসিক স্থাপনাগুলোর চারপাশে বিদেশী সহয়তায় লাগানো হয়েছে ইউক্যেলিপ্টাস। যে গাছের শিকড় অনেকদূর পর্যন্ত ছড়ায়, পানি শুষে নিয়ে আশেপাশের স্থাপনাগুলোও ধংশ করে দেয়ার ক্ষমতা এ গাছের।কারা করেছে? খুজে দেখো বিদেশী সাহায্য পুষ্ট কোনো NGO'ই করেছে!
কোনটা ভালো কোনটা খারাপ সেটা নির্ধারনের জন্য আমাদের কিন্তু বিদেশী সাহায্যপুষ্ট NGO'র দরকার নেই, বরং সেটা করতে গেলেই বিপদ।বরং আমাদের গবেষনাগারগুলো যদি উন্নত করা হয়, আমাদের গবেষকদের যদি নিজের দেশে বসে কাজ করার সুযোগ দেয়া হয়, তারা কি যাবে না? তোমাকে যদি বাংলাদেশে একটা ক্যামিক্যাল ল্যাব করে দেয় হয়, কোরিয়ার অর্ধেক বেতনে হলেও কি তুমি যাবে না? এমন অনেকেই যাবে। কিন্তু এটা হতে দেয়া যাবে না কারন এতে world bank, IMF এর উপর নির্ভরশীলতা কমে যাবে।

পারমানবিক বিদ্যুৎ এর পাশাপাশি আমাদের NGO গুলো যদি আজ গ্রামে গ্রামে solar panel, bio gas- promote করতো তাহলে এদের সদিচ্ছার কথা বোঝা যেত!
Thu at 4:48pm •

Kazi Mamun
@Nazmul Hasan Rahat- এ প্রসঙ্গে একটা উদহারন দেই- আমাদের এখান থেকে PhD শেষ করে এক ভাইয়া USA থেকে ২টা post Doc শেষ করে দেশে গিয়েছেন প্রায় ৬ মাস আগে। দেশের জন্য কাজ করবেন এই উদ্দেশ্যে। ২টা সম্ভবপর বিশ্ববিদ্যালয় তাকে ফিরিয়ে দিয়েছে সে over-qualified এ কথা বলে। সে ফিরে যাচ্ছে।মূল কথা হলো তার রাজনৈতিক সাপর্ট নেই।
এই নোট এই ট্যাগ করেছি আমার এক ভাই plant genetics researcher, কোরিয়াতে researcher হিসেবে কাজ করছেন PhD শেষ করে...গাছ দিয়ে মাটির আর্সেনিক সরানোর কি জানি কি গবেষনা আছে তার, আমি ওসব ভালো বুঝি না।PhD শেষ করার পর তাকে জিজ্ঞেস করেছিলাম- দেশে যাবেন না? তার উলটো প্রশ্ন ছিল- দেশে গিয়ে কাজ করার সুযোগ কই? খাবো কি??
আমি যানি উপরের chemical engineer Jujuly'র মতো এই ভাইয়া কেও যদি একটা ল্যাবে কাজ করার সুযোগ দেয়া হয়, জীবন ধারনের জন্য যদি সামান্যতম ভাতার ব্যবস্থা করা হয় তিনিও ফিরে যাবেন। এমন আরও অনেকে আছেন।
Thu at 4:59pm •

Nazmul Hasan Rahat
Mamun.....tahole eibar bol...tor ager ekta montobbe chilo....Rajnitibid'der chaite Buddhijibira beshi khoti korche.... :)

Tor ai jukti mene nile'to desh'r political system'tai problematic.....in that case...tor ager montobbota okarjokor hoye pore...

R...Jibondharoner samannotomo vatata asholey kototuku "samannotomo"? Bangladesh'r economic condition mathay rakhle j salary paben tara...tate sontusto thakben? Mone hoy na...Fole "samannotomo" bishoyta diye kichui mean kore na...karon eta definitely "apekkhik"...
Thu at 5:08pm •

Nazmul Hasan Rahat
juljuli valo bolechen...ami shudhu ai proshonge ekta kothai bolte chai....FM'der bolchal baad din...j keu boluk...bd'te hybrid'gulo ki valo maner? amar ektu sondeho ache...prothom dofay j hybrid gulo desh'a esheche....jure boseche...tar karone krishok'ra 3 bochor por onek vugeche...sar sonkot ebong sorkari obebosthapona'e banglar krishok'ra ki valo ache? Ektu ai diktao sondhan korle valo hoy na?
Thu at 5:15pm •

Kazi Mamun
political system er somossa tu achei, er pashapashi buddhijibi der somossa jeta seta holo tara jatike proper direction deyar poriborte borong bibbhranto kore choleche. oh uporer montobber sathe etao jure deya jai- dhor, jodi tar political power na theke jodi buddhijibi der satheo atat thakto taholeo hoyto chakri peye jeto.

samannotomo bolte jodi ekhon take tui bosti te giye thakte bolis tahole tu se thakte parbe na! md jafar iqbal k sust er cse chair na korle tini bell lab chere bd te bostite thakte jaben e chinta hassokor. e jonno ekhane samannotomo bolte ja bujhai ta holo ekjon gobeshok er standard life lead korte parar odhikar. samannotomo bolte ja bojhai ta holo ekhon ami scholarship hisebe j taka pai, j facilities pai, er ordhek hole ami kalkei deshe chole jabo.
Thu at 5:15pm •

Omi Rahman Pial
lungi mozharer....
Thu at 5:25pm •

Nazmul Hasan Rahat
Jei desh'a ekjon college principal teacher or uni teacher'r salary not more than 20K...shei desh'a standard life lead kora mane monthly 20-25-30K...er beshi na...kono vabei na...j "baire" theke degree niye ashe...tar prottasha o prapti kintu kono vabei milbena...so...oi chinta kore luv nai...lab problem thakbe...facility problem thakbe..aro onek problem'e thakbe....karon ai problem gulo na thakle to desh'r ai obosthai hoto na...so...jara desh'a firey eshe kaj korte chay...tara oi prostutita niye na ashle vuli korbe...karon BD'r ai high standard facility debar khomota nai....ecomically and politically for sure. Ami bolchi j ai hybrid bishoyok alochonar ki kono somadhan ache? thakle ta ber koratai joruri...FM'der niye alochonar chaite...
Thu at 5:26pm •

Nuvan Masum Jujuly 주주리
নাজমূল ভাইয়ের মন্তব্যের প্রেক্ষিতে বলতে চাই,
টাকা আর ক্ষমতা হল সবকিছুর মূলে, শুধু মনুষ্যত্ব ছাড়া। দেশের রাজনীতিবীদদের টাকা আর ক্ষমতা দুটোই আছে। আর তার জন্যই তারা বুদ্ধিজীবিদের একের পর এক কিনে ফেলতে পারছেন। একদল কিনছে একজনকে অপরদল কিনছে অপরজনকে। এতে করে বুদ্ধিজীবিরা তাদের স্বকীয়তা হারিয়ে দেশের স্বার্থে কথা না বলে নির্দিষ্ট একটা দলের স্বার্থ তথা ব্যাক্তি স্বার্থ নিয়ে বিবৃতি প্রদান করছেন। তাহলে কি দেখলাম আমরা? টাকাওয়ালা মূর্খ মনুষ্যত্ব বিহীন রাজনীতিবীদ আর শিক্ষিত জ্ঞানপাপী বুদ্ধিজীবিরা একে অপরের পরিপূরক। একজন রাজনীতিবীদের কথা বিদগ্ধ মধ্যবিত্ত মহলে প্রভাবিত হয় না কিন্তু একজন বুদ্ধিজীবির বক্তব্য সাদরে গৃহীত হয়, আর ভেবে দেখুন, যদি সে যদি বায়াসড বিবৃতী দেয়, তাহলে আমাদের মধ্যবিত্ত পুরো সমাজ-ই কিন্তু তাদের সেই বায়াসড কথায় নিজেরাও বায়াসড হয়ে যাব। এদিক থেকে চিন্তা করলে বুদ্ধিজীবি, যারা কিনা দলীয় লেজুরবৃত্তি করেন, তারা অনেক বেশী ভয়ঙ্কর একজন রাজনীতিবীদ থেকেও।
Thu at 5:26pm •

Kazi Mamun
Pial bhai- lungi charao onar hijbut tahrir er sathe somporko jamat er sathe somporker kimba haoa vobon er sathe ghonishtota emon onek bishoy e amader prosno biddho kore tobe amra osob alochonai apatoto na jai..borong oni hybrid niye amader ki gyan deyar chesta korchen seta bojhar chesta kori.
Thu at 5:28pm •

Ashraf Shishir
Kazi Mamun, Oh my gosssssssssss!
Thu at 5:29pm •

Kazi Mamun
@Rahat- high standard facility'r kotha kintu ami bolchi na, bolchi accept e korche na se kotha. j bhai fire giyechilo se bhaia kintu salary koto dibe na dibe osob niye kono kotha bolen ni! prosno koren ni!
r takar hiseb tu pore sobar aage kaaj korar sujog e tu nei!
Thu at 5:31pm •

Kazi Mamun
Shishir bhai ki hoilo!!! bhul korlam naki kichu!!!
Thu at 5:33pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
রাহাত এর কথার সাথে পুরাপুরি একমত।
কি আছে কি নাই সেটা নিয়ে কথা বলে লাভ নাই। সমাধান কি সেটা হোল কথা!! FM দের কথা নিয়ে লাফায়া পরলে আমার থেকে ওই FM ই লাভবান বেশী হল!!
Thu at 5:35pm •

Ashraf Shishir
Kazi Mamun, Hybrid er kahini jaani, kintu Hybrid tul-e diye deshi shak-shobji korar mohot uddeshsho er pechon-e je eto boro ashot uddeshsho thakte par-e eta kokhono bhabini ! shotti-y ki taai ? I m thundered !!!
Thu at 5:36pm •

Kazi Mamun
@Ashraf Shishir- bhai, ektu kheyal korlei dekhte parben. kara jhara hybrid niye kotha bolchen. tarai bolchen jader hybrid somnporke kono dharona nai othoba NGO sartho songslishto.
Thu at 5:40pm •

Nazmul Hasan Rahat
Jujuly: দেখুন আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এই শহুরে শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণী...যারা প্রতিনিয়তই চেষ্টা করে চলছে উচ্চবিত্তে কিংবা উচ্চ মধ্যবিত্ত শ্রেনীতে প্রবেশ করতে...এই শ্রেণীর একজন প্রতিনিধি আমিও....এই শ্রেণীর বৈশিষ্ট্য কি জানেন?...এরা প্রচুর কথা বলে...প্রচুর সমালোচনা করে..প্রচুর জ্ঞানগর্ভ বক্তব্য দেয়...কিন্তু যদি আন্দোলনে পথে নামতে হয়...এদের পাওয়া যায় না...তখন এরা নিজেদের পছন্দমতো দল বা গোষ্ঠীকে চিহ্নিত করে...এবং একটা নিরাপদ অবস্থান নেয়...সবসময়ই...ফলে এই গোষ্ঠীর টানাপোড়েন নিয়ে আমার আসলেই কোন মাথা ব্যথা নেই...এবং এরা যেকেোন পরিবর্তন নিয়ে আসবে তা ভাবাটা অবশ্যই অযেৌক্তিক....কারণ এই শিক্ষিত মধ্যবিত্ত গোষ্ঠী রবীন্দ্র সরোবরে গান শুনতে যাবে...কিন্তু কোন শিল্পী না খেয়ে মারা যাবে...তার খেয়াল রাখবে না...এই গোষ্ঠী বৈশাখে দলবল নিয়ে চারুকলা কিংবা আজিজ মার্কেটে যাবে....রাস্তার পাশে একটি ঝুড়িেত শুয়ে থাকা পরিবার দেখে আফসোস করবে...তারপর মাথা নেড়ে চলে যাবে...ক্থনো মন বেশি ভালো থাকলে হয়তো রাস্তার পাশে কোন ভিখারীকে ১০টি টাকা দেবে...গ্যাস-বিদ্যুত-পানির জন্য পত্রিকায় কলামের পর কলাম লিখবে..কিন্তু দেশের সম্পদ চুরি হয়ে যাচ্ছে তাতে কোন মাথা গলাবে না...রাস্তায় নামাতো দূরের ব্যাপার...এরাই কিন্তু বুদ্ধিজীবী গোষ্ঠীর অন্তর্গত..কোন কোন সময় এরা প্রচলিত বুদ্ধিজীবীদের সমালোচনা করে নিজেরাও ঐ অবস্থানে্ আসতে চায়...

দেশের বেশির ভাগ মানুষ ফ.মজহারকে চেনে না...বেশিরভাগ উৎপাদন কিন্তু জানেনা উবিনিগ কি জিনিস...ফলে তার কথায় বেশিরভাগ কৃষকের কিছুই যায় আসে না...আসে সরকারের সার কিংবা বীজ বন্টন হিসেবে..প্রতিবছর সারের দাবিতে কৃষক গুলিবিদ্ধ হয়...আমরা চুপ থাকি...প্রতিবছর নতুন নতুন সম্পদ ধ্বঙস হয়...আমরা চুপ থাকি...শুধুমাত্র যখন মধ্যবিত্তের আতে ঘা লাগে...আমরা সচকিত হই...নিউজ..মিডিয়া...পত্রিকা'র কলাম...ভাসিয়ে ফেলি...

এই চর্চা বন্ধ না হলে অন্য আলাপে লাভ নাই.।

ধন্যবাদ।
Thu at 5:41pm •

Nuvan Masum Jujuly 주주리
@Nazmul Hasan Rahat...See More
Thu at 5:41pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan - সমস্যা নিয়ে চিন্তা ছাড়া সমাধান অসম্ভব। কথা কাউকে না কাউকে বলতেই হবে, না হলে আমাদের বুদ্ধিজীবিরা আমাদের কেমন দিক নির্দেশনা দিচ্ছেন তা বুঝবো কেমন করে! আর ঐ যে Jujuly তো বললোই আমাদের বাঙালী মধ্যবিত্তের স্বভাবই হলো হুজুগে ঝাপাইয়া পড়া।
আর সমাধান কথা তো বললামই-এখানে অনেক চিন্তাবিদ আছেন--যারা বিভিন্নভাবে সমাজ ও মিডিয়ার গুরত্বপূর্ন পদে আসীন, তারাও এটা আবার ভাববেন আশা করতেই পারি।
Thu at 5:45pm •

Nazmul Hasan Rahat
নুভান...আমি আপনার এই অংশের সাথে অবশ্যই একমত...কিন্তু আমি এর সাথে আরো পারিপার্শ্বিক কিছু বিষয়ও মাথায় রাখতে বলছি...আমার আগের কমেন্টটা কিন্তু সে জন্যই....যার জন্য করা...সে কি জানে কোনটা তার ভালো? কোনটা তার খারাপ? নাকি আমরা তাকে বাধ্য করছি? অথবা তাকে ভুল বোঝাচ্ছি? নাকি তাকে "ব্ল্যাকমেইল" করছি? ভেবে দেখা উচিত...কোন বিষয়ই একাঙ্গিক নয়...এর চারপাশটাও দেখা উচিত।

ধন্যবাদ।
Thu at 5:45pm •

Ashraf Shishir
Kazi Mamun, 5yrs aage jenechilam INDIA theke kon company ei desh-e Hybrid Seed diyechilo..por-e khet noshto hoye jaay!! jodiO amar kaache temon kono record nei.... tob-e haa, apnar katha jodi hoy, rukhe darate hob-e.... amader-i...keno na lorai er khetre dariye jodhdha kawke khoma kore naa....
Thu at 5:48pm •

Kazi Mamun
@Ashraf Shishir-ভাই, সমস্যাতো এখানেই--NGO এবং NGO সংশ্লিষ্ট বুদ্ধিজীবীরাই আমাদের একবার বলছে হাইব্রিড ব্যবহার করতে, সেখানে আমাদের ভালো মন্দ যাচাই বাছাই এর কোনো সুযোগ নেই, আবার নিজেদের স্বার্থে আবার বলছে বন্ধ করতে।
Thu at 5:53pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
আমরা এই ফেসবুকে জোড় আলোচনা করছি কোনটা ভাল আর কোনটা খারাপ তাই নিয়ে! কৃষক এর কিছুই জানতে পারছে না।জানতে পারবেও না!!!
একটা উদাহরন দেই, এই বছর সিলেটে, রাজশাহীতে হাইব্রীড টমেটো চাষ করে বাম্পার ফলন হয়েছে। কিন্তু কৃষকের কি লাভ হয়েছে!! তারা ৫০ পয়সা /কেজি বিক্রি করতে না পেরে সে টমেটো তুলে নি আর!!
কিন্তু সাধারন জনগন ১০/১৫ টাকা/কেজি করে টমেটো কিনেছে! এটা গেল সামান্য একটা উদাহারন।
বেশী উৎপাদনে কৃষকের লাভ কোথায়??!!! মধ্যস্বত্তাভোগীরাই আরামে আছে!!
(যে লোকটা জানে না সে কতটুক উৎপাদন করলে এই বছর তার সংসার চলবে তাকে হাইব্রীড এর সুফল/ কুফল বুঝিয়ে লাভ নেই। )
Thu at 5:58pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- এরকম অনেক কিছুই তো আমরা করছি--বিদ্যুত নিয়ে প্রধানমন্ত্রী কে চিঠিও লিখছি, এর চে অনেক সহজ এটা কিভাবে আমি বলি- আমরা আমাদের যুক্তিগুলো এখানে তুলে ধরছি- সেই আলোচনা ফরহাদ সাহেব এর মনে ধরলে তিনি হয়তো হাইব্রিড বিষয়ে তার চিন্তা পুনর্বিবেচনা করতেও পারেন। আর আমি দেখেছি তিনি সরাসরি কৃষকদের নিয়ে কাজ করেন। অবশ্য আনিসুল হক সাহেব এর মতো আমাকে block করে পালিয়ে গেলে কিছু করার নেই।কিন্তু বিষয়টা আরও ১০ জন জানলো-ভাবলো। এদের মধ্যেই কারো না কারো কোনো না কোনো কৃষক এর সাথে যোগাযোগ অবশ্যই আছে। ভালো মনে করলে সেও হয়তো বলতে পারে কোনো কৃষককে যে তুমি NGO'র কথা শুনে ঝাপিয়ে পড়ে হাইব্রিড লাগিও না বা বন্ধ করো না, যাচাই করে দেখো।

আর উৎপাদন-বিপনন ব্যবস্থার লাভ ক্ষতি ভিন্ন আলোচনা। বেশি উৎপাদনে লাভ খুব বেশি লাভ না হলেও ক্ষতি খুব বেশি নয়! শুধুমাত্র কাচামালই কিন্তু পচনশীল, ধান-গম বেশি উৎপাদন করলে বিপনন এর পাশাপাশি বছরজুড়ে তার খাবার নিশ্চয়তাও তৈরী হয়...সব ফসলইতো পচনশীল না। উৎপাদন-বিপনন-মধ্যাস্বত্তাভোগ-কৃষকের অধিকার নিয়েও আলোচনা করা যেতে পারে। উৎপাদনের পাশাপাশি এটাও অনেক গুরত্বপূর্ন।
Thu at 6:09pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
আমরা সবই করি সুধু নিজেদের মত পরিবর্তন ছাড়া! এসব পড়ে ফ.মা সাহেব কি করবেন জানি না তবে তার মত পরিবর্তন হবে শেষ কাজ!!(এটা আমার মতামত, তবে ব্যাতিক্রম হলে ভাল।)
যাচাই করার কাজটা যদি কৃষক কেই করতে হয় তাহলে সে সীদ্ধান্ত নিবে কখন? কৃষকের কাজ যাচাই করা না। সে যাচাই করে বুঝবে না!! কৃষি গবেষনায় উচ্চ ডিগ্রি নিয়ে সে কৃষক হয় নি!!
যাছাই করে যাদের দেবার কথা তারা কৃষক বা দেশের লাভ দেখেনা তারা নিজের স্বার্থটাই দেখে বেশী।
সব খাদ্যশস্য পচনশীল নয় তবে অধিকাংশই পচনশীল।
ধান/গম বেশি উৎপাদন করেও তাদের কম দামে বিক্রি করে দিতে হয় অন্যান্য চাহীদা পুরনের জন্য!
আলোচনা অনেক কিছু নিয়েই করা যায় কিন্তু আলোচনাটা কাজে লাগানোটাই ব্যাপার।
আমরা এই আলোচনা করেও কি ওই রাজনীতিবিদ বা বুদ্ধিজীবিদের মতই করছি না যারা খালি কথাই বলে কিন্তু কাজ কিছু করে না!!! (যাদের গালি দিতে আমরা আরামবোধ করি!!)
Thu at 6:29pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- ফরহাদ মজহার এখনো প্রগতিশীল দের কাতারের একজন, এজন্যই আসলে কতাহ বলা, কারন প্রগতিশীলদের সাথে মৌলবাদীদের পার্থক্য এ জায়গাতেই যে প্রগতিশীলরা পরিবর্তিত হবেন কিন্তু মৌলবাদীরা হবেন না।

আচ্ছা বুঝলাম, তোর ব্যাখ্যা অনুসারে এই সমস্ত লেখা, সমস্ত আলোচনার ফলাফল শূন্য। তাহলে তোর পরামর্শ কি? আমাদের কি করা উচিত?

আমি যা জানি, আমি যা বিশ্বাস করি তা আরোও ১০ জন এর সাথে শেয়ার করায়, যাচাই করে নেয়ার মধ্যে লাভ বৈ ক্ষতি কিছু আমি দেখি না!
Thu at 6:38pm •

Kazi Mamun
আর ফরহাদ মজহার মত পরিবর্তন করেন, একবার নয় বার বারই করেন- এ সম্পর্কিত লেখাঃ
Click This Link

Click This Link
Thu at 6:41pm •

Nuvan Masum Jujuly 주주리
জোনায়েদ ভাইঃ আপনি যে উদাহরনটা দিলেন ঠিক সেটাই কিন্তু একটা দেশের বুদ্ধিজীবির আদর্শ কর্ম। তার কাজ কিন্তু শুধু পত্রিকায় কলাম লেখা নয়, তার কাজ হচ্ছে গণমানুষের বিবিধ সমস্যা সরকারের নীতি নির্ধারকের কাছে তুলে ধরা; কারন আমরা এই সুবিধাবাদী মধ্যবিত্ত শ্রেণী-র একটা বাক্য-ও কিন্তু সরকারের নীতি নির্ধারকদের কর্ণগোচরীভূত হবেনা। দেশের কৃষকদের কি সমস্যা, সমুদ্রে শত-শত জেলে কেন মারা যায় তার ব্যাবস্থা...এগুলো নিয়েই কিন্তু তাদের কলম ধরবার কথা। কিন্তু তারা তাদের সেই আদর্শ থেকে পুরোপুরি বিচ্যুত এখন।
আমাদের এই আলোচনার দৌড় সরকার পর্যন্ত পৌছুবেনা, আমরা জানি, কিন্তু অন্তত বুদ্ধিজীবি মহল পর্যন্ত পৌছুলেই হল। আমরা কি চাই তা যদি তারা জানে আর তারা যদি সেটা সরকারী মহলকে অবহিত করে, তখনই এই আলোচনার পূর্ণতা। তাই, আমরা বলে যাব, লিখে যাব, সম্ভব হলে কিছু করে যাব। আমাদের কোন সমালোচনায় যদি দেশের সিকিভাগ উন্নতিও হয়, সেটাই আমাদের প্রাপ্তি, আর কিছুই চাইনা।
Thu at 6:50pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
আমার মত হল যদি কিছু করার ইচ্ছা থাকে তাহলে অন্তত একজনকে হলেও সেই প্রগতিশীল চিন্তা করতে শেখা যে সেটাকে কাজে লাগাতে পারবে।
যেমন তোর গ্রামের কোন এক কৃষক কে সেখাতে পারিস হাইব্রীড এর সুফল, কুফল। তাকে যাচাই বাছাই এর কাজও সেখান সম্ভব যদিও সেটা সময় সাপেক্ষ।
Thu at 6:51pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
ফ.মা রা কতবার মত পরিবর্তন করেন বা কেন করেন সেটা তারা ভাল বলতে পারবেন। আমরা সুধু ধারনা করতে পারি!!
আর মত বদলানোর ধরন দেখে অনুমান করতে পারি কি চলে পেছনে!...
(মাছের পচঁন ধরে মাথায়!! একটা জাতির কোথায় ধরে?!!! )
Thu at 7:01pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
@জুজুলি
আমার সেই আলোচনা করে নব্য বুদ্ধিজীবিদের কাতারে নাম লেখাব!!! এটাই কি বলতে চাও!!
Thu at 7:03pm •

Kazi Mamun
তুই কিভাবে নিশ্চিত হলি যে অন্ততঃ ২০০/৩০০ পাঠকের এই আলোচনা থেকে কেউ একজন উৎসাহিত হবে না কোনো কৃষককে " হাইব্রীড এর সুফল, কুফল" বোঝাতে? কিভাবে নিশ্চিত হলি কেউ একজন উৎসাহিত হবে না এটা নিয়ে পত্রিকায় লিখতে? এবং নিশ্চিত হলি যে পত্রিকায় লেখা পড়ে আরও কেউ একজন উৎসাহিত হবে না কৃষককে বলতে?
শুধুমাত্র মন্তব্যকারীদের মধ্যেই দেখ একজন আছে যে এই প্রথম হাইব্রিড বন্ধের ভিন্ন কারনের কথা শুনলো, সে একজন সিনেমা নির্মাতা- কিভাবে নিশ্চিত হলি যে তার কোনো সিনেমায় এটা কোনো effect ফেলবে না!
এজন্য নিজের ভাবনা কে হিমায়িত না রেখে আলোচনায় নিয়ে আসা ভালো--কোথাও না কোথাও কিছু না কিছু effect তো আছেই!
একেবারেই কিছু না করার চেয়ে কিছু না কিছু তো করছি!
Thu at 7:04pm •

Nuvan Masum Jujuly 주주리
@জোনায়েদ ভাইঃ বুদ্ধিজীবি হওয়াতে দোষ নেই, দোষ হল, ঐ যে আপনি বললেন পচঁন ধরায়, তাতে। আমরা ভবিষ্যতে বুদ্ধিজীবি হই বা না হই, পচেঁ যাতে না যাই সে বিষয়ে লক্ষ্য রাখাটা জরুরি।
Thu at 7:06pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
@জুজুলি
একি পথে একই ভাবে হাটলে গন্তব্য একই হবে ভাই!! একটু ভিন্ন ভাবে হাটতে শিখতে হবে আমাদের!
Thu at 7:14pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
@মামুন
এই আশা!! এই আশাই আমরা করে যাচ্ছি। কোথাও না কোথাও কেউ একজন কোন একটা কিছু করবে!!!! কিন্তু সেই একজনও অন্য কারও পথ চেয়ে বসে আছে!!! বসে থাকে, আর থাকবে!!!
আমরা আলোচনা করে যাব!!! শ'খানের টাকার তামাক আর চা শেষ হবে কিন্তু "কিছু"টা অন্য কারও করার জন্য রেখে দিব!!
তার থেকে যদি কিচু করতে চাস তবে আমার idea তা ভেবে দেখিস! ভাল না লাগলে ফেলে দে! লাগলে দেশে গেলে ৭টা দিন সময় দিস ওই লোক গুলকে!!
Thu at 7:15pm •

Kazi Mamun
বুদ্ধিজীবী কাউকে না কাউকে হতেই হবে, বুদ্ধিজীবী ছাড়া দেশ চালানোর চিন্তা processor ছাড়া computer চালানোর চিন্তার মতো। আর নব্য-বুদ্ধিজীবি না, তোর যদি ট্যাগ-লিষ্টের নামগুলোর সাথে পরিচয় থাকে তাহলে জানবি যে আমরা বুদ্ধিজীবী দের সাথেই কথা বলছি। হতেই পারে কোনো কৃচ্ছসাধন, না হলেও বিশেষ ক্ষতি তো নেই।

আর যদি সরাসরি প্রশ্ন করিস যে আমি কেন লিখছি? আমি লিখি একান্তই আমার নিজের জন্য- আমার কাছে যেটা ঠিক মনে হয় ঠিক আর বেঠিক টা বেঠক বলতে না পারলে আমার রাতে ঘুম ভালো হয় না। তাই আপাতত লেখালেখিটা হলো ঘুমের ঔষধ।
Thu at 7:20pm •

Shafiullah Bhuiyan Ani
aj k somoyer obhabe kisui share korte parchi na, amar onek logical motamot ache, ami janabo, tar agey amader sobai k bujte hobe, hybrid, inbreed and GMO er tofat ta kothay? hopefully I will be back tomorrow with my.....
Thu at 7:22pm •

Kazi Mamun
আচ্ছা দিলাম না হয় ৭টা দিন, কিন্তু এই ৭ দিনে আমি যদি ৭ জন কে ৭ দিন করে দেয়ার জন্য convince করতে পারি, বিষয়টা বোঝাতে পারি, তাহলে কোনটা বেশি লাভজনক?
Thu at 7:24pm •

নাফিউল হক Parvez
they got the Nobel and SIR title......?

kicu din age tv te akjon krishi gobeshok bolcilen, unara lobonakto pani r jonno abong bonna r panite besh kichu din bacha thakar upojugi kore dhan er akta jat unnoto korecen. kintu ta amader somudrer panir lobonaktota abong bonnar birgho sthytto r tulonay khub beshi unnoto na. Tini akhon proyojonio obokathamor opekkhay acen, jate aro gobeshona kore unnoto korte paren.......proshno hole sata ki tini paben?
Thu at 7:25pm •

Kazi Mamun
@Shafiullah Bhuiyan Ani- হুম অনি ভাই সময় করে বললেই খুশি হবো- "hybrid, inbreed and GMO " বিষয়ে আপনাদের মতামত সরাসরি পেলেই ভালো হবে। কেন আপনারা এত এত সময় এবং শ্রম দিয়ে "hybrid, inbreed and GMO" আবিষ্কার করছেন?
Thu at 7:28pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
আগে ৭ দিন দে তারপর ৭ জনকে ৭ দিন দেয়ার জন্য convince করিস! সবাই যদি তোর মত চিন্তা করে তবে সবাই convince করতে নামবে কাজে না! তাই কাজ টা করে তারপর convince করিস।
Thu at 7:30pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
@অনি ভাই
অপেক্ষায় রইলাম। এবার hybrid,inbrid, GMO শিখে তবেই যাব!
Thu at 7:32pm •

Kazi Mamun
এইতো 'লাইনে' আসছিস- সবাই যদি convince করতে নামে তাহলে তো কৃষক পর্যন্ত পৌছাতে খুব বেশি দিন লাগবে না! আর সেটাই তো আমরা চাচ্ছি। কেউ Air Crash Investigation দেখে দেশ উদ্ধার এর স্বপ্ন দেখে অথবা মজা পায়, আর কেউ বন্ধুদের সাথে আলোচনা করে :D
Thu at 7:36pm •

Shamset Tabrejee
apni farhad mazhar bishoei bolesen, apnar gyan kathamor bhitor mul torke jan nai, dunia jurei chemical farming er birudhdhe lorai cholse. kibhabe bollen FH world Bank er poisa niche? apne krishoker pola boilai je apnar somudoi krishi chinta juktisongoto, ta kibhabe bolen? aar technology manei je progoti, ta ke koilo? kaar jonno kon technology, seida se kibhabe pai, bebohar kore eigular rajniti ase na? sei torke jaben na aage?
Thu at 7:37pm •

নাফিউল হক Parvez
alochona ta Hybrid thake dure sore jacce keno? onno onek proshongo ashbe jani, but sober akta topic "Hybrid" ar upor alokpat kora uchit...
Thu at
সর্বশেষ এডিট : ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৩:২৪
৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

×