somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাংবাদিক ও ব্লগারদের জন্য ৪ অ্যান্ড্রয়েড উইজেট

২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নিত্য প্রয়োজনীয় স্মার্টফোনটিকে নিজের মতো করে সাজাতে আইওএস প্লাটফর্মের তুলনায় অ্যান্ড্রয়েড ডিভাইস নি:সন্দেহে অনেকাংশে এগিয়ে রয়েছে। বিশেষ করে অ্যান্ড্রয়েড ডিভাইসে উইজেটের মাধ্যমে ব্যবহারকারী কোনও স্পর্ষ ছাড়াই হোম স্ক্রিনেই প্রয়োজনীয় অনেক তথ্য পান। সময়, আবহাওয়া, ক্যালেন্ডার অ্যাপয়নমেন্ট, ফেইসবুক আপডেট, নিউজফিডসহ নানা তথ্য পাওয়া যায় এইসব উইজেটের মাধ্যমে।

সাংবাদিক কিংবা ব্লগার , উভয়কেই সবসময় সর্বশেষ সংবাদের সঙ্গে আপডেটেড থাকতে হয়। এখানে তেমনই কিছু অ্যান্ড্রয়েড উইজেট সম্পর্কে জানানো হলো, যা ব্যবহারকারীকে জনপ্রিয় বিষয় বা সূত্রের আপডেট দেবে।

এছাড়া ব্লগ তৈরির জন্য সময়ের জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হলো ওয়ার্ডপ্রেস। এটি ব্যবহার সহজ হওয়ায় ব্লগাররা বিশেষ করে অধিকাংশ ওয়েব ডিজাইনার ও ডেভেলপারদের পছন্দ এটি। এর থিম স্ট্র্যাকচার সহজে বোঝা যায়। তাই ভালোমানের কোডিং জ্ঞান ছাড়াও ওয়ার্ডপ্রেস সাইট ডেভেলপ ও ব্যবহার করা যায়।

বিভিন্ন থিম মার্কেটপ্লেসে ওয়ার্ডপ্রেসের প্রিমিয়াম ও ফ্রি থিম পাওয়া যায়। তবে ব্লগারদের ওয়েবসাইটের বিষয়বস্তুর উপযোগী থিম পাওয়া কিছুটা সময় সাপেক্ষ ও ভোগান্তির ব্যাপারও। ব্লগারদের জন্য বিনামূল্যের ১০ ওয়ার্ডপ্রেস থিম নিয়ে এই লিখাটি ব্লগারদেয় সহায়ক হবে।



News App for Android techShohor সাংবাদিক ও ব্লগারদের জন্য ৪ অ্যান্ড্রয়েড উইজেট
ফ্লিপবোর্ড
অনলাইনে জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন ফ্লিপবোর্ড। ফ্লিপবোর্ড ব্যবহার করে আপনি যে কোনও টপিকস বেছে রাখতে পারবেন, যা খবরগুলো ম্যাগাজিন আকারে সাজিয়ে দেবে। আপনার রুচি -পছন্দ, ছবি কিংবা ভিডিও খুব সহজেই শেয়ার করতে পারবেন। জমিয়ে রাখতে পারবেন গুরুত্বপূর্ণ সংবাদগুলো, যা আপনি পরে পড়তে চান। ফ্লিপবোর্ড হচ্ছে সর্বপ্রথম সোশ্যাল ম্যাগাজিন, যা নানা জায়গার সংবাদ, যা আপনি চাচ্ছেন তা জড়ো করে সাজিয়ে রাখতে পারে। ফেইসবুকে পোস্ট পড়া, টুইটারে টুইট করা, ইনস্ট্রাগ্রাম কিংবা ইউটিউব সবই একসঙ্গে করে দেখার সুবিধা রয়েছে এতে। জনপ্রিয় কোনও ম্যাগাজিনের আর্টিকেল থেকে খুব সহজেই টুইট করা যাবে আবার চাইলে ফেইসবুকে শেয়ারও করতে পারবেন।

পালস
এটিও অনেকটা ফ্লিপবোর্ডের মতোই। এটি ইন্টার্যা ক্টিভ লেআউটের মাধ্যমে কনটেন্ট সাজিয়ে রাখে। ব্যবহারকারীর নির্বাচন করে দেওয়া ওয়েবসাইটের আরএসএস ফিড থেকে এটি কনটেন্ট সংগ্রহ করে। কিছুদিন আগে জনপ্রিয় প্রফেশনাল সোশ্যাল নেটওয়ার্ক লিংকডইন এই অ্যাপটি কিনে নেয়। অ্যাপটিতে বিভিন্ন সাইজে কনটেন্ট সাজানোর জন্য তিনটি ফরম্যাট রয়েছে। একনজরে সকল হেডলাইন দেখা যায় অ্যাপটিতে।

ট্যাপটু
ডিজাইনের দিক থেকে এটি ফ্লিপবোর্ড ও পালসের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছে। অন্যান্য অ্যাপের মতোই এিট বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট থেকে কনটেন্ট স্ট্রিমিং করে। এতে বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটও যুক্ত করা আছে। ফলে এক জায়গাতেই এসব সাইটের ফিড দেখা যাবে। এটি ব্যবহারকারীর পছন্দের বিষয় অনুযায়ী মজার সব খবরও দেখায়। আলাদা কালার কোডের মাধ্যমে নিউজগুলো নান্দনিক করে তোলে অ্যাপটি। অন্য সব অ্যাপের থেকে ট্যাপটু ব্যবহারকারীকে সবচেয়ে বেশি কাস্টোমাইজেশন অর্থাৎ নিজের মতো করে সাজানোর সুযোগ দেয়।

জাইট
যারা কোনও নির্দিষ্ট ওয়েবসাইট পছন্দ না করে নির্দিষ্ট বিষয়ের আপডেট পেতে চান তাদের জন্য সবেচয়ে উপযোগি জাইট অ্যাপ। ওয়েবসাইট ঠিকানা, আরএসএসের পরিবর্তে এটি ব্যবহারকারীকে তার পছন্দের বিষয় নির্বাচন করতে বলে। আর এই বিষয়ের ভিত্তিকে জনপ্রিয় আর্টিকেল দেখায়।

লেখাটি পূর্বে প্রকাশিত হয়ে টেকশহর ডটকমে
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×