somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

★ ★ ★ সুইডেনে স্কলারশীপ সহ কিভাবে অ্যাপ্লাই করবেন? ★ ★ ★

৩১ শে মার্চ, ২০১৩ রাত ৯:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



২০১১ থেকে সুইডেনে টিউশন ফী ইমপোজ করা হইছে, যার জন্য শিল্পপতির পোলা কিংবা ঘুষখোর বাপ না থাকলে প্রায় ৫০ লাখ টাকা খরচ কইরা সুইডেনে মাস্টার্স করার কোন মানে নাই। আরেকটা উপায় আছে, ১৪ গুষ্টির কিডনি বেচা, কিন্তু গুষ্টির যে কারো আরেকটা কিডনি নষ্ট হয়া গেলে চিপায় পড়বেন। সুতরাং স্কলারশীপ ছাড়া গতি নাই।

আরেকটা ব্যাপার আছে, মাস্টার্স কইরা আইসা ৫০ হাজার টাকা রেঞ্জের বেতন পাওয়া যায় বাংলাদেশে। ৫০ লাখ ট্যাকা ব্যাংকে রাখলে ইন্টারেস্ট আইবো মাসে ৫০ হাজার। সুতরাং, কষ্ট কইরা মাস্টার্স করার কি দরকার? অবশ্য সুদের হারাম ট্যাকা হইবো ওইটা।
তাইলে কি পিএইচডির ইচ্ছা ? বিএসসিএর পরেই তো ডাইরেক্ট পিএইডির জন্য অ্যাপ্লাই করা যায়। অস্ট্রেলিয়া, ইউএসএ তে ভুরি ভুরি প্রফেসর ভুড়ি দুলায়া বইসা আছে (লিটারেলি) আপনেরে স্কলারশীপ দেওনের জন্য। আপনে হয়তো জানেনও না যে আপনার মধ্যে যেই স্কিল আছে, সেই স্কিল ওয়ালা লোক সেই প্রফেসর হয়তো বাত্তি জ্বালায়া খুঁজতেছে।

সুইডেন আসার জন্য স্কলারশীপ দুইরকম, Erasmun Mundus Scholarship, এইটার ব্যাপারে আরেকদিন কথা কমু। আরকেটার নাম, Swedish Institute Scholarship. আজকে এইটা নিয়া কমু।

SI এর অনেকগুলা স্কলারশীপ আছে, যার মধ্যে SI Study Scholarship এর জন্য বাংলাদেশীরা ক্যাটাগরী ১ এ এলিজিবল।
এই স্কলারশীপ আসলে স্কলারশীপ না বলে ফান্ডিং বলা ভাল, কারণ সুইডিশ ইউনিভার্সিটিগুলা SI হোল্ডারদের স্কলারশীপ হোল্ডার হিসেবে কাউন্ট করে না, টিউশন ফী পেইং স্টুডেন্ট হিসেবে কাউন্ট করে, কিন্তু এইটা আমাদের মাথাব্যথা না, ট্যাকা পাইলেই হইলো। SI টিউশন ফী+লিভিং কস্ট+প্লেন ফেয়ার কাভার করে সেই ট্যাকা।

★ টোটাল স্কলারশীপ অ্যামাউন্টঃ ২৮০০ ক্রোনার/ক্রেডিট x 120 ক্রেডিট + ৯০০০ ক্রোনার পার মান্থ x 22 মান্থ + ১৫০০০ ক্রোনার প্লেন ফেয়ার) , যার মধ্যে টিউশন ফী টা ওরা সরাসরি ইউনিভার্সিটি তে পে করে দেয়। বাকিটা নগদ হাতে পাওয়া যায়।
এক সুইডিশ ক্রোনার মানে প্রায় সাড়ে বার ট্যাকা এখন।

★অ্যাপ্লাই করার নিয়মঃ
প্রথম পর্ব অ্যাডমিশনের জন্য অ্যাপ্লাই করা এবং পরবর্তীতে স্কলারশীপের জন্য অ্যাপ্লাই করা।
★অ্যাডমিশনের জন্যঃ
১. http://universityadmissions.se তে গিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে।
২. পছন্দের চারটা মাস্টার্স প্রোগ্রাম সিলেক্ট করতে হবে এবং তাদেরকে ১,২,৩,৪ হিসেবে র‍্যাঙ্কিং করতে হবে।
যেহেতু SI সব প্রোগ্রামে স্কলারশীপ দেয় না, তাই ওদের স্কলারশীপের জন্য এলিজিবল প্রোগ্রামগুলার লিস্ট নিচের লিঙ্কে পাওয়া যাবে, Click This Link এই লিঙ্ক থেকে দেখে নিতে হবে পছন্দের প্রোগ্রামটা আছে কিনা লিস্টে।
সতর্কতা ১# অনেকেই ইচ্ছেমত পছন্দের প্রোগ্রামে অ্যাপ্লাই করে, কিন্তু সেই প্রোগ্রাম এসআই এর লিস্টে না থাকায়, স্কলারশীপের জন্য অ্যাপ্লাই করতে পারে না। সুতরাং, স্কলারশীপ পাবার ইচ্ছে থাকলে অবশ্যই এই লিস্টটা আগে দেখে নিতে হবে।
সতর্কতা ২# প্রথম চয়েজে অ্যাডমিশন পেয়ে গেলে পরের ৩ টা চয়েজ আর কাউন্ট করা হবে না। একই ভাবে সেকেন্ড চয়েজে চান্স পেয়ে গেলে পরের দুইটা কাউন্ট করা হবে না।
৩. অ্যাপ্লিকেশন ফি পেমেন্টঃ ৯০০ ক্রোনার অ্যাপ্লিকেশন ফি পে করতে হবে (ক্রেডিট কার্ডে পে করা সবচেয়ে নির্ঝঞ্ঝাট)।
৪. ডকুমেন্টসের হার্ড কপি সেন্ড করাঃ আইইউটি থেকে ইস্যু করা ডকুমেন্টস গুলা (বিএসসি এর ট্রান্সক্রিপ্ট + সার্টিফিকেট ইত্যাদি), লেটার অফ মোটিভেশন, রিকমেন্ডেশন লেটার ওয়েব থেকে জেনারেট করা বাদে বাকি সব কাগজ অবশ্যই নোটারাইজড হইতে হবে।
কি কি পেপার্স লাগে সেটা অ্যাপ্লিকেশনের সময় লিস্ট দেয়া থাকবে, তবে ইন জেনারেল বললে, সব সার্টিফিকেট+মার্কশীট, লেটার অফ মোটিভেশন এবং রিকমেন্ডেশন লেটার (যদি চায়), ইংলিশ প্রোফেশিয়েন্সি সার্টিফিকেট (IELTS এর টা দেয়া ভাল, যদি ভার্সিটি এমন কোন একটা পেপার দেয় যেইটায় লেখা থাকে যে আপনার মিডিয়াম অফ ইন্সট্রাকশন ইংরেজি ছিল, তাইলে আইইএলটিএস না হইলেও হবে, তবুও আইইএলটিএস দেয়া ভাল), পাসপোর্টের ফটোকপি আর ওয়েব থেকে জেনারেট করা কাভার শীট যেটা অ্যাপ্লিকেশনের সময় জেনারেট হবে।

★ অ্যাপ্লাই করার সময়ঃ
একএক বছর একেকরকম টাইমিং হয়। সুতরাং ইন জেনারেল তারিখের ব্যাপারে জেনারেল কিছু বলা যায় না। তবে সাধারণত নভেম্বরের শেষ থেকে জানুয়ারীর ১৫ তারিখ পর্যন্ত অনলাইন অ্যাপ্লিকেশনের সময় থাকে।
এবং হাড কপি জানুয়ারী ৩১ এর আগে সুইডেনে পৌঁছাতে হবে। এই ব্যাপারে কেয়ারফুল। পরে পৌঁছাইলে পুরাটাই ধরা।

এরপরে SI স্কলারশীপের জন্য অ্যাপ্লাই করতে হবে। অ্যাডমিশন অ্যাপ্লিকেশনের ডেডলাইন শেষ হবার পরের দিন থেকেই স্কলারশীপের জন্য অ্যাপ্লিকেশন ওপেন হয়।
★ স্কলারশীপের জন্য অনলাইন অ্যাপ্লিকেশনঃ
http://si.se এবং Click This Link এই দুইটা পেইজেই স্কলারশীপে কোন লিঙ্কে গিয়ে অ্যাপ্লাই করতে হবে, কবে অ্যাপ্লাই করতে হবে এইসব ইনফরমেশন দেয়া থাকবে।
অ্যাপ্লিকেশনে সাধারণত চারটা চয়েজের জন্য আবার চারটা মোটিভেশন লেটার লিখতে হবে শুধু ওদের দেয়া ফরম্যাট অনুযায়ী এবং সিভি দিতে হবে। সাধারণত সেই ফরম্যাটে চারটা/তিনটা প্রশ্ন থাকে, যাদের উত্তর ৬০০ অক্ষরের মধ্যে লিখতে হয়। লিখে ওদের সাইটে গিয়ে আপলোড করতে হবে।
Click This Link এই লিঙ্ক থেকে অ্যাপ্লিকেশনের ডিটেইলড প্রসিডিউর পাওয়া যাবে।

এর পর অপেক্ষা। অ্যাডমিশন এক্সেপ্ট করতে হবে। প্রথমে অ্যাডমিশনের জন্য প্রথম সিলেকশন রাউন্ডের রেজাল্ট আসবে http://universityadmissions.se থেকে, সেটার জন্য ইয়েস রিপ্লাই দিতে হবে, এর পরে ফাইনাল অফার আসবে, সেটাও ইয়েস রিপ্লাই দিতে হবে।
সেকেন্ড রাউন্ডের আগেই স্কলারশীপের রেজাল্ট চলে আসবে, স্কলারশীপ পাইলে মেইলে স্কলারশীপের অফার লেটার আসবে http://si.se, সেইটাও ফিল আপ, প্রিন্ট, সাইন, স্ক্যান কইরা আবার ওদের কে ইয়েস রিপ্লাই দিতে হবে ওদেরকে, সেই রিপ্লাইয়ে ফিল আপ করা অফার লেটারটা অ্যাটাচ কইরা দিতে হবে।

এর পরে যখন যেদিন স্কলারশীপের অ্যাপ্রুভাল লেটার হাতে চলে আসবে পরের দিনই ভিসার জন্য দাঁড়িয়ে যেতে হবে... বাকিটা আরেকদিন, অনেক বেশি ইনফরমেশন হয়ে গেছে। আশাকরি, কিছুটা হইলেও হেল্প করতে পারছি।

উপরে আমি যা যা বললাম, সবকিছুই পাওয়া যাবে, Click This Link এই লিঙ্কে।

সুইডেনে আইবেন ক্যান? পড়ালেখা অনেক ভাল হয় এইখানে, সেইসব কথা সবাই জানে। পড়ালেখার বাইরে কি আছে? কয়েকটা ছবি দেই খালি, এ পিকচার ইজ ওয়ার্থ থাউজেন্ড ওয়ার্ডস!







৯টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×