somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

███████████████████████████████████████ ░░░▒▒▒▓▓▓███ না বলা কিছু কথা ███▓▓▓▒▒▒░░░ ███████████████████████████████████████

১৯ শে এপ্রিল, ২০১১ রাত ৯:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ লগইন করে দেখি আমার এক বছর হয়ে গেছে সামুতে।আমার মনেই ছিল না আজ আমার বর্ষপূর্তি। সবাই বর্ষপূর্তি উপলক্ষে কিছু না কিছু লেখে তাই আমিও ভাবলাম কিছু লেখি।
কাট......কাট........
X((
X((
শূণ্য উপত্যকা নিকটার পিছনে যে ছেলেটা বাস করে সেই ছেলেটা ভীষণ অগোছালো। সময়ের ধার ধারে না কোনও কিছুই হিসাব নিকেশ করে করে না তা সত্য কিন্তু এই নিকটা যখন সে অপারেট করে তখন সে খুব হিসাব নিকেশ করেই চলে। আজ আমার বর্ষপূর্তি হবে তা আমি একবছর আগে যেদিন রেজিস্ট্রেশন করেছিলাম সেদিন থেকেই জানতাম। আজ আমি এ উপলক্ষে পোস্ট দিব এবং সেই পোস্টে কি লেখব তাও ১ মাস আগেই ভেবে রেখেছিলাম। এবং এই লেখাটিও তিন দিন আগেই টাইপ করা হয়ে গিয়েছিল।


আমি ব্লগে এসেছি আমার এক বন্ধুকে দেখে। তার কথাই ব্লগে আসা।উফসঃ সরি বস ভুল হয়ে গেছে আসলে আমি ব্লগে এসেছিলাম গুগুলে সার্চ দিতে গিয়ে। একটা তথ্য জানতে সার্চ দিতে গিয়ে ব্লগের সন্ধান পেয়েছিলাম।

নাঃ......
B-)
B-)
ব্যাপারটা এমন নয়। ব্লগের নাম আমি শুনি প্রথম আলো পত্রিকা থেকে। তাদের ব্লগ যেদিন চালু হয় সেদিন পত্রিকায় রিপোর্ট এসেছিল। ওখান থেকে ব্লগের সন্ধান পেয়ে সেইদিনই প্রথম আলো ব্লগে রেজিঃ এর চেষ্টা চালালাম। আলো ব্লগ আমাকে কোনদিনই পছন্দ করেনি।সেদিন একঘণ্টার চেষ্টার পরও রেজিঃ করতে পারিনি।(গতবছরও কয়েকবার চেষ্টা করেও রেজিঃ করতে পারিনি।) রাগে ব্লগ আমার মাথা থেকে হয়ে গেল হাওয়া। অনেক দিন পর গত বছরের জানুয়ারিতে গুগুলে বাংলা ব্লগের নাম লেখে সার্চ দিলে আমার ব্লগ ও সামুর নাম আসে। আমার ব্লগ এর জন্য আমি ঠিক উপযুক্ত না তা প্রথমই বুঝে নিলাম।সামু ছাড়া পরে আরও অনেক ব্লগ দেখেছি কিন্তু সামুতেই লেখালেখি শুরু করেছি এর কারণ ততদিনে( মানে এপ্রিল পর্যন্ত) সকল ব্লগ পড়ে বুঝে গেলাম নিজের লেখা অধিক পাঠকের কাছে পৌছাতে হলে সামু ছাড়া আমার বিকল্প কিছু নেই।


ব্লগে আমার অনেক প্রিয় ব্লগার আছে। এই যেমন **** ভাই, তার কথাই বলি........

কাট......কাট...
X(
X(
ব্লগে আমার কেউ প্রিয় কেউ অপ্রিয় ব্যাপারটা এমন নয়। এখন এখানে কয়েকজনের নাম নিলাম আর বাকি কারো নাম নিলাম না তার মানে হল যাদের নাম বললাম তারা ছাড়া বাকিরা আমার প্রিয় না। এইতো? উহু! ব্লগে আমার সাথে আরেকজন ব্লগারের আদর্শ আর চিন্তায় হয়ত পার্থক্য আছে কিন্তু ব্যক্তিগতভাবে কারো সাথে আমার কোনও রেষারেষি নাই। এই ব্লগের প্রত্যেক ব্লগাররই কোনও না কোনও দিক থেকে স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী। আর ভার্চুয়াল এই জগৎটা আমার জন্য খুব বেশী আপন কিছু নয় তাই এখানে কেউ যেমন আমার অপ্রিয় নয় তেমন কারো সাথেই আমার গলায় গলায় পীরিতিও নেই।


ব্লগ থেকে আমার সবচেয়ে বড় পাওনা হল- অনেক মানুষের সাথে পরিচিত হতে পেরেছি অনেক বন্ধু পেয়েছি। এইতো আর কি?

/:)
/:)
আমার জন্য তা নয়। আমি খুব বেশী ইনট্রভার্ট। সহজে নতুন কারো সাথে মিশতে পারি না।একটা কথা বললে অনেকেই হাসবে, আমি মেয়ে তো দূরের কথা ছেলেদের চোখের দিকে থাকিয়ে কথা বলতেই লজ্জা পাই। তাই গত একবছরেও কোনও ব্লগারের সাথেই আমার দেখা হয়নি। কয়েকজনের সাথে ফোনে কথা হয়েছে তাও সংখ্যায় খুব কম। আর আমার মোবাইল নিয়েও সমস্যা আছে।একে আমি মোবাইলে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি না তারপর আবার আমি রিংটোন ব্যবহার করি না তাই চোখের সামনে সেট না থাকলে ফোনের পর ফোন দিলেও আমাকে সহজে কেউ খুঁজে পায় না। আর আড্ডাতে আমি ঠিক সুইট্যাবল না। কোনও আড্ডাতে আমি গেলে আড্ডাটাই আমার জন্য নীরস হয়ে যায়। ব্লগে আসলে আমার জন্য যে উপকারটা হয়েছে তা হল সাহিত্য চর্চা। আমার মতে ব্লগ আমার মত অ্যামেচার লেখকদের সাহিত্য চর্চার জন্য সবচেয়ে ভাল প্লাটফর্ম।নতুন প্রত্যেক লেখকদের উচিত কমপক্ষে বছর দুয়েক সময় ব্লগে লেখালেখি করে নিজেকে প্রস্তুত করে তারপর বছর খানেক সময় পত্রিকায় লেখে তারপর বই বের করার চেষ্টা করা।ইদানীং যাদের টাকা আছে তারা নিজের টাকায় সমানে বই ছাপিয়ে পাঠকদের বই প্রীতিটাই নষ্ট করে দিচ্ছে। নতুন লেখকদের বেশীরভাগই যারা বই বের করছে তাদের সাহিত্য মান খুব নিম্নশ্রেণীর। এদের যন্ত্রণায় নতুন লেখক যারা হুট করে লেখক হয়ে গেছে তাদের বই কিনে পড়াই এখন বাদ দিয়ে দিয়েছি আমি। আমার মতে তাই নতুনদের সবার উচিত ব্লগে লেখে নিজের লেখার মানটা একটা পর্যায়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করা তারপর বাবার বা নিজের টাকার শ্রাদ্ধ করা।

সামুতে এখন আর ভাল লেখকরা লেখে না। যতসব ফালতু। আর ভাল লেখলেই কি নিমিষেই প্রথম পাতা থেকে হয় হাওয়া। পাঠকই নাই। ধুর.......
X(
X(
সত্যিই কি তাই? সামুতে ইদানীং প্রচুর ব্লগার এসেছে এবং তাদের বড় একটা অংশই আজেবাজে কপি পেস্ট করে এবং অন্যদের লেখা পড়ে না তা সত্যি।কিন্তু তাই বলে ভাল লেখা আসে না তা মিথ্যে।আসে অনেক আসে তবে এগুলো এইসব ফালতু লেখার ভিড়ে চাপা পড়ে যায়।আপনি যা করতে পারেন তা হল যারা ভাল লেখে তাদের খুঁজে তাদের ব্লগ কে অনুসরণ করতে পারেন। আমি নিজে ১৪৭ টি ব্লগ ফলো করি।এছাড়া আরও কিছু ব্লগারের ব্লগে নিয়মিত যায়। যাদের বেশীরভাগের লেখাই মুগ্ধ হয়ে পড়ার মত। প্রতিদিন যদি আপনি ঘণ্টা ২-৩ সময় ব্লগে দেন তবে পড়ার মত লেখার অভাব আপনার হবে না তবে এরচেয়ে বেশী সময় দিলে অবশ্য সমস্যা। অবশ্য আমার মতে ব্লগে এরচেয়ে বেশী সময় নষ্ট করে আসলেই কোনও লাভ নেই। অযথা। আবার ভাল লেখাতে যে কমেন্ট পড়ে না তাও নয়। সহ ব্লগারদের সাথে সম্পর্ক আছে এমন কোনও ব্লগার যারা ভাল লেখে তাদের লেখায় হিট বা কমেন্ট এর ঘাটতি আছে তা আমি কখনই দেখিনি।আপনি নিজে কারো ব্লগে কমেন্ট করবেন না আবার আশা করবেন অন্যরা আপনার ব্লগে কমেন্ট করবে এমন ভাবাটা ঠিক না। এটা পত্রিকা না এটা সোশ্যাল ব্লগ।

বেটা সুশীল তুই যত নষ্টের গোরা। আজকে তোর খবর আছে.......
পালাও........
:((
:((
ব্লগে এই একটা গোষ্ঠীর প্রতিই আমার সহানুভূতি কাজ করে। এর কারণ হল সুশীল ব্লগার হওয়ার যে সকল যোগ্যতা লাগে তার সবই আমার মধ্যে আছে।ব্লগে ছাগু বলেন ভাদা বলেন নাস্তিক বলেন আস্তিক বলেন সবার খোপটাই হল সুশীলদের উপর। সবার সন্দেহ বেটা তুই নিশ্চয় লুকিয়ে লুকিয়ে ঐ পক্ষের সমর্থক।আসলেই কি তাই? আমার কথাটাই আমি বলি। আমি ব্লগে আসি ঘণ্টা তিনেকের জন্য। এই স্বল্প সময়ে আমাকে কমপক্ষে ২০-৩০ টি ব্লগ পড়তে হয়। দ্রুত শুরু করি পড়া। অনুসারিত ব্লগ লিস্ট এবং খুঁজে খুঁজে আর কয়েকটা পোস্ট পড়তেই আমার নির্ধারিত সময় শেষ।এখন এই সময়ের মধ্যে একটা ক্যাচাল মার্কা পোস্টে ঢুকে ঝগড়া বাধিয়ে দিলে আমার যে সময়টা নষ্ট হবে সেই সময়ে আমি কমপক্ষে আরও ৫ টা পোস্ট পড়তে পারব। ভাই আমি খুবই স্বার্থপর। নিজের স্বার্থ সবার আগে তারপর বাপ-চাচা চৌদ্দ গুষ্টির নাম।আর যাদের সুশীল বলা হয় তাদের বেশীরভাগই মূলত সাহিত্যচর্চা করে।যাদের সাহিত্যচর্চা করতে হয় তাদের ঝামেলা থেকে নিজ স্বার্থেই দুরে থাকা উচিত। তবে একটা কথা আমি স্পষ্ট বলতে চাই সবার কথা আমি জানি না তবে বেশীরভাগই যারা এই ব্লগে সাহিত্য চর্চা করে তারা সকল ধরনের সাম্প্রদায়িক,দেশ বিরোধী,মৌলবাদী চক্রের বিরোধী।

আমার ব্লগিং পারফরম্যান্স মোটেও ভাল না। আমি খুব হতাশ.......
/:)
/:)
ব্লগিং পারফরম্যান্স ভাল না তা সত্যি তবে আমি হতাশ না খুশীই। কারণ সবকিছুর জন্য আমি ও আমার সময় দায়ী। অনেকেই দেখি একমাসেই পোস্টের হাফসেঞ্চুরী করে ফেলে সেখানে একবছরেও আমার হাফ পেন্ট চুরি হয় নাই।আর হবে কিনা তাও জানি না।এর জন্য অবশ্য আমার ব্যস্ততায় দায়ী। এত ব্যস্ততার মধ্যে একবছর ব্লগিং করেছি আপনাদের ভালোবাসা পেয়েছি এটাই বেশী। অজস্য ব্লগার আমার ফালতু পোস্টেও কমেন্ট করে উৎসাহ দিয়েছেন এটাই বা কম কিসে? সবচেয়ে বড় কথা হল আমি লেখতে পারি বা লেখতে পারব তা ব্লগে এসে বুঝতে পেরেছি। আমি যাই হোক কিছু একটা পারি সেটা তো ব্লগে এসেই বুঝলাম।তাই লেখালেখিটা হয়ত আজীবন চালিয়ে যাব সহ ব্লগারদের কাছ থেকে পাওয়া উৎসাহের জন্য।

এডমিনদের কাছে দাবী জানিয়ে কোনও লাভ নেই। এরা কোনও কথাই শুনে না....
X((
X((
খুব সম্ভবত কথাটা সত্য। তবু একটা দাবী আছে। জানি জানা আপা বা আরিল সাহেব এই লেখাটা পড়েও দেখবে না তবু বলছি। প্রথম পাতায় মডারেশন জরুরী হয়ে গেছে। সমানে আজেবাজে ফালতু পোস্ট আসছে যা নতুন বা পুরানো কোনও ব্লগারেরই দেখতে ভাল লাগার কথা না।
একটা প্রস্তাব-প্রথম পাতাতে শুধু ট্যাব সাজানো থাকতে পারে। বিষয়ভিত্তিক ট্যাব। যেমন রাজনীতি/ধর্ম ও দর্শন/দিনলিপি/রম্য,জোকস/ফিচার/রেসিপি/রিভিউ/গল্প/কবিতা/ভ্রমণ কাহিনী/১৮+/পত্রিকার কপি পেস্ট এমন। প্রতিটা ট্যাবেই ক্রমানুসারে বিষয়বস্তু ভিত্তিক লেখা জমা হবে। পাঠক যে ট্যাবে ইচ্ছে ক্লিক করে চলে যাবে তার পছন্দের লেখা পড়ার জন্য। এটা করলে কেমন হয় তা ভেবে দেখার অনুরোধ রইল এডমিনের কাছে।

সব তো বলা হল সামনের দিনগুলো আরও জমিয়ে ব্লগিং করব........

/:)
/:)
সম্ভবত না।গত তিনমাস ধরে ব্লগিং আমার কাছে একরকম দায়িত্ব হয়ে কাঁধে বসে গেছে। ব্লগে এখন আমি মজা পাচ্ছি না। প্রতিরাতে জোর করে ব্লগে ঢুকি অনিচ্ছা নিয়ে কিছু পোস্ট পড়ি।আমার ধারনা আমার কিছুদিন ব্লগ বিরতিতে থাকা দরকার। যাই হোক মে ও জুন এই দুইমাস আমি গফরগাঁও উপজেলার প্রত্যন্ত এক গ্রামে থাকব। এটা হওয়াতে আমার জন্য ভালই হয়েছে। কিছুদিন ব্লগ থেকে দুরে থাকার চেষ্টা করব।আবার যেদিন থেকে ব্লগকে মিস করব সেদিনই ফিরে আসব। তবে খুব বেশীদিন ব্লগ ছেড়ে দুরে থাকাটা সম্ভব হবে বলে আমার মনে হয় না।সহ ব্লগারদের ভালোবাসা ও স্নেহের ঋণ শোধ করার জন্য ব্লগে ফিরে আসতেই হবে তা আমি জানি।

সবার প্রতি শুভকামনা।
১২৮টি মন্তব্য ১২১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

যেকোন বাংগালীর ইন্টারভিউর সময়, 'লাই-ডিটেক্টটর' যোগ করে ইন্টারভিউ নেয়ার দরকার।

লিখেছেন সোনাগাজী, ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



আপনার এনলাকার এমপি, প্রাক্তন অর্থমন্ত্রী কামাল সাহেব, যেকোন সেক্রেটারী, যেকোন মেয়র, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, বিএনপি'র রিজভী, আওয়ামী লীগের ওয়ায়দুল কাদের, আপনার থানার ওসি, সীমান্তের একজন বিজিবি সদস্য, ঢাকার... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

×